কম্পিউটার

কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন

অনেক দিন চলে গেছে যেখানে আপনার মিডিয়া সংগ্রহ উপভোগ করার একমাত্র উপায় ছিল ফটো অ্যালবাম বা ভিডিও ক্যাসেটগুলি ভেঙে ফেলা। DLNA-এর মতো স্ট্রিমিং প্রযুক্তির জন্য ধন্যবাদ, আপনি ঘরে বসেই আপনার নিজস্ব মিডিয়া সার্ভার তৈরি করতে পারেন, যাতে আপনি আপনার ডিজিটাল ফটো এবং ভিডিও ফাইলগুলিকে আপনার টিভি, স্মার্টফোন এবং অন্যান্য ডিভাইসে স্ট্রিম করতে পারেন৷

আপনার পিসি থেকে অন্যান্য ডিভাইসে সামগ্রী স্ট্রিম করতে আপনি DLNA ব্যবহার করতে পারেন এমন কয়েকটি উপায় রয়েছে৷ উদাহরণস্বরূপ, আপনি উইন্ডোজের নিজস্ব বিল্ট-ইন ডিএলএনএ পরিষেবা ব্যবহার করতে পারেন বা পরিবর্তে আপনার সামগ্রী স্ট্রিম করতে প্লেক্সের মতো একটি তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করতে পারেন। আপনি যদি Windows 10 ব্যবহার করে একটি DLNA মিডিয়া সার্ভার তৈরি করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে।

    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন

    DLNA মিডিয়া সার্ভার কি?

    DLNA মানে ডিজিটাল লিভিং নেটওয়ার্ক অ্যালায়েন্স , এবং একই নামের প্রযুক্তিগত মানের পিছনে নির্মাতা এবং বিকাশকারীদের গোষ্ঠীকে বোঝায়। DLNA স্ট্যান্ডার্ড সমর্থিত ডিভাইসগুলিকে তাদের আকার বা অপারেটিং সিস্টেম নির্বিশেষে একটি DLNA সার্ভার থেকে অন্য ডিভাইসে ভিডিও এবং ফটো স্ট্রিম করার অনুমতি দেয়৷

    একটি DLNA মিডিয়া সার্ভার বিষয়বস্তু স্ট্রিম করতে এই মান ব্যবহার করে। সার্ভার হল সাধারণত সেই ডিভাইস যা ভিডিও বা ফটো সংগ্রহ ধারণ করে, যেমন আপনার পিসি বা সংযুক্ত নেটওয়ার্ক স্টোরেজ। আপনি যখন আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে একটি DLNA-সমর্থিত ডিভাইস সংযুক্ত করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে যেকোনো DLNA সার্ভার (এবং ভাগ করা মিডিয়া বিষয়বস্তু) সনাক্ত করবে৷

    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন

    এই কারণে আপনি একটি উইন্ডোজ 10 পিসি থেকে একটি লিনাক্স-ভিত্তিক সেট টপ বক্সে বা একটি কাস্টম এমবেডেড অপারেটিং সিস্টেম সহ একটি ডিভিডি প্লেয়ার থেকে একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে মিডিয়া স্ট্রিম করতে পারেন৷ DLNA স্ট্যান্ডার্ডের জন্য ধন্যবাদ, নির্মাতারা A থেকে B পর্যন্ত মিডিয়া স্ট্রিম করার জন্য এই ডিভাইসগুলির জন্য প্রয়োজনীয় সমর্থন বেক করেছে।

    প্রযুক্তিটি নিখুঁত নয়, তবে এর মানে হল যে আপনি ব্যয়বহুল সরঞ্জামের প্রয়োজন ছাড়াই সহজেই আপনার চলচ্চিত্র এবং ফটোগুলির জন্য একটি স্ট্রিমিং পরিষেবা সেট আপ করতে পারেন৷ এটা খুবই সম্ভব যে, আপনার বাড়িতে মোটামুটি আধুনিক প্রযুক্তি রয়েছে বলে ধরে নিলে, আপনার টিভি, পিসি এবং স্মার্টফোন সমর্থিত DLNA সার্ভার থেকে সমস্ত বিষয়বস্তু স্ট্রিম করতে পারে।

