কম্পিউটার

মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

ড্রোনগুলি আজকাল সর্বত্র রয়েছে, তাই আপনি নিজেই একটি উড়তে আপনার হাত চেষ্টা করতে প্রলুব্ধ হতে পারেন। বাদ দিয়ে, আপনি ঠিক কিভাবে একটি ড্রোন উড়ান? আপনি যদি এই আশ্চর্যজনক ফ্লাইং মেশিনগুলির মধ্যে একটিকে কীভাবে পাইলট করবেন তা ভাবছেন, আমরা সবচেয়ে প্রাথমিক স্তরে শুরু করতে যাচ্ছি এবং ব্যাখ্যা করব কীভাবে একটি ড্রোন উড়তে হয় যাতে যে কেউ এটিকে যেতে পারে৷

মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

ড্রোন হিসাবে কি গণনা করা হয়?

লোকেরা যখন "ড্রোন" উল্লেখ করে তখন তাদের অর্থ কী? আসলে এই বিষয়ে কিছু বিভ্রান্তি আছে। কঠোরভাবে, যে কোনও মানবহীন নৈপুণ্য একটি "ড্রোন"। কিছু দূরবর্তীভাবে নিয়ন্ত্রিত হয়, কিছু স্বায়ত্তশাসিত বা উভয়ের সংমিশ্রণ। এর অর্থ হল রেডিও-নিয়ন্ত্রিত খেলনাগুলি প্রযুক্তিগতভাবেও ড্রোন।

    যাইহোক, যে অর্থে বেশিরভাগ লোকেরা শব্দটি ব্যবহার করে, এটি মাল্টি-রোটার বিমান যেমন কোয়াডকপ্টার, হেক্সাকপ্টার এবং অক্টোকপ্টারকে বোঝায়। এভাবেই আমরা এখানে শব্দটি ব্যবহার করব।

    মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

    ড্রোন কিভাবে উড়ে

    মাল্টিরোটার ড্রোনগুলি নৈপুণ্যটি তুলতে প্রতিটি রটার থেকে থ্রাস্ট ব্যবহার করে উড়ে যায়। রোটারগুলি জোড়ায় জোড়ায় কাজ করে, একে অপরের টর্কের বিরুদ্ধে লড়াই করে। যার অর্থ হল যদি সমস্ত রোটার একই গতিতে ঘুরতে থাকে তবে ড্রোনটি জায়গায় ঘোরাঘুরি করা উচিত।

    প্রতিটি রটারের আপেক্ষিক গতির পরিবর্তন করে, ড্রোন পিচ, রোল এবং ইয়াও করতে পারে। অনবোর্ড ফ্লাইট কন্ট্রোলার কাজ করে কিভাবে সঠিক গতিবিধি পেতে সেই কমান্ডগুলিকে মোটর পাওয়ার সামঞ্জস্যে অনুবাদ করতে হয়।

    মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

    জাইরোস্কোপ, উচ্চতা লক, জিপিএস এবং সংঘর্ষ সেন্সর

    রোল, পিচ এবং ইয়াও অর্জনের জন্য কীভাবে মোটর পাওয়ার সামঞ্জস্য করা যায় তা নির্ধারণ করা ছাড়াও অন্যান্য উপায় রয়েছে যাতে ড্রোনগুলি আপনার জন্য উড়তে সহজ করে।

    সমস্ত আধুনিক একটি অনবোর্ড ইলেকট্রনিক জাইরোস্কোপ আছে. এই ডিভাইসটি ড্রোনকে স্বয়ংক্রিয়ভাবে স্তরে থাকতে দেয়। গাইরো ছাড়া আপনাকে ম্যানুয়ালি সব সময় ড্রোন লেভেল রাখতে হবে!

