কম্পিউটার

আপনার উইন্ডোজ রিসোর্স বাড়ান, সবচেয়ে দক্ষ সফটওয়্যার ব্যবহার করুন

আপনি যখন একটি নির্দিষ্ট সফ্টওয়্যার চয়ন করেন, তখন এটি নির্বাচন করার জন্য আপনার মানদণ্ড কী? হতে পারে আপনি প্রতিযোগিতার চেয়ে নান্দনিকতা পছন্দ করেন বা আপনার প্রতিযোগীরা অফার করে না এমন বৈশিষ্ট্যের প্রয়োজন হয়। এগুলি বৈধ কারণ, কিন্তু কিছু লোক অন্য মান দ্বারা সিদ্ধান্ত নেয়:সম্পদের ব্যবহার৷

আপনি আপনার ল্যাপটপে ব্যাটারি সংরক্ষণ করার চেষ্টা করছেন বা আপনার একটি পুরানো কম্পিউটার আছে যা ধীর গতিতে চলছে, সর্বনিম্ন সম্পদ-নিবিড় প্রোগ্রামগুলি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। কাজটি করার জন্য সবচেয়ে হালকা অ্যাপ ব্যবহার করলে অন্যান্য প্রোগ্রামের জন্য সম্পদ সংরক্ষণ করা যায়।

চলুন উইন্ডোজ প্রোগ্রামের চারটি প্রধান বিভাগ দেখে নেওয়া যাক -- ব্রাউজার, টেক্সট চ্যাট ক্লায়েন্ট, পিডিএফ ভিউয়ার এবং মিডিয়া প্লেয়ার -- এবং প্রতিটিতে তিনটি জনপ্রিয় বিকল্প পরীক্ষা করি। আমরা দেখব কিভাবে তারা RAM এবং CPU ব্যবহারে স্ট্যাক আপ করে।

আমার পিসি স্পেস এবং টেস্টিং পদ্ধতি

আমি সম্প্রতি আধুনিক চশমা সহ একটি নতুন ডেস্কটপ পিসি তৈরি করেছি। এইভাবে, এই প্রোগ্রামগুলির কোনটিই আমার পরীক্ষা পদ্ধতিতে ভারী চাপ সৃষ্টি করবে না। যাইহোক, আমি রেফারেন্সের জন্য আমার কম্পিউটারে যা আছে তা প্রদান করতে চেয়েছিলাম:

  • অপারেটিং সিস্টেম -- Windows 10 Pro 64-bit
  • CPU -- ইন্টেল কোর i5-7500 @ 3.4 GHz
  • RAM -- 16 GB DDR4
  • গ্রাফিক্স -- ATI Radeon RX 480 গ্রাফিক্স, 8 GB
  • SSD -- Samsung 850 EVO 250 GB

এই প্রোগ্রামগুলি পরীক্ষা করতে, আমি নিম্নলিখিত ডেটা ব্যবহার করব। স্পষ্টতই, পরিসংখ্যান ক্যাপচার করার সময় আমার কাছে প্রতিটি প্রোগ্রাম সামনে থাকবে, ছোট করা হবে না।

  • ব্রাউজার -- ডিফল্ট সেটিংস এবং কোনো এক্সটেনশনের অনুকরণ করতে একটি ব্যক্তিগত ব্রাউজিং উইন্ডোতে পাঁচটি ট্যাব (MakeUseOf, Google, CNN, Amazon এবং Reddit) খুলুন। Chrome-এর জন্য, ব্যাকগ্রাউন্ডে অ্যাপ্লিকেশানগুলিকে চলতে বাধা দিতে আমি গেস্ট প্রোফাইল ব্যবহার করব৷
  • টেক্সট চ্যাট ক্লায়েন্ট -- আমার বর্তমান চ্যাট দিয়ে ক্লায়েন্ট খুলুন।
  • পিডিএফ ভিউয়ার -- এই চার পৃষ্ঠার পরীক্ষা PDF খুলুন [আর উপলভ্য নয়]।
  • মিডিয়া প্লেয়ার -- উইন্ডোজে বাহ্যিক ড্রাইভ ত্রুটিগুলি ঠিক করার বিষয়ে আমাদের নিবন্ধের জন্য আমি সম্প্রতি তৈরি করা ভিডিওটি চালান৷

