কম্পিউটার

স্ট্রাকচার ব্যবহার করে ট্যাবুলার আকারে ক্রিকেটারের তথ্য বজায় রাখার জন্য একটি সি প্রোগ্রাম লিখুন


সমস্যা

সি প্রোগ্রামিং ভাষায় স্ট্রাকচার ব্যবহার করে গড় রানের উপর ভিত্তি করে সাজানো ক্রমানুসারে ক্রিকেটারের ডেটা কীভাবে সংরক্ষণ করা যায়।

সমাধান

আসুন ক্রিকেটারের তথ্য যেমন নাম, বয়স, ম্যাচের সংখ্যা এবং তিনি গড়ে রান করার চেষ্টা করি। স্ট্রাকচার কনসেপ্ট ব্যবহার করে রানটাইমে এটি কনসোলে প্রবেশ করানো হবে।

এবং প্রতিটি ব্যক্তির দ্বারা স্কোর করা গড় রানের উপর ভিত্তি করে সাজানো ক্রমে তথ্যগুলিকে সারণী আকারে প্রদর্শন করার চেষ্টা করুন যাতে প্রতিটি ব্যক্তির বিবরণ পরিষ্কারভাবে সনাক্ত করা সহজ হয়৷

ক্রিকেটারদের গড়ে রানের উপর ভিত্তি করে আমরা ক্রমবর্ধমান ক্রমে বাছাই করার জন্য যে যুক্তি ব্যবহার করি তা হল −

এর জন্য(i=0;i<2;i++){এর জন্য(j=i+1;j<2;j++){ if(c[i].avrn> c[j].avrn){ temp1=গ[আমি]; c[i] =c[j]; c[j]=temp1; } } }

প্রোগ্রাম

#include#include#includeস্ট্রাকট ক্রিকেটার{ char name[50]; int বয়স; int ম্যাচ; float avrn; char temp;};struct ক্রিকেটার c[20],temp1;void main() { int i,j; for(i=0;i<2;i++){ printf("ক্রিকেটারের ডেটা লিখুন %d\n", i+1); //ফ্লাশ(stdin); printf("নাম:"); gets(c[i].name); printf("\nবয়স:"); scanf("%d", &c[i]. বয়স); printf("\nমিল:"); scanf("%d",&c[i].match); printf("\n\nগড় রান:"); scanf("%f",&c[i].avrn); scanf("%c",&c[i].temp); } /******************//* রেকর্ড বাছাই */ /*******************/ এর জন্য i=0;i<2;i++) { for(j=i+1;j<2;j++) { if(c[i].avrn> c[j].avrn){ temp1=c[i]; c[i] =c[j]; c[j]=temp1; } } } printf("সর্টেড রেকর্ডস:\n"); (i=0;i<2;i++){ printf("%d\t%s\t%d\t%d\t%f\n\n\n", i+1,c[i] এর জন্য নাম,c[i].বয়স,c[i].match,c[i].avrn); } getch();}

আউটপুট

ক্রিকেটারের ডেটা লিখুন 1 নাম:ধোনির বয়স:39 ম্যাচ:150 গড় রান:200 ক্রিকেটারের ডেটা লিখুন 2 নাম:বিরাট বয়স:36 ম্যাচ:135 গড় রান:190 সাজানো রেকর্ড:1 বিরাট 36 135 ধোনি 19020019020019050 পূর্বে। 
  1. strncmp লাইব্রেরি ফাংশন ব্যবহার করে দুটি স্ট্রিং তুলনা করার জন্য একটি সি প্রোগ্রাম লিখুন

  2. ট্যাবুলার আকারে সমস্ত ডেটাটাইপ রেঞ্জ প্রদর্শনের জন্য একটি সি প্রোগ্রাম লিখুন

  3. পুনরাবৃত্তি ব্যবহার করে ফ্যাক্টরিয়াল গণনা করতে একটি C# প্রোগ্রাম লিখুন

  4. পাইথনে একটি ক্রমবর্ধমান সমষ্টির তালিকা তৈরি করার জন্য একটি প্রোগ্রাম লিখুন