কম্পিউটার

কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন

কি জানতে হবে

  • Microsoft Word-এ, File-এ যান> এই হিসেবে সংরক্ষণ করুনপিডিএফ . অথবা ফাইল> মুদ্রণ করুন> পিডিএফ হিসাবে সংরক্ষণ করুন অথবা Microsoft Print to PDF > মুদ্রণ  অথবা সংরক্ষণ করুন .
  • Google ডক্সে, ফাইল-এ যান> ডাউনলোড করুনপিডিএফ ডকুমেন্ট (.পিডিএফ) . অথবা ফাইল> মুদ্রণ করুন> পিডিএফ হিসাবে সংরক্ষণ করুন> সংরক্ষণ করুন সংরক্ষণ করুন৷ .
  • ম্যাক পৃষ্ঠাগুলিতে, ফাইল-এ যান৷> মুদ্রণপিডিএফ হিসাবে সংরক্ষণ করুন .

এই নিবন্ধে Microsoft Word, Windows, Google Docs, এবং Mac Pages-এ প্রিন্ট ফাংশন ব্যবহার করে কিভাবে PDF তৈরি করা যায় তার রূপরেখা দেওয়া হয়েছে। এছাড়াও আপনি একটি বিনামূল্যে PDF ক্রিয়েটর ব্যবহার করতে পারেন; ডাউনলোড বা অনলাইনের জন্য অনেকগুলি উপলব্ধ রয়েছে৷

মাইক্রোসফট ওয়ার্ড দিয়ে কিভাবে পিডিএফ তৈরি করবেন

আপনার কাছে যদি 2007 বা তার পরের Microsoft Word এর কোনো সংস্করণ থাকে, তাহলে একটি PDF তৈরি করার সবচেয়ে সহজ উপায় হল অন্তর্নির্মিত সফ্টওয়্যার বৈশিষ্ট্যগুলি ব্যবহার করা। মাত্র কয়েকটি ক্লিকে, আপনি যেকোনো Word নথিকে PDF ফাইলে রূপান্তর করতে পারেন।

  1. আপনি যে Word নথিটিকে PDF এ রূপান্তর করতে চান সেটি খুলুন এবং তারপরে ফাইল নির্বাচন করুন৷ .

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন
  2. ফাইল-এ মেনুতে, এভাবে সংরক্ষণ করুন নির্বাচন করুন .

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন
  3. এভাবে সংরক্ষণ করুন-এ৷ ডায়ালগ, ফাইলের প্রকার নির্বাচন করুন ড্রপডাউন মেনু এবং তারপর PDF নির্বাচন করুন .

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন
  4. নথির শিরোনাম পরিবর্তন করুন বা ফাইলটি যেখানে আপনি সংরক্ষণ করতে চান সেটি পরিবর্তন করুন এবং তারপরে সংরক্ষণ করুন ক্লিক করুন এবং আপনার পিডিএফ ফাইলটি নির্দিষ্ট স্থানে সংরক্ষিত হবে।

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন

কিভাবে উইন্ডোজে একটি PDF ফাইল তৈরি করবেন

আপনি যদি উইন্ডোজ ব্যবহার করেন তবে আপনার কম্পিউটারের মুদ্রণ ফাংশন ব্যবহার করে একটি পিডিএফ ফাইল তৈরি করার একটি বিকল্প রয়েছে এবং এটি আপনি যে কোনো প্রোগ্রাম ব্যবহার করছেন যেটিতে মুদ্রণের ক্ষমতা রয়েছে। একে বলা হয় মাইক্রোসফট প্রিন্ট টু পিডিএফ।

আপনি যে বিকল্পগুলি দেখতে পাবেন তা নির্ভর করবে আপনি যে প্রোগ্রাম থেকে মুদ্রণ করছেন তার উপর কিন্তু তাদের সাধারণত এই কাঠামো অনুসরণ করা উচিত:

  1. পিডিএফ-এ Microsoft প্রিন্ট ব্যবহার করতে, ডকুমেন্ট, ইমেজ বা অন্য ফাইলে আপনি PDF এর ভিত্তি হিসেবে ব্যবহার করতে চান, মুদ্রণ নির্বাচন করুন।

  2. মুদ্রণ-এ ডায়ালগ বক্স, প্রিন্টার পরিবর্তন করুন (এটিকে গন্তব্য বলা যেতে পারে অথবা গন্তব্য প্রিন্টার অথবা সহজভাবে প্রিন্টার ) পিডিএফ হিসাবে সংরক্ষণ করুন অথবা Microsoft Print to PDF .

