কম্পিউটার

কীভাবে ম্যাক অ্যাড্রেস ফিল্টারিং ডিভাইস স্তরে ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা সক্ষম করে?

একটি ওয়্যারলেস রাউটারে MAC ঠিকানা ফিল্টারিং কীভাবে কাজ করে?

আপনার MAC ঠিকানা ফিল্টার করা থাকলে এটি এই প্রক্রিয়াটিতে সুরক্ষার একটি স্তর যুক্ত করে। যেকোন ডিভাইস নেটওয়ার্কে যোগ দিতে পারে যদি তার MAC ঠিকানা অনুমোদিত ঠিকানার তালিকার সাথে মিলে যায়, যা নেটওয়ার্ক যোগে রাউটার দ্বারা চেক করা হয়। যথারীতি, রাউটার ক্লায়েন্টকে অ্যাক্সেস প্রদান করবে যদি তার ঠিকানাটি তার তালিকার মধ্যে থাকে; অন্যথায়, এটি যোগদানের অনুমতি দেওয়া হবে না।

আমি কি আমার রাউটারে ওয়্যারলেস MAC ফিল্টারিং সক্ষম করব?

যখন সঠিকভাবে ব্যবহার করা হয়, তখন MAC ঠিকানা ফিল্টারিং একটি নিরাপত্তা বৈশিষ্ট্যের চেয়ে নেটওয়ার্ক প্রশাসনিক সরঞ্জামের বেশি। বহিরাগতরা আপনার নেটওয়ার্কে অ্যাক্সেস পেতে আপনার এনক্রিপশন হ্যাক করতে এটি ব্যবহার করতে পারে না, কারণ এটি আপনাকে এই ধরনের দূষিত আক্রমণ থেকে রক্ষা করে না। যাইহোক, আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত হতে পারে এমন ডিভাইসগুলি নির্বাচন করতে পারেন৷

কেন MAC ঠিকানা ফিল্টারিং ব্যবহার করা একটি বেতার নেটওয়ার্কের জন্য উল্লেখযোগ্য নিরাপত্তা প্রদান করে না?

একটি MAC ঠিকানা জাল করা খুব সহজ, যা আপনার নেটওয়ার্ককে সুরক্ষিত করতে এটিকে অকার্যকর করে তোলে। একজন নেটওয়ার্ক হ্যাকারের জন্য আপনার নেটওয়ার্কে MAC ঠিকানাগুলি আবিষ্কার করা খুব সহজ, যা তারা তাদের কম্পিউটারে ফাঁকি দিতে পারে। সরঞ্জামগুলি ব্যবহার করা এত সহজ যে যে কেউ এটি করতে পারে৷

আপনি কিভাবে MAC ঠিকানা ফিল্টারিং ব্যবহার করবেন?

আপনার গেটওয়ে সেটিংস সেখানে পাওয়া যাবে। আপনার গেটওয়ের পাশে যে মডেম অ্যাক্সেস কোডটি পাবেন সেটি এখানে রাখুন। আপনি হোম নেটওয়ার্ক নির্বাচন করে ম্যাক ফিল্টারিং নির্বাচন করতে পারেন। MAC ফিল্টারিং টাইপের জন্য ড্রপডাউন মেনু থেকে সক্রিয় বাছুন। ম্যাক ফিল্টার এন্ট্রিতে আপনাকে আপনার ডিভাইসের MAC ঠিকানা নির্বাচন করতে হবে... নিশ্চিত করুন যে যোগ নির্বাচন করা হয়েছে। নিশ্চিত করুন সংরক্ষণ নির্বাচন করা হয়েছে।

MAC ঠিকানা ফিল্টারিং কি ওয়্যারলেস নেটওয়ার্ককে সুরক্ষিত করতে সাহায্য করে?

যাইহোক, একটি MAC ঠিকানা ফিল্টার একটি নিরাপত্তা ডিভাইস নয় কিন্তু এটি সুরক্ষার বিভ্রম প্রদান করতে পারে। ফলস্বরূপ, এটি ক্ষতিকারক বিবেচনা করা উচিত. WPA2 ব্যবহার করলে আপনি আপনার প্রয়োজনীয় ডিভাইসগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করতে পারবেন।

MAC ঠিকানা ফিল্টারিংয়ের উদ্দেশ্য কী?

