কম্পিউটার

ম্যাকে ইনস্টল করার জন্য 8টি সবচেয়ে দরকারী হোমব্রু অ্যাপ

Homebrew নিজেকে "macOS এর জন্য অনুপস্থিত প্যাকেজ ম্যানেজার" হিসাবে উল্লেখ করে। কিন্তু কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন?

আপনি সম্ভবত নাম থেকে বলতে পারেন, একটি প্যাকেজ ম্যানেজার একটি প্রোগ্রাম যা আপনাকে সফ্টওয়্যার প্যাকেজ পরিচালনা করতে দেয়। আপনার প্রতিদিনের কম্পিউটিং অভিজ্ঞতা বাড়াতে এবং উন্নত করতে এইগুলি অ্যাপ, অ্যাপলেট এবং অন্যান্য ছোট জিনিসগুলি ইনস্টল করে৷

চলুন দেখে নেওয়া যাক হোমব্রু আপনার ম্যাকের জন্য কিছু সুবিধাজনক অ্যাপ দিয়ে কী করতে পারে৷

হোমব্রু ব্যবহার করার পূর্বশর্ত

এখানে আলোচনা করা অ্যাপগুলি ইনস্টল করার জন্য আপনার প্রয়োজনীয় সবকিছু সেট আপ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

হোমব্রু ইনস্টল করুন

প্রথমে, আপনার ম্যাকে হোমব্রু ইনস্টল করার জন্য আপনাকে টার্মিনাল খুলতে হবে। আপনি এটিতে থাকাকালীন, এগিয়ে যান এবং কাস্ক ইনস্টল করুন৷ যেমন. এটি আপনার জন্য উপলব্ধ বিকল্পগুলির পরিসর খুলবে৷

পাইথন ইনস্টল করুন

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ইন্সটল করা হোমব্রু এর রুটি-এন্ড-বাটার টাস্কগুলির মধ্যে একটি। প্রচুর ওপেন সোর্স সফ্টওয়্যার, বিশেষ করে, পাইথন দিয়ে তৈরি।

Python 2 ম্যাকওএস-এ স্ট্যান্ডার্ড, তবে আপনাকে আলাদাভাবে পাইথন 3 ইনস্টল করতে হবে। উপরন্তু, আপনার পিপ ইনস্টল করা উচিত , পাইথন প্যাকেজ ম্যানেজার।

পাইথন ইনস্টল করার জন্য কমান্ড:

brew install python

পিপ ইনস্টল করার আদেশ:

sudo easy_install pip

Xcode কমান্ড লাইন টুলস (CLT)

পরবর্তী, নিশ্চিত করুন যে আপনি Xcode ইনস্টল করেছেন। আপনি ম্যাক অ্যাপ স্টোরে Xcode বিনামূল্যে ডাউনলোড করতে পারেন।

এটি সব সেট হয়ে গেলে, আপনি Xcode-এর মাধ্যমে বা নিম্নলিখিত কমান্ডের মাধ্যমে কমান্ড লাইনের মাধ্যমে কমান্ড লাইন টুল ইনস্টল করতে পারেন:

xcode-select -install

এখন আপনি হোমব্রু-এর দুর্দান্ত শক্তির সুবিধা নিতে প্রস্তুত৷

1. ql প্লাগইন

যখন আপনি আপনার Mac এ একটি ফাইল নির্বাচন করেন এবং স্পেস টিপুন , কুইক লুক আপনি যে ফাইলটি খুলতে চান তার একটি প্রিভিউ ইমেজ আনবে। macOS Mojave এই বৈশিষ্ট্যটিকে ব্যাপকভাবে উন্নত করেছে, যার ফলে আপনি কুইক লুকের মধ্যেই মার্কআপ এবং সম্পাদনা করতে পারবেন।

আপনি ql এর সাথে কুইক লুক বৈশিষ্ট্যটি উন্নত করতে পারেন , প্লাগইনগুলির একটি সিরিজ যা দ্রুত চেহারা আপনাকে যা বলতে পারে তা উন্নত করে৷

  • qlimagesize: পিক্সেলে রেজোলিউশন সহ মেগাবাইটে চিত্রগুলির আকারের পূর্বরূপ দেখুন।
  • qlcolorcode: উত্স কোড ফাইলগুলির পূর্বরূপ দেখুন এবং তাদের সিনট্যাক্স হাইলাইটিং প্রদর্শন করুন৷
  • qlmarkdown: মার্কডাউন-সামঞ্জস্যপূর্ণ ফাইলগুলির পূর্বরূপ দেখুন।
  • সন্দেহজনক-প্যাকেজ: যেকোনো স্ট্যান্ডার্ড অ্যাপল ইনস্টলার প্যাকেজের পূর্বরূপ দেখুন (যেগুলি PKG-তে শেষ হয়) এবং দেখুন এটি ঠিক কী এবং কোথায় ইনস্টল হবে, প্রি- এবং পোস্ট-ইনস্টল স্ক্রিপ্ট সহ।

