কম্পিউটার

বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

আধুনিক ল্যাপটপগুলি বাজারে প্রবেশ করার প্রথম ক্ল্যামশেল মেশিন থেকে ফর্ম ফ্যাক্টরের অন্তর্নিহিত প্রায় সমস্ত সমঝোতার সমাধান করেছে৷

অতীতে, একটি ল্যাপটপের মালিকানা মানে ডেস্কটপ বাজার যা উপভোগ করছিল তার পিছনে একটি প্রজন্ম প্রযুক্তির সাথে খুশি হওয়া। এর অর্থ হল একটি আপোষহীন ডিসপ্লে, সঙ্কুচিত ইনপুট ডিভাইস ব্যবহার করা এবং বিশেষাধিকারের জন্য একটি বিশাল প্রিমিয়াম প্রদান করা৷

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    সময়ের সাথে সাথে, প্রযুক্তি এমনভাবে বিকশিত হয়েছে যে আধুনিক ল্যাপটপটি সাধারণত সাধারণ ডেস্কটপ থেকে কার্যক্ষমতার দিক থেকে আলাদা করা যায় না। এমনকি সবচেয়ে সস্তা কম্পিউটারের বেসলাইন কর্মক্ষমতা এখন আরামদায়কভাবে বেশির ভাগ লোকের প্রয়োজনের চেয়ে বেশি।

    অর্থাৎ, ইন্টারনেট অ্যাক্সেস এবং মিডিয়া ব্যবহার, কিছু হালকা উত্পাদনশীলতা সহ। এমনকি পারফরম্যান্স ব্যবহারকারী, যেমন গেমার এবং ওয়ার্কস্টেশন ব্যবহারকারীরা তাদের প্রয়োজনের মতো গ্রান্ট সহ ল্যাপটপ পেতে পারেন – দামে।

    তবে একটি এলাকা আছে, যেখানে ল্যাপটপ পিছনে রয়েছে। ডেস্কটপ মেশিনগুলির সাথে আমরা যেভাবে করতে পারি সেভাবে প্রধান উপাদানগুলিকে আপগ্রেড করা এখনও সম্ভব নয়। এ বিষয়ে কিছু অগ্রগতি হয়েছে। তথাকথিত "MXM" মডিউলগুলি কিছু ল্যাপটপে ব্যবহার করা হয় যাতে বিদ্যমান GPU নতুন কিছুর জন্য অদলবদল করা যায়।

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    যাইহোক, এটি ব্যয়বহুল, সামঞ্জস্যের সমস্যা রয়েছে এবং আপনি যেকোনও জিপিইউতে অ্যাক্সেস দেয় না। একটি ল্যাপটপ কম্পিউটারের গ্রাফিক্স দক্ষতা বাড়ানোর বিকল্প উপায় হিসেবে এখন এক্সটার্নাল জিপিইউ এনক্লোজার পাওয়া যায় এবং আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে এটি একটি আদর্শ সমাধান হতে পারে।

    একটি বাহ্যিক GPUEnclosure ঠিক কী?

    এই GPU ঘেরগুলি প্রায় ছোট ডেস্কটপ কম্পিউটার কেসের মতো যা একটি গ্রাফিক্স কার্ড রাখার জন্য ডিজাইন করা হয়েছে এবং অন্য কিছু নয়। তাদের নিজস্ব পাওয়ার সাপ্লাই, কার্ডের জন্য একটি PCIe স্লট এবং কেস কুলিং ফ্যান রয়েছে৷

    এছাড়াও কমপ্যাক্ট ইন্টিগ্রেটেড বাহ্যিক GPU এনক্লোসার রয়েছে যা আপনাকে GPU ভিতরে পরিবর্তন করার বিকল্পের অনুমতি দেয় না। প্রযুক্তির এই উদাহরণগুলি ডেস্কটপ উপাদান ব্যবহার করে না, তবে মোবাইল-গ্রেড অংশগুলির উপরও নির্ভর করে।