    Windows 10 এ কিভাবে একটি DLNA মিডিয়া সার্ভার সেট আপ করবেন

    অনেক ডিভাইস একটি DLNA সার্ভার থেকে প্লেব্যাক সমর্থন করে, কিন্তু বিষয়বস্তু স্ট্রিম করতে, আপনাকে প্রথমে সার্ভার সেট আপ করতে হবে। আপনার যদি ইতিমধ্যে একটি DLNA মিডিয়া সার্ভার না থাকে, তাহলে আপনি দ্রুত স্ট্রিমিং শুরু করতে Windows 10-এ বিল্ট-ইন DLNA মিডিয়া সার্ভার ব্যবহার করতে পারেন।

    এই পরিষেবাটির জন্য কিছুটা কনফিগারেশন প্রয়োজন, তাই প্রথমে এটি সেট আপ করতে আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷ আপনাকে Windows 10 আপডেট করতে হবে এবং আপনার নেটওয়ার্ক কনফিগার করতে হতে পারে যাতে আপনার নেটওয়ার্ককে Windows-এ একটি ব্যক্তিগত নেটওয়ার্ক হিসেবে সেট করে আপনার PC এর সাথে সংযোগ করার অনুমতি দেয়।

    1. শুরু করতে, আপনাকে উইন্ডোজ সেটিংস মেনু অ্যাক্সেস করতে হবে। স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন এটি করতে।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. একটি সেটিং খুঁজুন-এ সেটিংস মেনুর শীর্ষে অনুসন্ধান বাক্সে, মিডিয়া স্ট্রিমিং টাইপ করুন . মিডিয়া স্ট্রিমিং বিকল্পগুলি নির্বাচন করুন৷ সুপারিশ যা ড্রপ-ডাউন মেনুতে প্রদর্শিত হয়।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. এটি একটি পুরানো কন্ট্রোল প্যানেল উইন্ডো খুলবে। মিডিয়া স্ট্রিমিং বিকল্পে উইন্ডোতে, মিডিয়া স্ট্রিমিং চালু করুন নির্বাচন করুন বোতাম এটি আপনার পিসিতে বিল্ট-ইন ডিএলএনএ মিডিয়া সার্ভার সক্রিয় করবে, সেইসাথে মিডিয়া স্ট্রিমিংয়ের জন্য আপনার ফায়ারওয়াল নিয়ম এবং নেটওয়ার্ক সেটআপ পরিবর্তন করবে।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. পরিষেবাটি চালু করতে উইন্ডোজকে কয়েক সেকেন্ডের অনুমতি দিন। এটি সম্পূর্ণ হলে, আপনি আপনার সার্ভার সেটিংস পরিবর্তন করতে পারেন। DLNA মিডিয়া সার্ভারের নাম পরিবর্তন করতে, আপনার মিডিয়া লাইব্রেরির নাম দিন পাঠ্যটি প্রতিস্থাপন করুন টেক্সট বক্স।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. আপনি যদি আপনার স্থানীয় নেটওয়ার্কে অন্যান্য DLNA-সক্ষম ডিভাইসগুলির সাথে আপনার মিডিয়া ফাইলগুলি ভাগ করতে চান তবে নিশ্চিত করুন যে অনুমতিপ্রাপ্ত চেকবক্স সক্রিয় করা হয়েছে। আপনি এটি এই কম্পিউটারে মিডিয়া প্লেয়ারের পাশে দেখতে পাবেন৷ বিকল্প।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. মিডিয়া আপনার লাইব্রেরি থেকে শেয়ার করা হয়েছে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ফোল্ডার। এটি উইন্ডোজ 10-এ ডিফল্টরূপে লুকানো থাকে৷ তাই এই ফোল্ডারগুলি দেখতে, উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার খুলুন এবং বামদিকে ট্রি মেনুতে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন, তারপরে লাইব্রেরি দেখান নির্বাচন করুন৷ বিকল্প।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. একবার লাইব্রেরিগুলি সক্ষম হয়ে গেলে, লাইব্রেরি এর পাশের তীরটি নির্বাচন করুন বাম-হাতের ট্রি মেনুতে বিকল্প, তারপর উপলব্ধ বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করুন (যেমন। নথিপত্র, সঙ্গীত, ছবি অথবা ভিডিও ) এটি সেই লাইব্রেরির মধ্যে ফোল্ডারগুলির তালিকা প্রদর্শন করবে (যেমন ভিডিওগুলি৷ আপনার উইন্ডোজ ব্যবহারকারী ফোল্ডারে ফোল্ডার)।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন

    আপনার পিসি চালু থাকাকালীন আপনার লাইব্রেরি ফোল্ডারে থাকা যেকোনো বিষয়বস্তু (যেমন ফটো বা ভিডিও ফাইল) আপনার স্থানীয় নেটওয়ার্কে DLNA-সক্ষম প্লেয়ারের কাছে অ্যাক্সেসযোগ্য হবে। আপনি যে ফাইলগুলিকে আপনার নির্বাচিত লাইব্রেরি ফোল্ডারে স্ট্রিম করতে চান সেগুলিকে সমর্থিত DLNA প্লেয়ারগুলিতে স্ট্রিম করার অনুমতি দেওয়ার জন্য নিশ্চিত করুন৷

    একটি DLNA স্ট্রিমিং সার্ভার তৈরি করতে Plex ব্যবহার করে

    উইন্ডোজের অন্তর্নির্মিত DLNA সার্ভারটি আপনার স্থানীয় নেটওয়ার্ক জুড়ে দ্রুত DLNA স্ট্রিমিং সক্ষম করার একটি দুর্দান্ত উপায়। যাইহোক, এটি একটি ভাল সমর্থিত বৈশিষ্ট্য নয়, এটি সক্ষম করার জন্য সেটিংস এবং লাইব্রেরি ফোল্ডার আপনার লুকানো বিষয়বস্তু পরিচালনা করতে উভয়ের সাথে।

    আপনি যদি আপনার উইন্ডোজ পিসির জন্য একটি ভাল সমর্থিত স্ট্রিমিং সমাধান খুঁজছেন (অথবা যদি আপনার একটি ম্যাক থাকে এবং আপনি DLNA সমর্থন যোগ করতে চান), তাহলে আপনি Plex ব্যবহার করে দেখতে পছন্দ করতে পারেন। Plex হল একটি অল-ইন-ওয়ান মিডিয়া সার্ভার প্ল্যাটফর্ম যা আপনাকে আপনার ফটো, হোম ভিডিও, টিভি শো, চলচ্চিত্র ইত্যাদির জন্য একটি বিষয়বস্তু লাইব্রেরি পরিচালনা এবং তৈরি করতে দেয়।

    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন

    আপনি যখন আপনার সামগ্রী হোস্ট করার জন্য একটি স্বতন্ত্র প্লেক্স সার্ভার তৈরি করতে পারেন, আপনি আপনার পিসি বা ম্যাকেও প্লেক্স সেট আপ করতে পারেন। এটি আপনার পিসি থেকে অন্যান্য সক্ষম ডিভাইসগুলিতে DLNA-স্টাইল স্ট্রিমিং সক্ষম করবে। এছাড়াও আপনি Netflix, YouTube এবং আরও অনেক কিছুর সাথে ইন্টিগ্রেশন প্রদান করে বেশ কিছু থার্ড-পার্টি Plex প্লাগইন ব্যবহার করে Plex-এর বৈশিষ্ট্যগুলিকে প্রসারিত করতে পারেন।