চলুন দেখি কিভাবে প্রোগ্রামগুলো স্ট্যাক আপ হয়! মনে রাখবেন যেহেতু CPU এবং RAM ব্যবহার ক্রমাগত পরিবর্তিত হয়, আমি প্রতিটি থেকে একটি একক স্ন্যাপশট থেকে এই সংখ্যাগুলি নিয়েছি। আপনি যদি এই একই পরীক্ষা চালান, আপনার ফলাফল পরিবর্তিত হবে।

ব্রাউজার

ব্রাউজারগুলির জন্য, আমরা Google Chrome, Mozilla Firefox, এবং Microsoft Edge পরীক্ষা করছি৷ উইন্ডোজ 10-এ এজ ডিফল্ট ব্রাউজার হলেও, মাইক্রোসফ্টের দাবি করা সত্ত্বেও এটি Chrome এর চেয়ে দ্রুত এবং আরও নিরাপদ। এইভাবে, আমরা এটি পরীক্ষা করতে চেয়েছিলাম।

Google Chrome

নির্বাচিত ট্যাব হিসাবে MakeUseOf এর সাথে, Chrome এর প্রধান কাজটি CPU-এর 0.0 এবং 0.1 শতাংশের মধ্যে ব্যবহৃত হয় এবং প্রায় 76.2 MB RAM . যাইহোক, এটি Chrome এর অনেক ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার জন্য দায়ী নয়। একটি ভাল ছবির জন্য, আমরা প্রসেস এক্সপ্লোরার ব্যবহার করতে পারি। কিন্তু Chrome এর নিজস্ব অন্তর্নির্মিত টাস্ক ম্যানেজারও রয়েছে।

আপনার উইন্ডোজ রিসোর্স বাড়ান, সবচেয়ে দক্ষ সফটওয়্যার ব্যবহার করুন

একটি স্ন্যাপশটে, Chrome 3.2 শতাংশ CPU ব্যবহার করছে৷ এবং 745.9 MB RAM . Chrome হগিং RAM এর জন্য পরিচিত, তাই আপনি এখানে উচ্চ সংখ্যা দেখতে চান। এটি নৃশংস নয়, তবে একটি গিগাবাইটের তিন-চতুর্থাংশ মাত্র পাঁচটি ট্যাবের জন্য অনেক বেশি। আপনি সম্ভবত সাধারণ দিনে এর চেয়ে অনেক বেশি খোলা থাকে!

মোজিলা ফায়ারফক্স

ফায়ারফক্স টাস্ক ম্যানেজারে শুধুমাত্র একটি প্রক্রিয়া রাখে, এটির ব্যবহার পরীক্ষা করা অনেক সহজ করে তোলে। MakeUseOf ট্যাব খোলার সাথে, ফায়ারফক্স CPU এর 0.1 শতাংশ ব্যবহার করছিল এবং 324.9 MB RAM . এটি একই ট্যাবের জন্য Chrome এর থেকে অনেক বেশি কার্যকর!

Microsoft Edge

ক্রোমের মতো, এজ তার ট্যাবগুলিকে পৃথক প্রক্রিয়াগুলিতে ভেঙে দেয়। এইভাবে, 0 শতাংশ CPU ব্যবহারের মূল প্রক্রিয়া এবং 36.4 MB RAM পুরো গল্প বলছে না। সবকিছু যোগ করলে দেখায় যে এজ প্রায় CPU-এর 18.5 শতাংশ ব্যবহার করে এবং 1,458.6 MB RAM . একই পাঁচটি ট্যাবের জন্য, এটি ক্রোমের তুলনায় অনেক বেশি সম্পদ ব্যবহার।