অতিরিক্ত কিউএল প্লাগইনগুলির আধিক্য উপলব্ধ রয়েছে। এগুলো আপনাকে JSON ফাইল থেকে ZIP ফাইল পর্যন্ত সবকিছুর পূর্বরূপ দেখতে দেয়।

সমস্ত ql প্লাগইন ইনস্টল করার আদেশ:

brew install qlcolorcode qlstephen qlmarkdown quicklook-json webpquicklook suspicious-package quicklookase qlvideo qlImageSize

2. মাস

mas ইনস্টল করে সম্পূর্ণরূপে আপনার Mac অ্যাপ ডাউনলোডগুলি থেকে GUI নিন৷ , ম্যাক অ্যাপ স্টোর CLI ইনস্টলার। এটি আপনাকে অ্যাপ স্টোর থেকে সরাসরি কমান্ড লাইন থেকে অ্যাপ ইনস্টল করতে দেয়।

আপনি অ্যাপ্লিকেশানগুলি অনুসন্ধান করতে পারেন, সমস্ত বিদ্যমান আপডেটগুলি ইনস্টল করতে পারেন, স্টোরে একটি অ্যাপের সংস্করণ নম্বর মুদ্রণ করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷ এমনকি ভাগ্যবান নামে একটি মজার বিকল্প রয়েছে৷ এটি প্রথম অনুসন্ধান ফলাফল ইনস্টল করবে। সাহস থাকলে চেষ্টা করে দেখুন।

ইনস্টল করার জন্য কমান্ড:

brew install mas

3. midnight-commander

ম্যাকে ইনস্টল করার জন্য 8টি সবচেয়ে দরকারী হোমব্রু অ্যাপ

এই শক্তিশালী অ্যাপটি সরাসরি টার্মিনাল উইন্ডোতে একটি ইন্টারেক্টিভ ফাইল ম্যানেজার তৈরি করে ফাইন্ডার এবং কমান্ড লাইন উভয়ের সেরাটি একত্রিত করার চেষ্টা করে।

মিডনাইট-কমান্ডার আপনাকে ক্লিক বা কীবোর্ড তীর ব্যবহার করে আপনার ডিরেক্টরি কাঠামো অনুসন্ধান করতে দেয়। ফাইলের আকার, ডিরেক্টরি গঠন এবং আরও অনেক কিছুর দ্রুত ধারণা পেতে আপনি ডানদিকের ডিরেক্টরিগুলির সাথে বাম দিকের ডিরেক্টরিগুলির তুলনা করতে পারেন৷

আপনি ইনস্টল করার পরে, আপনি

এর সাথে মিডনাইট-কমান্ডার চালু করতে পারেন
mc

আদেশ।

ইনস্টল করার জন্য কমান্ড:

brew install midnight-commander

4. speedtest-cli

ম্যাকে ইনস্টল করার জন্য 8টি সবচেয়ে দরকারী হোমব্রু অ্যাপ

দ্রষ্টব্য: এই প্রোগ্রামটির পিপ প্রয়োজন , পাইথন প্যাকেজ ম্যানেজার। আমরা পিপ ইনস্টল করার নির্দেশনা দিয়েছি আগে।

স্পিডটেস্ট-ক্লাই কমান্ড লাইন থেকে আপনাকে আপনার ইন্টারনেট সংযোগের গতির একটি দ্রুত পরীক্ষা করতে দেয়।

জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে রয়েছে:

--bytes

:বিটের পরিবর্তে বাইটে আউটপুট প্রদর্শন করে (মনে রাখবেন একটি বাইটে আট বিট আছে, তাই প্রতি সেকেন্ডে একটি গিগাবিট সংযোগ আসলেই প্রতি সেকেন্ডে 125 মেগাবাইট)।

--simple

:শুধুমাত্র প্রাথমিক তথ্য (পিং স্পিড, ডাউনলোড স্পিড এবং আপলোড স্পিড) প্রদর্শন করে, যা সম্ভবত আপনি যা জানতে চান।

ইনস্টল করার জন্য কমান্ড:

pip install speedtest-cli

5. wifi-password

দ্রষ্টব্য: এটি কাজ করার জন্য আপনার XCode-এর আপডেট করা CLT প্রয়োজন (উপরে দেখুন)।

অ্যাপটি ওয়াইফাই-পাসওয়ার্ড একটি কীচেন প্রমাণীকরণের পরে, আপনি বর্তমানে যে নেটওয়ার্কে সংযুক্ত আছেন তার Wi-Fi পাসওয়ার্ড বা আপনার কীচেইনের অন্য নেটওয়ার্ক প্রদর্শন করবে৷