    অনেক ড্রোনের একটি অল্টিমিটারও থাকে, যা ড্রোনকে বলে যে এর উচ্চতা কী। এটি "উচ্চতা লক" নামে পরিচিত একটি বৈশিষ্ট্যকে সম্ভব করে তোলে। একটি উচ্চতা লক সহ, ড্রোনটি আপনি যে উচ্চতায় রেখেছিলেন সেখানে ঘোরাতে থাকবে৷

    অবশেষে, আরও ব্যয়বহুল ড্রোনগুলিতে প্রায়শই একটি অন্তর্নির্মিত জিপিএস ইউনিট থাকে। এটি ড্রোনকে পৃথিবীতে তার অনুভূত অবস্থান বলে, এটিকে সামনে পিছনে না না গিয়ে জায়গায় ঘোরাতে দেয়।

    মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

    এই তিনটি বৈশিষ্ট্য একত্রিত করলে একটি ড্রোন স্বয়ংক্রিয়ভাবে 3D স্পেসে তার অবস্থান বজায় রাখে। এটি নতুনদের জন্যও উড়তে সহজ করে তোলে। যাইহোক, রেসিং ড্রোন এবং লো-এন্ড খেলনা ড্রোনগুলিতে শুধুমাত্র একটি গাইরো থাকতে পারে। এটি তাদের উড়তে অনেক কঠিন করে তোলে, কিন্তু আপনি যদি কোনো চ্যালেঞ্জ খুঁজছেন তাহলে আরও বেশি ফলপ্রসূ হয়।

    হাই-এন্ড ড্রোনগুলিতেও অতিস্বনক সংঘর্ষ সেন্সর থাকার সম্ভাবনা রয়েছে। এই সেন্সরগুলি দেয়ালের মতো বস্তুগুলিকে অনুধাবন করতে পারে এবং ড্রোনটি ক্র্যাশ হওয়ার আগে থামাতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই ফ্লাইটের প্রতিটি দিক কভার করা হবে না। সুতরাং সেন্সরগুলি কোথায় দেখতে পারে তা নোট করুন। তারা নির্বোধ নয়, তাই তাদের উপর নির্ভর না করাই ভালো।

    ড্রোন আইন এবং আপনি

    আপনি এমনকি একটি ড্রোন কেনার আগে, আপনার দেশ এবং অঞ্চলের জন্য ড্রোন প্রবিধানগুলি পর্যালোচনা করা উচিত। আপনি কোথায় উড়তে পারবেন, আপনার ড্রোন নিবন্ধন করা দরকার এবং আপনাকে গ্রাউন্ড পাইলটের লাইসেন্স নিতে হবে কিনা সে সম্পর্কে নিয়ম রয়েছে। আমরা এখানে সার্বজনীন তথ্য প্রদান করতে পারি না, কারণ প্রতিটি দেশ, রাজ্য এবং স্থানীয় সরকারের আলাদা নিয়ম রয়েছে৷

    বেসিক কন্ট্রোল শেখা

    কিছু ড্রোন অন-স্ক্রীন স্মার্টফোন নিয়ন্ত্রণ ব্যবহার করে উড্ডয়ন করা হয়, কিন্তু বেশিরভাগই নিয়ন্ত্রিত হয় একটি ডেডিকেটেড ফিজিক্যাল কন্ট্রোলার ব্যবহার করে। আপনি যদি কখনও একটি ভিডিও গেম কন্ট্রোলার ব্যবহার করে থাকেন, আপনি যখন প্রথম ড্রোন উড়তে শিখবেন তখন প্রাথমিক লেআউটটি আপনার কাছে পরিচিত হওয়া উচিত।

    কন্ট্রোলারের উভয় পাশে দুটি কন্ট্রোল স্টিক রয়েছে। আপনার বাম বুড়ো আঙুলের জন্য একটি এবং ডান জন্য একটি. কন্ট্রোলারে অতিরিক্ত বোতাম থাকতে পারে, কিন্তু এগুলি এক মডেল থেকে অন্য মডেলে আলাদা, তাই তারা কী করে তা জানতে আপনার ড্রোনের ম্যানুয়াল দেখুন।

    স্টিক কন্ট্রোলের জন্য দুটি স্ট্যান্ডার্ড লেআউট রয়েছে, যা যথাক্রমে মোড 2 এবং মোড 1 নামে পরিচিত।

