কম্পিউটার

উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

আপনি যদি কখনও উইন্ডোজ কম্পিউটারে একটি iOS অ্যাপ তৈরি করার চেষ্টা করে থাকেন, তাহলে অনেক অ্যাপ ডেভেলপারের মুখোমুখি আপনি একই সমস্যার বিরুদ্ধে কাজ করতে পারেন - আপনি Windows এ Xcode চালাতে পারবেন না। অ্যাপল ডেডিকেটেড ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্টকে শুধুমাত্র Mac OS-তে সীমাবদ্ধ করেছে।

এটি বলার অপেক্ষা রাখে না যে আপনি উইন্ডোজে অ্যাপলের অ্যাপ স্টোরের জন্য একটি অ্যাপ তৈরি করতে পারবেন না। Windows 10 বা 11 কম্পিউটারে iOS অ্যাপ বিকাশের সর্বোত্তম উপায় নিম্নলিখিতগুলি৷

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    কিভাবে উইন্ডোজ কম্পিউটারে iOS অ্যাপস ডেভেলপ করবেন?

    অ্যান্ড্রয়েডের বিপরীতে, অ্যাপল ডিভাইসের জন্য অ্যাপ তৈরি করতে আপনার একটি ম্যাকবুক বা একটি অ্যাপল কম্পিউটার প্রয়োজন। এর কারণ হল Xcode শুধুমাত্র Mac OS-এ চলে, যা iOS অ্যাপ্লিকেশন তৈরির প্রাথমিক IDE।

    মাইক্রোসফ্ট উইন্ডোজ পিসিতে iOS অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য আপনার কাছে তিনটি প্রধান পদ্ধতি রয়েছে। আপনি ভার্চুয়াল মেশিনে এক্সকোড ইনস্টল করতে পারেন, ক্লাউড থেকে একটি ম্যাক ভাড়া নিতে পারেন, বা ক্রস-প্ল্যাটফর্ম ডেভেলপমেন্ট টুলস যেমন জামারিন বা ফ্লটারের সাথে যেতে পারেন।

    ভার্চুয়াল মেশিন

    ভার্চুয়ালবক্স বা ভিএমওয়্যার রুট বাছাই করার সুবিধা হল এটি আপনাকে আলাদা আইওএস ডেভেলপমেন্ট টুলে স্যুইচ না করেই আপনার পিসিতে এক্সকোডের সম্পূর্ণ ক্ষমতা দেয়। আপনি আপনার স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেমের পাশাপাশি Mac OS X ইন্সটল করতে পারেন এবং শুধুমাত্র iPhone এর জন্য অ্যাপ তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন।

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    ক্লাউড

    ক্লাউড থেকে একটি ম্যাক ভাড়া করা একইভাবে কাজ করে, ক্লাউডে একটি Mac OS X ইনস্টলেশনের সাথে Apple হার্ডওয়্যারের প্রয়োজন প্রতিস্থাপন করে। যদিও মসৃণভাবে কাজ করার জন্য এটির জন্য একটি ভাল ইন্টারনেট সংযোগ প্রয়োজন, কারণ আপনাকে অবশ্যই ভাড়া করা Mac-এ Xcode ব্যবহার এবং কম্পাইল করতে হবে।

    ক্রস-প্ল্যাটফর্ম উন্নয়ন

    আপনার উইন্ডোজ বা লিনাক্স পিসিতে এক্সকোড চালানোর জন্য এই সমস্ত হুপগুলির মধ্য দিয়ে ঝাঁপিয়ে পড়ার পরিবর্তে, আপনি এটিকে সম্পূর্ণভাবে বাদ দিতে পারেন এবং বিভিন্ন বিকাশের সরঞ্জামগুলির জন্য যেতে পারেন। Xamarin বা Flutter এর মত ফ্রেমওয়ার্ক আপনাকে মোবাইল অ্যাপ তৈরি করতে দেয় যা একই কোড বেস সহ iOS এবং Android উভয় ক্ষেত্রেই চলে। ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা ভিন্ন হলেও, এটি iOS ডিভাইসের জন্য অ্যাপ তৈরির ক্ষেত্রে অধিকতর নমনীয়তা প্রদান করে।