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন

    গুগল ক্রোম ব্রাউজারে একটি অনুরূপ পিডিএফ রূপান্তর বৈশিষ্ট্য রয়েছে যা ক্রোম ব্রাউজার ব্যবহার করে যে কোনও ডিভাইসে যে কোনও ওয়েব-ভিত্তিক ফাইলের জন্য কাজ করে। আপনাকে যা করতে হবে তা হল মুদ্রণ অ্যাক্সেস করতে বিকল্প এবং PDF-এ মুদ্রণ করুন৷ নির্বাচন করুন৷

  3. পিডিএফ দেখতে কেমন হবে তা দেখাতে প্রিভিউ অ্যাডজাস্ট করবে। আপনি সন্তুষ্ট হলে, মুদ্রণ নির্বাচন করুন৷ অথবা সংরক্ষণ করুন .

Google ডক্সে কিভাবে একটি PDF ফাইল তৈরি করবেন

আপনি যখন Google ড্রাইভ ব্যবহার করে নথি, স্প্রেডশীট বা উপস্থাপনা তৈরি করছেন তখন আপনার কাছে সেই নথিগুলিকে PDF তে রূপান্তর করার বিকল্পও রয়েছে৷ আপনি উপরের মতো প্রিন্ট মেনু ব্যবহার করতে পারেন, তবে একটি Windows বা Mac উভয় কম্পিউটার থেকে, আপনি ফাইলও চয়ন করতে পারেন> ডাউনলোড করুন> পিডিএফ ডকুমেন্ট (.পিডিএফ) . PDF ফাইলটি আপনার ডাউনলোডগুলিতে স্থাপন করা হবে৷ ফাইল।

কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন

কিভাবে পৃষ্ঠাগুলিতে Mac-এ একটি PDF তৈরি করবেন

আপনি যদি একটি ম্যাক কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনার কাছে Windows এর মতো PDF ফাইল তৈরির জন্য প্রায় অনেকগুলি বিকল্প রয়েছে। উপরে উল্লিখিত পদ্ধতিগুলি ছাড়াও, আপনি পেজ অ্যাপ থেকে একটি পিডিএফ ফাইলও তৈরি করতে পারেন, অনেকটা আপনি উইন্ডোজের Word থেকে।

আপনি যে ম্যাক অ্যাপটি ব্যবহার করছেন সেটি যদি প্রিন্ট করার অনুমতি দেয়, তাহলে প্রায় 100% সম্ভাবনা রয়েছে নীচের একই পদক্ষেপগুলি সেই অ্যাপটিতেও একটি PDF তৈরি করবে৷

  1. পৃষ্ঠাগুলিতে একটি PDF তৈরি করতে আপনি যে নথিটি ব্যবহার করতে চান তা খুলুন৷

  2. ফাইল নির্বাচন করুন পৃষ্ঠার শীর্ষে মেনু এবং তারপর মুদ্রণ করুন৷ নির্বাচন করুন৷

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন
  3. প্রদর্শিত মেনুতে, PDF হিসাবে সংরক্ষণ করুন চয়ন করতে নীচের-বাম কোণে ড্রপডাউন মেনুটি ব্যবহার করুন৷

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন
  4. এভাবে সংরক্ষণ করুন৷ ডায়ালগ বক্স খোলে। আপনার দস্তাবেজের একটি নাম দিন, এটি সংরক্ষণ করতে একটি অবস্থান চয়ন করুন এবং যেকোনো অতিরিক্ত বিবরণ যোগ করুন এবং তারপরে সংরক্ষণ করুন এ ক্লিক করুন .

    কিভাবে পিডিএফ ফাইল তৈরি করবেন

  1. আপনার পিসিতে একটি পিডিএফ ফাইল হিসাবে একটি ওয়েবপৃষ্ঠা কীভাবে সংরক্ষণ করবেন

  2. কিভাবে পিডিএফকে একটি ম্যাকে JPG তে রূপান্তর করবেন

  3. কিভাবে একটি পাসওয়ার্ড সুরক্ষিত PDF ফাইল তৈরি করবেন

  4. কীভাবে একটি পিডিএফ ফাইলে মন্তব্য যোগ করবেন