কম্পিউটার

যুক্তরাজ্যে 5G কোথায় পাওয়া যায়? (2022 এর জন্য আপডেট করা হয়েছে)

ইউনাইটেড কিংডম 5G অ্যাক্সেস সহ অনেক দেশের মধ্যে একটি। প্রদানকারীর উপর নির্ভর করে, যুক্তরাজ্যের মোবাইল গ্রাহকরা এখনই প্রধান এলাকায় 5G পেতে পারেন।

গতি এবং লেটেন্সির ক্ষেত্রে 4G এর তুলনায় 5G একটি বিশাল অগ্রগতি, যে কারণে এটি আমাদের জীবনের অনেক ক্ষেত্রে উন্নত করবে, যেমন যানবাহন যোগাযোগ, স্মার্ট শহর, মোবাইল যোগাযোগ, VR এবং AR ইত্যাদি৷

বেশ কয়েকটি কোম্পানি ইতিমধ্যে যুক্তরাজ্যে 5G চালু করেছে, তবে প্রতিটি শহরে নয়। প্রদানকারীরা 2022 জুড়ে ইউনাইটেড কিংডমে নতুন নেটওয়ার্ক চালু করছে।

5G চ্যালেঞ্জ:কেন এটি দ্রুত রোল আউট হচ্ছে না যুক্তরাজ্যে 5G কোথায় পাওয়া যায়? (2022 এর জন্য আপডেট করা হয়েছে)

EE

ইউরোপের বৃহত্তম 4G প্রদানকারী, এবং যুক্তরাজ্যের বৃহত্তম নেটওয়ার্ক অপারেটর, শীঘ্রই এর বৃহত্তম 5G প্রদানকারী হতে পারে। EE বর্তমানে যুক্তরাজ্যে 160টি জায়গায় 5G লাইভ রয়েছে এবং 2028 সালের মধ্যে পুরো দেশকে কভার করার পরিকল্পনা করছে।

EE এর 5G Wi-Fi পরিষেবা HTC 5G হাবের সাথে ব্যবহার করা যেতে পারে। ডেটা সীমা 50 GB/মাস থেকে 100 GB/মাস পর্যন্ত হতে পারে৷

O2

যুক্তরাজ্যে 5G সহ আরেকটি কোম্পানি হল O2। 17 অক্টোবর, 2019-এ, যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম টেলিকম প্রদানকারী 2020 সালের আগে 20টি শহরে পৌঁছানোর পরিকল্পনার অংশ হিসাবে মুষ্টিমেয় শহরে 5G চালু করেছে৷

5G পরিষেবা রোল আউট অব্যাহত রয়েছে এবং এখন বেলফাস্ট, কার্ডিফ, এডিনবার্গ, লন্ডন, স্লফ, লিডস, বার্মিংহাম, গ্লাসগো, লিভারপুল, নিউক্যাসল, ব্র্যাডফোর্ড, শেফিল্ড, কভেন্ট্রি এবং অন্যান্য অবস্থান সহ কয়েক ডজন শহরে পৌঁছেছে। এটি যুক্তরাজ্যের বেশিরভাগ প্রধান শহর এবং শহরগুলির পাশাপাশি অনেকগুলি ছোট শহর এবং গ্রামে উপলব্ধ। এখানে বর্তমান কভারেজ চেক করুন।

কোম্পানি তাদের 5G প্ল্যান এবং বেশ কিছু 5G ডিভাইসে সীমাহীন ডেটা অফার করে৷

নেটওয়ার্কটি টেসকো মোবাইল দ্বারাও ব্যবহৃত হয়। তারা 2020 সালের মার্চ মাসে বেশ কয়েকটি শহরের অংশে 5G অফার করা শুরু করে। তাদের সামঞ্জস্যপূর্ণ ফোন এবং কভারেজ এলাকা এখানে দেখুন।

Vodafone

যুক্তরাজ্য যে 5G-এর দিকে জোরে জোরে জোর দিচ্ছে তার আরও প্রমাণ হল যে দেশের তৃতীয় বৃহত্তম মোবাইল টেলিকম ভোডাফোন ইউকেও সক্রিয়ভাবে পঞ্চম-প্রজন্মের ওয়্যারলেস নেটওয়ার্ক স্থাপন করছে।