    1. ভার্চুয়ালবক্স

    আপনি যদি এক্সকোড ডাউনলোড করতে চান এবং এটি আপনার পিসিতে ইনস্টল করতে চান তবে সবচেয়ে সহজ রুটটি ভার্চুয়ালাইজেশন। এটি আপনাকে একটি ভার্চুয়াল পরিবেশ তৈরি করতে দেয় যা Apple হার্ডওয়্যার ছাড়াই একটি ভিন্ন অপারেটিং সিস্টেম (বলুন, Mac OS X) চালাতে পারে৷

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    ওরাকলের ভার্চুয়ালবক্স হল সবচেয়ে জনপ্রিয় ভার্চুয়ালাইজেশন বিকল্প যা উইন্ডোজ 10 এবং 11 উভয় ক্ষেত্রেই কাজ করে৷ যেহেতু এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স, আপনি এটি ডাউনলোড করে অবিলম্বে শুরু করতে পারেন - যদিও আপনার Mac OS X-এর একটি অনুলিপিও প্রয়োজন হবে৷

    2. VMWare

    যারা আরও শক্তিশালী ভার্চুয়াল মেশিন সমাধান খুঁজছেন তাদের জন্য, VMWare একটি দুর্দান্ত বিকল্প। ভার্চুয়ালবক্সের বিপরীতে, এটি একটি মালিকানাধীন টুল, তবে এটি আরও শক্তিশালী ফ্রেমওয়ার্ক অফার করে।

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    যদিও VMWare ওয়ার্কস্টেশনটি বেশিরভাগ এন্টারপ্রাইজ-লেভেল ভার্চুয়ালাইজেশনের জন্য ব্যবহার করা হয়, আপনি এটি আপনার কম্পিউটারে Mac OS X ইনস্টল এবং চালানোর জন্যও ব্যবহার করতে পারেন। আবারও, এগিয়ে যাওয়ার জন্য আপনার অপারেটিং সিস্টেমের একটি চিত্র ফাইলের প্রয়োজন হবে৷

    3. হ্যাকিনটোশ

    একবার, আপনার সাধারণ কম্পিউটার হার্ডওয়্যারে Apple এর OS চালানো অসম্ভব ছিল, কারণ ব্র্যান্ডটি সম্পূর্ণ ভিন্ন প্রসেসর আর্কিটেকচার ব্যবহার করেছিল। কিন্তু যেহেতু Apple Intel CPU-তেও রূপান্তরিত হয়েছে, তাই একটি সাধারণ পিসির হার্ড ড্রাইভে Mac OS X ইনস্টল করা প্রযুক্তিগতভাবে সম্ভব হয়েছে।

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    যদিও পরিষ্কার হওয়ার জন্য, একটি হ্যাকিনটোশ তৈরি করা (যেমন এটি সাধারণত বলা হয়) বন্ধ করা ঠিক সহজ নয়। অ্যাপল লোকেদের তাদের যে কোনো হার্ডওয়্যারে তাদের ওএস ইনস্টল করা থেকে বিরত রাখার চেষ্টা করে, তাই এটি চালু করার জন্য আপনাকে এই ব্লকগুলি অতিক্রম করতে হবে। একবার আপনি এটি পরিচালনা করলে, তবে, আপনি হার্ড ডিস্কে এক্সকোড ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন এবং ম্যাকবুক না কিনে একজন অ্যাপল বিকাশকারী হতে পারেন।

    4. ম্যাকস্টেডিয়াম

    কিছু লোক তাদের কম্পিউটারে Mac OS X ইনস্টল করা - ভার্চুয়াল মেশিনে হোক বা প্রকৃত হার্ডওয়্যারে - কিছুটা ছলনাময় এবং জটিল হতে পারে। এটি অবশ্যই কার্যকর করার জন্য কিছু প্রযুক্তিগত জ্ঞান প্রয়োজন৷