    মোড 2 এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয়। বেশিরভাগ ড্রোন এবং রেডিও নিয়ন্ত্রিত ক্রাফ্ট একটি মোড 2 কন্ট্রোলারের সাথে বা মোড 2 তে স্যুইচ করা কন্ট্রোলারের সাথে যদি এটি উভয় মোড সমর্থন করে।

    এটি একটি মোড 2 লেআউট:

    মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

    বাম লাঠি থ্রোটল এবং ইয়াও নিয়ন্ত্রণ করে। লাঠিটিকে উপরে বা নীচে ঠেলে ড্রোনটি উপরে বা নীচে থ্রোটল করবে। অন্য কথায়, আপনি উচ্চতা অর্জন বা হারাবেন। লাঠিটি কেন্দ্রে ফিরে আসে না, তবে তার থ্রোটল অবস্থানে থাকবে, এমনকি আপনি নিয়ন্ত্রণ থেকে আপনার আঙুল সরিয়ে নিলেও।

    লাঠিটি বাম বা ডানে ঠেলে ড্রোনটি বাম বা ডানে ঘুরবে। মানে ড্রোনের "নাক" অন্য দিকে নির্দেশ করবে।

    ডান লাঠিতে সরানো, লাঠিটিকে উপরে বা নীচে ঠেলে ড্রোনটি উপরে বা নীচের দিকে পিচ করবে। এর মানে হল যে ড্রোনটি নাকের দিকে (সামনে লাঠি) বা লেজ (পিছন দিকে লাঠি) দিকে যাবে। আপনি পিচ নিয়ন্ত্রণে যত বেশি চাপ দেবেন বা টানবেন, ড্রোন তত দ্রুত সামনের দিকে বা পিছনে উড়বে।

    ডান লাঠির উপর বাম বা ডান দিকে ঠেলে ড্রোনটি প্রতিটি নিজ নিজ দিকে রোল করবে। অন্য কথায়, এটি পাশে সরে যাবে।

    এটি একটি মোড 1 লেআউট:

    মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

    আমাদের এখনও থ্রটল, ইয়াও, রোল এবং পিচ আছে। তবে, এখন তারা সরে গেছে। যা ঘটেছে তা হল থ্রোটল এবং পিচ বিপরীত অবস্থানে রয়েছে, কিন্তু রোল এবং ইয়াও এখনও মোড 2 এর মতো একই জায়গায় রয়েছে৷

    মনে রাখবেন যে আপনি এই নিয়ন্ত্রণ ইনপুটগুলিকে বিভিন্ন উপায়ে মিশ্রিত করতে পারেন বিভিন্ন কৌশল তৈরি করতে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি মোড 2 কন্ট্রোলারের কোণায় ডান স্টিকটি ধাক্কা দেন, আপনার ড্রোনটি তির্যকভাবে উড়বে। আপনি যদি ইয়াও এবং রোল ইনপুটগুলিকে একত্রিত করেন তবে আপনি ব্যাঙ্কিং পালাগুলি সম্পাদন করতে পারেন৷

    তুমি উড়ে যাওয়ার আগে

    ড্রোন কীভাবে উড়তে হয় তা শেখার আগে, আপনাকে কিছু প্রস্তুতিমূলক কাজ করতে হবে। প্রিফ্লাইট চেক এবং এটিকে কীভাবে উড়তে প্রস্তুত করা যায় তার নির্দেশাবলীর জন্য আপনার ড্রোনের ম্যানুয়ালটি দেখুন। এর মধ্যে সাধারণত ব্যাটারি ঢোকানো, ড্রোন এবং কন্ট্রোলার সিঙ্ক করা এবং কোনও দৃশ্যমান ক্ষতি বা অন্যান্য সমস্যা নেই যা আপনি চোখে দেখতে পারেন তা নিশ্চিত করা জড়িত৷