    আপনি যদি আপনার পিসিতে Plex সার্ভার ডাউনলোড এবং ইনস্টল করে থাকেন, তাহলে আপনি ওয়েব অ্যাপের সেটিংস এলাকায় Plex-এর অন্তর্নির্মিত DLNA বৈশিষ্ট্যগুলিকে সক্ষম করতে পারেন, আপনার ওয়েব ব্রাউজার থেকে অ্যাক্সেসযোগ্য৷

    1. শুরু করতে, আপনার ওয়েব ব্রাউজার খুলুন এবং আপনার সার্ভারের জন্য ওয়েব অ্যাপ কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করতে ঠিকানা বার ব্যবহার করুন (যেমন। https://127.0.0.1:32400/web/ ) উপরের ডানদিকে আপনার অ্যাকাউন্ট আইকন নির্বাচন করুন, তারপর অ্যাকাউন্ট নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. DLNA নির্বাচন করুন বাম দিকের মেনুতে বিভাগ। আপনার নেটওয়ার্কে সমর্থিত প্লেয়ারগুলিতে DLNA স্ট্রিমিং সক্ষম করতে, DLNA সার্ভার সক্ষম করুন নির্বাচন করুন চেকবক্স, তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ আপনার সার্ভারে প্রয়োগ করতে।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন
    1. DLNA স্ট্রিমিং সক্ষম হলে, আপনার Plex সার্ভার তার মিডিয়া লাইব্রেরি থেকে DLNA-সমর্থিত ডিভাইসগুলিতে সামগ্রী স্ট্রিম করবে। আপনি স্ট্রিম করতে চান এমন ফটো বা ভিডিও সহ নতুন লাইব্রেরি দেখতে বা যোগ করতে, লাইব্রেরি নির্বাচন করুন বামদিকের মেনুতে বিভাগ এবং লাইব্রেরি যোগ করুন নির্বাচন করুন নতুন ফোল্ডার যোগ করতে।
    কিভাবে আপনার কম্পিউটারকে একটি DLNA মিডিয়া সার্ভারে পরিণত করবেন

    একটি স্থানীয় নেটওয়ার্কে হোম মিডিয়া সামগ্রী স্ট্রিমিং

    আপনার PC বা Mac ব্যবহার করে একটি DLNA মিডিয়া সার্ভার তৈরি করা আপনার মুভি এবং ফটো অ্যালবামগুলিকে আপনার অন্যান্য ডিভাইসে দ্রুত স্ট্রিম করার একটি দুর্দান্ত উপায়। আপনি উইন্ডোজ থেকে এক্সবক্সে ফটো এবং ভিডিও স্ট্রিম করার কথাও ভাবতে পারেন। অথবা, আপনি যদি আপনার পিসি অন্য কোথাও ব্যবহার করতে চান, তাহলে আপনি Chromecast ব্যবহার করে আপনার সমগ্র ডেস্কটপ স্ট্রিম করতে পারেন।

    আপনার মিডিয়া সংগ্রহ খুব বড় হলে, আপনি আপনার নেটওয়ার্কে একটি নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজ (NAS) ডিভাইস সেট আপ করার কথাও ভাবতে পারেন। এগুলি প্রায়শই DLNA এবং Plex সমর্থন সহ অন্তর্নির্মিত অন্যান্য মিডিয়া স্ট্রিমিং ক্ষমতা সহ আসে। আপনি একটি একক ডিভাইস থেকে সঞ্চয় এবং স্ট্রিম করার জন্য যথেষ্ট স্টোরেজ সহ আপনার নিজস্ব Plex সার্ভার তৈরি করতে পারেন।


    1. কীভাবে আপনার রাস্পবেরি পাই 4 এজ গেটওয়েতে পরিণত করবেন

    2. কীভাবে আপনার পুরানো রাউটারকে রিপিটারে পরিণত করবেন

    3. কীভাবে আপনার পুরানো টিভিকে স্মার্ট টিভিতে পরিণত করবেন

    4. কিভাবে আপনার পুরানো ডেস্কটপকে একটি গেমিং হাবে পরিণত করবেন