ইনস্টল করার জন্য কমান্ড:

brew install wifi-password

6. tldr

ম্যাকে ইনস্টল করার জন্য 8টি সবচেয়ে দরকারী হোমব্রু অ্যাপ

যে কেউ ব্যাশ স্ক্রিপ্টিংয়ে ধাক্কা খেয়েছে সে জানে যে মানুষটি কতটা মূল্যবান (এবং কতটা ঘন এবং অপাঠ্য) পৃষ্ঠা হতে পারে।

আপনি যা করতে চান তা হল ls-এর জন্য উপলব্ধ বিকল্পগুলির একটি দ্রুত তালিকা অথবা খোঁজ-এর জন্য সিনট্যাক্স , tldr একটি অমূল্য সম্পদ। এটি আপনার নিজের কোডিং বন্ধুকে ঠিক আপনার পাশে বসে মানুষকে অনুবাদ করার মতো। বন্ধুত্বপূর্ণ শর্তে আদেশ করুন।

ইনস্টল করার জন্য কমান্ড:

brew install tldr

7. archey

ম্যাকে ইনস্টল করার জন্য 8টি সবচেয়ে দরকারী হোমব্রু অ্যাপ

আপনি কি কখনও আপনার আধুনিক সিস্টেমের জ্বলন্ত-দ্রুত গতি প্রদর্শন করতে চেয়েছেন এবং এটিকে নস্টালজিয়ার একটি ইঙ্গিত দিয়ে বিপরীত করতে চেয়েছেন? আর্চি সাহায্য করার জন্য এখানে এই চতুর, একক-ফাংশন অ্যাপটি একটি পাঠ্য-ভিত্তিক রেট্রো-স্টাইল অ্যাপল আইকনের পাশে টার্মিনালে আপনার সিস্টেমের তথ্য প্রদর্শন করবে। আপনার Mac এ একটি বিপরীতমুখী চেহারা পেতে এটি শুধুমাত্র একটি মজার উপায়৷

ইনস্টল করার জন্য কমান্ড:

brew install archey

8. htop

অ্যাক্টিভিটি মনিটরের কমান্ড লাইন সংস্করণ হিসেবে, শীর্ষে শক্তিশালী কিন্তু কাঙ্ক্ষিত হতে অনেক ছেড়ে. এটি আপনার কম্পিউটারে চলমান প্রক্রিয়াগুলি সম্পর্কে অনেক দরকারী তথ্য প্রদর্শন করে, তবে এটি নেভিগেট করা প্রায় অসম্ভব। আপনি যদি একটি প্রক্রিয়া নির্বাচন করতে চান বা এটিকে মেরে ফেলতে চান, তাহলে আপনি টপ এর সাথে এটি কীভাবে করবেন তা বের করতে আপনার পুরো মেশিনটি পুনরায় চালু করতে পারেন। .

htop লিখুন , হোমব্রু-ইন্সটলযোগ্য কমান্ড লাইন অ্যাপ যা শীর্ষে . এটি নেভিগেট করা সহজ, প্রক্রিয়াগুলি নির্বাচন করা সহজ করে তোলে এবং সেগুলিকে হত্যা করা কোনও ধাঁধা নয়৷ অ্যাপটি বিভিন্ন রং ব্যবহার করে বিভিন্ন ধরনের ডেটা হাইলাইট করে, যা আপনি যে তথ্য দেখছেন তা পড়া এবং হজম করাও সহজ করে তোলে।

ইনস্টল করার জন্য কমান্ড:

brew install htop

ওপেন সোর্স সফ্টওয়্যার দিয়ে আরও গভীরে যান

আশা করি এই অ্যাপগুলি আপনাকে কতটা শক্তিশালী কমান্ড লাইন টুল হতে পারে সে সম্পর্কে চালু করেছে। এখন যেহেতু Homebrew এর সম্ভাব্যতা আপনার ক্ষুধা মিটিয়েছে, ম্যাকের জন্য আরও কিছু চমৎকার ফ্রি এবং ওপেন সোর্স সফ্টওয়্যার হারিয়ে যান। একবার ডুব দিলে, ফিরে যাওয়া কঠিন।


  1. নতুন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে দরকারী লিনাক্স কমান্ডের 6টি

  2. কিভাবে ম্যাকে হোমব্রু ইনস্টল করবেন:একটি ব্যাপক নির্দেশিকা

  3. সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

  4. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