কম্পিউটার

eMMC বনাম SSD:পার্থক্য কি?

দীর্ঘমেয়াদী সঞ্চয়স্থান পরিবর্তন করা হয়. আমরা হার্ড ডিস্ক ড্রাইভ (HDD) ব্যবহার করতে অভ্যস্ত এবং আমাদের অনেকের কাছে এখন সলিড-স্টেট ড্রাইভ (SSD) আছে। কিন্তু ইলেকট্রনিক মাল্টি-মিডিয়া কার্ড (ইএমএমসি) কী এবং কেন আমরা এটি এসএসডি এবং এইচডিডি-র পরিবর্তে ল্যাপটপে দেখছি?

আমরা ইতিমধ্যেই জানি যে SSD গুলি সাধারণত HDD গুলির থেকে উচ্চতর, তাই আসুন eMMC বনাম SSD এবং উভয়ের শক্তি এবং দুর্বলতাগুলির তুলনা করার উপর ফোকাস করি৷

    SSD কি?

    eMMC বনাম SSD:পার্থক্য কি?

    যদি আপনি সচেতন না হন, একটি সলিড-স্টেট ড্রাইভ একটি সর্ব-ইলেকট্রনিক দীর্ঘমেয়াদী ডেটা স্টোরেজ উপাদান। কঠিন অবস্থার সহজতম ব্যাখ্যা হল কোন চলমান অংশ নেই। আরও প্রযুক্তিগতভাবে বলতে গেলে, সলিড-স্টেট মানে ইলেকট্রনিক্স যা সেমিকন্ডাক্টর ব্যবহার করে।

    কোন চলন্ত অংশ মানে কোন ঘর্ষণ তাই কম পরিধান এবং টিয়ার. এর মানে হল যে ডেটা দ্রুত সরে যায় কারণ এটিকে প্ল্যাটারগুলি ঘোরানোর জন্য অপেক্ষা করতে হয় না এবং আপনার প্রয়োজনীয় ডেটাতে সরানোর জন্য রিড-রাইট আর্ম।

    এসএসডি ড্রাইভ ল্যাপটপের জন্য তিনটি ফর্ম ফ্যাক্টরে আসে; HDD-এর মতো 2.5-ইঞ্চি চ্যাসিস, কার্ডের মতো দেখতে mSATA এবং RAM-এর মতো দেখতে M2৷

    eMMC কি?

    eMMC বনাম SSD:পার্থক্য কি?

    প্রথম দেখায়, eMMC এক ধরনের সলিড-স্টেট ড্রাইভ বলে মনে হয়। এটিতে কোন চলমান অংশ নেই এবং এটি বেশ দ্রুত।

    eMMC এর প্রকৃতি সম্পর্কে একটি বড় সূত্র হল নামের মাল্টি-মিডিয়া কার্ড অংশ। যদি এটি আপনাকে এসডি বা মাইক্রোএসডি কার্ডের কথা ভাবতে বাধ্য করে, আপনি সঠিক দিকে চিন্তা করছেন। এটি মূলত ইএমএমসি।

    eMMC এবং SD কার্ডগুলি একই মৌলিক স্ট্যান্ডার্ডে নির্মিত এবং একই নীতিতে কাজ করে। যদি আপনার কাছে একটি স্মার্টফোন বা ট্যাবলেট থাকে, তাহলে আপনি সম্ভবত এটিতে eMMC সহ একটি ডিভাইস পেয়েছেন।

    eMMC বনাম SSD:পার্থক্য কি?

    তাহলে পার্থক্য কী?

    আমরা ইতিমধ্যেই স্পর্শ করেছি যে তাদের বিভিন্ন ফর্ম ফ্যাক্টর এবং শারীরিক আকার রয়েছে। আমরা আরও দেখেছি যে SSD গুলি সহজেই সরানো এবং প্রতিস্থাপন করা যেতে পারে, তবে একটি eMMC মাদারবোর্ডে সোল্ডার করা হয়। আপনার যদি এটি প্রতিস্থাপনের প্রয়োজন হয়, তাহলে আপনি সম্ভবত অন্য ল্যাপটপ কেনাই ভালো।

    এই মুহূর্তে, পাওয়া সবচেয়ে বড় ক্ষমতা eMMC মাত্র 128GB। eMMC হল স্মার্টফোনে ব্যবহৃত সঞ্চয়স্থানের ধরন, তাই তারা 128GB-তে ক্যাপ আউট করে। আপনি যদি কখনও 1 Tb ধারণক্ষমতার তালিকাভুক্ত কোনো eMMC দেখেন, তাহলে বুঝুন যে Tb মানে T যুগb এটি, যখন টিবি মানে T যুগB ytes একটি টেরাবিট প্রায় 125 জিবি। একটি টেরাবাইট হল 1000 জিবি। স্টোরেজ ক্ষমতার আকার বোঝা গুরুত্বপূর্ণ।

    eMMC বনাম SSD:পার্থক্য কি?

