কম্পিউটার

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

ইন্টারনেটের দিন আগে, বেশিরভাগ বিপণনকারী ব্যবসা বা বিক্রয় লিড প্রাপ্ত করার জন্য চেষ্টা করা এবং সত্য যানবাহন ব্যবহার করে আটকে ছিল। তারা ফোনে কোল্ড-কলিং, গণ মেইলিং পাঠানো এবং যতটা সম্ভব কম প্রচেষ্টায় যতটা সম্ভব লোকেদের কাছে পৌঁছানোর অন্যান্য প্রচেষ্টার মতো জিনিসগুলিতে পরিণত হয়েছিল। ইন্টারনেটের আবির্ভাবের সাথে, এবং বিশেষ করে LinkedIn, Facebook এবং Twitter এর মত সামাজিক নেটওয়ার্ক, মার্কেটারদের কাছে এখন একটি সম্পূর্ণ টুলবক্স রয়েছে যা আপনাকে ক্রয়কারী গ্রাহকে রূপান্তর করতে কৌশলে পূর্ণ।

সোশ্যাল নেটওয়ার্কে বেশিরভাগ লোকের বাস্তবতা হল যে তারা অন্যদের সাথে সংযোগ স্থাপন করতে, অর্থপূর্ণ এবং আকর্ষণীয় কথোপকথন করতে এবং এমনকি একটি নতুন চাকরিতেও সময় কাটাতে চায়। LinkedIn বিশেষ করে একটি শক্তিশালী টুল যা আপনি বিশ্বের কাছে নিজেকে এবং আপনার দক্ষতা বাজারজাত করতে ব্যবহার করতে পারেন। আমাদের লিঙ্কডইন গাইডে একবার নজর দিলেই প্রমাণ হবে যে এই আশ্চর্যজনক সামাজিক নেটওয়ার্কটি কতটা শক্তিশালী, বিশেষ করে যখন আপনি আপনার জীবনবৃত্তান্ত এবং আপনার সমস্ত প্রাসঙ্গিক অভিজ্ঞতা অন্তর্ভুক্ত করেন৷

লোকেরা একটি আশ্চর্যজনক কাজের অফার, বা এমনকি একটি ব্যবসায়িক অংশীদারকে আকর্ষণ করার আশায় তাদের LinkedIn প্রোফাইলগুলি তৈরি করে। কে জানে যদি সঠিক ব্যক্তি আপনাকে খুঁজে পায় এবং আপনার আগ্রহ এবং দক্ষতাগুলিকে উপযোগী বলে মনে করে তাহলে কোন সুযোগগুলি পপ-আপ হতে পারে? যাইহোক, LinkedIn-এরও একটা অন্ধকার দিক আছে, এবং সেটা হল অনলাইন মার্কেটারদের সাগর যারা নিয়মিত ব্যবহারকারী হিসেবে ছদ্মবেশ ধারণ করে এবং তাদের পরবর্তী লিড খুঁজতে সোশ্যাল নেটওয়ার্কে ট্রল করছে।

লিঙ্কডইন মার্কেটাররা হল আজকের টেলিমার্কেটার

সত্য হল যে লোকেরা আপনাকে ফোনে কল করত তাদের Amway-এর মতো আশ্চর্যজনক মাল্টিলেভেল মার্কেটিং স্কিমে বিক্রি করার জন্য (Amway মনে আছে?) তারা এখন LinkedIn-এ আপনাকে খুঁজছে। শুধু তাই নয়, এমএলএম (মাল্টি-লেভেল মার্কেটিং) স্কিমগুলো বহুগুণ বেড়েছে। এখন ওজন-হ্রাসের পণ্য, পুষ্টিকর পরিপূরক এবং লোকেরা কেনার জন্য পিরামিড স্কিম রয়েছে। সেখানে বিপণনকারীরা এফিলিয়েট পণ্য বিক্রি করার জন্য কাউকে খুঁজছেন। অনলাইন কোর্স বিক্রি করার জন্য বিপণনকারী আছে. তালিকা চলতে থাকে এবং আপনি, আমার বন্ধু, চিহ্ন।