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    একটি আরও সুবিধাজনক বিকল্প হল একটি ম্যাক ভাড়া করা। ম্যাকস্টেডিয়ামের মতো পরিষেবাগুলি আপনাকে দূরবর্তী ডেস্কটপ সংযোগের মাধ্যমে অ্যাপল ডিভাইসগুলি অ্যাক্সেস করতে দেয়, যার মাধ্যমে আপনি নিজে কিছু সেট আপ না করেই অ্যাপ তৈরি এবং পরীক্ষা করতে পারেন। কোনো ঝামেলা ছাড়াই উইন্ডোজ কম্পিউটারে iOS অ্যাপ ডেভেলপ করার এটাই সম্ভবত সবচেয়ে ভালো উপায়।

    5. MacInCloud

    নাম অনুসারে, MacInCloud একটি ক্লাউড-ভিত্তিক ভাড়া পরিষেবা অফার করে যার মাধ্যমে আপনি যেকোনো কম্পিউটার থেকে বিভিন্ন ম্যাক ডিভাইস অ্যাক্সেস করতে এবং ব্যবহার করতে পারেন। ভাড়া করা ম্যাকগুলি Xcode ইনস্টল করা আছে (অন্যান্য SDKগুলির একটি গুচ্ছ সহ), তাই আপনাকে Xcode-এর সংস্করণ ইনস্টল করার জন্য চিন্তা করতে হবে না৷

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    মূল্য নির্ধারণের স্কিম আপনার অনুরোধের বৈশিষ্ট্য অনুসারে পরিবর্তিত হয়, তবে একটি ম্যাক সরাসরি কেনার চেয়ে সর্বদা সস্তা হবে। আরও ভাল, আপনি যে কোনও সময় আপনার সদস্যতা বাতিল করতে পারেন, আপনাকে এটি করার আগে এই পদ্ধতিটি চেষ্টা করার সুযোগ দিয়ে।

    6. জামারিন

    উইন্ডোজে আইওএস অ্যাপ ডেভেলপমেন্ট সক্ষম করার অনুসন্ধানে একটি জিনিস যা প্রায়শই উপেক্ষা করা হয় তা হল আপনাকে এক্সকোডে সীমাবদ্ধ থাকতে হবে না। সেখানে প্রচুর ক্রস-প্ল্যাটফর্ম ডেভেলপমেন্ট টুল রয়েছে যা Android এবং iOS উভয়ের জন্য অ্যাপ তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    Xamarin সম্ভবত এই ফ্রেমওয়ার্কগুলির মধ্যে সবচেয়ে সুপরিচিত, যা দীর্ঘকাল ধরে রয়েছে। .NET ভাষার সাথে সামঞ্জস্যপূর্ণ, উইন্ডোজে ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ্লিকেশন তৈরি করতে অনেক মাইক্রোসফ্ট বিকাশকারীরা Xamarin ব্যবহার করেছে। আপনি যদি একাধিক প্ল্যাটফর্মকে টার্গেট করতে চান তবে এটি Xcode এর পরিবর্তে Xamarin এর মতো একটি নমনীয় কাঠামোর সাথে যেতে সময় বাঁচাতে পারে৷

    7. ফ্লাটার

    মাল্টি-প্ল্যাটফর্ম ডেভেলপমেন্ট টুলগুলি সাধারণত আইপ্যাডের মতো ডিভাইসগুলির জন্য সাব-পার ফলাফল প্রদান করে, সমস্ত স্ক্রীনের আকারের জন্য প্রস্তুত না হওয়ার জন্য প্রচুর সমালোচনা পায়। ফ্লাটার এই সমস্যার নিখুঁত উত্তর।

