কম্পিউটার

মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

আমরা সবাই ঘটনাক্রমে ফাইল মুছে ফেলি। কিন্তু আমাদের সকলের কাছে সেই ফাইলগুলি পুনরুদ্ধার করার উপায় নেই। অবশ্যই, মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে আপনাকে সাহায্য করার জন্য বিভিন্ন অ্যাপ রয়েছে, তবে কেন এটি উইন্ডোজে তৈরি করা হয়নি? সেই অ্যাপগুলো কয়েক দশক ধরে চলছে। মাইক্রোসফ্ট, নিশ্চয়ই আপনি এটি অনেক আগেই করতে পারতেন!

ঠিক আছে, মাইক্রোসফ্ট অবশেষে এটি করেছে। প্রকার, রকম. নতুন উইন্ডোজ ফাইল রিকভারি অ্যাপটি গড় পয়েন্ট-এন্ড-ক্লিক অ্যাপের মতো নয়। না, এটি একটি কমান্ড লাইন ইন্টারফেস (CLI) ইউটিলিটি। তাই আপনাকে কমান্ড উইন্ডোতে কাজ করতে আরাম পেতে হবে।

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    আমি কোথায় Windows ফাইল পুনরুদ্ধার পেতে পারি?

    Windows File Recovery এই মুহূর্তে Microsoft Store -এ উপলব্ধ আপনার Windows 10 কম্পিউটারে অ্যাপ।

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    আপনি অনলাইন মাইক্রোসফ্ট স্টোর থেকেও উইন্ডোজ ফাইল রিকভারি ডাউনলোড করতে যেতে পারেন।

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    প্রশ্ন হল, আপনি কি সত্যিই চান?

    Windows ফাইল রিকভারির জন্য Windows 10 2004 প্রয়োজন কাজ করতে, অন্ততপক্ষে। সেই সংস্করণটি 27 মে, 2020-এ প্রকাশিত হয়েছিল। তাই আপনাকে Windows আপডেট করতে হতে পারে। আপনি এখানে আপগ্রেড পেতে পারেন:

    https://www.microsoft.com/en-us/software-download/windows10

    Windows File Recovery দিয়ে আমি কি করতে পারি?

    আপনি যদি মাইক্রোসফ্টের নিজস্ব প্রেস পড়ছেন তবে মনে হচ্ছে আপনি উইন্ডোজ ফাইল পুনরুদ্ধারের সাথে যে কোনও কিছু করতে পারেন। তারা বলে যে আপনি সাধারণ মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন, মুছে ফেলা হার্ড ড্রাইভগুলি পুনরুত্থিত করতে পারেন এবং দূষিত ডেটা ঠিক করতে পারেন। ভালো লাগছে। তারা বলে যে এটি SSD থেকে ফাইল পুনরুদ্ধার করতে পারে (TRIM এটি সীমাবদ্ধ করবে), ক্যামেরা, SD কার্ড এবং USB ড্রাইভগুলি। ঐটা চিত্তাকর্ষক.

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    মাইক্রোসফ্ট আমাদের জানায় Windows ফাইল রিকভারি বিভিন্ন ধরনের ফাইল সিস্টেমেও কাজ করে। এটি NTFS, FAT, exFAT, এবং ReFS ফাইল সিস্টেম সমর্থন করে।

    আমি কিভাবে Windows ফাইল পুনরুদ্ধার ব্যবহার করব?

    কমান্ড খুলুন প্রশাসক হিসাবে উইন্ডো।

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    মনে রাখবেন যে আপনি একটি ডিস্ক পার্টিশন থেকে একই পার্টিশনে একটি ফাইল পুনরুদ্ধার করতে পারবেন না। উদাহরণস্বরূপ, আপনি আপনার C:ড্রাইভ থেকে আপনার C:ড্রাইভে একটি ফাইল পুনরুদ্ধার করতে পারবেন না। আপনার সি:ড্রাইভ থেকে আপনার এফ:ড্রাইভে পুনরুদ্ধার করা, আপনার যদি একটি থাকে তবে কাজ করবে।

    নিম্নলিখিতটি একটি উইন্ডোজ ফাইল রিকভারি কমান্ডের মৌলিক সিনট্যাক্স:

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    আপনার ডেস্কটপ থেকে আপনার F:ড্রাইভে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে, আপনার কমান্ড এইরকম দেখাবে:

    winfr C:F:/n Users\User\Desktop\ যেখানে আপনার প্রকৃত ব্যবহারকারীর নাম।

    এটি একটি মৌলিক কমান্ড যা ডিফল্ট মোডে কাজ করে। তিনটি ভিন্ন মোড আছে।

    উইন্ডোজ ফাইল পুনরুদ্ধারের মোডগুলি কী কী?

    উইন্ডোজ ফাইল রিকভারি কমান্ডের তিনটি মোড অন্তর্ভুক্ত:

    ডিফল্ট - মৌলিক অনুসন্ধান যা ফাইলগুলি খুঁজে পেতে মাস্টার ফাইল টেবিল (MFT) ব্যবহার করে। ফাইলটি মুছে ফেলার শীঘ্রই বেশিরভাগ পরিস্থিতিতে ডিফল্ট সেরা।

    সেগমেন্ট - একটি NTFS ড্রাইভে ফাইলের তথ্য সেগমেন্টে সংরক্ষণ করা হয় যা ফাইলের তথ্যের সারাংশের মতো। সেগমেন্ট মোড সেই ফাইলগুলির জন্য সেরা যা কিছুক্ষণ আগে মুছে ফেলা হয়েছে, অথবা যদি ডিস্কটি ফরম্যাট বা দূষিত হয়।

    স্বাক্ষর - আপনার ফাইল সিস্টেম FAT, exFAT, বা ReFS হলে ব্যবহার করা হয়। সেগমেন্ট মোড কাজ না করলে আপনি NTFS-এ এই মোডটি ব্যবহার করে দেখতে পারেন।

    Windows ফাইল পুনরুদ্ধার সুইচগুলি কি?

    উইন্ডোজ ফাইল রিকভারি কমান্ডের সাথে আপনি যে উপলব্ধ সুইচগুলি ব্যবহার করতে পারেন তার মধ্যে রয়েছে:

    /r - সেগমেন্ট মোড।

    /n <ফিল্টার> - শুধুমাত্র ডিফল্ট বা সেগমেন্ট মোডে কাজ করে। একটি তারকাচিহ্ন (*) একটি ওয়াইল্ডকার্ড হিসাবে ব্যবহার করা যেতে পারে।

    /x - স্বাক্ষর মোড।

    /y:<টাইপ(গুলি)> - স্বাক্ষর মোডে নির্দিষ্ট এক্সটেনশন গ্রুপ পুনরুদ্ধার করুন। কমা দ্বারা পৃথক করা, একসাথে একাধিক এক্সটেনশন গ্রুপ ব্যবহার করতে পারে।

    /# - স্বাক্ষর মোড এক্সটেনশন গ্রুপ এবং ফাইলের ধরন দেখায়।

    /? - সহায়তা পাঠ্য দেখায়৷

    /! – উন্নত বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে৷

    সমস্ত বিবরণের জন্য Microsoft-এর Windows ফাইল পুনরুদ্ধার সমর্থন পৃষ্ঠা পড়ুন৷

    Windows ফাইল পুনরুদ্ধার কি ব্যবহার করা যোগ্য?

    আপনার পরিস্থিতির জন্য Windows ফাইল রিকভারি সেরা কিনা তা সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে। যাইহোক, আমাদের পরীক্ষায়, আমরা lorem ipsum টেক্সটে ভরা 3টি প্লেইন টেক্সট ফাইল তৈরি করেছি এবং সেগুলি মুছে দিয়েছি। তারপরে তারা রিসাইকেল বিন থেকেও সরানো হয়েছিল। অবশেষে, তারপরে আমরা ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করার জন্য উপরে দেখানো হিসাবে পুনরুদ্ধার কমান্ড ব্যবহার করেছি।

    উইন্ডোজ ফাইল রিকভারি নির্ভরযোগ্যভাবে 3 টি সহজ পাঠ্য ফাইল পুনরুদ্ধার করতে সক্ষম হয়নি।

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    5টি চেষ্টা করার পরে, এটি শুধুমাত্র 3টি ফাইল দুবার পুনরুদ্ধার করেছে। যখন এটি শুধুমাত্র একটি ফাইল পুনরুদ্ধার করে তার একটি উদাহরণ নিচে দেওয়া হল৷

    মাইক্রোসফটের উইন্ডোজ ফাইল রিকভারি কাজ করে? আমরা এটা পরীক্ষা.

    আমাদের পরীক্ষাটি Windows 10 2004-এর একটি নতুন ইনস্টলে করা হয়েছিল, যেখানে কোনও অতিরিক্ত প্রোগ্রাম ইনস্টল করা হয়নি এবং অন্য কোনও ব্যবহারকারী ফাইল নেই৷ এটি মূলত একটি নতুন উইন্ডোজ কম্পিউটার।

    আপনার যদি অন্য ফাইল পুনরুদ্ধার প্রোগ্রামে অ্যাক্সেস না থাকে এবং কম্পিউটারে ইতিমধ্যেই উইন্ডোজ ফাইল রিকভারি থাকে, তবে এটি প্রথমে ব্যবহার করা মূল্যবান হতে পারে। যদি আপনার স্বাভাবিক ফাইল পুনরুদ্ধার অ্যাপ ফাইলগুলি পুনরুদ্ধার করতে না পারে, তাহলে Windows File Recovery একটি ব্যাকআপ সমাধান হিসাবে চেষ্টা করার মতো হতে পারে৷

    তাহলে কেন উইন্ডোজ ফাইল পুনরুদ্ধার বড় খবর?

    উইন্ডোজ ফাইল পুনরুদ্ধার বড় খবর ছিল কেন শুধুমাত্র 2 বাস্তব কারণ আছে. এটি আংশিক কারণ এটি মর্মান্তিক যে মাইক্রোসফ্ট এমনকি কয়েক দশক পরে এটি তৈরি করতে বিরক্ত করেছিল। এটি আংশিকভাবে কারণ এটি আশার একটি ক্ষুদ্র বীজ রোপণ করে যে মাইক্রোসফ্ট ইউটিলিটি বিকাশ চালিয়ে যাবে এবং সম্ভবত একটি পূর্ণ-বিকশিত, অপরাজেয় ফাইল পুনরুদ্ধারের সরঞ্জাম তৈরি করবে। সময় বলে দেবে।


    1. ফাইল ফ্র্যাগমেন্টেশন কী এবং এটি উইন্ডোজ 10 এ কীভাবে ঘটে

    2. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

    3. 13 সেরা ফ্রি ফাইল রিকভারি সফটওয়্যার Windows 10

    4. Windows 10 এর জন্য 13টি সেরা ফ্রি ফাইল রিকভারি সফটওয়্যার