গোপনীয়তা সেটিংস

সুতরাং, আপনি কীভাবে একজন ম্যানিপুলেটিভ মার্কেটারের লক্ষ্য হয়ে উঠতে পারবেন না? আপনি যদি LinkedIn-এ নিজের এবং আপনার দক্ষতার কথা ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন, তাহলে এটা সহজ নয়। যাইহোক, এই মার্কেটারদের একজনের সাথে মোকাবিলা করার সম্ভাবনা কমাতে আপনি কিছু জিনিস করতে পারেন। প্রথমটি হল আপনার দৃশ্যমানতা সেটিংস পর্যালোচনা করা। আপনি "দৃশ্যমানতা কাস্টমাইজ করুন-এ ক্লিক করে আপনার প্রোফাইল পৃষ্ঠার নীচে তাদের খুঁজে পাবেন " সংযোগগুলি" ট্যাবে লিঙ্ক করুন৷

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

এই পৃষ্ঠায়, আপনি আপনার LinkdedIn প্রোফাইলের গোপনীয়তা সম্পর্কে প্রায় সবকিছু নিয়ন্ত্রণ করতে পারেন। "কে আপনার সংযোগগুলি দেখতে পাবে তা নির্বাচন করুন এ ক্লিক করুন৷ ", এবং এই সেটিংটিকে "শুধু আপনি" এ সেট করুন।

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

কেন এই ব্যাপার? ওয়েল, তা এই ভাবে তাকান; আপনি কি বরং আপনার দক্ষতা এবং আপনার অভিজ্ঞতার কারণে বা আপনি এমন কাউকে চেনেন যার সাথে তারা সংযোগ করতে চায় আপনাকে জানার জন্য আপনার কাছে যেতে চান? অবশ্যই, আপনার সংযোগগুলি পরে প্রাসঙ্গিক হয়ে উঠতে পারে — এবং যদি তাদের জানার প্রয়োজন থাকে তবে আপনি তাদের সাথে প্রাসঙ্গিক পরিচিতিগুলি প্রদান করতে পারেন — কিন্তু একটি ভূমিকা হিসাবে, আপনার সেই সংযোগগুলি নিজের কাছে রাখা উচিত৷ এটি আপনাকে টেলিমার্কেটরদের জন্য একটি কম লক্ষ্য করে তুলবে যারা "বড় মাছ" এর সাথে সংযুক্ত হতে পারে এমন লোকদের খুঁজছেন যাদের সাথে তারা একটি সংযোগ স্থাপনের আশা করছেন৷

আপনার কার্যকলাপ ফিডের ক্ষেত্রেও এটি সত্য হতে পারে, যা আপনি এই গোপনীয়তা এলাকায় নিয়ন্ত্রণ করতে পারেন, তবে আপনি এটি সাবধানে সেট করতে চাইতে পারেন। আপনার অ্যাক্টিভিটি ফিড সম্ভাব্য নিয়োগকর্তা বা ব্যবসায়িক অংশীদারদের আপনার কাছে আকৃষ্ট করার একটি দুর্দান্ত উপায় হিসাবেও কাজ করতে পারে, তাই আপনি কেন লিঙ্কডইন ব্যবহার করেন এবং কী ব্যবহার করেন তার উপর নির্ভর করে আপনি এটিকে শুধুমাত্র "আপনার নেটওয়ার্ক"-এ নামিয়ে দিতে পারেন— অথবা এমনকি এটিকে "প্রত্যেকে"-তেও ছেড়ে দিতে চাইতে পারেন আপনি নেটওয়ার্ক থেকে বেরিয়ে আসার আশা করছেন।

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

আরও ব্যক্তিগত সেটিং বিপণনকারীদের বাধা দেবে, তবে এটি ভাল সুযোগগুলিও ব্লক করতে পারে, তাই জিনিসগুলিকে ভারসাম্য রাখার চেষ্টা করুন৷

