কম্পিউটার

PNG ফাইল কি?

কি জানতে হবে

  • একটি PNG ফাইল একটি পোর্টেবল নেটওয়ার্ক গ্রাফিক্স ফাইল।
  • যেকোন ব্রাউজার বা ইমেজ প্রোগ্রাম দিয়ে খুলুন, যেমন XnView।
  • FileZigZag বা অন্য ইমেজ কনভার্টার দিয়ে JPG, SVG, ICO, এবং অন্যান্য ছবিতে রূপান্তর করুন।

এই নিবন্ধটি বর্ণনা করে যে PNG ফাইলগুলি কী, কেন সেগুলি নির্দিষ্ট পরিস্থিতিতে অন্যান্য ইমেজ ফরম্যাটের চেয়ে বেশি পছন্দ করে এবং কোন প্রোগ্রামগুলি একটি খুলতে পারে বা একটিকে অন্য ছবির ধরনে রূপান্তর করতে পারে৷

একটি PNG ফাইল কি?

একটি PNG ফাইল একটি পোর্টেবল নেটওয়ার্ক গ্রাফিক্স ফাইল। বিন্যাসটি ক্ষতিহীন কম্প্রেশন ব্যবহার করে এবং সাধারণত GIF চিত্র বিন্যাসের প্রতিস্থাপন হিসাবে বিবেচিত হয়।

যাইহোক, GIF এর বিপরীতে, PNG ফাইলগুলি না করে৷ অ্যানিমেশন সমর্থন। একই রকম MNG (মাল্টিপল-ইমেজ নেটওয়ার্ক গ্রাফিক্স) ফরম্যাট, তবে, GIF বা PNG ফাইলের মতো জনপ্রিয়তা এখনও অর্জন করতে পারেনি।

PNG ফাইল ওয়েবসাইটগুলিতে গ্রাফিক্স সঞ্চয় করে। কিছু অপারেটিং সিস্টেম যেমন macOS এবং Ubuntu ডিফল্টরূপে PNG ফরম্যাটে স্ক্রিনশট সঞ্চয় করে।

PNGs-এর জন্য আরেকটি ব্যবহার হল যখন ছবির অংশগুলি স্বচ্ছ হওয়া প্রয়োজন, যা চিত্রগুলি তৈরি করার সময়, একটি ওয়েবসাইট ডিজাইন করা, ফটোগ্রাফি তৈরি করা ইত্যাদির ক্ষেত্রে সহায়ক হতে পারে৷ উদাহরণস্বরূপ, যদি আপনার কাছে একটি লোগো থাকে যা আপনি একটি ছবির উপরে স্থাপন করতে চান, এটি হল লোগোটিকে "কাট" করা অনেক সহজ, এটির চারপাশে স্বচ্ছ পিক্সেল রেখে, যাতে এটি অন্য ছবির উপরে স্থাপন করা হয়, তাই ছবি স্বচ্ছতার মাধ্যমে দেখাবে।

কিভাবে একটি PNG ফাইল খুলবেন

PNG ফাইল কি?

উইন্ডোজে ডিফল্ট ফটো ভিউয়ার প্রোগ্রাম PNG ফাইল খোলে কিন্তু অনেকগুলি আছে একটি দেখার অন্যান্য উপায়।

সমস্ত ওয়েব ব্রাউজার (যেমন ক্রোম, ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, ইত্যাদি) স্বয়ংক্রিয়ভাবে PNG ফাইলগুলি দেখে যা আপনি ইন্টারনেট থেকে খোলেন, যার মানে আপনি অনলাইনে দেখতে চান এমন প্রতিটি PNG ফাইল ডাউনলোড করতে হবে না। আপনি Ctrl+O ব্যবহার করে আপনার কম্পিউটার থেকে PNG ফাইল খুলতে ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারেন ফাইল ব্রাউজ করার জন্য কীবোর্ড সমন্বয়।

বেশিরভাগ ব্রাউজারগুলি ড্র্যাগ-এন্ড-ড্রপ সমর্থন করে, তাই আপনি এটি খুলতে ব্রাউজারে PNG ফাইলটি টেনে আনতে সক্ষম হতে পারেন৷

এছাড়াও বেশ কয়েকটি স্বতন্ত্র ফাইল ওপেনার, গ্রাফিক সরঞ্জাম এবং পরিষেবা রয়েছে যা PNG ফাইলগুলি খোলে। কয়েকটি জনপ্রিয় এর মধ্যে রয়েছে:

  • XnView
  • ইরফানভিউ
  • ফাস্টস্টোন ইমেজ ভিউয়ার
  • গুগল ড্রাইভ
  • জিনোমের চোখ
  • gThumb

PNG ফাইলগুলি সম্পাদনা করতে, শুধুমাত্র উল্লেখ করা XnView প্রোগ্রামটি ব্যবহার করা যেতে পারে, সেইসাথে মাইক্রোসফ্ট উইন্ডোজ পেইন্ট নামক গ্রাফিক্স প্রোগ্রাম, Windows 10 পেইন্ট 3D টুল, জনপ্রিয় GIMP ইউটিলিটি, এবং জনপ্রিয় Adobe Photoshop অন্তর্ভুক্ত।