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    প্রথম ধরনের বাহ্যিক ঘের পোর্টেবল, কিন্তু মোবাইল নয়। এটি একটি ডেস্কে দাঁড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে, যে কারণে তারা প্রায়শই ল্যাপটপ ডক হিসাবে দ্বিগুণ হয়। তারা USB পোর্ট এবং এমনকি অতিরিক্ত হার্ড ড্রাইভ বে অন্তর্ভুক্ত করতে পারে। একবার আপনার ল্যাপটপ সংযুক্ত হয়ে গেলে, এটি এই সমস্ত জিনিসগুলি অ্যাক্সেস করতে পারে এবং আপনি স্থায়ীভাবে একটি বহিরাগত মনিটর, কীবোর্ড, মাউস এবং স্পিকার সংযুক্ত করতে পারেন যাতে এটি সমস্ত কিছু চালু এবং চালানো মাত্র কয়েক মিনিট সময় নেয়৷

    এটির একত্রিত নকশা সহ দ্বিতীয় ধরণের ঘেরে কিছু ডকিং বৈশিষ্ট্যও থাকতে পারে, তবে এটি সামান্য ভিন্ন ব্যবহারের ক্ষেত্রে বিদ্যমান এবং যেতে যেতে আপনার প্রয়োজন হলে সহজেই আপনার ল্যাপটপ ব্যাগে সংরক্ষণ করা যেতে পারে। এগুলি ইতিমধ্যেই অন-বোর্ডে একটি GPU সহ আসে এবং সাধারণত ব্যবহারকারী আপগ্রেডযোগ্য হয় না৷

    থান্ডারবোল্ট 3 এটিকে সব সম্ভব করে তোলে

    বাহ্যিক GPUভাইয়েবল করার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হল সেই প্রযুক্তি যা এটিকে কম্পিউটারের সাথে সংযুক্ত করে। যদিও IO প্রযুক্তির মতো ইউএসবি 3.1 প্রচুর ব্যান্ডউইথ অফার করে, এটি এখনও একটি ক্ষুধার্ত GPU-এর চাহিদা মেটাতে যথেষ্ট নয়। এই কারণেই আমরা একটি ঘন সংযোগকারী ব্যবহার করে GPU কার্ড সরাসরি মাদারবোর্ডের সাথে সংযুক্ত করি।

    Thunderbolt 3-এর আবির্ভাবের সাথে, overa USB-C তারের চলমান, এখন একটি পেরিফেরাল সংযোগ প্রযুক্তি রয়েছে যার GPU চাহিদাগুলি পরিচালনা করার জন্য যথেষ্ট ব্যান্ডউইথ রয়েছে। আপনার যদি ল্যাপটপ বা সত্যিই কোনো কম্পিউটার থাকে, যেটিতে থান্ডারবোল্ট 3 ক্ষমতা সহ একটি USB-C সংযোগকারী থাকে, আপনি একটি বাহ্যিক GPU এনক্লোসার সংযোগ করতে পারেন৷

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    নির্দিষ্ট কম্পিউটারে শুধুমাত্র USB-C এর উপর Thunderbolt 3 আছে কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ, কিন্তু এটি এই সংযোগে GPU অপারেশনের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা। প্রস্তুতকারক সাধারনত এটি আগেভাগেই বলবেন, যদি তারা এটি স্পষ্টভাবে উল্লেখ না করেন তবে এটি একটি চিহ্ন যে কিছু গবেষণা আগে হতে হবে।

    এই হল ক্যাচ – পারফরম্যান্স ওভারহেড

    এই বাহ্যিক ঘেরগুলির সাথে সবচেয়ে বড় সতর্কতা কার্যক্ষমতা হ্রাসের একটি সাধারণ প্রশ্নে নেমে আসে। যদিও এটি কার্ড থেকে কার্ডে পরিবর্তিত হয়, মনে হচ্ছে সরাসরি মাদারবোর্ড সংযোগের তুলনায় Thunderbolt 3-এর তুলনায় সামগ্রিকভাবে 10-15 শতাংশ কর্মক্ষমতা হ্রাস পেয়েছে।

    এটি ড্রাইভার অপ্টিমাইজেশান এবং থান্ডারবোল্টের ভবিষ্যত সংস্করণগুলির সাথে উন্নত হওয়ার সম্ভাবনা রয়েছে। যাইহোক, এই মুহূর্তে আপনার ঠিক ততটা পারফরম্যান্স আশা করা উচিত নয়। যাইহোক, এটি অগত্যা একটি ন্যায্য তুলনা নয়, যেহেতু আপনার ল্যাপটপ বা ছোট ফর্ম ফ্যাক্টর পিসিতে সরাসরি GPU প্রতিস্থাপন করার বিকল্প নেই।

