কম্পিউটার

Tkinter এন্ট্রি উইজেটে কার্সারের অবস্থান পাওয়া


আমরা ইতিমধ্যেই ইনপুট ফর্মগুলির সাথে পরিচিত যেখানে ব্যবহারকারীর ইনপুট ক্যাপচার করার জন্য বিভিন্ন একক এন্ট্রি ক্ষেত্র তৈরি করা হয়। Tkinter এর সাথে, আমরা এন্ট্রি উইজেট ব্যবহার করে একটি একক ইনপুট ক্ষেত্রও তৈরি করতে পারি। এন্ট্রি ক্ষেত্রের প্রতিটি অক্ষর যা ব্যবহারকারী প্রবেশ করে তা ইন্ডেক্স করা হয়। এইভাবে, আপনি index() ব্যবহার করে কার্সারের বর্তমান অবস্থান পেতে এই সূচকটি পুনরুদ্ধার করতে পারেন পদ্ধতি কার্সারের বর্তমান অবস্থান পুনরুদ্ধার করতে, আপনি INSERT পাস করতে পারেন৷ এই ফাংশনে যুক্তি।

উদাহরণ

# tkinter import থেকে * tkinter import ttk থেকে # প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন # tkinter windowwin এর একটি উদাহরণ তৈরি করুন =Tk()win.geometry("700x350")win.title("Carsor এর অবস্থান পান")# শৈলীর একটি উদাহরণ তৈরি করুন classstyle=ttk.Style(win)# cursordef get_current_info() এর বর্তমান অবস্থান পুনরুদ্ধার করার ফাংশন:প্রিন্ট ("কারসারটি এখানে রয়েছে:", entry.index(INSERT))# একটি এন্ট্রি উইজেটেন্ট্রি তৈরি করুন=ttk.Entry(win) , width=18)entry.pack(pady=30)# একটি বোতাম তৈরি করুন widgetbutton=ttk.Button(win, text="Get Info", command=get_current_info)button.pack(pady=30)win.mainloop() 

আউটপুট

উপরের কোডটি চালানোর ফলে একটি এন্ট্রি উইজেট এবং একটি বোতাম সহ একটি উইন্ডো প্রদর্শিত হবে যা কার্সারের বর্তমান সূচক পেতে ব্যবহার করা যেতে পারে৷

Tkinter এন্ট্রি উইজেটে কার্সারের অবস্থান পাওয়া

এন্ট্রি উইজেটে কিছু টেক্সট টাইপ করুন এবং "তথ্য পান" বোতামে ক্লিক করুন। এটি কনসোলে কার্সারের বর্তমান অবস্থান মুদ্রণ করবে।

কারসারটি এখানে রয়েছে:15

  1. Tkinter এ একটি বোতাম উইজেটের পাঠ্য পান

  2. Tkinter এ একটি বোতাম চাপার পর এন্ট্রি উইজেটটি কীভাবে সাফ করবেন?

  3. Tkinter-এ একটি বোতাম ব্যবহার করে 'এন্ট্রি' উইজেটের পাঠ্য/মান/কন্টেন্ট কীভাবে সেট করবেন?

  4. Tkinter এ মাউস কার্সার পরিবর্তন করা হচ্ছে