কম্পিউটার

মাইক্রোসফট মেল বনাম আউটলুক:কোন Windows 10 ইমেল অ্যাপ আপনার জন্য সঠিক?

Microsoft Windows 10 অপারেটিং সিস্টেমে দুটি ইমেল ক্লায়েন্ট অফার করে—মেইল এবং আউটলুক . কিন্তু মেল এবং আউটলুকের মধ্যে পার্থক্য কি? তাদের সুবিধা এবং অসুবিধা কি? এবং আপনার পরিস্থিতির জন্য কোন অ্যাপটি সঠিক?

আমরা উইন্ডোজের জন্য কোন অ্যাপটি সেরা ইমেল ক্লায়েন্ট তা নির্ধারণ করার চেষ্টা করার সময় পড়তে থাকুন৷

আউটলুক কি বিনামূল্যে?

আপনার এবং অন্যান্য ব্যবহারকারীদের জন্য, সম্ভবত মেল এবং আউটলুকের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ পার্থক্য হবে খরচ৷

Windows 10 এর সমস্ত সংস্করণে মেল সম্পূর্ণ বিনামূল্যে; এটি অপারেটিং সিস্টেমে পূর্বে ইনস্টল করা আছে। যদিও মেল আপনার অপারেটিং সিস্টেমে একটি স্বতন্ত্র অ্যাপ, এটি আসলে মাইক্রোসফ্ট স্টোরে মেল এবং ক্যালেন্ডার নামে একটি ডাবল অ্যাপ হিসাবে আসে। একটি ছাড়া অন্যটি ইনস্টল করার কোন উপায় নেই৷

1997 সালে প্রথমবার Microsoft Office এর সাথে যুক্ত হওয়ার পর থেকে Outlook একটি অর্থপ্রদানকারী অ্যাপ। আজ, এটি Microsoft 365 ব্যক্তিগত, পারিবারিক এবং ব্যবসায়িক প্যাকেজগুলির সাথে বিতরণ করা হয়।

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, প্রবেশ-স্তরের Microsoft 365 ব্যক্তিগত পরিকল্পনার দাম $70/বছর।

মেল বনাম আউটলুক:ইমেল ব্যবহার করা

মাইক্রোসফট মেল বনাম আউটলুক:কোন Windows 10 ইমেল অ্যাপ আপনার জন্য সঠিক?

যেকোন ইমেল ক্লায়েন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল- স্পষ্টতই- এটি কীভাবে বার্তা পরিচালনা করে।

স্বাভাবিকভাবেই, মাইক্রোসফ্টের উভয় অ্যাপই মৌলিক কাজ করতে পারে, তবে আপনি যদি একটু গভীরভাবে খনন করেন তবে উভয়ের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে। অ্যাপ থেকে আপনার প্রয়োজনীয় কার্যকারিতার উপর নির্ভর করে, তারা চুক্তি-ব্রেকার হতে পারে।

দুটির মধ্যে, আউটলুক আরও বৈশিষ্ট্য সমৃদ্ধ। আমরা যে সমস্ত বিভাগে আলোচনা করব তা হল এটি একটি সাধারণ থিম৷

উদাহরণস্বরূপ, আউটলুক সাধারণ পাঠ্য হিসাবে ইমেল পাঠানোর ক্ষমতা অফার করে৷ , ইমেল থ্রেডগুলি পরিষ্কার করার একটি উপায়৷ , ইমেল বিভাগগুলি , একটি উপেক্ষা করুন বৈশিষ্ট্য, এবং IRM-এর জন্য সমর্থন বার্তা . এটি সবই মেইলে অনুপস্থিত৷

Outlook এছাড়াও ইনবক্স নিয়ম অফার করে , স্থানীয় ইমেল সঞ্চয়স্থান , এবং একটি শেয়ার করা ইনবক্স থেকে ইমেল পাঠানোর ক্ষমতা .

ফ্লিপ সাইডে, আপনি যদি একটি টাচ ডিভাইস ব্যবহার করতে চান, মেল হল ভাল বিকল্প। এটি কাস্টমাইজযোগ্য সোয়াইপ অঙ্গভঙ্গি অফার করে৷ যা Outlook-এর একটি অংশ নয়৷

আপনার পরিচিতিগুলি অ্যাক্সেস করা এবং পরিচালনা করা

মাইক্রোসফট মেল বনাম আউটলুক:কোন Windows 10 ইমেল অ্যাপ আপনার জন্য সঠিক?