    শুরু করা

    আপনি উড়ে যাওয়ার আগে, নিয়ন্ত্রণগুলি অনুশীলন করার জন্য একটি ড্রোন সিমুলেটর বিবেচনা করা মূল্যবান। সিমুলেটেড অন-স্ক্রিন নিয়ন্ত্রণ সহ কিছু অ্যাপ রয়েছে। আপনি কিছুটা অর্থ ব্যয় করতে পারেন এবং একটি কম্পিউটার সিমুলেটর কিনতে পারেন যা আসলে একটি ডামি কন্ট্রোলারের সাথে আসে। যেভাবেই হোক, ফ্লাইট অনুশীলন করা এবং সিমুলেটরে নিয়ন্ত্রণে অভ্যস্ত হওয়া শেখার সবচেয়ে নিরাপদ উপায়।

    বিকল্পভাবে, আমরা ম্যানুয়াল ফ্লাইট অনুশীলন করার জন্য একটি সস্তা ন্যানো ড্রোন কেনার পরামর্শ দিই। নিয়ন্ত্রণগুলি ঠিক একই, তবে আপনি আপনার $2000 ক্যামেরা ড্রোন ক্র্যাশ করার ফলে যে কান্না আসে তা ছাড়াই আপনি এগুলিকে বাদ দিয়ে ভেঙে দিতে পারেন৷

    মোট নতুনদের জন্য কীভাবে একটি ড্রোন উড়বেন

    একজন শিক্ষানবিস হিসাবে কীভাবে ড্রোন উড়তে হয় তা শেখার কৌশলটি হল ধীর গতিতে শুরু করা এবং পরবর্তীতে যাওয়ার আগে একটি জিনিস আয়ত্ত করার জন্য কাজ করা। এটি আমাদের প্রস্তাবিত অনুশীলন ক্রম:

    • উড়ুন এবং তারপর অবতরণ করুন যতক্ষণ না আপনি আত্মবিশ্বাসী বোধ করেন।
    • এরপর, শুধু একটি জায়গায় ঘোরাফেরা করার অভ্যাস করুন।
    • তারপর, ইয়াও করতে শিখুন। আপনার হোভার বজায় রাখার সময় ড্রোনটিকে জায়গায় ঘুরিয়ে দিন।
    • আপনার কাছ থেকে নাক নির্দেশ করে, পিচ এবং রোল অনুশীলন করুন।
    • এখন, একটি নাক-ইন হোভার এবং তারপরে নাক-ইন পিচ এবং রোল অনুশীলন করুন। এখানে সেই নিয়ন্ত্রণগুলি "বিপরীত" দেখা যাচ্ছে যেহেতু আপনি ড্রোনের মুখোমুখি হচ্ছেন৷
    • এই সমস্ত কৌশলে আপনি আত্মবিশ্বাসী বোধ করার পরে, ঘড়ির কাঁটার দিকে এবং ঘড়ির কাঁটার বিপরীতে বৃত্তে উড়ে আপনি যা শিখেছেন তা একত্রিত করার চেষ্টা করুন।
    • অবশেষে, একটি চিত্র-আট প্যাটার্নে উড়ার অনুশীলন করুন।

    খুব তাড়াহুড়ো করবেন না! অনুশীলন, অনুশীলন, অনুশীলন! অবশেষে আপনার সমন্বয় এবং পেশী মেমরি যথেষ্ট ভাল হয়ে যাবে যে আপনি এটি সম্পর্কে চিন্তা না করে উড়তে পারবেন। মজা করুন!


    1. কিভাবে সস্তায় মাইক্রোসফট অফিস পাবেন

    2. নতুনদের জন্য শেল স্ক্রিপ্টিং – কিভাবে লিনাক্সে ব্যাশ স্ক্রিপ্ট লিখতে হয়

    3. পিসির জন্য ওয়েবক্যাম হিসাবে ফোন ক্যামেরা কীভাবে ব্যবহার করবেন

    4. পিসিতে গেমের জন্য পিসি ড্রাইভিং হুইল কীভাবে সেট আপ করবেন