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    Google দ্বারা মাত্র কয়েক বছর আগে প্রকাশিত, Flutter-এর লক্ষ্য হল সত্যিকারের ক্রস-প্ল্যাটফর্ম অ্যাপ ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক, সমস্ত প্ল্যাটফর্ম এবং স্ক্রীন আকারের জন্য অপ্টিমাইজ করা। এটি একটি Xcode অ্যাপের মতো দ্রুত চলে এমন স্থানীয়ভাবে কম্পাইল করা কোড ব্যবহার করে প্রতিক্রিয়াশীল ইউজার ইন্টারফেস তৈরিতে ফোকাস করে।

    8. ReactNative

    সফ্টওয়্যার উন্নয়ন একটি দীর্ঘ পথ এসেছে. যে ফ্রেমওয়ার্কগুলি একসময় শুধুমাত্র ওয়েব অ্যাপের জন্য উপযোগী ছিল তা নেটিভ অ্যাপ্লিকেশান স্থাপনের জন্য নতুন করে উদ্ভাবন করা হয়েছে, ক্রস-প্ল্যাটফর্ম ডেভেলপমেন্টে একটি সহজ প্রবেশ পথ অফার করে৷

    উইন্ডোজের জন্য এক্সকোড (পিসিতে iOS অ্যাপ বিকাশের জন্য 8টি সেরা সরঞ্জাম)

    ReactNative শক্তিশালী এবং নমনীয় রিঅ্যাক্ট ফ্রেমওয়ার্ক ব্যবহার করে ডেভেলপারদের জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে iOS বা Android এর জন্য অ্যাপ তৈরি করতে দেয়। এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স, আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য সহজলভ্য টিউটোরিয়াল সহ।

    Windows 10 এবং 11-এ Xcode চালানো এবং iOS অ্যাপ ডেভেলপ করার সেরা উপায় কী?

    আপনি যদি সুবিধার জন্য খুঁজছেন, তাহলে উইন্ডোজ কম্পিউটারে এক্সকোড চালানোর সবচেয়ে সহজ পদ্ধতি হল একটি ম্যাক ভাড়া করা। এই পদ্ধতির খরচ খুব কম এবং আপনাকে কোনো জটিল সেটআপ ছাড়াই বিকাশ শুরু করতে দেয়।

    অন্যদিকে, আপনি যদি দীর্ঘমেয়াদী সমাধান সুরক্ষিত করার জন্য কিছু প্রযুক্তিগত জিনিসে ডুব দিতে ইচ্ছুক হন, ভার্চুয়ালাইজেশন আপনার জন্য উত্তর হতে পারে। আপনি আপনার স্বাভাবিক অপারেটিং সিস্টেমের পাশাপাশি Mac OS X ইনস্টল করতে পারেন এবং সহজেই এটিতে Xcode ডাউনলোড করতে পারেন৷

    আরেকটি উপায় হল অবজেক্টিভ-সি বা সুইফ্ট কোড ব্যবহার করার পরিবর্তে একটি ভিন্ন ডেভেলপমেন্ট টুলে স্থানান্তর করা। Flutter, React Native, বা Xamarin এর মত ফ্রেমওয়ার্ক আপনাকে একই কোড বেস সহ একাধিক প্ল্যাটফর্মকে টার্গেট করার অনুমতি দেয়, যা আপনি যদি এমন কিছু করার পরিকল্পনা করেন তাহলে অনেক ডেভেলপমেন্ট সময় বাঁচাতে পারে।


    1. আইটি পেশাদারদের জন্য 10টি সেরা iOS অ্যাপ

    2. iOS এর জন্য 10 সেরা পোকেমন গো স্পুফিং অ্যাপ (iOS 16 সমর্থিত)

    3. উইন্ডোজ এবং ম্যাকের জন্য সেরা ডিজে সফ্টওয়্যার

    4. উইন্ডোজ 11, 10, 8 এবং 7 এর জন্য সেরা ফ্রি স্নিপিং টুল