    অন্য কথায়, পনের শতাংশ ড্রপের পরেও, বাহ্যিক GPU এখনও অভ্যন্তরীণ GPU-এর তুলনায় অনেক দ্রুত হবে। ধরে নিচ্ছি যে আপনি তুলনামূলকভাবে উচ্চতর গ্রাফিক্স কার্ডের সাথে সংযোগ করছেন।

    CPU/GPU মিলছে না

    যে কেউ বাহ্যিক GPU এনক্লোজার ব্যবহার করার কথা বিবেচনা করছেন তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল মনে রাখা উচিত যে GPU একমাত্র অংশ নয় যা গ্রাফিকাল পারফরম্যান্সের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। কাজটি GPU-তে প্রেরণ করার আগে CPU-কে সম্পূর্ণ পরিসরের জিনিসগুলি করতে হবে, যা তারপরে ফ্রেম রেন্ডার করার কাজ করবে।

    প্রশ্নে থাকা CPU যদি এটি যথেষ্ট দ্রুত করতে না পারে, তাহলে GPU কতটা শক্তিশালী তা বিবেচ্য নয়। এটি সর্বদা সিপিইউ ধরার জন্য অপেক্ষা করছে এবং তার পূর্ণ ক্ষমতায় কাজ করছে না। একটি পরিস্থিতি যাকে "বাটলনেক" বলা হয়।

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    এটি একটি খুব প্রাসঙ্গিক সমস্যা, কারণ আপনার ল্যাপটপে তৈরি CPU এবং GPU একসাথে ভালভাবে কাজ করার জন্য বেছে নেওয়া হয়েছে৷ আপনি যখন জিপিইউ পছন্দের নিয়ন্ত্রণে থাকেন, তখন এমন একটি বাছাই করা খুবই গুরুত্বপূর্ণ যেটি প্রশ্নে থাকা CPU-এর সাথে সেরা কাজ করবে।

    এই কারণেই বাহ্যিক GPU সমাধানগুলি আল্ট্রাবুক-শ্রেণীর নোটবুকের সাথে ভাল কাজ করে, কারণ তারা খুব শক্তিশালী সিপিইউ থাকে, এমনকি শক্তি এবং স্থান সংরক্ষণের কারণে অনবোর্ড জিপিইউ সমাধানগুলির সাথে যুক্ত করা হলেও। এই নোটবুকগুলিকে একটি অত্যন্ত শক্তিশালী GPU-এর সাথে যুক্ত করা একটি অত্যন্ত সন্তোষজনক অভিজ্ঞতা প্রদান করবে।

    আপনি যদি ল্যাপটপ লোয়ার-এন্ড CPU হার্ডওয়্যার প্যাক করে থাকেন, তাহলে আপনার অর্থ সঞ্চয় করুন এবং এটিকে একটি মধ্য-পরিসরের GPU-এর সাথে যুক্ত করুন। ইন্টিগ্রেটেড গ্রাফিক্সের তুলনায় এখনও অনেক দ্রুত, কিন্তু কর্মক্ষমতা অপচয় ছাড়াই।

    প্রদর্শন সমর্থন

    স্পষ্টতই আপনি যেই বাহ্যিক ডিসপ্লেটিকে সমর্থন করেন তা আপনি বেছে নিতে পারেন এমন GPU সংযোগ করতে পারেন। কিছু ঘের তাদের নিজস্ব সংযোগও যোগ করে। তবে আপনাকে এক্সটার্নাল ডিসপ্লে ব্যবহার করতে হবে না।

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    যদিও এটি পারফরম্যান্স খরচে আসে, আপনি আপনার বাহ্যিক GPU থেকে আপনার বিল্ট-ইন ল্যাপটপ ডিসপ্লেতে গ্রাফিক্স পাইপ করতে পারেন। আপনার হার্ডওয়্যারের সুনির্দিষ্টতার উপর নির্ভর করে, সেই পারফরম্যান্স নক উল্লেখযোগ্য হতে পারে এবং সর্বোত্তম সমাধান হল একটি বাহ্যিক প্রদর্শন ব্যবহার করা।

