কম্পিউটার

কেন পাসওয়ার্ড একটি গুরুত্বপূর্ণ নেটওয়ার্ক নিরাপত্তা দুর্বলতা?

নেটওয়ার্কের নিরাপত্তার জন্য পাসওয়ার্ড ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ কেন?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য পাসওয়ার্ডগুলি পরিচালনা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ পাসওয়ার্ডগুলি একটি প্রতিষ্ঠানের নিরাপত্তার পাশাপাশি তাদের মধ্যে থাকা নিরাপত্তা তথ্যের জন্য বিভিন্ন ঝুঁকি তৈরি করে। Verizon-এর বার্ষিক ডেটা লঙ্ঘন প্রতিবেদনে এটি পাওয়া গেছে যে 2019 সালে অনেক ডেটা লঙ্ঘন পাসওয়ার্ড এবং লগইন শংসাপত্রগুলি সুরক্ষিত না থাকার কারণে হয়েছিল৷

পাসওয়ার্ড নিরাপত্তা কেন গুরুত্বপূর্ণ?

আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে এবং আপনার কম্পিউটারে অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে আপনার পাসওয়ার্ড ব্যবহার করা অত্যাবশ্যক৷ আপনি যখন একটি শক্তিশালী পাসওয়ার্ড চয়ন করেন তখন আপনি হ্যাকার এবং দূষিত সফ্টওয়্যার থেকে আপনার কম্পিউটারকে আরও ভালভাবে রক্ষা করতে সক্ষম হবেন৷ নিশ্চিত করুন যে আপনার সমস্ত কম্পিউটার অ্যাকাউন্টে শক্তিশালী পাসওয়ার্ড আছে।

পাসওয়ার্ড সহ একটি সাধারণ দুর্বলতা কী?

পাসওয়ার্ড সংক্রান্ত একটি কোম্পানির নীতিগুলি সংস্থার মধ্যে প্রয়োগ করা নাও হতে পারে, যা দুর্বলতার দিকে নিয়ে যেতে পারে। ব্যবহারকারীদের নিরাপত্তা সচেতনতার অভাবও থাকতে পারে। বেশিরভাগ কম্পিউটার সফ্টওয়্যার অনিরাপদ এনক্রিপশন পদ্ধতি এবং পাসওয়ার্ড হারানো সহ প্রযুক্তিগত দুর্বলতার জন্য ঝুঁকিপূর্ণ৷

সাইবার নিরাপত্তায় পাসওয়ার্ড নিরাপত্তা কী?

পাসওয়ার্ডের সঠিক ব্যবহার অননুমোদিত অ্যাক্সেসের বিরুদ্ধে ডেটা এবং আইটি সিস্টেমগুলিকে রক্ষা করা অবিশ্বাস্যভাবে সহজ এবং কার্যকর করে তোলে। দুর্ভাগ্যবশত, অনেক লোক এমনভাবে পাসওয়ার্ড ব্যবহার করে যা তাদের গুরুতর নিরাপত্তা ঝুঁকির ঝুঁকি বাড়ায় এবং আইটি নীতি সবসময় ব্যবহারকারীর ভালো আচরণকে উৎসাহিত করে না।

পাসওয়ার্ড নিরাপত্তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কী?

আপনি যখন একটি শক্তিশালী পাসওয়ার্ড চয়ন করেন তখন আপনি হ্যাকার এবং দূষিত সফ্টওয়্যার থেকে আপনার কম্পিউটারকে আরও ভালভাবে রক্ষা করতে সক্ষম হবেন৷ একাধিক ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করা ভাল ধারণা নয়। আপনার পাসওয়ার্ডে ন্যূনতম আটটি অক্ষর থাকতে হবে। আপনার পাসওয়ার্ডে বড় হাতের এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং চিহ্ন ব্যবহার করা উচিত।

4টি প্রধান ধরনের নিরাপত্তা দুর্বলতা কী কী?

সিস্টেমের কনফিগারেশনে ত্রুটি। একটি সফ্টওয়্যার রিলিজ যে একটি প্যাচ নেই. অনুমোদনের জন্য প্রয়োজনীয় শংসাপত্রগুলি অনুপস্থিত বা দুর্বল... একটি ক্ষতিকারক প্রকৃতির অভ্যন্তরীণ হুমকি... ডেটা এনক্রিপ্ট করা হয়নি বা এনক্রিপশন খারাপ। দুর্বলতা যা শুধুমাত্র আজ বিদ্যমান।

পাসওয়ার্ড পরিচালনার গুরুত্ব কী?

একটি স্বয়ংক্রিয় পাসওয়ার্ড পরিচালনার সরঞ্জাম হল একটি অ্যাপ্লিকেশন বা পরিষেবা যা আপনার পাসওয়ার্ডগুলি সঞ্চয় করে, পূরণ করে এবং সঞ্চয় করে৷ আপনি তাদের সাথে আরও জটিল এবং অনন্য পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন এবং তারা যে এনক্রিপশন প্রদান করে তা নিরাপত্তা বাড়ায়।

কোন নিরাপত্তা নীতিতে পাসওয়ার্ড গুরুত্বপূর্ণ কেন?