আপনার উইন্ডোজ রিসোর্স বাড়ান, সবচেয়ে দক্ষ সফটওয়্যার ব্যবহার করুন

টেক্সট চ্যাট ক্লায়েন্ট

ইনস্ট্যান্ট মেসেজিং একটি প্লাবিত বাজার. আমরা পরীক্ষিত তিনটি জনপ্রিয় পরিষেবা ছাড়াও, আপনি iMessage, Google Hangouts, Facebook Messenger, এবং আরও অনেক কিছু ব্যবহার করতে পারেন৷ যাইহোক, এই পরিষেবাগুলির মধ্যে কিছুর একটি ডেডিকেটেড ডেস্কটপ অ্যাপ নেই, তাই আমরা সেগুলিকে অন্তর্ভুক্ত করতে পারি না। আপনার পছন্দের মেসেঞ্জার সম্ভবত আপনার বন্ধুরা কোনটি ব্যবহার করে তার উপর নির্ভর করে তার রিসোর্স ব্যবহারের চেয়ে, তবে এটি তুলনা করা এখনও আকর্ষণীয়৷

WhatsApp

ক্রোম এবং এজের মতো, হোয়াটসঅ্যাপ কয়েকটি প্রক্রিয়া খোলা রাখে। নিষ্ক্রিয় থাকলে, মূল প্রক্রিয়া CPU-এর 0.1 শতাংশ ব্যবহার করে এবং 45.9 MB RAM . তিনটি পটভূমি প্রক্রিয়া 0.5 শতাংশ CPU পর্যন্ত যোগ করে এবং 155.5 MB RAM . সুতরাং, হোয়াটসঅ্যাপের গ্র্যান্ড মোট 0.6 শতাংশ CPU ব্যবহার এবং 201.4 MB RAM . আপনি যদি আরও বেশি লোকের সাথে চ্যাট করেন তবে এটি আলাদা হতে পারে।

টেলিগ্রাম

এটি আপনাকে অবাক করে দিতে পারে যে টেলিগ্রাম হোয়াটসঅ্যাপের তুলনায় সংস্থানগুলিতে অনেক হালকা। টেলিগ্রাম CPU এর 0 শতাংশ ব্যবহার করেছে এবং শুধু 26.9 MB যখন খোলা। হোয়াটসঅ্যাপের চেয়ে টেলিগ্রামে আমার অনেক বেশি সক্রিয় চ্যাট রয়েছে, যা টেলিগ্রামকে স্পষ্ট বিজয়ী করেছে।

Viber

অনেকেই ভাইবারের জন্য বিশাল হোয়াটসঅ্যাপ বাদ দিয়েছেন -- আমরা কি সুইচ করার কারণগুলির তালিকায় হালকা সম্পদ ব্যবহার যোগ করতে পারি? কিছু পাবলিক চ্যাট খোলার সাথে, আমি 0.1 শতাংশ CPU ব্যবহার পরিমাপ করেছি এবং 169.8 MB RAM . এটি হোয়াটসঅ্যাপের তুলনায় কিছুটা কম যেখানে একই সংখ্যক চ্যাট খোলা রয়েছে। Viber বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করার জন্য তিনটির একমাত্র পরিষেবা, যা অবশ্যই কিছু সম্পদ নষ্ট করে। বিজ্ঞাপন পরিবর্তিত হওয়ার সময় আমি CPU ব্যবহারে একটি স্পাইক লক্ষ্য করেছি।

PDF ভিউয়ার

প্রায় প্রতিটি ব্রাউজার এখন পিডিএফ খুলতে পারে, কিন্তু পিডিএফ রিডার ইন্সটল রাখার ক্ষেত্রে এখনও মূল্য আছে। আসুন জনপ্রিয় বিকল্প ফক্সিট রিডার এবং অতি-আলো সুমাত্রাপিডিএফ-এর সাথে স্ট্যান্ডার্ড (কিন্তু অপ্রয়োজনীয়) অ্যাডোব রিডারের তুলনা করি।