একটি MAC ফিল্টার নির্দিষ্ট ডিভাইস বা মেশিন থেকে আসা ট্র্যাফিক ব্লক করতে ব্যবহার করা যেতে পারে। রাউটারগুলি তাদের MAC ঠিকানাগুলির দ্বারা নেটওয়ার্কগুলিতে কম্পিউটার বা ডিভাইসগুলি সনাক্ত করে এবং সেই ঠিকানাগুলির উপর ভিত্তি করে অ্যাক্সেস মঞ্জুর বা অস্বীকার করে। একটি নির্দিষ্ট পরিবেশে সংযোগ করার সময় MAC ঠিকানাগুলি নীতির ভিত্তিতে ফিল্টার করা হবে৷

রাউটারগুলি কি MAC ঠিকানাগুলির সাথে কাজ করে?

তাদের ফাংশনগুলি পরিচালনা এবং পূরণ করার জন্য, রাউটারগুলি লেয়ার 3 (নেটওয়ার্ক লেয়ার) ডিভাইস, তাই তারা তাদের MAC ঠিকানাগুলির সাথে উদ্বিগ্ন নয়। কারণ বেশিরভাগ বা প্রায় সব রাউটার একাধিক নেটওয়ার্ক পোর্ট (লেয়ার 2, ডেটা লিঙ্ক) গ্রহণ করে যে MAC ঠিকানাগুলি সংরক্ষণ করা হয়।

কেন MAC ঠিকানা ফিল্টারিং আপনার ওয়্যারলেস রাউটারকে সাহায্য করতে পারে?

MAC ঠিকানা ফিল্টারিং নামে একটি বৈশিষ্ট্য রয়েছে যা অনেক ব্রডব্যান্ড রাউটার এবং অ্যাক্সেস পয়েন্টগুলিতে সক্রিয় করা যেতে পারে। নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে এমন ডিভাইসের সংখ্যা সীমিত করলে নিরাপত্তা উন্নত হয়।

নিরাপত্তায় MAC ফিল্টারিং কি?

কম্পিউটার নেটওয়ার্কিং এবং MAC ফিল্টারিং নিরাপত্তা অ্যাক্সেস নিয়ন্ত্রণের পৃথক পদ্ধতি উল্লেখ করে যা প্রতিটি নেটওয়ার্ক কার্ডে নির্ধারিত MAC ঠিকানার উপর ভিত্তি করে নেটওয়ার্ক অ্যাক্সেস নির্ধারণ করে।

আমার রাউটার MAC ঠিকানা ফিল্টার করেছে কিনা তা আমি কীভাবে জানব?

আপনি এটিতে গিয়ে আপনার রাউটারের সেটিংস অ্যাক্সেস করতে পারেন। আপনি রাউটার সেটিংসে কনফিগারেশন ট্যাব বা "MAC ফিল্টারিং" সেটিং খুঁজে পেতে পারেন। একটি ইন্টারনেট রাউটারে, এটি সাধারণত "ওয়্যারলেস" বা "ওয়্যারলেস সিকিউরিটি" বিভাগের অধীনে সেট করা হয়। MAC ঠিকানা ফিল্টারিং বৈশিষ্ট্যটি কিছু রাউটারে "MAC ঠিকানা নিয়ন্ত্রণ," "ঠিকানা সংরক্ষণ," বা "ওয়ারলেস MAC প্রমাণীকরণ" নামেও পরিচিত হতে পারে।

MAC ফিল্টারিং নিষ্ক্রিয় করা কি করে?

Netgear ওয়্যারলেস রাউটারে একটি MAC ফিল্টার আপনার নির্দিষ্ট করা অনন্য মিডিয়া অ্যাক্সেস কন্ট্রোল নম্বরগুলির উপর ভিত্তি করে একটি অ্যাক্সেস তালিকা তৈরি করে। যেহেতু প্রতিটি কম্পিউটার নেটওয়ার্কিং ডিভাইসের একটি অনন্য MAC ঠিকানা রয়েছে, এই বৈশিষ্ট্যটি অননুমোদিত ওয়্যারলেস ব্যবহারকে বাধা দেওয়ার জন্য।


  1. কিভাবে ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা কী পরিবর্তন করবেন?

  2. কিভাবে একটি ম্যাক নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পেতে?

  3. বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে কাজ করে?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে কাজ করে?