    শক্তি, মাত্রা এবং শীতলকরণ

    উপরে উল্লিখিত হিসাবে, এই বাহ্যিক ঘেরগুলি হল স্বয়ংসম্পূর্ণ সিস্টেম যা আপনি যে জিপিইউতে ইনস্টল করতে চান তাকে শক্তি এবং শীতল সরবরাহ করে। অবশ্যই, সমন্বিত ঘেরগুলি বাদ দিয়ে যা সংশোধন করা যায় না।

    ডেস্কটপের মতো, সমস্ত ঘের সমান তৈরি করা হয় না। প্রতিটি পণ্য দ্বারা সমর্থিত নির্দিষ্ট কার্ডের মাত্রা থাকবে। একইভাবে, সর্বাধিক পাওয়ার ড্রও স্পেক শীটে রাখা হবে। এর মানে হল যে যদি আপনার মনে একটি নির্দিষ্ট ঘের থাকে, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে GPU ফিট করে এবং সেই কার্ডটি মসৃণভাবে চলার জন্য এনক্লোজারটি যথেষ্ট রস সরবরাহ করে।

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    হাস্যকরভাবে, এটি পুরানো জিপিইউগুলির সাথে একটি বড় সমস্যা। পুরানো উত্পাদন প্রক্রিয়া ব্যবহার করে তৈরি কার্ডগুলি আরও শক্তিশালী হয়ে থাকে। তবুও তারা বাহ্যিক GPU ব্যবহারের জন্য একটি আকর্ষণীয় পছন্দ। সর্বোপরি, আপনার কাছে একটি পুরানো GPU কার্ড থাকতে পারে বা দর কষাকষির জন্য গত বছরের পারফরম্যান্স কার্ডগুলি নিতে পারেন। ঘেরের খরচ নিজেই পরিশোধ করা।

    মডুলার VS ইন্টিগ্রেটেড এক্সটার্নালজিপিইউ

    উপরে উল্লিখিত হিসাবে, আপনি বাহ্যিক GPU ঘেরের জন্য দুটি প্রধান ডিজাইন পাবেন। যে প্রকারটি সবচেয়ে বেশি কভারেজ পেয়েছে সেগুলি হল যেখানে আপনি যে কোনও জিপিইউ আটকে রাখতে পারেন যা ফিট হবে এবং পাওয়ার সাপ্লাইকে ওভারলোড করবে না৷

    এর প্রধান অসুবিধা হল তারা বিশেষ করে বহনযোগ্য নয়। বাহ্যিক ঘের নিয়ে যাওয়া থেকে কিছুই আপনাকে বাধা দেয় না, তবে এটি একটি সহজ কাজ হবে না। ইন্টিগ্রেটেড এক্সটার্নাল জিপিইউ, মোবাইল না হলেও অনেক বেশি পোর্টেবল।

    আপনি সহজেই এগুলিকে আপনার ল্যাপটপের ব্যাগে রাখতে পারেন যাতে আপনি যখন প্রধান শক্তি উপলব্ধ থাকে তখন সেগুলি ব্যবহার করতে পারেন৷ একটি উদাহরণ হিসাবে Lenovo থেকে এই গ্রাফিক্স ডক নিন. এটিতে একটি GTX 1050 রয়েছে, তবে এটি আপনার সাথে নেওয়ার জন্য যথেষ্ট ছোট এবং পাতলা৷

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    এখানে একটি তৃতীয় বৈকল্পিকও রয়েছে, কিছুটা অর্ধেক পথ। আপনি আরও শক্তিশালী বাহ্যিক ঘের কিনতে পারেন যা আরও শক্তিশালী কার্ডের সাথে আসে। এগুলি বহনযোগ্য নয়, তবে এগুলি আপনার নিজের-কার্ডের বিকল্পগুলির চেয়ে কম ব্যয়বহুল।

    মালিকানা সংযোগ

    যদিও বাহ্যিক GPU এনক্লোসারের প্রায় প্রতিটি উদাহরণই USB-C এর উপর Thunderbolt 3 ব্যবহার করে কাজ করে, সেখানে অল্প সংখ্যক ব্যতিক্রম রয়েছে। উল্লেখযোগ্য, এলিয়েনওয়্যার গ্রাফিক্স অ্যামপ্লিফায়ার একটি সংযোগকারী ব্যবহার করে যা শুধুমাত্র নির্দিষ্ট এলিয়েনওয়্যার ল্যাপটপের জন্য অনন্য।