Adobe Reader

অ্যাক্রোব্যাট রিডার অবশ্যই তিনটি সরঞ্জামের মধ্যে সবচেয়ে ভারী, তবে এটি কি সম্পদ ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য? আমরা দেখেছি যে এটি CPU এর 0 শতাংশ ব্যবহার করেছে৷ , কিন্তু মোটামুটি ভারী 96.1 MB RAM ছোট পরীক্ষা পিডিএফ খোলার সাথে। যাইহোক, Adobe Reader এছাড়াও কিছু পটভূমি প্রক্রিয়া অন্তর্ভুক্ত করে যেমন Adobe Acrobat Update Service এবং Adobe RdrCEF-এ দেখানো ক্লাউড বৈশিষ্ট্য . এগুলি একটি অতিরিক্ত 78 MB RAM ব্যবহার করে৷ অথবা মোট মোটামুটি 174.1 MB RAM এর জন্য .

ফক্সিট রিডার

রিডার বিকল্প 0.1 শতাংশ CPU ব্যবহার সহ ক্লক ইন করা হয়েছে এবং 43.3 MB RAM . তিনটি অ্যাপের মতোই, নথিতে স্ক্রোল করার সময় CPU ব্যবহার বেশি ছিল।

SumatraPDF

সুমাত্রাপিডিএফ একই রকম পরিসংখ্যান বহন করে যখন পিডিএফ চলছিল না। এটি CPU এর 0 শতাংশ ব্যবহার করেছে এবং প্রায় 56 MB RAM গ্রহণ করেছে . Foxit-এর চেয়ে হালকা ইনস্টলের জন্য, আমরা আশা করি কম RAMও নেওয়া হবে।

মিডিয়া প্লেয়ার

যদিও স্ট্রিমিংয়ের উত্থান স্থানীয় মিডিয়া অ্যাপগুলিকে কম গুরুত্বপূর্ণ করে তুলেছে, অনেক লোক স্থানীয়ভাবে গান শুনতে এবং ভিডিও দেখতে পছন্দ করে। আসুন তিনটি জনপ্রিয় প্লেয়ার পরীক্ষা করি:ভিএলসি মিডিয়া প্লেয়ার, অন্তর্ভুক্ত উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এবং মিডিয়া প্লেয়ার ক্লাসিক -- হোম সিনেমা (MPC-HC)। আমরা ভিডিওতে এক মিনিটে শুরু করব।

VLC মিডিয়া প্লেয়ার

প্লেব্যাকের সময়, VLC পরিমাপ করেছে 3.0 এবং 4.5 শতাংশ CPU ব্যবহারের মধ্যে 108.9 MB RAM সহ ব্যবহৃত আমাদের পরীক্ষার ভিডিওটি 1080p-এ রয়েছে, কিন্তু এটি খুব বেশি গ্রাফিকাল নিবিড় নয় কারণ এটি একটি স্ক্রিন রেকর্ডিং। আপনি যদি সিনেমার দৃশ্য বা অনুরূপ কিছু দেখে থাকেন তবে আপনি এই ব্যবহার বাড়তে দেখার আশা করতে পারেন৷

উইন্ডোজ মিডিয়া প্লেয়ার

বিল্ট-ইন উইন্ডোজ মিডিয়া প্লেয়ার (WMP) ব্যবহার করা আরও ভাল সম্পদ ব্যবহারের প্রস্তাব দেয়। এটি CPU এর 0.5 এবং 2.6 শতাংশ এর মধ্যে ব্যবহার করেছে৷ এবং 94.8 MB RAM . এটা স্পষ্ট যে WMP VLC এর তুলনায় CPU-তে হালকা এবং কিছুটা কম RAM ব্যবহার করে।

MPC-HC

মিডিয়া প্লেয়ার ক্লাসিক একটি দুর্দান্ত বিকল্প যদি আপনি ভিএলসিকে খুব বেশি ফোলা দেখেন তবে এখনও এমন একটি প্লেয়ার প্রয়োজন যা সব ধরণের ফর্ম্যাট পরিচালনা করতে পারে। আমাদের পরীক্ষায়, MPC-HC 0.4 এবং 1.1 শতাংশ CPU ব্যবহার করেছে . RAM এর জন্য, এটি 100.4 MB নিয়েছে৷ .

