কম্পিউটার

JPG (JPEG) ফাইল কি?

কি জানতে হবে

  • একটি JPG/JPEG ফাইল হল একটি ইমেজ ফাইল।
  • যেকোন ব্রাউজার বা ইমেজ ভিউয়ার দিয়ে খুলুন, যেমন ইরফানভিউ।
  • কনভারটিওর মতো একটি ইমেজ কনভার্টার টুল দিয়ে PNG, SVG, PDF, ইত্যাদিতে রূপান্তর করুন।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে যে JPG এবং JPEG ফাইলগুলি কী এবং কীভাবে সেগুলি অন্যান্য ইমেজ ফরম্যাটের থেকে আলাদা, কীভাবে একটি খুলতে হয় এবং কোন প্রোগ্রামগুলিকে SVG, GIF, বা PNG এর মতো আলাদা ইমেজ ফরম্যাটে রূপান্তর করতে পারে৷

একটি JPG (JPEG) ফাইল কি?

একটি JPG বা JPEG ফাইল (উভয়টি "জে-পেগ" উচ্চারিত) একটি চিত্র ফাইল। যদিও কিছু JPG ইমেজ ফাইল .JPG ফাইল এক্সটেনশন ব্যবহার করে এবং অন্যরা .JPEG ব্যবহার করে, তারা উভয়ই একই ধরনের ফাইল।

কিছু JPEG ইমেজ ফাইল .JPE ফাইল এক্সটেনশন ব্যবহার করে, কিন্তু এটি খুব সাধারণ নয়। JFIF ফাইলগুলি হল JPEG ফাইল ইন্টারচেঞ্জ ফরম্যাট ফাইল যেগুলি JPEG কম্প্রেশন ব্যবহার করে, কিন্তু সেগুলি JPG ফাইলের মতো জনপ্রিয় নয়৷

কিভাবে একটি JPG বা JPEG ফাইল খুলবেন

JPG ফাইলগুলি সমস্ত চিত্র দর্শক এবং সম্পাদকদের দ্বারা সমর্থিত। এটি সবচেয়ে ব্যাপকভাবে স্বীকৃত চিত্র বিন্যাস।

আপনি আপনার ওয়েব ব্রাউজার দিয়ে JPG ফাইল খুলতে পারেন, যেমন Chrome বা Firefox (স্থানীয় JPG ফাইলগুলিকে ব্রাউজার উইন্ডোতে টেনে আনুন), এবং বিল্ট-ইন মাইক্রোসফ্ট প্রোগ্রাম যেমন ফটো ভিউয়ার এবং পেইন্ট অ্যাপ্লিকেশন। আপনি যদি Mac এ থাকেন, Apple Preview এবং Apple Photos JPG ফাইল খুলতে পারে৷

JPG (JPEG) ফাইল কি?

JPG ফাইলগুলি ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ কম্প্রেশন অ্যালগরিদম ফাইলের আকার উল্লেখযোগ্যভাবে হ্রাস করে, যা এটিকে ওয়েবসাইটগুলিতে ভাগ করা, সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য আদর্শ করে তোলে। যাইহোক, এই JPG কম্প্রেশন ইমেজের গুণমানকেও কমিয়ে দেয়, যা খুব বেশি সংকুচিত হলে লক্ষণীয় হতে পারে।

ইরফানভিউ, অ্যাডোবি ফটোশপ, জিআইএমপি, এবং মূলত অন্য যেকোন প্রোগ্রাম যা ছবি দেখে, যেমন Google ড্রাইভের মতো অনলাইন পরিষেবাগুলিও JPG ফাইলগুলিকে সমর্থন করে।

মোবাইল ডিভাইসগুলিও JPG ফাইলগুলি খোলার জন্য সমর্থন প্রদান করে, যার মানে আপনি একটি নির্দিষ্ট JPG দেখার অ্যাপের প্রয়োজন ছাড়াই আপনার ইমেলে এবং পাঠ্য বার্তাগুলির মাধ্যমে সেগুলি দেখতে পারেন৷

কিছু ওয়েবসাইট এবং প্রোগ্রাম সঠিক ফাইল এক্সটেনশন না থাকলে JPEG ইমেজ ফাইল হিসেবে একটি ছবিকে চিনতে পারে না। উদাহরণস্বরূপ, কিছু মৌলিক চিত্র সম্পাদক এবং দর্শকরা শুধুমাত্র .JPG ফাইলগুলি খুলবে এবং জানবে না যে আপনার কাছে থাকা .JPEG ফাইলটি একই জিনিস। এই ক্ষেত্রে, প্রোগ্রামটি বুঝতে পারে এমন ফাইল এক্সটেনশনের জন্য আপনি ফাইলটির নাম পরিবর্তন করতে পারেন৷