মৌলিক ইমেল পরিচালনার বাইরে, একটি ইমেল ক্লায়েন্টের আরও দুটি প্রয়োজনীয় বৈশিষ্ট্য হল পরিচিতি এবং ক্যালেন্ডার৷

মেল নেটিভ Windows 10 পরিচিতি অ্যাপ—মানুষ থেকে তার পরিচিতি তালিকা টেনে আনে . আপনি আপনার বিদ্যমান Outlook.com যোগ করতে পারেন৷ , লাইভ , হটমেইল , Gmail , Yahoo , এক্সচেঞ্জ , এবং iCloud অ্যাকাউন্ট, এবং অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপনার পরিচিতি আমদানি করবে এবং আপনার বিদ্যমান তালিকার সাথে তাদের একত্রিত করবে। অন্যান্য IMAP এবং POP3 অ্যাকাউন্টগুলিও যোগ করা সহজ৷ আপনি মেল খোলার মাধ্যমে এবং নীচের বাম-হাতের কোণে শর্টকাটে ক্লিক করে মানুষ অ্যাপ অ্যাক্সেস করতে পারেন৷

আপনাকে পিপল অ্যাপের মাধ্যমে যোগাযোগ পরিচালনার কাজগুলি সম্পাদন করতে হবে; মেল অ্যাপের মধ্যেই যোগাযোগের বিবরণ সম্পাদনা করার কোনো উপায় নেই।

বিপরীতে, আউটলুক আপনার সংযুক্ত অ্যাকাউন্টগুলি থেকে যোগাযোগের বিশদগুলি টেনে আনতে পারে, তবে আপনার কম্পিউটারে স্থানীয় স্টোরেজকেও অনুমতি দেয়৷

আউটলুক বনাম মেলে ক্যালেন্ডার

মাইক্রোসফট মেল বনাম আউটলুক:কোন Windows 10 ইমেল অ্যাপ আপনার জন্য সঠিক?

নিবন্ধের শুরুতে যেমন উল্লেখ করা হয়েছে, মেল অ্যাপের ক্যালেন্ডার অংশটি একই রুট ইনস্টলেশনের অংশ৷

আপনার সমস্ত সংযুক্ত অ্যাকাউন্ট থেকে ক্যালেন্ডারগুলি প্রদর্শিত হবে, ধরে নিই যে আপনি এটিকে সঠিক বিশেষাধিকার দিয়েছেন৷ যাইহোক, আপনি মেলের মধ্যে থেকে ক্যালেন্ডার দেখতে পারবেন না; আপনাকে আলাদাভাবে ক্যালেন্ডার অ্যাপ খুলতে হবে।

যদিও এটি একটি পৃথক পোর্টালের মাধ্যমে অ্যাক্সেস করা হয়েছে, ক্যালেন্ডার অ্যাপটিতে কোনও বৈশিষ্ট্যের অভাব নেই। আবারও, এটি আউটলুকের পেশাদার-গ্রেড সরঞ্জাম নিয়ে গর্ব করে না, তবে এটি CalDAV পরিচালনা করতে পারে ক্লাউড-ভিত্তিক ক্যালেন্ডারে ফাইল এবং সদস্যতা অসুবিধা ছাড়াই।

ক্যালেন্ডার বৈশিষ্ট্যগুলির তালিকা যা আউটলুকের জন্য অনন্য সবই ব্যবসায়িক ব্যবহারকারীদের লক্ষ্য করে।

তারা নতুন সময় প্রস্তাব করার একটি উপায় অন্তর্ভুক্ত করে৷ ইভেন্টের জন্য, ক্যালেন্ডার ভাগ করা , সহকর্মীর ক্যালেন্ডার খোলার ক্ষমতা (অনুমতির উপর নির্ভর করে), মিটিং ফরওয়ার্ডিং , ক্যালেন্ডার প্রকাশনা , ক্যালেন্ডার গোষ্ঠী , প্রতিটি আবেদনের প্রাপ্যতা সম্পর্কে দৃশ্যমান তথ্য , এবং এমনকি একটি মিটিং রুম ফাইন্ডার . আপনি সহজেই আপনার Google ক্যালেন্ডারের সাথে Outlook সিঙ্ক করুন৷

উপরন্তু, আউটলুকের ক্যালেন্ডার প্রধান অ্যাপের অংশ; আপনি উইন্ডোর নীচে ট্যাব ব্যবহার করে এটি অ্যাক্সেস করতে পারেন।

মেল এবং আউটলুক কি অন্য অ্যাপের সাথে একীভূত হয়?

মেল তৃতীয় পক্ষের অ্যাপের সাথে কোনো ইন্টিগ্রেশন অফার করে না। আপনি যদি Google Drive, Evernote, বা Todoist এর মতো পরিষেবাগুলি অ্যাক্সেস করতে চান তবে আপনাকে একটি ভিন্ন উইন্ডোতে পরিবর্তন করতে হবে৷ গুরুত্বপূর্ণভাবে, মাইক্রোসফ্ট অফিসের সাথে কোন ইন্টিগ্রেশন নেই।

শুধুমাত্র যে অ্যাপগুলি যেকোন উপায়ে "একীকৃত" তা হল ক্যালেন্ডার, মানুষ এবং ক্রমাগত উন্নতিশীল মাইক্রোসফটের করণীয়৷ অনুশীলনে, মেল অ্যাপে কেবল তাদের লিঙ্কগুলি অন্তর্ভুক্ত রয়েছে; তারা এখনও বহিরাগত।