PNG ফাইলগুলি খোলে এমন প্রোগ্রামগুলির সংখ্যা বিবেচনা করে এবং আপনার সম্ভবত এই মুহূর্তে কমপক্ষে দুটি ইনস্টল করা আছে, ডিফল্টরূপে সেগুলি খোলার জন্য সেট করা একটি খুব বাস্তব সম্ভাবনা রয়েছে (অর্থাৎ যখন আপনি ডাবল-ক্লিক বা ডাবল-ট্যাপ করেন এক) আপনি যেটি ব্যবহার করতে চান তা নয়৷

আপনি যদি এটি দেখতে পান, তাহলে "ডিফল্ট" পিএনজি প্রোগ্রামটি কীভাবে পরিবর্তন করতে হয় তার বিস্তারিত নির্দেশাবলীর জন্য উইন্ডোজ টিউটোরিয়াল-এ কীভাবে ফাইল অ্যাসোসিয়েশন পরিবর্তন করবেন তা দেখুন৷

কিভাবে একটি PNG ফাইল রূপান্তর করতে হয়

PNG ফাইল কি?

সম্ভবত প্রতিটি একক ইমেজ ফাইল কনভার্টার যা আপনি চালান তা একটি PNG ফাইলকে অন্য ফর্ম্যাটে রূপান্তর করে (যেমন JPG, PDF, ICO, GIF, BMP, TIF, ইত্যাদি)। আমাদের ফ্রি ইমেজ কনভার্টার সফ্টওয়্যার প্রোগ্রামের তালিকায় ফাইলজিগজ্যাগ এবং জামজারের মতো কিছু অনলাইন পিএনজি রূপান্তরকারী সহ বেশ কয়েকটি বিকল্প রয়েছে৷

একটি PNG কে SVG তে রূপান্তর করতে Vectorizer এ যান৷

কখন PNG ফাইল ব্যবহার করবেন

PNG ফাইলগুলি ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত বিন্যাস তবে প্রতিটি পরিস্থিতিতে অগত্যা নয়। কখনও কখনও একটি PNG আকারে অনেক বড় হতে পারে এবং শুধুমাত্র অপ্রয়োজনীয় ডিস্ক স্পেস ব্যবহার করতে পারে না বা ইমেল করা কঠিন করে তোলে তবে আপনি যদি সেখানে একটি ব্যবহার করেন তবে একটি ওয়েব পৃষ্ঠাকে মারাত্মকভাবে ধীর করে দিতে পারে৷

চিত্রের গুণমানের সুবিধাগুলি সেই স্থানটি ত্যাগ করার জন্য যথেষ্ট কিনা তা বিবেচনা করুন (বা ধীর ওয়েব পৃষ্ঠা লোডিং, ইত্যাদি)৷ যেহেতু একটি PNG ফাইল অন্যান্য ক্ষতিকারক ফরম্যাটের মতো JPEG করে চিত্রটিকে সংকুচিত করে না, তাই যখন ছবিটি PNG ফর্ম্যাটে থাকে তখন গুণমান ততটা কমে যায় না।

JPEG ফাইলগুলি উপযোগী হয় যখন ইমেজ কম কনট্রাস্ট হয়, কিন্তু PNG গুলি তীক্ষ্ণ কনট্রাস্টের সাথে কাজ করার সময় ভাল হয় যেমন ছবিতে যখন লাইন বা টেক্সট থাকে, সেইসাথে কঠিন রঙের বড় অংশগুলি। তারপরে, স্ক্রিনশট এবং চিত্রগুলি PNG ফর্ম্যাটে সেরা যখন "বাস্তব" ফটোগুলি JPEG/JPG হিসাবে সেরা৷

আপনি JPEG এর উপর PNG ফর্ম্যাট ব্যবহার করার কথাও বিবেচনা করতে পারেন যখন আপনি এমন একটি চিত্রের সাথে কাজ করছেন যা বারবার সম্পাদনা করতে হবে। উদাহরণস্বরূপ, যেহেতু JPEG ফর্ম্যাটটি জেনারেশন লস নামে পরিচিত , বার বার ফাইল সম্পাদনা এবং সংরক্ষণ করার ফলে সময়ের সাথে সাথে একটি নিম্নমানের চিত্র তৈরি হবে। এটি PNG এর জন্য সত্য নয় কারণ এটি ক্ষতিহীন কম্প্রেশন ব্যবহার করে।

PNG ফাইলের সাথে আরও সহায়তা

PNG-তে ব্যাকগ্রাউন্ডকে স্বচ্ছ করতে, আপনার বিকল্পগুলির মধ্যে ক্লিপিং ম্যাজিক বা বিনামূল্যের ব্যাকগ্রাউন্ড বার্নার টুল বা প্রায় যেকোনো ইমেজ এডিটিং প্রোগ্রামের মতো স্বয়ংক্রিয় সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে।

উদাহরণস্বরূপ, যদি আপনার ফটোশপ থাকে, তাহলে ছবিটিকে তার নিজস্ব স্তরে রাখুন, ব্যাকগ্রাউন্ড লেয়ারটি মুছুন এবং তারপর যেকোন টুল ব্যবহার করুন (যেমন, ইরেজার, মার্কি, ল্যাসো) ছবির অংশগুলিকে মুছে ফেলুন যা স্বচ্ছ হওয়া উচিত।

FAQ
  • আমি কিভাবে একটি PNG ফাইলকে PDF এ রূপান্তর করব?

