কম্পিউটার

কীভাবে একটি ভিপিএন প্রদানকারী চয়ন করবেন:মনে রাখতে 5 টি টিপস৷

একটি VPN হল আপনার গোপনীয়তা রক্ষা করার একটি অমূল্য উপায়, কিন্তু একটি VPN প্রদানকারী বেছে নেওয়া হল আস্থার অনুশীলন৷ আপনি আপনার অনলাইন ডেটার বেশিরভাগ অ্যাক্সেস তৃতীয় পক্ষের কাছে হস্তান্তর করছেন, তাই আপনাকে নিশ্চিত হতে হবে যে তারা আপনার ডেটা সুরক্ষিত করবে এবং এর অপব্যবহার করবে না। যারা VPN ব্যবহার করতে নতুন তাদের জন্য কোন প্রদানকারী সম্মানিত তা জানা কঠিন হতে পারে।

সৌভাগ্যবশত, প্রতিশ্রুতি দেওয়ার আগে আপনি একটি VPN প্রদানকারীকে চেক করার জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন। কিভাবে একটি VPN প্রদানকারীকে মূল্যায়ন করতে হয় তা নিয়ে আমরা আপনার সাথে কথা বলব যাতে আপনি নিজেই দেখতে পারেন যে তারা আপনার বিশ্বাস এবং অর্থের যোগ্য কিনা।

1. প্রদানকারীর লগিং নীতি পরীক্ষা করুন

একটি VPN প্রদানকারীর দিকে তাকানোর সময় বিবেচনা করা একক সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল তাদের লগিং নীতি। এটি আপনাকে বলবে যে VPN কোম্পানি আপনার ইন্টারনেট ক্রিয়াকলাপ সম্পর্কে কী তথ্য সংরক্ষণ করবে, তাই আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য এটি পরীক্ষা করা অত্যাবশ্যক৷ আপনি "নো লগিং নীতি" সহ একটি প্রদানকারী চান যার অর্থ তারা আপনার পরিদর্শন করা সাইটগুলি বা আপনার ডাউনলোড করা ফাইলগুলির তথ্য সংরক্ষণ করবে না৷

একটি সম্ভাব্য প্রদানকারীর লগিং নীতি দেখতে, তাদের ওয়েবসাইটে যান এবং তাদের গোপনীয়তা নীতি অনুসন্ধান করুন৷ উদাহরণস্বরূপ, এখানে ExpressVPN এর গোপনীয়তা নীতি পৃষ্ঠা এবং এখানে NordVPN এর গোপনীয়তা নীতি পৃষ্ঠা। এই পৃষ্ঠাগুলির ভাষা বরং প্রযুক্তিগত মনে হতে পারে, কিন্তু চিন্তা করবেন না, আপনি আপনার প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে পারেন৷

গোপনীয়তা নীতির একটি বিভাগ সন্ধান করুন যা তারা যে ধরনের তথ্য সংগ্রহ করে বা তারা কোন ডেটা প্রক্রিয়া করে তা জানায়। একজন ভাল ভিপিএন প্রদানকারী শুধুমাত্র মৌলিক তথ্য সংগ্রহ করবে, যেমন:

  • যে ইমেল ঠিকানা বা ব্যবহারকারীর নাম আপনি সাইন আপ করতে এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে ব্যবহার করেন
  • অর্থপ্রদানের তথ্য যাতে আপনি পরিষেবার জন্য অর্থ প্রদান করতে পারেন (আপনি যদি আরও বেনামী থাকতে চান তবে আপনি কখনও কখনও বিটকয়েন দিয়ে অর্থ প্রদান করতে পারেন)
  • আপনার সফ্টওয়্যার ক্র্যাশ হলে ঐচ্ছিক ডায়াগনস্টিক তথ্য (আপনি আরও গোপনীয়তার জন্য এই তথ্য পাঠানো থেকে অপ্ট আউট করতে পারেন)

আপনি যে প্রদানকারীর কথা বিবেচনা করছেন তা যদি শুধুমাত্র এই তথ্য সংগ্রহ করে, তাহলে আপনি ঠিক আছেন৷

তারা আরো লগ করলে কি হবে?

