কম্পিউটার

ম্যাক লক এবং আনলক করার জন্য 6টি সেরা আইফোন অ্যাপ

প্রযুক্তিগত উদ্ভাবন আজকাল ব্যাপকভাবে বেড়েছে এবং উন্নত হয়েছে। এর সাথে সাথে পাসওয়ার্ড সহ আমাদের ব্যক্তিগত কম্পিউটার এবং ডিভাইসগুলি সুরক্ষিত করার প্রয়োজনীয়তা আসে। যাইহোক, প্রতিবার আমরা আমাদের ডিভাইস খুলতে চাইলে পাসওয়ার্ড টাইপ করা আমাদের পক্ষে বেশ অসুবিধাজনক।

সৌভাগ্যক্রমে, বিশেষজ্ঞরা ফোন লক এবং আনলক করার একটি নতুন এবং আরও সুবিধাজনক উপায় খুঁজে পেয়েছেন – ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিংয়ের মাধ্যমে।

ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং ব্যবহার করা প্রথম মোবাইল ফোন ছিল 2007 সালে Toshiba G500 এবং G900। 5 বছর পরে, অ্যাপল একটি কোম্পানির পরিষেবা পেয়েছে যেটি ফিঙ্গারপ্রিন্ট রিডিং এবং আইডেন্টিফিকেশন ম্যানেজমেন্ট সফ্টওয়্যার, AuthenTec-তে বিশেষজ্ঞ। পরবর্তীতে, অ্যাপল তাদের প্রথম স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করার জন্য রিলিজ করে, বা যাকে আমরা এখন iOS ডিভাইসে টাচ আইডি বলে থাকি।

টাচ আইডি, Apple Inc. দ্বারা ডিজাইন করা একটি ফিঙ্গারপ্রিন্ট শনাক্তকরণ বৈশিষ্ট্য, গত 2013 সালে iPhone 5s-এ প্রথম আত্মপ্রকাশের পর থেকে এবং iPad Air 2-এর পর থেকে সমস্ত iPad-এ সমস্ত iPhone-এর একটি অংশ৷

টাচ আইডি সত্যিই আইফোন সহ সেই লোকেদের সুবিধার জন্য একটি দুর্দান্ত সাহায্য কিন্তু সেই বিশাল অ্যাপল ভক্তদের কী হবে যাদের ম্যাক কম্পিউটার রয়েছে? সৌভাগ্যবশত, অ্যাপ ডেভেলপাররা, Apple Inc.-এর অনুমোদন নিয়ে, তাদের ব্যবহারকারীদের জন্য তাদের iPhones, iPads এবং/অথবা Apple ঘড়ি ব্যবহার করে সহজেই তাদের Mac কম্পিউটারগুলি আনলক করার একটি উপায় তৈরি করেছে৷

নিম্নলিখিত ছয়টি সেরা প্রস্তাবিত অ্যাপ রয়েছে যা আইফোন, আইপ্যাড এবং অ্যাপল ঘড়ির মতো iOS ডিভাইসের মাধ্যমে ম্যাক কম্পিউটার আনলক করার অনুমতি দেয়:

1. MacID

MacID হল একটি অ্যাপ্লিকেশন যা শুধুমাত্র Kane Cheshire নামে একজন ব্যক্তি দ্বারা তৈরি এবং রক্ষণাবেক্ষণ করা হয়েছে, যা iOS ব্যবহারকারীদের শুধুমাত্র আপনার iPads, iPhones এবং/অথবা Apple ঘড়ি ব্যবহার করে Mac কম্পিউটার লক এবং আনলক করতে, অডিও নিয়ন্ত্রণ করতে এবং আরও অনেক কিছু করতে দেয়।

এই অ্যাপটি আইফোন টাচ আইডি ব্যবহার করে এর লকিং এবং আনলকিং ক্রিয়াকলাপগুলি সম্পাদন করে৷ প্রক্সিমিটি লক ব্যবহার করে আপনার iOS ডিভাইসটি এটি থেকে দূরে সরে গেলে এই অ্যাপটি ম্যাক কম্পিউটারের স্বয়ংক্রিয় লক করার অনুমতি দেয়৷

টাচ আইডি ছাড়া ডিভাইসগুলির জন্য, যেমন iPhone 5c এবং নীচে, তবে, MacID পরিবর্তে ফোনের পাসকোড চাইবে৷