    এটি সাধারণভাবে একটি সমস্যা নয়, তবে ভোক্তাদের সচেতন হওয়া উচিত যে বাহ্যিক GPU প্রযুক্তিতে অর্থ প্রদানের আগে সামঞ্জস্যতা দ্বিগুণ এবং তিনবার চেক করা উচিত।

    ডকিং স্টেশন বৈশিষ্ট্য

    অনেক বাহ্যিক GPU এনক্লোজার শুধুমাত্র একটি ভাল GPU এর চেয়ে আরও বেশি বৈশিষ্ট্য অফার করে। তারা ডকিং স্টেশন হিসাবে দ্বিগুণ হতে পারে, আপনাকে স্থায়ীভাবে একটি মনিটর, স্পিকার, কীবোর্ড, মাউস এবং USB স্টোরেজ সংযুক্ত করতে দেয়। কিছু কিছু হার্ড ড্রাইভের জন্য অভ্যন্তরীণ ড্রাইভ বে রয়েছে।

    বাহ্যিক GPU এনক্লোসার সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    যদি আপনার ল্যাপটপ এবং এনক্লোজার উভয়ই এটিকে সমর্থন করে, তাহলে থান্ডারবোল্ট সংযোগ এমনকি আপনার ল্যাপটপকে পাওয়ার এবং চার্জ করতে পারে, এটি সম্ভব করে যে আপনার এবং একটি ফুল-অন ডেস্কটপ সেটআপের সাথে রোল করার জন্য প্রস্তুত হওয়ার জন্য একটি একক সংযোগ থাকা সম্ভব।>

    DIY সমাধান

    ইজিপিইউ এনক্লোসারগুলি ল্যাপটপ গ্রাফিক্স বাড়ানোর জন্য একটি মার্জিত, প্লাগ-এন্ড-প্লে সমাধান। যাইহোক, আপনি আপনার নিজের সমাধান তৈরি করে তাদের তুলনামূলকভাবে উচ্চ মূল্য সংরক্ষণ করতে পারেন। যদিও এটি অবশ্যই প্রত্যেকের জন্য নয় এবং একটি বাণিজ্যিক পণ্যের পলিশের সাথে মেলে না, আপনি নিজেই সমস্ত প্রয়োজনীয় অংশগুলিকে একত্রিত করতে পারেন।

    থান্ডারবোল্ট কার্ড ডক আমদানি করা তুলনামূলকভাবে সহজ। এটি মূলত একটি ছোট স্ট্যান্ড সহ PCIe স্লট। আপনাকে আপনার নিজস্ব পাওয়ার সাপ্লাই সংযোগ করতে হবে এবং কার্ডটি নিজেই খোলা অবস্থায় থাকবে। উল্টো দিকটি হল যে আপনার যদি ইতিমধ্যেই একটি পুরানো কার্ড এবং PSU থাকে, তাহলে এটি একটি সামঞ্জস্যপূর্ণ ল্যাপটপের সাথে ব্যবহার করার একটি খুব সস্তা উপায়৷

    ইজিপিইউ বিপ্লবে স্বাগতম!

    থান্ডারবোল্ট 3-এর মতো প্রযুক্তির নতুন, দ্রুত সংস্করণের সাথে, ইজিপিইউ প্রযুক্তির ভবিষ্যত উজ্জ্বল দেখায়। এটি আমাদের মোবাইল কম্পিউটারের আয়ু বাড়াতে, একাধিক ব্যবহারকারীর মধ্যে শক্তিশালী GPU শেয়ার করতে এবং ল্যাপটপ ফর্ম ফ্যাক্টরের অন্তর্নিহিত কিছু কর্মক্ষমতা সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে দেয়। ইজিপিইউ এনক্লোসারের দাম ইতিমধ্যে কত কমে গেছে তা বিবেচনা করে, তাদের জনপ্রিয়তা এখান থেকে বাড়তে পারে না।


    1. ক্লাউড গেমিং:আপনার যা জানা দরকার!

    2. PUBG Sanhok ম্যাপ সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    3. ব্লুটুথ 5 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

    4. PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?