    একটি উইন্ডোজ পিসিতে একটি পিএনজি ফাইলকে পিডিএফে রূপান্তর করতে, পিএনজি ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং মুদ্রণ নির্বাচন করুন> Microsoft প্রিন্ট টু PDF> মুদ্রণ করুন . তারপর, ফাইলের নাম দিন এবং সংরক্ষণ করুন নির্বাচন করুন৷ . একটি Mac এ, পূর্বরূপ চিত্রটি খুলুন, তারপর ফাইল নির্বাচন করুন৷> পিডিএফ হিসাবে রপ্তানি করুন , ফাইলটির নাম দিন এবং সংরক্ষণ করুন ক্লিক করুন .

  • আমি কিভাবে একটি PNG ফাইলকে JPG তে রূপান্তর করব?

    উইন্ডোজে একটি PNG ফাইলকে JPG তে রূপান্তর করতে, পেইন্টে ছবিটি খুলুন এবং ফাইল নির্বাচন করুন> এই হিসেবে সংরক্ষণ করুন , তারপর JPEG বেছে নিন . একটি Mac এ, পূর্বরূপ চিত্রটি খুলুন এবং ফাইল নির্বাচন করুন৷> রপ্তানি করুন , তারপর JPEG বেছে নিন .

  • আমি কিভাবে একটি PNG ফাইল তৈরি করব?

    আপনি ফটোশপ এবং ক্যানভা প্রো-এর মতো টুল সহ অনেক ইমেজ-এডিটিং অ্যাপে একটি PNG ফাইল তৈরি করতে পারেন। এছাড়াও, কিছু অনলাইন সম্পাদক আপনাকে পিক্সোমেটিক অনলাইন সম্পাদক এবং পিক্সএলআর সহ PNG তৈরি করতে দেয়।

  • আমি কিভাবে একটি JPG ফাইলকে PNG তে রূপান্তর করব?

    একটি উইন্ডোজ পিসিতে একটি JPG ফাইলকে PNG তে রূপান্তর করতে, পেইন্টে ছবিটি খুলুন এবং ফাইল নির্বাচন করুন> এই হিসেবে সংরক্ষণ করুন , তারপর PNG বেছে নিন . একটি Mac এ, ফাইলটি পূর্বরূপ খুলুন এবং ফাইল নির্বাচন করুন৷> রপ্তানি করুন , তারপর PNG বেছে নিন . বিকল্পভাবে, ম্যাক বা পিসিতে ফটোশপে, ছবিটি খুলুন এবং ফাইল নির্বাচন করুন> রপ্তানি করুন> এভাবে রপ্তানি করুন , PNG নির্বাচন করুন ফাইল ফর্ম্যাট হিসাবে, এবং রপ্তানি ক্লিক করুন .

  • আমি কীভাবে একটি পিডিএফ ফাইলকে পিএনজিতে রূপান্তর করব?

    একটি উইন্ডোজ পিসিতে একটি পিডিএফ ফাইলকে পিএনজিতে রূপান্তর করতে, একটি কনভার্টার টুল ব্যবহার করুন যেমন যে কোনও পিডিএফ থেকে জেপিজি (নাম সত্ত্বেও, এটি পিডিএফগুলিকেও পিএনজিতে রূপান্তর করে)। বিকল্পভাবে, আপনার PDF এর একটি স্ক্রিনশট নিন এবং এটি একটি PNG হিসাবে সংরক্ষণ করুন৷ একটি Mac এ, পূর্বরূপ PDF খুলুন এবং ফাইল নির্বাচন করুন৷> রপ্তানি করুন > PNG .

  • আমি কিভাবে ফটোশপে একটি স্বচ্ছ PNG তৈরি করব?

    প্রথমে আপনার আসল ছবির একটি কপি তৈরি করুন, তারপর ফটোশপে কপি খুলুন> জাদুর কাঠি নির্বাচন করুন .  ছবির পটভূমি ক্যাপচার করতে ম্যাজিক ওয়ান্ড ব্যবহার করুন, তারপরে মুছুন নির্বাচন করুন . ফাইলটিকে একটি PNG হিসাবে সংরক্ষণ করুন৷


  1. একটি SRT ফাইল কি?

  2. এমপিইজি ফাইল কি?

  3. ASPX ফাইল কি?

  4. এআই ফাইল কী?