গ্রুপে ইন্টারঅ্যাক্ট করা

এই নিবন্ধটি থেকে আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি সরিয়ে নেওয়া উচিত, অন্য যেকোন কিছুর উপরে, এটি হল একটি সত্য — মার্কেটাররা তাদের পণ্য বা পরিষেবাতে সবচেয়ে বেশি আগ্রহী এমন লোকেদের জন্য নিয়মিতভাবে লিঙ্কডইন গ্রুপকে ট্রল করে।

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

এই গোষ্ঠীগুলি সাধারণত দুর্দান্ত জায়গা যেখানে আপনি কিছু সত্যিই আকর্ষণীয় কথোপকথন করতে পারেন বা আপনার কিছু প্রশ্নের উত্তর পেতে পারেন। একজন জ্ঞানী ব্যক্তি এবং একজন শিল্প নেতা হিসাবে একটি শিল্প বা একটি বিশেষ স্থানের মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য এটি একটি দুর্দান্ত জায়গা।

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

দুর্ভাগ্যবশত, আপনি যত বেশি পোস্ট করবেন এবং গ্রুপে নিজের প্রতি দৃষ্টি আকর্ষণ করবেন, তত বেশি আপনি বর্তমান "লিঙ্কডইন স্প্যাম" পেতে শুরু করবেন। অর্থাৎ, আপনি সম্পূর্ণ অপরিচিতদের কাছ থেকে সংযোগের অনুরোধে একটি ঢেউ লক্ষ্য করবেন। যা আমাকে দেখার জন্য আমাদের পরবর্তী আইটেমে নিয়ে আসে:সংযোগের অনুরোধ।

সমস্ত সংযোগের অনুরোধ সাবধানে পর্যালোচনা করুন

এখানে একটি আধুনিক বিপণন কৌশল রয়েছে:আপনি লিঙ্কডইন গোষ্ঠীগুলিকে ট্রল করেন এবং এমন লোকদের সন্ধান করেন যারা খুব অনুপ্রাণিত বা সক্রিয় বলে মনে হয় এবং সম্ভবত আপনার পণ্য, আপনার পরিষেবা বা আপনি যা বিক্রি করছেন তাতে আগ্রহী। এরপরে, আপনি একটি গোষ্ঠী আলোচনায় তাদের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন যাতে আপনি নতুন এবং আকর্ষণীয় লোকেদের সাথে দেখা করতে খুঁজছেন এমন অন্য ব্যবহারকারী হিসাবে দেখা করতে পারেন। আপনি বিশ্বাস অর্জন করেন এবং আপনি একজন সত্যিকারের মানুষ হয়ে ওঠেন, এবং একটি মন্দ "মার্কেটার" নয়।

এরপরে আসে বন্ধুত্বপূর্ণ সংযোগের অনুরোধ৷

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

আপনি এই অপরিচিতদের কাছ থেকে একটি অনুরোধ গ্রহণ করার জন্য প্রলুব্ধ হতে পারেন, বিশেষ করে যদি আপনি তাদের সাথে একটি গ্রুপের মধ্যে একটি সংক্ষিপ্ত বিনিময় করেন। তারা অত্যন্ত বন্ধুত্বপূর্ণ, ব্যক্তিত্বপূর্ণ এবং বিশ্বস্ত বলে মনে হতে পারে। ধীরগতি করা এবং আপনার যথাযথ অধ্যবসায় করা ভাল। তাদের নামের উপর ক্লিক করুন এবং তাদের প্রোফাইল অন্বেষণ করুন৷

