কম্পিউটার

এনাম সি তে


গণনা হল C ভাষায় ব্যবহারকারীর সংজ্ঞায়িত ডেটাটাইপ। এটি অবিচ্ছেদ্য ধ্রুবকগুলিতে নাম বরাদ্দ করতে ব্যবহৃত হয় যা একটি প্রোগ্রামকে পড়া এবং বজায় রাখা সহজ করে তোলে। কীওয়ার্ড "enum" একটি গণনা ঘোষণা করতে ব্যবহৃত হয়।

এখানে C ভাষায় enum-এর সিনট্যাক্স রয়েছে,

enum enum_name{const1, const2, ...... };

enum কীওয়ার্ডটি enum প্রকারের ভেরিয়েবলগুলিকে সংজ্ঞায়িত করতেও ব্যবহৃত হয়। এনাম টাইপের ভেরিয়েবলকে নিম্নরূপ সংজ্ঞায়িত করার দুটি উপায় রয়েছে।

এনাম সপ্তাহ{রবিবার, সোমবার, মঙ্গলবার, বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার};এনাম সপ্তাহের দিন;

এখানে C ভাষায় enum-এর একটি উদাহরণ দেওয়া হল,

উদাহরণ

#includeenum সপ্তাহ{Mon=10, Tue, Wed, Thur, Fri=10, Sat=16, Sun};enum day{সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র=18, সাতু =11, Sund};int main() { printf("enum সপ্তাহের মান:%d\t%d\t%d\t%d\t%d\t%d\t%d\n\n ",সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র, শনি, রবি); printf("এনাম দিনের ডিফল্ট মান:%d\t%d\t%d\t%d\t%d\t%d\t%d", Mond, Tues, Wedn, Thurs, Frid, Satu, সূর্য); রিটার্ন 0;

আউটপুট

enum সপ্তাহের মান:10111213101617 enum দিনের ডিফল্ট মান:0123181112

উপরের প্রোগ্রামে, main() ফাংশনের বাইরে দুটি enums কে সপ্তাহ এবং দিন হিসাবে ঘোষণা করা হয়েছে। main() ফাংশনে, enum উপাদানের মান প্রিন্ট করা হয়।

<পূর্ব>এনাম সপ্তাহ{সোম=10, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র=10, শনি=16, রবি};এনাম দিন{সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র=18, শনি=11, সূর্য};int main() { printf("এনাম সপ্তাহের মান:%d\t%d\t%d\t%d\t%d\t%d\t%d\n\n", সোম, মঙ্গল, বুধ , বৃহস্পতি, শুক্র, শনি, রবি); printf("এনাম দিনের ডিফল্ট মান:%d\t%d\t%d\t%d\t%d\t%d\t%d", Mond, Tues, Wedn, Thurs, Frid, Satu, সূর্য);
  1. C++ Enum

  2. এইচটিএমএল মান বৈশিষ্ট্য

  3. কিভাবে C# এ enum থেকে int মান পেতে হয়?

  4. জাভা প্রোগ্রাম স্ট্রিং মান দ্বারা enum সন্ধান করতে