Vodafone 5G মূলত 3 জুলাই, 2019-এ মাত্র কয়েকটি স্থানে লঞ্চ হয়েছিল, কিন্তু তারপর থেকে যুক্তরাজ্যে 125টিরও বেশি অবস্থানে অন্তর্ভুক্ত করার জন্য সম্প্রসারিত হয়েছে, যার মধ্যে নিম্নলিখিতগুলি রয়েছে:

  • বার্কেনহেড
  • বার্মিংহাম
  • ব্রিস্টল
  • বোল্টন
  • কার্ডিফ
  • গ্যাটউইক
  • গ্লাসগো
  • ম্যানচেস্টার
  • ল্যাঙ্কাস্টার
  • লিভারপুল
  • লন্ডন
  • নিউবেরি
  • প্লাইমাউথ
  • স্টোক-অন-ট্রেন্ট
  • ওলভারহ্যাম্পটন

2017 সালে, ভোডাফোন ইউকে গাড়ি-টু-কার যোগাযোগে 5G পরীক্ষা করেছে; তারা 2018 সালে যুক্তরাজ্যের প্রথম 5G হলোগ্রাফিক ফোন কল করেছিল; অক্টোবর 2018 সালে, গ্রেটার ম্যানচেস্টারের সালফোর্ডে একটি 5G ট্রায়াল চালু করা হয়েছে; 2018 সালের ডিসেম্বরে, 5G এর জন্য পথ প্রশস্ত করতে ম্যানহোল কভারের নীচে অ্যান্টেনা ইনস্টল করা শুরু করে; এবং 2019 সালের ফেব্রুয়ারিতে, ম্যানচেস্টার বিমানবন্দরকে তাদের 5G নেটওয়ার্কের সাথে সংযুক্ত করেছে।

কোম্পানির মতে, 5G মূল্য 4G নেটওয়ার্ক ব্যবহার করার মতই। তাদের উপলব্ধ 5G ডিভাইসগুলি এখানে দেখুন৷

ভার্জিন মিডিয়া

ভোডাফোনের সাথে MVNO অংশীদারিত্বের মাধ্যমে, ভার্জিন মিডিয়া যুক্তরাজ্যে 5G পরিষেবাও অফার করে। নেটওয়ার্কটি 25 জানুয়ারী, 2021 তারিখে 100টি স্থানে লাইভ হয়েছে।

তিন ইউকে

তিনজন ইউকে গ্রাহক যারা বাড়িতে 5G চান তারা তাদের 5G ব্রডব্যান্ড প্ল্যানে সাবস্ক্রাইব করতে পারেন, যা 12 মাসের চুক্তিতে সীমাহীন ডেটা সরবরাহ করে। ইনস্টলেশন একটি প্লাগ-এন্ড-প্লে হাবের মাধ্যমে সম্পাদিত হয়।

মোবাইল 5G মাসিক, শুধুমাত্র সিম এবং পে-যেমন-ই-গো প্ল্যানের মাধ্যমে উপলব্ধ৷

BT

UK 5G অ্যাক্সেস BT গ্রাহকদের জন্যও উপলব্ধ। লন্ডন, বার্মিংহাম, ম্যানচেস্টার, এডিনবার্গ, কার্ডিফ, বেলফাস্ট, গ্লাসগো, নিউক্যাসল, লিডস, লিভারপুল, হুল, সান্ডারল্যান্ড, শেফিল্ড, নটিংহাম, লিসেস্টার এবং কভেন্ট্রি সহ ডজন ডজন শহর ও শহরে অ্যাক্সেস রয়েছে।

অন্যান্য 5G কভারেজ এলাকাগুলির মধ্যে রয়েছে লন্ডনের ওয়াটারলু এবং ইউস্টন স্টেশন, কার্ডিফ সেন্ট্রাল স্টেশন, গ্লাসগোর বাথ স্ট্রিট এবং সেন্ট এনোক স্কয়ার, বেলফাস্টের কিংস্প্যান স্টেডিয়াম এবং কভেন্ট্রির কাউন্সিল হাউস এবং ক্যাথেড্রাল ধ্বংসাবশেষ।

UK-তে আপনি কোথায় 5G পেতে পারেন তার ভিজ্যুয়াল চেহারার জন্য BT-এর 5G কভারেজ ম্যাপ দেখুন৷

