কম্পিউটার

পাইথন:তালিকায় টেক্সট ফাইল পড়ুন

ফাইলগুলিতে ডেটা সংরক্ষণ করা আপনাকে একটি প্রোগ্রাম কাজ করছে এমন ডেটার রেকর্ড রাখতে দেয়। এর মানে হল একটি প্রোগ্রামের সাথে কাজ করার সময় আপনাকে আবার ডেটা জেনারেট করতে হবে না। আপনি শুধু একটি ফাইল থেকে যে তথ্য পড়া.

ফাইলগুলি পড়তে, readlines() ব্যবহার করুন পদ্ধতি একবার আপনি একটি ফাইল পড়ার পরে, আপনি split() ব্যবহার করেন এই লাইনগুলিকে একটি তালিকায় পরিণত করতে।

এই নির্দেশিকায়, আমরা কিভাবে split() ব্যবহার করব তা নিয়ে আলোচনা করব একটি তালিকায় একটি পাঠ্য ফাইল পড়ার পদ্ধতি। আমরা একটি উদাহরণ উল্লেখ করব যাতে আপনি দ্রুত তালিকায় পাঠ্য ফাইল পড়া শুরু করতে পারেন৷

পাইথন:তালিকায় পাঠ্য ফাইল পড়ুন

grilled_cheese.txt নামে একটি টেক্সট ফাইল দিয়ে শুরু করা যাক। এই ফাইলটিতে একটি গ্রিলড পনির স্যান্ডউইচের উপাদান রয়েছে। আমাদের ফাইল বিষয়বস্তু এই মত দেখায়:

2 টেবিল চামচ, ricotta1 টেবিল চামচ, grated parmesan50g, mozzarella25g, gorgonzola2, মোটা টুকরো সাদা রুটি 1 টেবিল চামচ, মাখন

আমাদের ফাইলের প্রথম কলামে ব্যবহার করা প্রতিটি উপাদানের পরিমাণ রয়েছে। দ্বিতীয় কলামে একটি উপাদানের নাম রয়েছে।

আমরা open() ব্যবহার করে এই ফাইলটি আমাদের কোডে পড়ি এবং readlines() পদ্ধতি:

 open("gilled_cheese.txt", "r") grilled_cheese হিসাবে:লাইন =grilled_cheese.readlines() print(lines)

আমাদের কোডে, আমরা রিড মোডে “grilled_cheese.txt” নামে একটি ফাইল খুলি। রিড মোড আমাদের open()-এ “r” অক্ষর দ্বারা চিহ্নিত করা হয় বিবৃতি এর পরে, আমরা সেই লাইনগুলি কনসোলে মুদ্রণ করি।

আসুন দেখি আমাদের পাইথন কোড কি রিটার্ন করে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

['2 টেবিল চামচ, রিকোটা\n', '1 টেবিল চামচ, গ্রেটেড পারমেসান\n', '50g, mozzarella\n', '25g, gorgonzola\n', '2, মোটা স্লাইস সাদা রুটি\n', '1 টেবিল চামচ, মাখন\n']

আমাদের কোড আমাদের ফাইলের প্রতিটি লাইনের একটি তালিকা প্রদান করে। আমরা আশা করছি এটি পুরোপুরি আউটপুট নয়। যখন আমরা একটি তালিকায় আমাদের ফাইলটি পড়েছি, তখন আমাদের একটি সমস্যা আছে:প্রতিটি লাইন তার নিজস্ব স্ট্রিংয়ে সংরক্ষণ করা হয়। উপাদান এবং তাদের পরিমাণ পৃথক নয়।

একটি তালিকায় মানগুলিকে ভাগ করুন

এই সমস্যা সমাধানের জন্য, আমরা split() পদ্ধতি ব্যবহার করি। এই পদ্ধতিটি আমাদের নির্দিষ্ট করা একটি বিভাজক অক্ষর ব্যবহার করে একটি স্ট্রিংকে ভাগ করতে দেয়।

শুরু করার জন্য, আমরা দুটি তালিকা ঘোষণা করি:পরিমাণ এবং উপাদান। এই কোডটি ইন্ডেন্টেড থাকবে কারণ এটি আমাদের open() এর অংশ কোড ব্লক।

 পরিমাণ =[] উপাদান =[] 

আমরা আমাদের তালিকার উপর পুনরাবৃত্তি করব যাতে আমরা আমাদের ফাইল থেকে পাঠ্যের প্রতিটি লাইন অ্যাক্সেস করতে পারি। তারপর আমরা প্রতিটি লাইনকে দুটি ভাগে ভাগ করব। বিভাজন বিন্দু হল কমা এবং প্রতিটি লাইনে একটি স্পেস অনুসরণ করে:

 লাইনে l এর জন্য:as_list =l.split(", ") quantities.append(as_list[0]) ingredients.append(as_list[1])

ফর লুপ আমাদের ফাইল লাইন বাই লাইন পড়তে দেয়। “as_list”-এর প্রথম মান হল একটি উপাদানের পরিমাণ। দ্বিতীয় মান হল উপাদানের নাম। তারপরে আমরা এই দুটি তালিকাই কনসোলে মুদ্রণ করি:

 প্রিন্ট(পরিমাণ) প্রিন্ট(উপাদান)

আসুন আমাদের কোড রান করি:

['2 টেবিল চামচ, রিকোটা\n', '1 টেবিল চামচ, গ্রেটেড পারমেসান\n', '50g, mozzarella\n', '25g, gorgonzola\n', '2, মোটা স্লাইস সাদা রুটি\n', '1 টেবিল চামচ, মাখন\n']['2 টেবিল চামচ', '1 টেবিল চামচ', '50g', '25g', '2', '1 tbsp']['ricotta\n', 'grated parmesan\n' , 'মোজারেলা\n', 'গরগনজোলা\n', 'মোটা স্লাইস সাদা রুটি\n', 'মাখন\n']

আমাদের কোড কনসোলে তিনটি তালিকা প্রিন্ট করে। প্রথম তালিকাটি আমাদের ফাইলের পাঠ্যের সমস্ত লাইনের একটি তালিকা। দ্বিতীয় তালিকায় আমাদের ফাইল থেকে সমস্ত পরিমাণ রয়েছে। তৃতীয় তালিকায় সমস্ত উপাদান রয়েছে।

নতুন লাইন সরান

এখনও একটি উন্নতি আছে যা আমাদের করতে হবে। প্রতিটি উপাদান “\n” অক্ষরে শেষ হয়। এই চরিত্রটি একটি নতুন লাইন নির্দেশ করে। আমরা প্রতিস্থাপন() পদ্ধতি:

ব্যবহার করে এই অক্ষরটি সরাতে পারি
লাইনে l এর জন্য:as_list =l.split(", ") quantities.append(as_list[0]) ingredients.append(as_list[1].replace("\n", ""))

আমাদের ফর লুপে, আমরা "\n" মানটিকে একটি খালি স্ট্রিং দিয়ে প্রতিস্থাপন করি। আমরা এটি as_list[1] মানতে করি যা প্রতিটি উপাদানের নামের সাথে সম্পর্কযুক্ত।

এখন যেহেতু আমরা এই পরিবর্তন করেছি, আমাদের প্রোগ্রাম প্রস্তুত:

 open("grilled_cheese.txt", "r") grilled_cheese হিসাবে:লাইন =grilled_cheese.readlines() পরিমাণ =[] উপাদান =[] লাইনে l এর জন্য:as_list =l.split(", ") পরিমাণ যোগ করুন 

আসুন আমাদের কোড চালাই এবং দেখুন কি হয়:

['2 tbsp', '1 tbsp', '50g', '25g', '2', '1 tbsp']['ricotta', 'grated parmesan', 'mozzarella', 'gorgonzola', ' মোটা স্লাইস সাদা রুটি', 'মাখন']

আমাদের কোড সফলভাবে আমাদের টেক্সট ফাইল দুটি তালিকায় রূপান্তরিত করে। একটি তালিকায় একটি রেসিপির জন্য উপাদানের পরিমাণ রয়েছে। অন্য তালিকায় আমরা রেসিপিতে যে উপাদানগুলি ব্যবহার করব তা রয়েছে৷

উপসংহার

আপনি open() ব্যবহার করে একটি টেক্সট ফাইল পড়তে পারেন এবং readlines() পদ্ধতি একটি তালিকায় একটি পাঠ্য ফাইল পড়তে, split() ব্যবহার করুন পদ্ধতি এই পদ্ধতিটি একটি নির্দিষ্ট অক্ষরে স্ট্রিংকে একটি তালিকায় বিভক্ত করে।

উপরের উদাহরণে, আমরা একটি কমা এবং একটি স্থান (“, ”) এর অবস্থানের উপর ভিত্তি করে একটি স্ট্রিংকে একটি তালিকায় বিভক্ত করেছি। এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো পাইথনের একটি তালিকায় একটি পাঠ্য ফাইল পড়তে প্রস্তুত৷


  1. পাইথন রিড ফাইল:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. উইন্ডোজ 11-এ কীভাবে একটি ফোল্ডারের ফাইলের তালিকা একটি পাঠ্য ফাইলে অনুলিপি করবেন

  3. পাইথন ফাইল হ্যান্ডলিং

  4. পাইথন রিড রাইট CSV ফাইল