Mac ID আপনার Mac কম্পিউটারের জন্য নতুন আনলক সেটিংস সেট করতেও ব্যবহার করা যেতে পারে। তাছাড়া, MacID আপনাকে অডিও নিয়ন্ত্রণ করতে, ক্লিপবোর্ডের বিষয়বস্তু শেয়ার করতে এবং আপনার Mac কম্পিউটার এবং iOS ডিভাইসের মধ্যে স্ক্রিনসেভার শুরু করতে দেয়। MacID-এর আরেকটি বৈশিষ্ট্য হল এটি আপনাকে আপনার iOS ডিভাইস থেকে আপনার iTunes লাইব্রেরি থেকে সঙ্গীত চালানোর অনুমতি দেয়।

বর্তমানে, MacID-এর MacID 2.0, বা Unlox-এর একটি নতুন সংস্করণ রয়েছে। যদিও আনলক্স ইতিমধ্যেই অ্যাপ স্টোরে উপলব্ধ, তবে MacID 1 এখনও উপলব্ধ রয়েছে যেহেতু Unlox-এর জন্য iOS 11.2 বা নতুন সংস্করণ চালিত ডিভাইসগুলির প্রয়োজন৷

ব্যবহারের জন্য দামি অ্যাপগুলির মধ্যে একটি হওয়া সত্ত্বেও, MacID এখনও সুপারিশের জন্য প্রথম পছন্দ কারণ এটি iOS ডিভাইসের মাধ্যমে ম্যাক কম্পিউটার লক এবং আনলক করার ক্ষেত্রে বহুমুখী এবং নির্ভরযোগ্য।

মূল্য: US$3.99 (অ্যাপ স্টোর) / বিনামূল্যে (ম্যাক অ্যাপ)

সামঞ্জস্যতা:ব্লুটুথ LE সহ ম্যাক OS X 10.10 বা নতুন চলমান

iOS ডিভাইস ব্লুটুথ LE সহ iOS 8 বা নতুন চলমান

2. নক 2.0

নক 2.0, উইলিয়াম হেন্ডারসন এবং জন শ্লোসবার্গ দ্বারা তৈরি, এটির পূর্ববর্তী সংস্করণ, নক 1.0 এর একটি বিনামূল্যের আপডেট, যা গত 2015 সালে চালু হয়েছিল যা আপনার ম্যাককে পাসওয়ার্ড ছাড়াই আনলক করে।

এই অ্যাপটি আকর্ষণীয়ভাবে আপনার আইফোনে আপনার ম্যাক আনলক করতে দুবার "নকিং" বৈশিষ্ট্যযুক্ত করে, এমনকি এটি আপনার পকেটের মধ্যে থাকলেও! শুধু নিশ্চিত করুন যে আপনি আপনার আইফোন এবং আপনার ম্যাকের মধ্যে প্রতিষ্ঠিত ব্লুটুথ সংযোগের যথেষ্ট কাছাকাছি আছেন।

নক 2.0 আপনাকে আপনার অ্যাপল ওয়াচের মাধ্যমে আপনার ম্যাক কম্পিউটার আনলক করতে দেয়। শুধু একবার আপনার ঘড়ি আলতো চাপুন এবং ভয়েলা! আপনার ম্যাক কম্পিউটার খোলা হয়! আপনার অ্যাপল ওয়াচ স্বয়ংক্রিয়ভাবে আপনার ম্যাক কম্পিউটার থেকে দূরে যাওয়ার সাথে সাথে লক করে এবং নক গ্ল্যান্স ব্যবহার করে আপনি এটির কাছাকাছি যাওয়ার সাথে সাথে আনলক করে। তাই আপনার অ্যাপল ওয়াচ আপনার কাছে থাকলে আপনার আইফোনকে পিছনে ফেলে রাখা খুব একটা সমস্যা নয়৷

এই অ্যাপটি আপনার আইফোনের ব্যাটারি নিষ্কাশন না করার দাবিও করে, যদিও আপনি এটি প্রতিদিন ব্যবহার করছেন কারণ এটি ব্লুটুথ লো এনার্জি ব্যবহার করে, একটি নতুন প্রযুক্তি যা খুব কম শক্তি দেয়, কারণ নক আপনার ম্যাক কম্পিউটারের সাথে নিরাপদে যোগাযোগ করে।

