কম্পিউটার

সফটওয়্যারের একটি ওপেন-সোর্স পিস এর সোর্স কোড কিভাবে দেখতে হয়

যখন বিকাশকারীরা তাদের সফ্টওয়্যারটি ওপেন সোর্স হিসাবে প্রকাশ করে, তখন এটি দেখায় যে তারা উভয়ই বিশ্বস্ত এবং উদার। ওপেন-সোর্স সফ্টওয়্যার ছিল একটি প্রধান জিনিস যা ব্যক্তিগতভাবে আমাকে স্ব-শিক্ষিত কোডার হিসাবে শুরু করতে সাহায্য করেছিল৷

একটি প্রকল্প ওপেন-সোর্স হওয়ার জন্য, বিকাশকারীকে তার উত্স কোড সর্বজনীনভাবে উপলব্ধ করতে হবে যাতে আগ্রহী যে কেউ এটি পরিদর্শন করতে এবং শিখতে পারে। গুরুত্বপূর্ণভাবে, এটাও দেখায় যে ডেভেলপারের কোনো খারাপ উদ্দেশ্য নেই, কারণ ওপেন-সোর্স কোড ব্যবহারকারীদের কোনো প্রদত্ত ব্যবহার না করে তাদের নিজস্ব বাইনারি কম্পাইল করতে দেয়।

    সফটওয়্যারের একটি ওপেন-সোর্স পিস এর সোর্স কোড কিভাবে দেখতে হয়

    আপনি যদি কখনও সফ্টওয়্যারের দুটি টুকরো দেখেন এবং কোনটি ব্যবহার করবেন তা নির্ধারণ করতে না পারলে, একটি ওপেন-সোর্স এবং অন্যটি নয় কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি তাই হয়, আপনার পছন্দ পরিষ্কার হওয়া উচিত।

    যাইহোক, আপনি যদি সফ্টওয়্যারের সোর্স কোডের একটি অংশ থেকে শিখতে বা যোগ করতে চান তবে এটিও একটি বিকল্প। এটি করার জন্য, আপনাকে সোর্স কোডটি কীভাবে দেখতে হবে তা জানতে হবে। এই নিবন্ধে, আসুন আপনি কীভাবে এটি করতে পারেন সে সম্পর্কে কথা বলি।

    কীভাবে সোর্স কোড খুঁজে পাবেন

    একবার আপনি ওপেন-সোর্স সফ্টওয়্যারের একটি অংশ খুঁজে পেলেন যেটির সোর্স কোড আপনি দেখতে চান, প্রথম ধাপটি হল প্রকৃতপক্ষে প্রকল্পের সোর্স কোডটি কীভাবে উপলব্ধ করা হয়েছে তা খুঁজে বের করা৷

    বেশিরভাগ ক্ষেত্রে, সোর্স কোডটি ওয়েবের বৃহত্তম সংস্করণ নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম, GitHub-এ হোস্ট করা হবে।

    GitHub কি?

    গিটহাব 2008 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং 2018 সালে মাইক্রোসফ্ট কিনেছিল। এটি একটি বিশ্বব্যাপী সফ্টওয়্যার ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম যা গিট-এর সমস্ত সোর্স কোড ম্যানেজমেন্ট কার্যকারিতা প্রদান করে, এর সাথে এর নিজস্ব বৈশিষ্ট্য যা এর সহযোগিতার ক্ষমতা এবং সংস্করণ নিয়ন্ত্রণ বৈশিষ্ট্যগুলিকে উন্নত করে।

    সফটওয়্যারের একটি ওপেন-সোর্স পিস এর সোর্স কোড কিভাবে দেখতে হয়

    প্রায়শই না, বিকাশকারীরা তাদের ওপেন-সোর্স কোড গিটহাবে হোস্ট করবে। সফ্টওয়্যারের কয়েকটি উদাহরণ যা আপনি সম্ভবত শুনেছেন যেগুলির সোর্স কোড GitHub-এ উপলব্ধ রয়েছে তা হল LibreOffice, GIMP, এবং VLC মিডিয়া প্লেয়ার৷

    GitHub-এর অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে, আপনি ওপেন-সোর্স প্রায় প্রতিটি বড় সফ্টওয়্যার প্রকল্পের জন্য সোর্স কোড খুঁজে পেতে এবং দেখতে সক্ষম হবেন।

    কীভাবে সোর্স কোড দেখতে হয়

    একবার আপনি সফ্টওয়্যারের সোর্স কোড হোস্ট করে এমন গিটহাব সংগ্রহস্থল খুঁজে পেলে, আপনি দেখতে পাবেন যে সবকিছু একটি মৌলিক ডিরেক্টরি গাছে সংগঠিত হয়েছে। ফাইলের জন্য, GitHub দেখার কোড খুব সহজ করে তোলে।