কিভাবে একটি JPG বা JPEG ফাইল রূপান্তর করতে হয়

JPG ফাইল কনভার্ট করার দুটি প্রধান উপায় আছে। আপনি হয় ইমেজ ভিউয়ার বা এডিটর ব্যবহার করে এটিকে একটি নতুন ফরম্যাটে সেভ করতে পারেন (ধরে নিন যে ফাংশনটি সমর্থিত) অথবা JPG ফাইলটিকে একটি ইমেজ কনভার্টার প্রোগ্রামে প্লাগ করতে পারেন।

উদাহরণ স্বরূপ, FileZigZag হল একটি অনলাইন JPG কনভার্টার যা ফাইলটিকে PNG, TIF/TIFF, GIF, BMP, DPX, TGA, PCX, এবং YUV সহ অন্যান্য ফরম্যাটে সংরক্ষণ করতে পারে।

আরেকটি সত্যিই সহজ বিকল্প হল Resizing.app নামক একটি অ্যাপ্লিকেশন, এবং আপনি যদি প্রচুর রূপান্তর করার পরিকল্পনা করেন তবে একটি Chrome এক্সটেনশন রয়েছে। আউটপুট ফর্ম্যাটগুলির মধ্যে রয়েছে PNG, TIFF, WEBP, এবং BMP৷

এমনকি আপনি JPG ফাইলগুলিকে এমএস ওয়ার্ড ফরম্যাটে DOCX বা DOC-তে রূপান্তর করতে পারেন Zamzar এর সাথে, যা FileZigZag এর মতো যে এটি JPG ফাইলকে অনলাইনে রূপান্তর করে। এটি অন্যান্য ফরম্যাটের মধ্যে JPG-কে ICO, PS, PDF এবং WEBP-এও সংরক্ষণ করে।

আপনি যদি শুধুমাত্র একটি Word নথিতে একটি JPG ফাইল সন্নিবেশ করতে চান, তাহলে আপনাকে ফাইলটিকে একটি MS Word ফাইল বিন্যাসে রূপান্তর করতে হবে না। প্রকৃতপক্ষে, এর মতো একটি রূপান্তর একটি খুব ভাল ফর্ম্যাট করা নথি তৈরি করে না। পরিবর্তে, নথিতে সরাসরি JPG প্লাগ করতে Word-এর অন্তর্নির্মিত "সন্নিবেশ" বিকল্পটি ব্যবহার করুন, এমনকি যদি আপনার সেখানে ইতিমধ্যেই পাঠ্য থাকে।

মাইক্রোসফ্ট পেইন্টে JPG ফাইলটি খুলুন এবং ফাইল ব্যবহার করুন৷ এই রূপে সংরক্ষণ করুন৷ এটিকে BMP, DIB, PNG, TIFF, ইত্যাদিতে রূপান্তর করতে মেনু। উপরে উল্লিখিত অন্যান্য JPG দর্শক এবং সম্পাদকরা একই ধরনের মেনু বিকল্প এবং আউটপুট ফাইল ফর্ম্যাট সমর্থন করে।

কনভার্টিও ওয়েবসাইট ব্যবহার করা হল JPG কে EPS এ রূপান্তর করার একটি উপায় যদি আপনি চান যে ইমেজ ফাইলটি সেই ফর্ম্যাটে থাকুক। যদি এটি কাজ না করে, আপনি AConvert.com ব্যবহার করে দেখতে পারেন।

এখনও ফাইল খুলতে পারছেন না?

কিছু ফাইল ফরম্যাট ফাইল এক্সটেনশন ব্যবহার করে যা দেখতে .JPG ফাইলের মতো কিন্তু আসলে সম্পর্কহীন। উদাহরণগুলির মধ্যে রয়েছে JPR (JBuilder Project or Fugawi Projection), JPS (Stereo JPEG Image or Akeeba Backup Archive), এবং JPGW (JPEG World)।

JPG কি JPEG এর মতই?

সুতরাং, JPEG এবং JPG মধ্যে কোন পার্থক্য আছে কি? ফাইল বিন্যাস অভিন্ন, কিন্তু একটি অতিরিক্ত অক্ষর আছে. সত্যিই, এটাই একমাত্র পার্থক্য।

JPG এবং JPEG উভয়ই যৌথ ফটোগ্রাফিক বিশেষজ্ঞ গোষ্ঠী দ্বারা সমর্থিত একটি চিত্র বিন্যাসের প্রতিনিধিত্ব করে এবং একই অর্থ রয়েছে। বিভিন্ন ফাইল এক্সটেনশনের কারণ হল উইন্ডোজের প্রারম্ভিক সংস্করণগুলি দীর্ঘ এক্সটেনশন গ্রহণ না করার সাথে।