মূল্য:US$4.99 (অ্যাপ স্টোর) / বিনামূল্যে (ম্যাক অ্যাপ)

সামঞ্জস্যতা:ব্লুটুথ LE সহ ম্যাক

iOS 7 বা নতুন

3. লকের কাছে

নিয়ার লক হল আরেকটি অ্যাপ্লিকেশান, যা ফিলিপ ডুভনজাক দ্বারা তৈরি এবং ইভান সুভাক মার্টিনোভিক দ্বারা ডিজাইন করা হয়েছে, যা আপনাকে আপনার iPhone, iPad বা Apple ওয়াচ ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে আপনার Mac লক এবং আনলক করতে দেয়৷

এই অ্যাপের মাধ্যমে, আপনার ম্যাক কম্পিউটার থেকে দূরে যাওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে লক করা যায় এবং আপনি যখন এটির কাছাকাছি যান তখন আনলক হতে পারে। এটা একরকম তার নামের বিপরীত বলে মনে হচ্ছে, তাই না?

এই অ্যাপটি আপনাকে আপনার ম্যাক লক বা আনলক করা উচিত এমন দূরত্ব সেট করতে দেওয়ার বিকল্প দেয়। নিয়ার লক আপনাকে একটি একক ডিভাইস থেকে একাধিক ম্যাক নিয়ন্ত্রণ করতে, ক্লিপবোর্ডের বিষয়বস্তু শেয়ার করতে, অনুপ্রবেশকারীদের ক্ষেত্রে ব্যর্থ লগইন প্রচেষ্টায় ফটো তুলতে এবং আরও অনেক বৈশিষ্ট্যের অনুমতি দেয়৷

এই অ্যাপটিতে ব্যাকগ্রাউন্ড মোডও রয়েছে যাতে অ্যাপটি আপনার পকেটে থাকা অবস্থায়ও চলতে পারে। যাইহোক, ব্যাকগ্রাউন্ড মোড শুধুমাত্র Near Lock-এর PRO সংস্করণে পাওয়া যায় যা একটি ইন-অ্যাপ ক্রয়ের মাধ্যমে কেনা যায়।

মূল্য:ফ্রি (অ্যাপ স্টোর এবং ম্যাক অ্যাপ)

সামঞ্জস্যতা:OS X Mavericks বা নতুন

iOS 7 বা নতুন

4. টিথার

টেথার হল আরেকটি বিনামূল্যের অ্যাপ্লিকেশন, ম্যাক কম্পিউটারের ঝামেলা-মুক্ত আনলক করার জন্য FiaFo নামক একটি ইউকে-ভিত্তিক ডিজিটাল উদ্ভাবন স্টুডিও দ্বারা তৈরি। এটি নিয়ার লকের সাথে একই কাজ করে - আপনি দূরে থাকলে আপনার ম্যাক স্বয়ংক্রিয়ভাবে লক করে এবং যখন আপনি কাছাকাছি থাকেন তখন এটি আনলক করে।

যদিও এটি বিনামূল্যে ডাউনলোড করা যায়, টিথার আপনার iPhone-এ অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার হিসাবে উপলব্ধ অ্যাড-অনগুলির মাধ্যমে অতিরিক্ত কার্যকারিতার অ্যাক্সেস অন্তর্ভুক্ত করে। অ্যাড-অনগুলির একটি উদাহরণ হল অ্যাপের কাস্টমাইজেশন যার মধ্যে রয়েছে আপনার ম্যাকের অ্যাপল মেনুতে অ্যাক্সেস থাকা এবং মিডিয়া প্লেব্যাক নিয়ন্ত্রণ করা।

মূল্য:ফ্রি (অ্যাপ স্টোর এবং ম্যাক অ্যাপ)

সামঞ্জস্যতা:ওএস এক্স ইয়োসেমাইট 10.10.1 বা নতুন চলমান ম্যাক

iOS 8 বা নতুন

5. MacLock

MacLock হল আরেকটি অ্যাপ্লিকেশন, যা Giorgos Moustakas দ্বারা তৈরি করা হয়েছে, যা আপনার Mac কম্পিউটারকে লক এবং আনলক করতে iPhone-এর টাচ আইডি এবং আপনার Apple Watch ব্যবহার করে। যা এটিকে বাকিদের থেকে আলাদা করে তোলে তা হল কাঁপানো বৈশিষ্ট্য। আপনি আপনার ম্যাক লক করতে আপনার আইফোনটি ঝাঁকাতে পারেন, অথবা আপনি কেবল আপনার ফোনে আপনার ম্যাকের আইকনে আলতো চাপতে পারেন।