BT Mobile 5G ফোন এবং প্ল্যান পৃষ্ঠায় আপনি কীভাবে নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারেন সে সম্পর্কে আরও তথ্য রয়েছে৷ BT Halo গ্রাহকরা সীমাহীন 5G ডেটাতে বুস্ট করা স্মার্ট প্ল্যানগুলির সাথে যেকোনও প্ল্যানে দ্বিগুণ ডেটা পান৷

BT মোবাইল তার নেটওয়ার্ক কভারেজ প্রদানকারী হিসাবে EE ব্যবহার করে, তাই উভয় নেটওয়ার্কের গ্রাহকরা একই কভারেজ এলাকায় অ্যাক্সেস করে।

স্কাই মোবাইল

স্কাই মোবাইল যুক্তরাজ্যে বেলফাস্ট, কার্ডিফ, এডিনবার্গ, লন্ডন, স্লো, লিডস, লিসেস্টার, লিসবার্ন, ম্যানচেস্টার, বার্মিংহাম, গ্লাসগো, লিভারপুল, নিউক্যাসল, ব্র্যাডফোর্ড, শেফিল্ড, কভেন্ট্রি, নটিংহাম, নরউইচ সহ 50টি শহরের অংশে 5G চালু করেছে। , ব্রিস্টল, ডার্বি এবং স্টোক।

তাদের কভারেজ মানচিত্রে সমস্ত অবস্থান দেখুন৷

Sky VIP সদস্যরা চিরতরে 5G বিনামূল্যে পেতে পারেন। অন্যথায়, এটি £5 /মাস।

HMD গ্লোবাল

HMD গ্লোবাল 5G চালু করার জন্য একটি MVNO গঠন করেছে, কিন্তু তারা কোন প্রধান প্রদানকারীর সাথে অংশীদারিত্ব করেছে তা এখনও স্পষ্ট নয়; এই পরিষেবাটি কোথায় পাওয়া যাবে তা নির্ধারণ করবে৷

5G উদ্ভাবন কেন্দ্রে ট্রায়াল

উপরে উল্লিখিত কোম্পানীগুলোর বাইরে যারা সক্রিয়ভাবে 5G নেটওয়ার্ক পরীক্ষা করছে এবং রোল আউট করছে, গিল্ডফোর্ড, সারে, ইউনাইটেড কিংডমের সারে বিশ্ববিদ্যালয়ের 5G/6G উদ্ভাবন কেন্দ্র।

এটি একটি টেস্টবেড যেখানে গবেষক এবং অংশীদাররা একটি বাস্তব-বিশ্বের পরিবেশে, পরবর্তী-জেন ওয়্যারলেস নেটওয়ার্কে চলতে পারে এমন যেকোনো প্রযুক্তি পরীক্ষা এবং বিকাশ করতে পারে। তাদের লক্ষ্য হল ভিতরে এবং বাইরে 5G এবং 6G পরীক্ষা করা, শহুরে এবং গ্রামীণ অবস্থানে যেখানে কভারেজ কঠিন হতে পারে এবং এমন জায়গা যেখানে ইতিমধ্যে একটি মোবাইল নেটওয়ার্ক সেট আপ করা হয়নি৷

সিটিফাইবার এবং আরকিভা 2018 সালের ডিসেম্বরে ঘোষণা করেছে, হ্যামারস্মিথ এবং ফুলহ্যামের লন্ডন বরোতে দেশের বৃহত্তম 5G ছোট সেল পাইলট ট্রায়ালের বিবরণ। কোম্পানিগুলি একটি 15 কিলোমিটার উচ্চ-ঘনত্বের ফাইবার নেটওয়ার্ক তৈরি করেছে যা মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের 5G অন্বেষণ করার জন্য ব্যান্ডউইথ প্রদান করে৷


  1. অস্ট্রেলিয়ায় 5G কোথায় পাওয়া যায়? (2022 এর জন্য আপডেট করা হয়েছে)

  2. কানাডায় 5G কোথায় পাওয়া যায়? (2022 এর জন্য আপডেট করা হয়েছে)

  3. ম্যাকের জন্য সেরা অ্যাপ রিমুভার কোনটি? (2022 আপডেট করা হয়েছে)

  4. 2022 সালে ম্যাকের জন্য সেরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার