কম্পিউটার

ব্যক্তিগত ব্রাউজার - ক্রোম এবং সাফারিতে ছদ্মবেশী মোড কীভাবে ব্যবহার করবেন

প্রাইভেট ব্রাউজিং, বা "ছদ্মবেশী মোড" একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে ওয়েবে একটু শান্তভাবে সার্ফ করার। কিন্তু এর প্রকৃত অর্থ কী এবং আপনি কতটা সুরক্ষিত?

আসুন ছদ্মবেশী মোড কী, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে এটি আপনাকে সাহায্য করতে পারে (বা না) সে সম্পর্কে একটু গভীরে যান৷

ব্যক্তিগত ব্রাউজিং কি?

আপনি যখন একটি ব্যক্তিগত ব্রাউজিং সেশনে থাকবেন, তখন আপনার ব্রাউজার সেই ওয়েবসাইটটির ইতিহাসে রেকর্ড রাখবে না। এছাড়াও, সেই সেশনের সাথে সম্পর্কিত ডেটা (যেমন কুকিজ) আপনার মেশিনে স্থানীয়ভাবে রাখা হবে না।

এটি দরকারী যদি, উদাহরণস্বরূপ, আপনি আপনার উল্লেখযোগ্য অন্যের জন্য অনলাইনে কেনাকাটা করার চেষ্টা করছেন এবং চান না যে তারা খুঁজে বের করুক। ব্যক্তিগত ব্রাউজিং সক্ষম করে, আপনি ওয়েবে অনুসন্ধান করতে পারেন যে LEGO Star Destroyer তারা লোভ করছে, এটি অর্ডার করুন এবং তারা বুদ্ধিমান হবে না (যদি না তারা আপনার বাড়িতে শিপমেন্ট ট্র্যাক করে। তাহলে আপনি সমস্যায় পড়বেন।)

কেন তোমার বিস্ময় নষ্ট হবে না? ঠিক আছে, LEGO ওয়েবসাইটটি সেই ব্রাউজিং সেশনের ইতিহাস থেকে মুছে ফেলা হবে৷ এবং, যদি আপনার S.O. আপনার ল্যাপটপ ব্যবহার করার সিদ্ধান্ত নেয় (অথবা আপনার হোম ডেস্কটপ যেখানে আপনি বলেছিল উপহারের অর্ডার দিয়েছিলেন), সেগুলিকে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন দিয়ে বিস্ফোরিত করা হবে না (বা অন্ততপক্ষে অনেক কম) যা গোপনীয়তা দূর করতে পারে। তাই, সহায়ক।

আপনি যদি একটি মিটারযুক্ত পেওয়ালের কাছাকাছি যেতে চান তবে ব্যক্তিগত ব্রাউজিংও কার্যকর হতে পারে, এমন একটি সাইটের প্রতিক্রিয়া পরীক্ষা করুন যাতে আপনি লগ ইন করার সময় আপনার তথ্য সংরক্ষিত থাকতে পারে ইত্যাদি।

এটি Chrome-এ কীভাবে সক্ষম করবেন

এখন যেহেতু আমরা ছদ্মবেশী মোডের উপযোগিতা প্রতিষ্ঠা করেছি, চলুন জেনে নেওয়া যাক কিভাবে এটি কয়েকটি জনপ্রিয় ব্রাউজারে ব্যবহার করা যায়। আমরা প্রথমে ক্রোম দেখব৷

একটি ছদ্মবেশী সেশন শুরু করতে, আপনার Chrome ব্রাউজার খুলুন এবং উপরের ডানদিকে তিনটি উল্লম্ব বিন্দু খুঁজুন। সেগুলিতে ক্লিক করুন, এবং তারপরে ড্রপডাউন বিকল্পগুলি থেকে "নতুন ছদ্মবেশী উইন্ডো" নির্বাচন করুন৷

ব্যক্তিগত ব্রাউজার - ক্রোম এবং সাফারিতে ছদ্মবেশী মোড কীভাবে ব্যবহার করবেন
Easy peasy.

একবার আপনি এটি ক্লিক করলে, একটি নতুন অন্ধকার উইন্ডো খুলবে। এবং ঠিক তেমনই, আপনি ছদ্মবেশী।

ব্যক্তিগত ব্রাউজার - ক্রোম এবং সাফারিতে ছদ্মবেশী মোড কীভাবে ব্যবহার করবেন
Chrome কি সংরক্ষিত/দৃশ্যমান নয় তার একটি সংক্ষিপ্ত সারাংশ দেয়

দ্রষ্টব্য :আপনি কীবোর্ড শর্টকাট সহ একটি ব্যক্তিগত ব্রাউজিং সেশনও খুলতে পারেন৷

আপনার ম্যাকের (অথবা Windows এ Ctrl+Shift+N) শুধুমাত্র Command+Shift+N-এ আলতো চাপুন/ধরে রাখুন এবং সেই ছোট্ট অন্ধকার উইন্ডোটি ঠিক পপ আপ হবে, কোন মাউস ক্লিকের প্রয়োজন নেই।

সাফারিতে এটি কীভাবে সক্ষম করবেন

Safari-এ একটি ব্যক্তিগত ব্রাউজিং উইন্ডো খোলা Chrome-এ করার মতোই

শুধু একটি নতুন Safari উইন্ডো খুলুন, ফাইল ট্যাবে ক্লিক করুন, এবং ড্রপডাউন বিকল্পগুলি থেকে "নতুন ব্যক্তিগত উইন্ডো" নির্বাচন করুন:

ব্যক্তিগত ব্রাউজার - ক্রোম এবং সাফারিতে ছদ্মবেশী মোড কীভাবে ব্যবহার করবেন
লক্ষ্য করুন যে ঠিকানা বারটি কালো পাঠ্য সহ সাদা

একবার আপনি সেই বিকল্পটি ক্লিক করলে, আপনি একটি খুব অনুরূপ ব্রাউজার উইন্ডো দেখতে পাবেন, তবে একটি অন্ধকার ঠিকানা বার সহ (এবং একটি নোট যে ব্যক্তিগত ব্রাউজিং সক্ষম করা হয়েছে)।

ব্যক্তিগত ব্রাউজার - ক্রোম এবং সাফারিতে ছদ্মবেশী মোড কীভাবে ব্যবহার করবেন
সাফারির আরও সূক্ষ্ম ছদ্মবেশী মোড

একই শর্টকাট এখানে উপলব্ধ:একটি ছদ্মবেশী সেশন শুরু করতে শুধুমাত্র Command+Shift+N-এ আলতো চাপুন এবং ধরে রাখুন।

এখন আপনি আপনার কম্পিউটার জুড়ে উচ্চ শব্দের চিহ্ন না রেখে সাফারিতে ব্রাউজ করতে পারেন। এটি কীভাবে পরবর্তীতে আপনাকে রক্ষা করে এবং কী করে না সে সম্পর্কে আরও।

এটি কিভাবে আপনাকে রক্ষা করে?

তাই আমরা ছদ্মবেশী মোডের উপযোগীতা নিয়ে আলোচনা করেছি, তবে আসুন ব্যক্তিগত ব্রাউজিং আপনাকে কীভাবে সাহায্য করে তা ব্যাখ্যা করি৷

এই জিনিসগুলি এটি করে এবং এটি কীভাবে আপনাকে রক্ষা করে:

  • আপনি যে ওয়েবসাইটগুলি দেখেন সেগুলি আপনার ব্রাউজিং ইতিহাসে সংরক্ষিত হয় না - তাই আপনি (বা অন্যরা) আপনার ব্রাউজারে ফিরে তাকাতে পারবেন না এবং আপনি ছদ্মবেশী মোড ব্যবহার করে থাকলে আপনি কোথায় গিয়েছিলেন তা দেখতে পারবেন না
  • কুকিজ এবং অন্যান্য ক্যাশে করা তথ্য আপনার ডিভাইসে ছদ্মবেশী মোডে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয় না (এগুলি প্রতিটি ছদ্মবেশী সেশনের সাথে নতুন করে তৈরি করা হয়)।
  • অনলাইন ফর্মে আপনার প্রবেশ করা তথ্য Google দ্বারা সংরক্ষিত হবে না (যেমন আপনার ইমেল ঠিকানা, প্রকৃত ঠিকানা ইত্যাদি)।

এই বৈশিষ্ট্য সত্যিই সুপার সুবিধাজনক. কিন্তু তারা আপনাকে নিরাপত্তার একটি মিথ্যা অনুভূতিতে প্রলুব্ধ করতে দেবেন না। আসুন এখন আলোচনা করা যাক ব্যক্তিগত ব্রাউজিং কি করবে না।

এটি কি করে না

আপনি যখন একটি ব্যক্তিগত ব্রাউজিং সেশনে থাকেন, তখনও আপনাকে নিম্নলিখিত তথ্যগুলি বিবেচনা করতে হবে:

  • যদিও কুকিজ এবং জিনিসগুলি আপনার মেশিনে সংরক্ষিত নাও হতে পারে, ওয়েবসাইটগুলি এখনও তাদের নিজস্ব সার্ভারে আপনার কাছ থেকে কিছু তথ্য সংগ্রহ করতে পারে৷ এবং আপনি যেখানে যাচ্ছেন সেখানে যাওয়ার জন্য আপনি যে কোনও নেটওয়ার্ক ব্যবহার করেন তাও তথ্য সংগ্রহ করতে পারে৷
  • যদি আপনার কাজ বা স্কুল ব্রাউজার সেশন নিরীক্ষণ করে, তারা এখনও আপনার পরিদর্শন করা সাইটগুলির IP ঠিকানা দেখতে পারে৷ তাই আপনি যদি আপনার নিয়োগকর্তা দেখতে না চান যে আপনি একটি অনুপযুক্ত বা NSFW সাইট পরিদর্শন করেছেন, তাহলে কোম্পানির ওয়াইফাই/কম্পিউটারে কর্মরত সেই সাইটটিতে যাবেন না।
  • প্রাইভেট ব্রাউজিং আপনাকে ম্যালওয়্যার বা ভাইরাস থেকে রক্ষা করে না। তাই নিশ্চিত করুন যে আপনি এখনও আপনার ব্রাউজিং নিরাপদ রাখতে সাধারণত যে সমস্ত সতর্কতা অবলম্বন করেন তা নিচ্ছেন৷

শুধু মনে রাখবেন:আপনি ছদ্মবেশী মোড ব্যবহার করলেও, আপনার ব্রাউজার এখনও আপনার অনুসন্ধানের ইতিহাস রেকর্ড করতে পারে, আপনার নিয়োগকর্তা এখনও দেখতে পারেন আপনি কোথায় ছিলেন এবং ওয়েবসাইটগুলি এখনও আপনার অবস্থানের মতো তথ্য সংগ্রহ করতে পারে৷

ব্যক্তিগতভাবে ব্রাউজ করুন, কিন্তু নিরাপদে ব্রাউজ করুন, আমার বন্ধুরা।


  1. কেন এবং কীভাবে সাফারিতে ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করবেন

  2. ক্রোম, ফায়ারফক্স, এজ এবং সাফারি ব্রাউজারে কীভাবে বন্ধ ট্যাবগুলি পুনরায় খুলবেন

  3. ফায়ারফক্স ব্রাউজারে পিকচার মোডে কীভাবে ছবি ব্যবহার করবেন

  4. কীভাবে ছদ্মবেশী মোডে স্বয়ংক্রিয়ভাবে ব্রাউজার শুরু করবেন