এছাড়াও, আপনার Apple Watch-এ MacLock-এর সাহায্যে, আপনি আপনার ম্যাক রিস্টার্ট করতে বা বন্ধ করতে পারেন যদিও এটি আপনার থেকে দূরে থাকে। এই অনন্য বৈশিষ্ট্যটি কাজে আসে বিশেষ করে যখন আপনাকে একটি কাজ করতে হয় বা যখন আপনি ঘুমানোর আগে আপনার কম্পিউটার বন্ধ করতে ভুলে যান।

মূল্য:US$3.99 (অ্যাপ স্টোর) / বিনামূল্যে (ম্যাক অ্যাপ)

সামঞ্জস্যতা:ব্লুটুথ LE সহ ম্যাক

iOS 8 বা নতুন

6. কী টাচ

উল্লেখিত অর্থপ্রদানের অ্যাপগুলির মধ্যে KeyTouch হল সবচেয়ে সস্তা৷ এরিক ভ্যান ডার প্লাস এবং টম ডি রুইটার নামে দুইজন খুব অল্পবয়সী ডাচ সফটওয়্যার ডেভেলপার দ্বারা এটি তৈরি করা হয়েছিল যখন তারা যথাক্রমে মাত্র 13 এবং 14 বছর বয়সে ছিল।

ঠিক যেমন MacID এবং Knock 2.0 ফাংশন করে, KeyTouch এছাড়াও আপনার Mac কম্পিউটার লক এবং আনলক করতে একটি iOS ডিভাইস থেকে টাচ আইডি ব্যবহার করে।

কি এই অ্যাপ্লিকেশনটিকে উপরে উল্লিখিত থেকে আলাদা করেছে তা হল KeyTouch আপনাকে Safari-এর মতো ওয়েবসাইটগুলিতে লগইন করতে এবং পাসওয়ার্ড প্রম্পটে পাসওয়ার্ড ইনপুট করতে দেয়৷

মূল্য:ফ্রি (অ্যাপ স্টোর এবং ম্যাক অ্যাপ)

সামঞ্জস্যতা:ওএস এক্স ইয়োসেমাইট বা নতুন চলমান ম্যাক৷

iOS 8 বা নতুন

তাই সেখানে যদি আপনি এটি আছে. যদি শুধুমাত্র ম্যাক কম্পিউটারগুলিকে লক করা এবং আনলক করা আপনার অগ্রাধিকার হয়, তাহলে আপনি আপনার ডিভাইসের জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা দেখতে প্রথমে বিনামূল্যে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার চেষ্টা করতে পারেন৷

আপনার ডেটা, বিশেষ করে আপনার পাসওয়ার্ডগুলির সুরক্ষার বিষয়ে আপনাকে চিন্তা করার দরকার নেই, কারণ এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি অ্যাপল কীচেনে এবং ভারী এনক্রিপশন সহ আপনার ডেটা সংরক্ষণ করে।

উপরে উল্লিখিত কয়েকটি সর্বাধিক প্রস্তাবিত অ্যাপ্লিকেশন যা অ্যাপল ব্যবহারকারীরা পাসওয়ার্ড টাইপ করার ঝামেলা ছাড়াই তাদের iPhones, iPads এবং/অথবা Apple ঘড়িগুলি ব্যবহার করে তাদের Mac কম্পিউটার লক এবং আনলক করতে ব্যবহার করতে পারে। নিশ্চিতভাবেই, Apple Inc. এবং অ্যাপ ডেভেলপাররা তাদের গ্রাহকদের আরও ভালো আরাম ও স্বাচ্ছন্দ্যের জন্য দৃঢ় সংকল্পের সাথে সেবা দিয়ে আসছে।


  1. অ্যান্ড্রয়েড এবং আইফোনে ফটো ব্যাকগ্রাউন্ড ব্লার করার জন্য সেরা অ্যাপস

  2. আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য 10টি সেরা ফুড ডেলিভারি অ্যাপ

  3. অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য সেরা ইমোজি কীবোর্ড অ্যাপ

  4. ম্যাক এবং আইফোনের জন্য সেরা বিনামূল্যের মুভি অ্যাপস