কম্পিউটার

সাইবার নিরাপত্তা কৌশল উন্নয়ন ও তদারকি করার দায়িত্বে কোন সরকারী সত্তা?

কোন সরকারি সংস্থা সাইবার নিরাপত্তার জন্য দায়ী?

ফেডারেল সরকারের এজেন্সি। দেশের সাইবারস্পেস রক্ষার জন্য সরকারি সংস্থাগুলো একসঙ্গে কাজ করে। সবচেয়ে বিশিষ্ট সংস্থাগুলির মধ্যে একটি, কিন্তু সবচেয়ে কম বোঝার একটি হল জাতীয় নিরাপত্তা সংস্থা (NSA)। বিদেশী দেশগুলি থেকে সাইবার-আক্রমণগুলি আটকানো হয় যখন আমাদের শত্রুদের বিরুদ্ধে আক্রমণাত্মক সাইবার প্রোগ্রামগুলিতেও অংশ নেওয়া হয়৷

সাইবার নিরাপত্তায় সরকারের ভূমিকা কী?

দেশের নাগরিকরা ইন্টারনেটে নিরাপদ এবং সুরক্ষিত আছে তা নিশ্চিত করা সরকারের ভূমিকা। ভারতে সাইবার অপরাধের পাশাপাশি অপরাধমূলক কার্যকলাপের ধরন এবং ভবিষ্যতের সাইবার নিরাপত্তা হুমকি প্রতিরোধের জন্য কীভাবে একটি সহযোগিতামূলক কাঠামো প্রতিষ্ঠিত হবে তাও ব্যাখ্যা করা হয়েছে৷

জাতীয় সাইবার নিরাপত্তার দায়িত্বে কে?

FY 2011-এ, NCSD-কে তার অপারেটিং বাজেটের জন্য $378 পাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। মোট 342 ফেডারেল কর্মচারী $744 মিলিয়ন খরচে নিযুক্ত আছেন। ইউনাইটেড স্টেট ডিপার্টমেন্ট অফ স্টেটের চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) হিসেবে কাজ করার পর তিনি জানুয়ারী 2012 সালে NCSD-তে তার মেয়াদ শুরু করেন।

কোন সরকারি সংস্থার বিরুদ্ধে দেশের সাইবার সন্ত্রাসবাদের হুমকির নেতৃত্ব ও পরিচালনার অভিযোগ রয়েছে?

ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (DHS), ন্যাশনাল সিকিউরিটি এজেন্সিতে এবং অন্যান্য মার্কিন যুক্তরাষ্ট্রে সম্পূর্ণ সরকারি প্রচেষ্টা হিসাবে, IC সাইবার হুমকি মোকাবেলায় আইন প্রয়োগকারী সংস্থার সাথে কাজ করেছে৷

সাইবার নিরাপত্তার জন্য মার্কিন সরকার কাকে ব্যবহার করে?

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সিতে (NSA) মোট 30,000 থেকে 40,000 কর্মচারী রয়েছে৷ সাইবার নিরাপত্তায় প্রতিভা, বিশ্বব্যাপী ডিজিটাল ক্রিয়াকলাপ এবং যোগাযোগে নেতা হিসাবে তার ভূমিকার প্রেক্ষিতে। প্রতি বছর এজেন্সি দ্বারা কয়েকশ টন তথ্য নিরীক্ষণ করা হয়, যার বেশিরভাগই ডিজিটালভাবে।

সরকার কীভাবে সাইবার নিরাপত্তা উন্নত করতে পারে?

সাইবার নিরাপত্তা নীতিগুলিকে মান এবং নির্দেশিকাগুলির মধ্যে একীভূত করুন৷ শিল্প এবং একাডেমিয়ার মধ্যে একটি নিরাপত্তা উপদেষ্টা পরিষদ স্থাপন করা উচিত... আপনার সংস্কৃতিতে সাইবার নিরাপত্তা অন্তর্ভুক্ত করুন। নতুন সম্পদের সদ্ব্যবহার করে নির্বাচনের অখণ্ডতা বাড়ান।

সাইবার নিরাপত্তা কি সরকারের জন্য কাজ করে?

