কম্পিউটার

C# এ মানের প্যারামিটার বনাম রেফারেন্স প্যারামিটার বনাম আউটপুট প্যারামিটার


মান প্যারামিটার

মানের প্যারামিটারগুলি একটি আর্গুমেন্টের প্রকৃত মানকে ফাংশনের আনুষ্ঠানিক প্যারামিটারে অনুলিপি করে। এই ক্ষেত্রে, ফাংশনের ভিতরে প্যারামিটারে করা পরিবর্তন আর্গুমেন্টের উপর কোন প্রভাব ফেলবে না।

এটি একটি পদ্ধতিতে পরামিতি পাস করার জন্য ডিফল্ট প্রক্রিয়া। এই পদ্ধতিতে, যখন একটি পদ্ধতি বলা হয়, প্রতিটি মান প্যারামিটারের জন্য একটি নতুন স্টোরেজ অবস্থান তৈরি করা হয়।

প্রকৃত পরামিতিগুলির মানগুলি তাদের মধ্যে অনুলিপি করা হয়। অতএব, পদ্ধতির ভিতরে প্যারামিটারে করা পরিবর্তনগুলি আর্গুমেন্টের উপর কোন প্রভাব ফেলবে না।

রেফারেন্স প্যারামিটার

একটি রেফারেন্স প্যারামিটার হল একটি পরিবর্তনশীলের মেমরি অবস্থানের একটি রেফারেন্স। যখন আপনি রেফারেন্স দ্বারা পরামিতি পাস করেন, মান পরামিতিগুলির বিপরীতে, এই পরামিতিগুলির জন্য একটি নতুন স্টোরেজ অবস্থান তৈরি করা হয় না। রেফারেন্স প্যারামিটারগুলি প্রকৃত পরামিতিগুলির মতো একই মেমরি অবস্থান উপস্থাপন করে যা পদ্ধতিতে সরবরাহ করা হয়৷

আপনি রেফ কীওয়ার্ড ব্যবহার করে রেফারেন্স প্যারামিটার ঘোষণা করতে পারেন।

আউটপুট পরামিতি

একটি রিটার্ন স্টেটমেন্ট একটি ফাংশন থেকে শুধুমাত্র একটি মান ফেরত দেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আউটপুট প্যারামিটার ব্যবহার করে, আপনি একটি ফাংশন থেকে দুটি মান ফেরত দিতে পারেন। আউটপুট প্যারামিটারগুলি রেফারেন্স প্যারামিটারের মতোই, ব্যতীত যে তারা এটিতে ডেটা স্থানান্তর না করে পদ্ধতির বাইরে।

আপনি আউট কীওয়ার্ড ব্যবহার করে আউটপুট প্যারামিটার ঘোষণা করতে পারেন।


  1. জাভাস্ক্রিপ্টে রেফারেন্স দ্বারা মূল্য এবং পাস দ্বারা পাস বর্ণনা?

  2. কিভাবে একটি টেক্সটবক্সে জাভাস্ক্রিপ্ট আউটপুট করবেন?

  3. C# এ মানের প্রকার এবং রেফারেন্স প্রকারগুলি ব্যাখ্যা করুন এবং বৈসাদৃশ্য করুন

  4. পাইথনে রেফারেন্স বনাম মান পাস করুন