কম্পিউটার

আপনি কোথায় নেটওয়ার্ক নিরাপত্তা করতে যেতে পারেন?

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা ক্ষেত্রে প্রবেশ করব?

কম্পিউটার বিজ্ঞান, তথ্য প্রযুক্তি, সাইবার নিরাপত্তা, বা এই ক্ষেত্রগুলির সাথে সম্পর্কিত একটি ক্ষেত্র শিখুন। এছাড়াও আপনি শিল্পে প্রাসঙ্গিক সার্টিফিকেশন অর্জন করতে পারেন। একটি এন্ট্রি-লেভেল পজিশনে আইটি বা নিরাপত্তায় আপনার ক্যারিয়ার শুরু করুন। মধ্য-স্তরের ভূমিকায় একজন বিশ্লেষক, প্রকৌশলী, নিরাপত্তা প্রশাসক, উপদেষ্টা বা নিরীক্ষক হন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আপনার কোন ডিগ্রি প্রয়োজন?

একটি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী বা একটি কম্পিউটার বিজ্ঞান ডিগ্রী সাধারণত নেটওয়ার্ক নিরাপত্তা পরিচালনা করতে প্রয়োজন হয়. প্রবেশ-স্তরের কর্মসংস্থানের জন্য, একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নেটওয়ার্ক নিরাপত্তায় একটি সহযোগী ডিগ্রী যথেষ্ট, তবে শিক্ষার স্তরও একটি নির্ধারক ফ্যাক্টর।

সাইবার নিরাপত্তা নিয়ে আপনি কী কাজ করতে পারেন?

সাইবার নিরাপত্তার অভিজ্ঞতা সহ একজন প্রকৌশলী। একটি নিরাপত্তা অপারেশন কেন্দ্রের বিশ্লেষক। প্রতিষ্ঠানটির প্রধান নিরাপত্তা কর্মকর্তা মো. সাইবার নিরাপত্তা নীতির প্রশাসক। নৈতিক নির্দেশিকা অনুসরণকারী হ্যাকার। ওয়েব অ্যাপ্লিকেশনের বিকাশকারী। ক্লাউড কম্পিউটিং এর জন্য নিরাপত্তা পরামর্শদাতা।

আপনি কিভাবে সাইবার নিরাপত্তা অনুসরণ করবেন?

আপনার কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি বা অনুরূপ কিছু থাকতে হবে। ফায়ারওয়ালের সাথে পরিচিতি এবং শেষ পয়েন্টগুলির জন্য বিভিন্ন সুরক্ষা সমাধান। প্রোগ্রামিং ভাষা এবং C++, জাভা, নোড, পাইথন, রুবি, গো বা পাওয়ার শেল-এর মতো টুলগুলির সাথে কাজ করার ক্ষমতা একটি অতিরিক্ত সুবিধা। চাপের মধ্যে পরিবেশে দ্রুত সাড়া দেওয়ার এবং কাজ করার ব্যতিক্রমী ক্ষমতা।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

ক্রমবর্ধমান সংখ্যক নেটওয়ার্ক মোবাইল প্রযুক্তিতে চলে যাচ্ছে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের উচ্চ চাহিদা রয়েছে। সাধারণভাবে, নেটওয়ার্ক নিরাপত্তায় কর্মসংস্থানের সম্ভাবনা ভালো; 2016 থেকে 2026 সালে, BLS প্রকল্প করে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকের চাকরি 28 শতাংশ বৃদ্ধি পাবে।

আপনি কি বাড়িতে থেকে নেটওয়ার্ক নিরাপত্তা করতে পারেন?

সাইবার সিকিউরিটি বিশ্লেষক হিসাবে, তাদের কাজের একটি বড় অংশ হল আপনার সুরক্ষার সিস্টেম এবং সিস্টেমগুলিতে অনুভূত নিরাপত্তা ঘটনাগুলি পর্যবেক্ষণ করা (এবং প্রয়োজনে, প্রতিক্রিয়া জানানো)। ইন্টারনেটের সাথে শক্তিশালী সংযোগ থাকলে এই সিস্টেমগুলি যেকোন জায়গা থেকে দূরবর্তীভাবে পর্যবেক্ষণ করা যেতে পারে৷

সাইবার নিরাপত্তায় প্রবেশ করা কি সহজ?

সাইবার সিকিউরিটি কাজের জন্য চাকরির বাজার প্রতিযোগিতামূলক নয়। পরবর্তী 10 বছরে ক্ষেত্রটিতে 30% এরও বেশি প্রত্যাশিত বৃদ্ধির সাথে, শ্রম পরিসংখ্যান ব্যুরো 30 শতাংশের বেশি কর্মসংস্থান বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, এন্ট্রি-লেভেল নিয়োগকারী ম্যানেজাররা সফট দক্ষতার উপর জোর দেন যখন নিয়োগের পরে আরও প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হয়।

তথ্য সুরক্ষায় আমি কীভাবে ক্যারিয়ার শুরু করব?

আপনার কম্পিউটার বিজ্ঞানে স্নাতক ডিগ্রি বা অনুরূপ কিছু থাকতে হবে। ফায়ারওয়ালের সাথে পরিচিতি এবং শেষ পয়েন্টগুলির জন্য বিভিন্ন সুরক্ষা সমাধান। প্রোগ্রামিং ভাষা এবং C++, জাভা, নোড, পাইথন, রুবি, গো বা পাওয়ার শেল-এর মতো টুলগুলির সাথে কাজ করার ক্ষমতা একটি অতিরিক্ত সুবিধা।

আমি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা হব?

কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, সিস্টেম ইঞ্জিনিয়ারিং বা অধ্যয়নের সংশ্লিষ্ট ক্ষেত্রে বিএস, এমএ, বা পিএইচডি ডিগ্রি। সাইবার নিরাপত্তা-সম্পর্কিত ভূমিকাগুলির একটি পটভূমি যেমন ঘটনা সনাক্তকরণ, প্রতিক্রিয়া এবং ফরেনসিক তদন্ত৷

সাইবার নিরাপত্তার জন্য কোন ডিগ্রি সেরা?

কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন. কম্পিউটার প্রোগ্রামিং অধ্যয়ন. একটি ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম। ইঞ্জিনিয়ার যারা কম্পিউটার হার্ডওয়্যারে বিশেষজ্ঞ। নেটওয়ার্ক সম্পর্কিত প্রশাসনিক কাজ। একে ক্লাউড কম্পিউটিং বলে। এটি তথ্য প্রযুক্তির ব্যবস্থাপনা। সাইবার সিকিউরিটি হল তথ্য নিশ্চিত করার একটি বিশেষ ক্ষেত্র।

সাইবার সিকিউরিটি দিয়ে আপনি কোন কাজ করতে পারেন?

নিরাপত্তা সংস্থাগুলির জন্য একজন বিশ্লেষক। নিরাপত্তার অভিজ্ঞতা সহ প্রকৌশলী। নিরাপত্তা ব্যবস্থা ডিজাইন করার জন্য প্রকৌশলী নিয়োগ করা হয়েছে। সাইবার নিরাপত্তা নীতির প্রশাসক। নিরাপত্তার ক্ষেত্রে সফটওয়্যার ডেভেলপার। ক্রিপ্টোগ্রাফিতে বিশেষজ্ঞ। মনোবিজ্ঞানী এবং ক্রিপ্টো বিশ্লেষক। একজন তথ্য নিরাপত্তা পরামর্শক।

সাইবার নিরাপত্তা কি একটি ভালো পেশা?

কেপিএমজি রিপোর্ট করে যে সাইবার নিরাপত্তা প্রধানরা সাধারণত প্রতি বছর $2 মিলিয়ন থেকে $4 মিলিয়ন আয় করে। বেশিরভাগ শিল্প পেশাদাররা রিপোর্ট করেছেন যে তারা তাদের ক্যারিয়ার নিয়ে মানসিক এবং আর্থিকভাবে সন্তুষ্ট, যেমন 68% উত্তরদাতারা রিপোর্ট করেছেন।

সাইবার সিকিউরিটি কাজ কি ভাল বেতন দেয়?

সাইবার নিরাপত্তা বিশ্লেষক হিসাবে, আপনি গড়ে $100,000 থেকে $160,000 উপার্জনের আশা করতে পারেন এবং আপনি আপনার সিদ্ধান্তের জন্য অনুশোচনা করবেন না। এই দলের পেশাদাররা আপনাকে সুরক্ষা ব্যবস্থা তৈরি করতে, পরিকল্পনা করতে এবং সেট আপ করতে সাহায্য করে যা আপনার পরিকাঠামোকে সুরক্ষিত রাখে৷

সাইবার নিরাপত্তা কি একটি ভালো পেশা?

সাধারণত, যারা সাইবার সিকিউরিটিতে কাজ করেন তাদের ক্যারিয়ারের দৃষ্টিভঙ্গি খুবই আশাব্যঞ্জক। দেশে কোন বেকারত্ব নেই এবং অনেক দেশে ভাড়া করা শ্রমিকের উদ্বৃত্ত রয়েছে। অন্য কথায়, আপনি যদি যোগ্য হন, তাহলে আপনি কোনো বর্ধিত সময়ের জন্য কাজের বাইরে যাবেন না।

আমি কেন সাইবার নিরাপত্তা পেশা অনুসরণ করব?

বৃদ্ধির সম্ভাবনা কার্যত সীমাহীন। সাইবার সিকিউরিটির ক্যারিয়ার আপনাকে পেশাগত এবং একাডেমিক উভয় ক্ষেত্রেই উন্নতি করার সুযোগ দেয় কারণ এর পরিধি প্রসারিত হতে থাকে। একজন সফল সাইবার সিকিউরিটি পেশাদার হওয়ার জন্য, একজনকে অবশ্যই প্রযুক্তি এবং প্রতিষ্ঠানের সাথে ঘনিষ্ঠভাবে পরিচিত হতে হবে।

ক্যারিয়ার হিসেবে সাইবার নিরাপত্তা কেমন?

সাইবার সিকিউরিটিতে ক্যারিয়ার একই সাথে পুরস্কৃত এবং চাহিদাপূর্ণ। সাইবার সিকিউরিটি পেশাদারদের পেশার মধ্যে অনেকগুলি বিভিন্ন দায়িত্ব থাকতে পারে, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের মতো এন্ট্রি-লেভেল পজিশন থেকে শুরু করে সাইবার সিকিউরিটি আর্কিটেক্টের মতো আরও উন্নত পদে।


  1. আপনি একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী কোথায় পাবেন?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কোথায় পাওয়া যাবে?

  3. আমি কোথায় নেটওয়ার্ক নিরাপত্তা ক্লাস শিখতে পারি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কোথায়?