এইচটিএম এবং এইচটিএমএল ফাইলের মতো, যখন জেপিইজি ফরম্যাটটি প্রথম চালু হয়েছিল, তখন অফিসিয়াল ফাইল এক্সটেনশনটি ছিল জেপিইজি (চারটি অক্ষর সহ)। যাইহোক, সেই সময়ে উইন্ডোজের একটি প্রয়োজনীয়তা ছিল যে সমস্ত ফাইল এক্সটেনশন তিনটি অক্ষরের বেশি হতে পারে না, যার কারণে .JPG একই বিন্যাসের জন্য ব্যবহার করা হয়েছিল। ম্যাক কম্পিউটারে অবশ্য এমন কোনো সীমাবদ্ধতা ছিল না।

যা ঘটেছিল তা হল উভয় সিস্টেমে উভয় ফাইল এক্সটেনশন ব্যবহার করা হয়েছিল, এবং তারপরে উইন্ডোজ তার প্রয়োজনীয়তা পরিবর্তন করে দীর্ঘ ফাইল এক্সটেনশন গ্রহণ করে, তবে JPG এখনও ব্যবহার করা হচ্ছে। অতএব, JPG এবং JPEG উভয় ফাইলই সঞ্চালিত হয় এবং ক্রমাগত তৈরি হয়।

উভয় ফাইল এক্সটেনশন বিদ্যমান থাকলেও, ফরম্যাটগুলি একই রকম এবং কার্যকারিতা নষ্ট না করেই অন্যটির নাম পরিবর্তন করা যেতে পারে।

FAQ
  • আমি কিভাবে একটি JPG-বড় ফাইল খুলব?

    JPG-বড় ফাইলগুলি হল ইমেজ ফাইল যা Google Chrome তৈরি করে যখন একজন টুইটার ব্যবহারকারী একটি ছবিকে তাদের ডেস্কটপে টেনে সংরক্ষণ করে; এগুলি তৈরি হতে পারে যখন কোনও ব্যবহারকারী টুইটারে একটি ছবিতে ডান-ক্লিক করে এবং তারপর এটিকে তাদের ডেস্কটপে সংরক্ষণ করে। JPG-বড় ফাইলগুলি JPG বা JPEG ফাইলগুলির মতো একই বিন্যাসে থাকে৷ "বড়" সরিয়ে তাদের ফাইল এক্সটেনশন পরিবর্তন করুন এবং তারপরে আপনি যেকোন JPG বা JPEG ইমেজ হিসাবে ফাইলটি খুলুন।

  • আমি কিভাবে একটি ক্ষতিগ্রস্ত JPG বা JPEG ফাইল খুলব?

    একটি JPG বা JPEG ফাইল দূষিত হতে পারে যখন ফাইল স্থানান্তরের সময় সিস্টেম শাটডাউন হয়, শেয়ারিং প্রক্রিয়া চলাকালীন অপ্রত্যাশিত কিছু ঘটে, যখন একটি হেডার ফাইল দূষিত হয় এবং অন্যান্য বিভিন্ন কারণে। একটি ক্ষতিগ্রস্ত বা দূষিত JPG বা JPEG ফাইল খুলতে, ফাইল বিন্যাস পরিবর্তন করার চেষ্টা করুন, তারপর দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা। আপনি পেইন্টের মতো একটি প্রোগ্রামে ক্ষতিগ্রস্ত JPEG খোলার চেষ্টা করতে পারেন, তারপর অন্য ফাইল বিন্যাসে ছবিটি সংরক্ষণ করতে পারেন। ফটোশপের মতো ইমেজ এডিটরে নষ্ট ফাইল খোলার ফলে ক্ষতিগ্রস্ত JPEGও ঠিক হতে পারে।

  • আমি কিভাবে ফটোশপে একটি JPG বা JPEG ফাইল খুলব?

    ফটোশপে একটি JPG বা JPEG খুলতে, ফাইল-এ যান৷> খোলা , তারপর ফাইলটিতে নেভিগেট করুন এবং এটি নির্বাচন করতে এবং খুলতে ডাবল-ক্লিক করুন। বিকল্পভাবে, আপনি ফাইলটিকে আপনার ডকের (macOS) ফটোশপ আইকনে থাকা ফোল্ডার থেকে টেনে আনতে পারেন বা ফাইলটিতে ডান-ক্লিক করতে পারেন এবং এর সাথে খুলুন থেকে ফটোশপ বেছে নিতে পারেন মেনু (macOS বা PC)।


  1. একটি SRT ফাইল কি?

  2. VOB ফাইল কি?

  3. এমপিইজি ফাইল কি?

  4. এআই ফাইল কী?