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

বিশ্বাস করুন বা না করুন, অনেক বিপণনকারী এই সত্যটি গোপন করে না যে তারা প্রকৃতপক্ষে বিপণনকারী। উদাহরণ স্বরূপ, এখানে একজন চাকরির নিয়োগকারী প্রধান-শিকারী যিনি শুধুমাত্র আমার সাথে সংযোগ করার চেষ্টা করছেন তাদের লোকেদের ডাটাবেসে আমাকে যোগ করার জন্য প্রতি সপ্তাহে ইমেল করা বা কল করে আমাকে জিজ্ঞাসা করতে যে আমি আমার বর্তমান চাকরিতে খুশি কিনা। না ধন্যবাদ।

পোল এবং প্রশ্ন

অবশেষে, একটি শেষ বিন্দু উল্লেখ করা প্রয়োজন আছে. এটি সেই লিঙ্কডইন গ্রুপগুলির ভিতরে পোলের সমস্যা। পোলে সাড়া দেওয়া, বা সেই বিশেষভাবে বাধ্যতামূলক কিছু প্রশ্নের উত্তর দেওয়া খুবই লোভনীয় হতে পারে।

যে লিঙ্কডইন সংযোগগুলি আপনি চান না — কীভাবে মার্কেটাররা আপনাকে লক্ষ্য করে

এখানে মনে রাখতে হবে যে এটি LinkedIn-এ মার্কেটারদের একটি দীর্ঘস্থায়ী প্রিয় কৌশল। পোল এবং প্রশ্ন সাধারণত প্রতিক্রিয়া আকর্ষণ করে, কারণ লোকেরা তাদের টুপিটি রিংয়ে টস করতে চায় এবং একটি বিষয়ে তাদের নিজস্ব মতামত প্রকাশ করতে চায়। বিষয়টি যত বেশি বাধ্যতামূলক বা বিতর্কিত, লোকেদের প্রতিক্রিয়া জানানোর সম্ভাবনা তত বেশি।

এখানে ধারণা হচ্ছে বিপণনকারীরা বড় জাল নিয়ে মাছ ধরার অভিযানে যাচ্ছে। অপেশাদার বিপণনকারীরা সর্বদা পোল বাছাই করতে বা গ্রুপের বিষয়ের উপর ফোকাস করা প্রশ্ন উত্থাপনে দক্ষ হন না — সাধারণত কারণ তারা গ্রুপ জুড়ে প্রশ্নটি স্প্যাম করে।

যাইহোক, অভিজ্ঞ মার্কেটারদের সনাক্ত করা প্রায় অসম্ভব। তারা শুধু অন্য LinkedIn ব্যবহারকারী হিসাবে আসে. পোলে সাড়া দেওয়া আপনার বিপণনকারীর সাথে যোগাযোগ করার সম্ভাবনা বাড়িয়ে তুলবে। এর মানে এই নয় যে আপনার কখনই পোল বা প্রশ্নের উত্তর দেওয়া উচিত নয় — আপনি যদি সেগুলিকে সম্পূর্ণরূপে এড়াতে চান তবে এটি মনে রাখতে হবে শুধুমাত্র একটি জিনিস৷

আপনার পালা!

LinkedIn-এ বিপণনকারীদের দ্বারা লক্ষ্যবস্তু হওয়ার আপনার প্রতিকূলতা কীভাবে কমানো যায় সে সম্পর্কে এই কয়েকটি টিপস। আপনি অন্য কোন আছে? তাদের নেটে আরও পরিচিতি সংগ্রহ করার চেষ্টা করার জন্য আপনি তাদের ব্যবহার করতে দেখেছেন এমন অন্যান্য কৌশল আছে কি? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা এবং অভিজ্ঞতা শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে মার্কেটিং ইমেজ


  1. আপনি যা চান তা খুঁজে পেতে ডিপ ওয়েবে কীভাবে সহজেই অনুসন্ধান করবেন

  2. আপনি যেভাবে চান মাইক্রোসফ্ট ওয়ার্ডে চিত্রগুলি কীভাবে রাখবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 ফল ক্রিয়েটর আপডেট পাবেন (যদি আপনার কাছে এটি ইতিমধ্যে না থাকে)

  4. কিভাবে লিঙ্কডইন-এ সংযোগ কাটা বন্ধ করবেন