গোপনীয়তা লঙ্ঘন ঘটতে পারে এমন একটি উপায় হল পাসওয়ার্ড শেয়ার করা বা পুনরায় ব্যবহার করা। হ্যাক এবং পাসওয়ার্ডের সাধারণ জ্ঞানও লঙ্ঘনের কারণ হতে পারে। ব্যক্তিগতকৃত পাসওয়ার্ড, ক্লায়েন্টের সুরক্ষিত বিবরণ এবং গোপনীয় তথ্য সবই একজন হ্যাকার দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে যারা সহজেই সেগুলি আবিষ্কার করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তায় নিরাপত্তা ব্যবস্থাপনা কী?

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থাপনার মাধ্যমে, সংস্থাগুলি তাদের নেটওয়ার্কের অবস্থা কল্পনা করতে পারে, সম্পদগুলিকে ট্র্যাক করতে এবং শ্রেণীবদ্ধ করতে পারে (সম্পদ গ্রুপিং), এবং ফায়ারওয়াল, অ্যাপ্লিকেশন, পোর্ট, প্রোটোকল, VPN, NAT, এবং নিরাপত্তা নীতিগুলি নিরীক্ষণ করতে পারে। এই ডেটার একটি বিশ্লেষণ পৃথক ডিভাইসের বিশদ বিবরণে ড্রিল করে।

পাসওয়ার্ড নিরাপত্তা কি?

পাসওয়ার্ড নিরাপত্তা হল আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের সুরক্ষা। পাসওয়ার্ড এবং প্রমাণীকরণ পদ্ধতিগুলিকে আরও সুরক্ষিত করার জন্য, পাসওয়ার্ড সুরক্ষা হল নীতি, প্রক্রিয়া এবং প্রযুক্তির সংমিশ্রণ। পাসওয়ার্ড অবশ্যই সুরক্ষিত থাকতে হবে যাতে আপনি সেগুলি নিরাপদে ব্যবহার করতে পারেন। একজনের মেমরিতে সংরক্ষিত একটি প্রমাণীকরণ কোড হল একটি পাসওয়ার্ড৷

ভিন্ন পাসওয়ার্ড থাকা কেন গুরুত্বপূর্ণ?

এটি সাধারণত সুপারিশ করা হয় যে আপনি অনলাইনে ব্যবহার করেন এমন প্রতিটি পরিষেবা এবং অ্যাকাউন্ট জুড়ে শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন৷ প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করে, আপনি নিশ্চিত করেন যে এমনকি একটি পরিষেবার সাথে লঙ্ঘনের ক্ষেত্রেও, আপনার অন্য কোনো অ্যাকাউন্টের সাথে আপস করা হয় না।

ইউজারনেম এবং পাসওয়ার্ড কতটা গুরুত্বপূর্ণ?

প্রথমত, আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে আপনার একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রয়োজন। আপনি শুধুমাত্র একটি নিরাপদ চ্যানেলের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন। এটি করার মাধ্যমে, আপনার ডোমেন নামের তথ্য অননুমোদিত পক্ষগুলি দ্বারা অ্যাক্সেসযোগ্য হবে না। মেম্বার ম্যানেজমেন্ট অ্যাক্সেস করতে এবং ডোমেন ফাংশনগুলি পরিচালনা করতে আপনাকে সঠিক নিবন্ধনের জন্য আপনার নিজের ডোমেন তৈরি এবং সম্পাদনা করতে হবে৷

সাধারণ পাসওয়ার্ডের ঝুঁকি কী?

একটি পদ্ধতি 1 হল ব্যবহারকারীকে তাদের পাসওয়ার্ড জিজ্ঞাসা করা। একটি পদ্ধতি 2 ব্যবহারকারীদের মধ্যে একজন দ্বারা ইতিমধ্যে আপস করা পাসওয়ার্ড চেষ্টা করা জড়িত হতে পারে। পদ্ধতি 3 অনেক ব্যবহারকারীর মধ্যে একটি দুর্বল পাসওয়ার্ড চেষ্টা করা জড়িত হতে পারে। 2017 থেকে 126% বৃদ্ধি পেয়েছে হ্যাকাররা 2018 সালে অর্ধ বিলিয়ন ব্যক্তিগত রেকর্ড চুরি করেছে।

দুর্বল পাসওয়ার্ড কি একটি দুর্বলতা?

