কম্পিউটার

CSS:অবজেক্ট ফিট

সিএসএস প্রপার্টি অবজেক্ট-ফিট একটি উপাদানকে এটির কন্টেইনারের প্রস্থ এবং উচ্চতার মধ্যে স্কেল করে। ব্যাকগ্রাউন্ড ইমেজ হল সবচেয়ে সাধারণ উপাদান যা আপনি একজন ডেভেলপার হিসেবে দেখতে পাবেন যে এই সম্পত্তি ব্যবহার করে।

অবজেক্ট-ফিট বৈশিষ্ট্যের জন্য পাঁচটি সম্ভাব্য মান রয়েছে। আমরা বিভিন্ন মান চিত্রিত করার জন্য উদাহরণ হিসাবে একটি চিত্র ব্যবহার করব:

  • অবজেক্ট-ফিট:থাকে – ধারণের সাথে, কন্টেইনারে যাওয়া উপাদানটির আকৃতির অনুপাত (এই উদাহরণে চিত্র) বজায় রাখা হয়। যদি অনুপাত মেলে না, আপনি বারগুলি দেখতে পাবেন (ভেবে দেখুন কখন ওয়াইডস্ক্রিন ভিডিওগুলি প্রকাশিত হয়েছিল এবং পুরানো টেলিভিশনগুলিতে আপনি স্ক্রিনের উপরে এবং নীচে বারগুলি দেখতে পাবেন) যে দিকে অনুপাতটি মেলে না।
CSS:অবজেক্ট ফিট
  • অবজেক্ট-ফিট:কভার – কভার কন্টেন্ট বক্স পূরণ করার সময় আকৃতির অনুপাত বজায় রাখে। যদি আকৃতির অনুপাত মেলে না, তাহলে ছবিটি ফিট করার জন্য ক্লিপ করা হবে।
CSS:অবজেক্ট ফিট
  • অবজেক্ট-ফিট:পূরণ করুন - মূল আকৃতির অনুপাত মেলে বা না হোক নির্বিশেষে উপাদানটির বিষয়বস্তু বাক্সটি পূরণ করতে এই উদাহরণে চিত্রটির আকার করা হবে। এটি সম্ভবত ফিট ইমেজ প্রসারিত হবে.
CSS:অবজেক্ট ফিট
  • অবজেক্ট-ফিট:কিছুই নয় – ছবিটি তার আসল আকার বজায় রাখবে।
CSS:অবজেক্ট ফিট
  • অবজেক্ট-ফিট:স্কেল-ডাউন – স্কেল-ডাউন প্রপার্টি স্বয়ংক্রিয়ভাবে কোনটিই নয় বেছে নেয় অথবা ধারণ করে , যেটি একটি ছোট সামগ্রিক চিত্রের আকারে পরিণত হয়। এই উদাহরণে, স্কেল-ডাউন বেছে নেবে contain :
CSS:অবজেক্ট ফিট

এই সম্পত্তির জন্য ব্রাউজার সমর্থন বেশ বিস্তৃত। আপনি যদি পুরানো ইন্টারনেট এক্সপ্লোরার, মাইক্রোসফ্ট এজ বা অপেরা ব্রাউজারগুলির জন্য বিকাশ করছেন তবে সমর্থনটি দুবার পরীক্ষা করুন৷

উপসংহার

এই প্রবন্ধে, আমরা অবজেক্ট-ফিট সম্পত্তি দেখেছি। এটি এমন উপাদানগুলিতে ব্যবহৃত হয় যা সন্নিবেশ করা যায় এবং একটি ধারক পূরণ করা যায়। সম্পত্তিটি সরাসরি বা অন্য প্রতিস্থাপিত উপাদানগুলিতে ব্যবহার করা হয় যাতে ধারকটি কীভাবে পূরণ করে তা নিয়ন্ত্রণ করতে। উপাদানটি তার ধারকটিতে কীভাবে প্রদর্শিত হবে তা নিয়ন্ত্রণ করতে অবজেক্ট-পজিশন বৈশিষ্ট্যের সাথে একত্রে অবজেক্ট-ফিট বৈশিষ্ট্যটি ব্যবহার করুন।


  1. সিএসএস ফন্ট-সাইজ-সামঞ্জস্য বৈশিষ্ট্য

  2. CSS হোয়াইট-স্পেস সম্পত্তি

  3. CSS-এ লেখা-মোড সম্পত্তি

  4. CSS পয়েন্টার-ইভেন্ট সম্পত্তি