যাইহোক, যদি তারা অন্য তথ্য সংগ্রহ করে তবে আপনার সতর্ক হওয়া উচিত। তথ্যের কিছু উদাহরণ যা একজন VPN প্রদানকারীর লগ রাখা উচিত নয়:

  • আপনার নাম (যদি না এটি অর্থপ্রদানের জন্য প্রয়োজন হয়)
  • আপনার আসল আইপি ঠিকানা
  • আপনি কোথায় আছেন (আপনার বর্তমান অবস্থান)
  • আপনার ডিভাইস সম্পর্কে তথ্য যেমন আপনার অপারেটিং সিস্টেম
  • সংযোগ টাইমস্ট্যাম্প (এগুলি ডায়াগনস্টিক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, তবে আপনার প্রদানকারী সেগুলি সংগ্রহ না করলে ভাল হয়)

খেয়াল রাখুন, কখনও কখনও VPN প্রদানকারীরা নিজেদেরকে "নো লগিং" হিসাবে বিজ্ঞাপন দেয় কিন্তু আসলে আপনি কখন পরিষেবাটি ব্যবহার করেন বা কোন ডিভাইসে এটি ব্যবহার করেন তার লগ সংগ্রহ করে, আপনার গোপনীয়তাকে ক্ষুণ্ন করে৷ কোনও প্রদানকারীর বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে গোপনীয়তা নীতিটি সাবধানে পড়ুন৷

2. অফারে এনক্রিপশনের স্তর পরীক্ষা করুন

একটি VPN বেছে নেওয়ার ক্ষেত্রে বিবেচনা করার আরেকটি বিষয় হল এনক্রিপশন কতটা শক্তিশালী। শক্তিশালী এনক্রিপশন ভাঙ্গা কঠিন এবং ভাল নিরাপত্তা প্রদান করে। 256-বিট এনক্রিপশন VPN শিল্পে আদর্শ, যদিও কিছু প্রদানকারী কম-সুরক্ষিত 128-বিট এনক্রিপশন অফার করে।

"বৈশিষ্ট্য" বিভাগের অধীনে প্রদানকারীর ওয়েবসাইট দেখুন এবং তারা কোন স্তরের এনক্রিপশন ব্যবহার করে তার বিজ্ঞাপন দেওয়া উচিত।

3. কতগুলি সার্ভার উপলব্ধ তা খুঁজে বের করুন

কীভাবে একটি ভিপিএন প্রদানকারী চয়ন করবেন:মনে রাখতে 5 টি টিপস৷

সুবিধার জন্য, আপনি সংযোগ করার জন্য প্রচুর সার্ভার সহ একটি VPN প্রদানকারী চান৷ কতজন অফারে রয়েছে তা দেখতে, প্রদানকারীর ওয়েবসাইটে "সার্ভার তালিকা" বা অনুরূপ শিরোনামের একটি বিভাগ সন্ধান করুন। এটি আপনাকে উপলব্ধ সমস্ত সার্ভার এবং তাদের অবস্থানগুলির একটি সম্পূর্ণ তালিকা প্রদর্শন করবে৷

সাধারণভাবে বলতে গেলে, আরও সার্ভার ভাল কারণ এটি আপনাকে সংযোগ করার সময় একটি দ্রুত এবং নির্ভরযোগ্য সার্ভার খুঁজে পেতে আরও বিকল্প দেয়৷ অনুশীলনে, যদিও, 1,000 সার্ভার সহ একটি প্রদানকারী এবং 2,000 সার্ভার সহ একটি প্রদানকারীর মধ্যে অভিজ্ঞতার মধ্যে খুব বেশি পার্থক্য নেই। কমপক্ষে 500 সার্ভার সহ একটি প্রদানকারীর সন্ধান করুন যা বেশিরভাগ লোকের জন্য যথেষ্ট হওয়া উচিত।

আপনি কতগুলি দেশে সার্ভার উপলব্ধ রয়েছে তাও পরীক্ষা করতে চাইবেন৷ আপনি আঞ্চলিক বিধিনিষেধগুলি পেতে একটি VPN ব্যবহার করতে পারেন যতক্ষণ না আপনার সরবরাহকারীর যে দেশে আপনি ইন্টারনেট অ্যাক্সেস করতে চান সেই দেশে একটি সার্ভার থাকে৷ নিশ্চিত করুন যে আপনি যে সরবরাহকারীকে বেছে নিয়েছেন সেই দেশে সার্ভার রয়েছে যেখানে আপনি সামগ্রী অ্যাক্সেস করতে চান৷

4. আপনি কী গতি পাবেন তা জানুন

একটি VPN ব্যবহার করার একটি নেতিবাচক দিক হল যে এটি এনক্রিপশনের অতিরিক্ত পদক্ষেপের কারণে আপনার ইন্টারনেট সংযোগকে কিছুটা ধীর করে দিতে পারে যা ডেটা যায়। এই স্লোডাউন কমাতে, আপনি একটি VPN চাইবেন যাতে দ্রুত সার্ভার রয়েছে৷

যাইহোক, একটি VPN কত দ্রুত হবে তা জানা কঠিন হতে পারে। বেশিরভাগ প্রদানকারী বিজ্ঞাপন দেয় যে তারা ভাল গতি অফার করে, কিন্তু সম্ভাব্য গ্রাহক হিসাবে এটি যাচাই করা কঠিন।

আপনি VPN পর্যালোচনাগুলি দেখতে পারেন যা সাধারণত একটি গতি পরীক্ষা অন্তর্ভুক্ত করে তবে মনে রাখবেন যে আপনার অভিজ্ঞতা অন্য কারো থেকে আলাদা হবে৷ কারণ আপনার সংযোগের গতি নির্ভর করবে আপনি কোথায় আছেন এবং আপনি যে সার্ভারের সাথে সংযোগ করছেন সেটি কোথায় অবস্থিত। মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত যে কেউ জাপানের একটি সার্ভারের সাথে সংযুক্ত তার গতিবেগ ফ্রান্সে অবস্থিত যে কেউ জার্মানিতে একটি সার্ভারের সাথে সংযুক্ত রয়েছে তার চেয়ে ভিন্ন হবে৷

একটি VPN এর সাথে আপনি কী গতি পাবেন তা নিশ্চিত হওয়ার একমাত্র উপায় হল এটি নিজের জন্য চেষ্টা করা। অনেক VPN প্রদানকারী একটি বিনামূল্যে ট্রায়াল বা অর্থ ফেরতের গ্যারান্টি অফার করে যাতে আপনি তাদের সার্ভারগুলি কয়েক দিনের জন্য ব্যবহার করে দেখতে পারেন এবং একটি প্রদানকারীর প্রতি প্রতিশ্রুতি দেওয়ার আগে আপনি গতিতে খুশি কিনা তা দেখতে পারেন৷

5. কী কী ঐচ্ছিক বৈশিষ্ট্য উপলব্ধ তা দেখুন

আপনি আপনার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনি একটি VPN প্রদানকারী তাদের ওয়েবসাইটে চেক করার মাধ্যমে কোন ঐচ্ছিক বৈশিষ্ট্যগুলি অফার করে তাও পরীক্ষা করতে পারেন৷ কিছু ঐচ্ছিক বৈশিষ্ট্য যা চমৎকার:

  • VPN প্রদানকারীদের থেকে বেছে নিন যেগুলি টরেন্টিংয়ের অনুমতি দেয়
  • সফ্টওয়্যার যেটিতে একটি কিল সুইচ রয়েছে (টরেন্ট ব্যবহারকারীদের জন্য দরকারী)
  • এমন একটি পরিষেবা যা আপনি চীনে ব্যবহার করতে পারেন (দেশে ভিপিএন-ব্লকিং সফ্টওয়্যারের কারণে বেশিরভাগ ভিপিএন চীনে কাজ করে না)
  • আপনার রাউটারে VPN ইনস্টল করার ক্ষমতা
  • Netflix এর সাথে কাজ করে এমন VPN প্রদানকারীদের থেকে বেছে নিন

এখন আপনি আপনার VPN ব্যবহার করে অনলাইনে নিরাপদে থাকতে পারবেন

এখন আপনি এই আইটেমগুলি পরীক্ষা করেছেন আপনি দেখতে পাবেন যে বিভিন্ন প্রদানকারীর দ্বারা দেওয়া পরিষেবাগুলি বেশ বৈচিত্র্যময় হতে পারে৷

আপনার জন্য সঠিক VPN খুঁজে পেতে সময় নিন---সেরা VPN পরিষেবার জন্য আমাদের গাইড দিয়ে শুরু করুন। আপনি কোথা থেকে শুরু করবেন তা নিশ্চিত না হলে, আমরা এক্সপ্রেসভিপিএন বা ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেসের সুপারিশ করি। আমাদের লিঙ্কগুলি অনুসরণ করুন এবং একটি সদস্যতা সংরক্ষণ করুন!


  1. কীভাবে একটি Chromebook এ একটি VPN সেট আপ করবেন

  2. কীভাবে Chrome এর জন্য সেরা VPN চয়ন করবেন

  3. ভিপিএন বৈধ কিনা তা কীভাবে বলবেন | নকল VPN অ্যাপ (2022)

  4. কীভাবে একটি গেমিং মনিটর চয়ন করবেন:যে বিষয়গুলি মনে রাখবেন