    একটি উন্নয়ন প্ল্যাটফর্ম হিসাবে, GitHub সুন্দরভাবে তার ওয়েব ইন্টারফেসের মাধ্যমে সোর্স কোড ফর্ম্যাট করে। প্রায় সমস্ত সম্মানজনক প্রকল্পে একটি README.md অন্তর্ভুক্ত থাকবে, যা একটি মার্কডাউন ফাইল যা সংগ্রহস্থল এবং এর গঠন সম্পর্কে সহায়ক তথ্য প্রদর্শন করে। যখন আপনি একটি সংগ্রহস্থলে নেভিগেট করেন, নিচে স্ক্রোল করুন এবং আপনি এই ফাইলের বিষয়বস্তু দেখতে পাবেন।

    সফটওয়্যারের একটি ওপেন-সোর্স পিস এর সোর্স কোড কিভাবে দেখতে হয়

    রিপোজিটরির README.md চেক আউট করা গুরুত্বপূর্ণ কারণ এটি প্রায়শই ব্যবহারকারীদের সোর্স কোডের দিকে নির্দেশ করে যেটিতে তারা আগ্রহী হতে পারে। একটি সংগ্রহস্থল সব ধরণের কোড এবং অন্যান্য ডেটা দিয়ে পূর্ণ হতে পারে, এর মধ্যে কিছু আপনার জন্য সম্পূর্ণরূপে অকেজো। , তাই এই ফাইলটি আপনার রোডম্যাপ৷

    আপনার আগ্রহের কোডটি রিপোজিটরিতে কোথায় আছে তা একবার খুঁজে বের করার পরে, আপনি যেখানে যেতে চান তা পেতে আপনাকে যা করতে হবে তা হল সংগ্রহস্থলের ডিরেক্টরি গাছের মাধ্যমে ক্লিক করুন৷

    একটি ফাইলে ক্লিক করলে তা সঠিক সিনট্যাক্স হাইলাইট করে প্রদর্শন করবে।

    সফটওয়্যারের একটি ওপেন-সোর্স পিস এর সোর্স কোড কিভাবে দেখতে হয়

    দ্রুত পরিদর্শনের জন্য, গিটহাবের ওয়েব ইন্টারফেসটি দুর্দান্ত। যাইহোক, আরও জটিল সোর্স কোডের জন্য, আপনি একই সময়ে বা দীর্ঘ সময়ের জন্য একাধিক ফাইল দেখতে চাইতে পারেন। এই ক্ষেত্রে, আমরা সাবলাইম টেক্সটের মতো টেক্সট এডিটরের মাধ্যমে সোর্স কোড ডাউনলোড এবং দেখার পরামর্শ দিই।

    সোর্স কোড ডাউনলোড করা হচ্ছে

    GitHub থেকে একটি সংগ্রহস্থল ডাউনলোড করতে মাত্র দুটি ক্লিক লাগে৷

    প্রতিটি সংগ্রহস্থলের শীর্ষে, কমিট, শাখা, প্যাকেজ, রিলিজ এবং অবদানকারীদের মোট সংখ্যা প্রদর্শনকারী সারির নীচে, আপনি ক্লোন বা ডাউনলোড লেবেলযুক্ত একটি সবুজ বোতাম দেখতে পাবেন। . এটিতে ক্লিক করুন এবং জিপ ডাউনলোড করুন নির্বাচন করুন৷ .

    সফটওয়্যারের একটি ওপেন-সোর্স পিস এর সোর্স কোড কিভাবে দেখতে হয়

    ডিফল্টরূপে, এটি একটি জিপ ফাইল হিসাবে বর্তমান সংগ্রহস্থলের মাস্টার শাখা ডাউনলোড করা শুরু করবে। সম্পূর্ণ হয়ে গেলে, আপনাকে যা করতে হবে তা হল আপনার কম্পিউটারের একটি স্থানীয় ফোল্ডারে সংরক্ষণাগারটি বের করুন৷ তারপরে, একটি টেক্সট এডিটর ব্যবহার করে, আপনি সংগ্রহস্থলের যেকোন ফাইলকে অনেক দ্রুত ওপেন করতে পারেন যার জন্য ব্রাউজারের প্রয়োজন হয় না৷

    আপনি যদি অভিজ্ঞ কোডার না হন, GitHub প্রথমে একটু বিভ্রান্তিকর হতে পারে। আপনি যদি এটিকে সোর্স কোডের একটি উন্মুক্ত ডিরেক্টরি হিসাবে মনে করেন, শীর্ষ স্তরে একটি রিডমি সহ, এটি খুব ভীতিজনক নয়। GitHub ব্যবহার করে সোর্স কোড দেখা সহজ, স্থানীয়ভাবে এবং এর ওয়েব ইন্টারফেসের মাধ্যমে।


    1. ম্যাকের সাফারিতে একটি ওয়েবপেজের সোর্স কোড কীভাবে দেখবেন

    2. ক্রোম এক্সটেনশনের সোর্স কোড কীভাবে দেখবেন

    3. IE 8 থেকে 11-এ ভিউ সোর্স কোড এডিটর পরিবর্তন করুন

    4. মেল বার্তাগুলিতে বার্তার উত্স কীভাবে দেখবেন৷