    উপলব্ধ বৃহত্তম SSD হল 60 TB, এবং এটি প্রতি মাসে বাড়তে থাকে বলে মনে হয়। eMMCs আকারেও বড় হতে পারে, কিন্তু SSD গুলি ধরতে অনেক সময় লাগবে।

    eMMC বনাম SSD:পারফরম্যান্সের পার্থক্য

    আমরা যদি একটি SSD খুলি, তাহলে আপনি বেশ কিছু চিপ দেখতে পাবেন যা SD কার্ডের মতো দেখতে। এই চিপগুলি কেবলমাত্র অনেকগুলি পঠন/লেখার ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে। সাথে কাজ করার জন্য বেশ কয়েকটি চিপ থাকা পঠন/লেখার ক্রিয়াকলাপগুলিকে ব্যালেন্স করে যাতে প্রতিটি চিপ দীর্ঘস্থায়ী হয়, যার অর্থ পুরো SSD ড্রাইভটি দীর্ঘস্থায়ী হয়।

    eMMC বনাম SSD:পার্থক্য কি?

    আপনি যদি একটি eMMC খোলেন তবে আপনি দেখতে পাবেন এটিতে শুধুমাত্র একটি চিপ রয়েছে। তাই সব পড়া/লিখতে হিট মাত্র একটি চিপ। অবশ্যই, এর মানে হল যে একই ক্ষমতার SSD এর তুলনায় এটির আয়ু কম হবে।

    SSD এবং eMMC চিপ উভয়ের মূল উপাদান হল NAND গেট। NAND গেট সম্পর্কে যা জানা গুরুত্বপূর্ণ তা হল এটি একটি প্রকৃত গেট হিসাবে ভাবা যেতে পারে। কারণ একটি eMMC একটি একক চিপ এটিতে শুধুমাত্র অনেকগুলি গেট রয়েছে, যখন SSD-এর বেশ কয়েকটি চিপ রয়েছে তাই এটির অনেক বেশি গেট রয়েছে৷

    eMMC NAND গেটটিকে একটি টোল বুথ সহ একটি একক লেনের রাস্তার মতো মনে করুন, যখন SSD হল বেশ কয়েকটি টোল বুথ সহ একটি 16-লেনের হাইওয়ের মতো৷ একই পরিমাণ ট্রাফিকের পরিপ্রেক্ষিতে, SSD প্রতিবারই জিততে চলেছে৷

    eMMC বনাম SSD:পার্থক্য কি?

    eMMC বনাম SSD:খরচের পার্থক্য

    এটি দেখতে বেশি সময় লাগে না যে একটি eMMC ল্যাপটপ একটি SSD ল্যাপটপের তুলনায় অনেক কম ব্যয়বহুল। পার্থক্য সাধারণত কয়েক শত ডলার হয়. এর একটি অংশ হল কারণ একটি SSD এর আরও যন্ত্রাংশ রয়েছে এবং এটি তৈরি করা আরও ব্যয়বহুল।

    আমরা আরও দেখতে পাব যে SSD সহ একটি ল্যাপটপে আরও ভাল ভিডিও এবং আরও RAM এর মতো অন্যান্য উচ্চ-সম্পদ উপাদানও থাকবে। যে ব্যক্তির একটি এসএসডি ড্রাইভ প্রয়োজন সে সাধারণত সেই ল্যাপটপটি ফেসবুক এবং কেনাকাটার চেয়ে বেশি ব্যবহার করতে যাচ্ছে। ইএমএমসি আছে এমন বেশিরভাগ ল্যাপটপের চেয়ে তাদের আরও বেশি উল্লেখযোগ্য ল্যাপটপ দরকার। এটি খরচের পার্থক্যের একটি বড় অংশের জন্য দায়ী।

    eMMC বনাম SSD:পার্থক্য কি?

    কী ভালো? একটি SSD নাকি একটি eMMC?

    এটা আপনার প্রয়োজনের উপর নির্ভর করে।

    আপনার যদি একটি সাশ্রয়ী মূল্যের ল্যাপটপের প্রয়োজন হয়, ক্লাউডে আপনার ডেটা সঞ্চয় করুন এবং ল্যাপটপে সঞ্চিত আপনার ডেটা গুরুত্বপূর্ণ নয়, তাহলে একটি eMMC ল্যাপটপ সেরা হতে পারে। eMMC ভিত্তিক ল্যাপটপ আরও নৈমিত্তিক ব্যবহারের জন্য ঠিক আছে। এটি গড় ছাত্রদের জন্য ভাল যারা শুধুমাত্র কিছু রিপোর্ট লেখা এবং ওয়েব সার্ফিং করছে। তারা একটি ভাল মাধ্যমিক ল্যাপটপ বা ট্যাবলেটের বিকল্প তৈরি করে।

    আপনার যদি বড়, নির্ভরযোগ্য, স্থানীয় স্টোরেজ এবং দ্রুত ডেটা অ্যাক্সেস সহ একটি ল্যাপটপের প্রয়োজন হয় তবে একটি SSD ল্যাপটপ সেরা হতে পারে। অবশ্যই, এটা আরো খরচ হবে. প্রোগ্রামিং, গেমিং, ডিজাইন ওয়ার্ক বা মাল্টি-টাস্কিংয়ের মতো ভারী কাজের চাপ সহ একটি প্রাথমিক ল্যাপটপের জন্য এটি হল রুট৷


    1. মডেম বনাম রাউটার:পার্থক্য কি?

    2. DRAM বা DRAM-হীন SSD? পার্থক্য কি?

    3. গেমিং রাউটার বনাম স্ট্যান্ডার্ড রাউটার:পার্থক্য কি?

    4. প্রক্সি বনাম VPN:পার্থক্য কি?