আউটলুক বিপরীত। ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্টের মতো অন্যান্য মাইক্রোসফ্ট প্রোডাক্টিভিটি অ্যাপ্লিকেশানগুলির সাথে শুধুমাত্র একটি নিরবচ্ছিন্ন অভিজ্ঞতাই নেই, তবে Microsoft এর অ্যাপসোর্স স্টোরের মাধ্যমে উপলব্ধ আউটলুক অ্যাড-ইনগুলির একটি দীর্ঘ তালিকাও রয়েছে৷

উদাহরণস্বরূপ, আপনি Microsoft যোগ করতে পারেন৷ অনুবাদক , সেলসফোর্স , বুমেরাং , Trello , ড্রপবক্স , জেনডেস্ক , এবং আরও অনেক কিছু। সমস্ত অ্যাড-ইন সংশ্লিষ্ট অ্যাপের কার্যকারিতা সরাসরি আউটলুকে নিয়ে আসে; আপনি আপনার ইনবক্স ছাড়াই তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

আপনার কোন ইমেল অ্যাপটি বেছে নেওয়া উচিত?

মাইক্রোসফট মেল বনাম আউটলুক:কোন Windows 10 ইমেল অ্যাপ আপনার জন্য সঠিক?

এটা অস্বীকার করা কঠিন যে কাগজে, আউটলুক দুটি অ্যাপের মধ্যে সেরা। এটি একটি বিজনেস-গ্রেড টুল যার যথেষ্ট বেশি বৈশিষ্ট্য রয়েছে।

কিন্তু আরও বৈশিষ্ট্যের মানে এই নয় যে অ্যাপটি সবার জন্য সঠিক। এমনকি পাকা আউটলুক ব্যবহারকারীরা অ্যাপটি অফার করে এমন প্রতিটি ফাংশনের জন্য একটি ব্যবহারের কেস খুঁজে পেতে কঠোরভাবে চাপ দেবে৷

প্রকৃতপক্ষে, আউটলুকের জটিলতা অনেকের কাছে বিরক্তিকর হতে পারে। বেশিরভাগ লোকেরই কেবল সেই স্তরের বিশদ প্রয়োজন নেই (এবং সংশ্লিষ্ট জটিলতা যা সমস্ত অতিরিক্ত কার্যকারিতা সেট আপ করার সাথে সাথে যায়)।

যদি আপনার ব্যবহারের ক্ষেত্রে "স্বাভাবিক" হয় - এবং এর দ্বারা, আমরা বলতে চাচ্ছি যে আপনি আপনার ইমেল অ্যাকাউন্ট এবং ক্যালেন্ডারগুলির জন্য একটি কেন্দ্রীয় হাব চান কিন্তু ব্যবহারকারীদের একটি নেটওয়ার্ক বা একটি বড় ব্যবসা চালান না - নেটিভ মেল অ্যাপটি প্রায় নিশ্চিতভাবেই চলছে আপনার প্রয়োজন মেটাতে।

হোম ব্যবহারকারীদের শুধুমাত্র আউটলুক ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত যদি তারা একটি স্ব-স্বীকৃত উত্পাদনশীলতা ফ্রিক হন। পেশাদার ব্যবহারকারীরা লক্ষ্য বাজার।

তৃতীয় পক্ষের ইমেল অ্যাপস সম্পর্কে ভুলবেন না

অবশ্যই, যদিও এইগুলি মাইক্রোসফ্ট দ্বারা তৈরি একমাত্র দুটি অফিসিয়াল ইমেল অ্যাপ, সেখানে প্রচুর তৃতীয় পক্ষের ইমেল ক্লায়েন্ট রয়েছে যা বিবেচনা করার মতো। তাদের মধ্যে অনেকেই ব্যবহারকারীদের মেলের সরলতা এবং আউটলুকের জটিলতার মধ্যে একটি সুখী মাধ্যম প্রদান করে। কিছু ক্লায়েন্ট আপনার চেক আউট করা উচিত Mailbird, Sylpheed, Thunderbird, এবং eM ক্লায়েন্ট অন্তর্ভুক্ত।


  1. উইন্ডোজ মেল অ্যাপে একাধিক ইমেল অ্যাকাউন্টের জন্য কীভাবে একাধিক টাইলস বা আইকন যুক্ত করবেন

  2. Microsoft Edge কালেকশন বনাম বুকমার্কস – কোনটি আপনার জন্য সঠিক?

  3. উইন্ডোজ 10 এ আউটলুকের জন্য অনুপস্থিত মাইক্রোসফ্ট টিম অ্যাড-ইন কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10 স্থানীয় অ্যাকাউন্ট বনাম Microsoft অ্যাকাউন্ট, কোনটি আপনার জন্য সেরা?