পাসওয়ার্ডটি খুব ছোট হলে, আপনি এটি অনুমান করতে পারেন বা আক্রমণকারী এটিকে জোরপূর্বক করতে পারে, তাই অনুমান করা যায় এমন কিছুর পরিবর্তে বিশেষ অক্ষর সহ একটি দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করুন৷ যতদূর নিরাপত্তা উদ্বিগ্ন, এটি মনে রাখা একটি কঠিন সময় হতে পারে, কিন্তু আসলে এটি বেশ নিরাপদ। সঠিকভাবে তথ্য সংরক্ষণ করার জন্য, শক্তিশালী পাসওয়ার্ডও প্রয়োজন।

পাসওয়ার্ড আক্রমণের ৩টি প্রধান ধরন কী কী?

এটি একটি নৃশংস-শক্তির আক্রমণ... একটি কীলগার আক্রমণ হয়েছে... আমি অভিধান দ্বারা আক্রমণ করছি... এটিকেই আমি বলি "শংসাপত্র স্টাফিং"।.... মাঝখানে একটি হস্তক্ষেপ যুদ্ধ. একটি ট্রাফিক বাধা সিস্টেম. আমি ফিশিং এর শিকার... এই অভ্যাসটি পাসওয়ার্ড স্প্রে হিসাবে পরিচিত।

কিছু ​​সাধারণ দুর্বলতা কী কী?

আপনি আপনার ডাটাবেসে এসকিউএল ইনজেক্ট করতে পারেন। এটা ক্রস সাইট স্ক্রিপ্ট করা সম্ভব. প্রমাণীকরণ এবং সেশন পরিচালনার সাথে একটি সমস্যা আছে। সরাসরি অবজেক্ট রেফারেন্সের ব্যবহার অনিরাপদ। একে ক্রস-সাইট রিকোয়েস্ট ফিশিং বলা হয়। একটি ভুল নিরাপত্তা কনফিগারেশন ঘটেছে. একটি নিরাপদ ক্রিপ্টোগ্রাফিক স্টোরেজ সিস্টেমের অভাব। URL অ্যাক্সেসের উপর কোন সীমাবদ্ধতা নেই৷

পাসওয়ার্ড সাইবার আক্রমণ কি?

একটি পাসওয়ার্ড ব্যবহার করে আক্রমণ হল কর্পোরেট এবং ব্যক্তিগত ডেটা লঙ্ঘনের সবচেয়ে সাধারণ উপায়। আপনার পাসওয়ার্ডে আক্রমণ তখনই ঘটে যখন কোনো হ্যাকার আপনার অ্যাকাউন্ট খোলার চেষ্টা করে এবং 2020 সালে 79% ডেটা লঙ্ঘন এইভাবে ঘটেছে।

কী শক্তিশালী পাসওয়ার্ড সাইবার নিরাপত্তা তৈরি করে?

জটিল পাসওয়ার্ড থাকা সবসময়ই ভালো, কিন্তু ভুলে যাওয়ার মতো জটিল করে তুলবেন না। আপনার জটিল পাসওয়ার্ডগুলিকে আরও সুরক্ষিত করতে পাসফ্রেজগুলিও একটি দুর্দান্ত পছন্দ৷ পাসফ্রেজগুলি অনন্য অক্ষর এবং বিশেষ অক্ষর অন্তর্ভুক্ত করে এমন শব্দগুলির একটি তালিকা নিয়ে গঠিত৷

পাসওয়ার্ড এবং নিরাপত্তা কি?

এটি গুরুত্বপূর্ণ যে পাসওয়ার্ডগুলি তথ্য এবং নেটওয়ার্ক সুরক্ষার জন্য ব্যবহার করা হয়। যখন ব্যবহারকারীরা পাসওয়ার্ড তৈরি বা পরিবর্তন করে, তখন তারা তাদের অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত করার একটি উপায় হিসাবে কাজ করে, কিন্তু একটি খারাপভাবে নির্বাচিত পাসওয়ার্ড, যদি আপস করা হয়, তাহলে পুরো নেটওয়ার্কের জন্য বিপর্যয় বানাতে পারে৷

পাসওয়ার্ড আক্রমণের ধরন কী কী?

পাশবিক শক্তি জড়িত আক্রমণগুলি পাসওয়ার্ড আক্রমণ হিসাবে কাজ করে যেখানে হ্যাকাররা বারবার প্রবেশের চেষ্টা করে। একটি কীলগার আক্রমণ হয়েছে... আমি অভিধানে আক্রান্ত হচ্ছি... এটাকেই আমি বলি "ক্রিডেনশিয়াল স্টাফিং।".... লড়াইয়ের মাঝখানে একটি হস্তক্ষেপ। একটি ট্রাফিক বাধা সিস্টেম. আমি ফিশিং এর শিকার... এই অভ্যাসটি পাসওয়ার্ড স্প্রে হিসাবে পরিচিত।


  1. কেন নেটওয়ার্ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

  2. কেন নেটওয়ার্ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

  3. কেন নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস গুরুত্বপূর্ণ?

  4. কেন নেটওয়ার্ক নিরাপত্তা গুরুত্বপূর্ণ ppt?