বিপুল সংখ্যক ফেডারেল, রাজ্য এবং স্থানীয় সরকারী সংস্থার সাইবার নিরাপত্তা পদের জন্য সুযোগ রয়েছে - এবং আরও প্রতিভার প্রয়োজন বাড়ছে৷

CISA কি একটি ফেডারেল সংস্থা?

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের একটি ইউনিট হিসাবে, সাইবারসিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি মার্কিন যুক্তরাষ্ট্রে সাইবার নিরাপত্তা এবং অবকাঠামো সুরক্ষা প্রদান করে। সংক্ষেপে, NPPD-এর লক্ষ্য হল জনসাধারণের জন্য সুরক্ষা এবং প্রোগ্রাম প্রদান করা।

CISA চাকরি কি?

ইনফরমেশন সিস্টেম অডিটিং, কন্ট্রোল এবং সিকিউরিটি হল সার্টিফাইড ইনফরমেশন সিস্টেম অডিটরদের (CISAs) দক্ষতার বিশেষ ক্ষেত্র। CISA শংসাপত্রের জন্য প্রার্থীকে অবশ্যই একটি বিস্তৃত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং কর্মক্ষেত্রে অভিজ্ঞতার মানদণ্ড পূরণ করতে হবে।

কোন সরকারী সংস্থা সাইবার নিরাপত্তা কৌশল বিকাশ ও তদারকি করার দায়িত্বে রয়েছে?

এই প্রোগ্রামের কেন্দ্রস্থল হল ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি এর সাইবারসিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি, বা CISA৷ প্রেসিডেন্ট বিডেনের মতে সাইবার নিরাপত্তা হল প্রশাসনের শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি৷

মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তার দায়িত্বে কে?

CISA (সাইবারসিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি) ক্রিস্টোফার ক্রেবসের নেতৃত্বে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। CISA, ন্যাশনাল প্রোটেকশন অ্যান্ড প্রোগ্রাম ডিরেক্টরেট (NPPD) এর পূর্বসূরির আন্ডার সেক্রেটারি হিসেবে তার ভূমিকা ছাড়াও, ক্রেবস 15 জুন, 2018-এ শপথ গ্রহণ করেছিলেন। অনেক ধন্যবাদ।

সাইবার নিরাপত্তায় সরকারের ভূমিকা কী?

উপরন্তু, সাইবার নিরাপত্তাকে শুধুমাত্র সাইবার আক্রমণ রোধ করতে হবে না এবং সাইবার-অপরাধ বন্ধ করতে হবে না, প্রযুক্তিগত অগ্রগতিকে উৎসাহিত করার সাথে সাথে গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামোকেও রক্ষা করতে হবে।

সিআইএসএর দায়িত্বে কে?

CISA (সাইবারসিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি) ক্রিস্টোফার ক্রেবসের নেতৃত্বে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। CISA, ন্যাশনাল প্রোটেকশন অ্যান্ড প্রোগ্রামস ডিরেক্টরেট (NPPD) এর পূর্বসূরির আন্ডার সেক্রেটারি হিসাবে তার ভূমিকা ছাড়াও, ক্রেবস 15 জুন, 2018-এ শপথ গ্রহণ করেছিলেন।

সাইবার নিরাপত্তা কৌশলের উন্নয়ন ও তদারকি করার জন্য কোন সরকারী সংস্থার দায়িত্বে রয়েছে তা দেখুন ভিডিও


  1. সাইবার সিকিউরিটি অডিট করা উচিত এবং কী করা উচিত নয়?

  2. সিসা সাইবার সিকিউরিটি কি?

  3. সাইবার নিরাপত্তা রোডম্যাপ একটি রোডম্যাপ কি?

  4. সাইবারসিকিউরিটি কী এবং কীভাবে একটি কৌশল তৈরি করা যায়?