বিজয়ীরা

আসুন প্রতিটি বিভাগের ফলাফলগুলি দ্রুত দেখে নেওয়া যাক৷

ব্রাউজারদের জন্য , Firefox এখন পর্যন্ত সবচেয়ে কম সম্পদ ব্যবহার করে। ক্রোম ফায়ারফক্সের চেয়ে দ্বিগুণ র‍্যাম ব্যবহার করেছে এবং এজ প্রায় দ্বিগুণ ব্যবহার করেছে! উপরন্তু, আমরা এজ থেকে কিছু উচ্চ CPU ব্যবহার দেখেছি। অবশ্যই, এমন স্লিমার ব্রাউজার রয়েছে যেগুলি Firefox-এর থেকেও মসৃণ হবে, কিন্তু বড় পছন্দগুলির মধ্যে এটিই সেরা৷

টেক্সট চ্যাট ক্লায়েন্ট-এ বিভাগ, টেলিগ্রাম অন্যদের উড়িয়ে দিয়েছে। এর ক্ষুদ্র র‍্যাম ফুটপ্রিন্টটি হোয়াটসঅ্যাপ বা ভাইবারের একটি ভগ্নাংশ ছিল, কারণ এটি একটি চমৎকার চ্যাট অ্যাপ। এছাড়াও, এতে Viber-এর মতো কোনো বিজ্ঞাপন নেই৷

যখন আমরা PDF ভিউয়ারদের দিকে তাকাই , ফক্সিট রিডার মুকুট নেয়। অবশ্যই Adobe Reader ছিল সবচেয়ে ভারী, কিন্তু এটা অদ্ভুত যে SumatraPDF এর থেকে ভালো ভাড়া নেয়নি। ইনস্টলেশনের আকারের দিক থেকে এটি Foxit-এর থেকে ছোট!

অবশেষে, মিডিয়া প্লেয়ারদের মধ্যে সবচেয়ে হালকা একটি টাই হয় উইন্ডোজ মিডিয়া প্লেয়ার অল্প ব্যবধানে সর্বনিম্ন RAM ব্যবহার করেছে, কিন্তু মিডিয়া প্লেয়ার ক্লাসিক ধারাবাহিকভাবে কম সিপিইউ গ্রহণ করে। সুতরাং, বিজয়ী নির্ভর করে আপনি কোন সম্পদ সবচেয়ে বেশি সংরক্ষণ করার চেষ্টা করছেন তার উপর।

আপনার অ্যাপ পরিবর্তন করার সময়?

আপনি কি এখানে বিজয়ীদের কোন দ্বারা বিস্মিত? আমরা শিখেছি যে শুধুমাত্র একটি পরিষেবা তার বিভাগে সর্বাধিক জনপ্রিয় হওয়ার কারণে, এটি সবচেয়ে কার্যকর নয়৷ অবশ্যই, বাস্তব-বিশ্বের ব্যবহার একটি নিষ্ক্রিয় প্রোগ্রামের একটি স্ন্যাপশট নেওয়ার থেকে আলাদা, তাই বাস্তব ফলাফলগুলি অনেক আলাদা হতে পারে। এবং আপনার কাছে সামান্য পরিমাণ RAM না থাকলে, অতিরিক্ত 50 MB কোনো সমস্যা সৃষ্টি করবে না।

কিন্তু কোন প্রোগ্রামগুলি সবচেয়ে কম সম্পদ ব্যবহার করে তা পরীক্ষা করা এবং দেখতে এখনও মজাদার!

এই ফলাফলগুলির মধ্যে কোনটি আপনাকে সবচেয়ে বেশি অবাক করেছে? আপনি কি এই তালিকায় ভারী বা হালকা অ্যাপ ব্যবহার করেন? একটি মন্তব্য রেখে আমাদের পরীক্ষা সম্পর্কে আপনি কী মনে করেন তা আমাদের জানান!


  1. Windows আপনার ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার ইনস্টল করার সময় একটি সমস্যার সম্মুখীন হয়েছে৷

  2. আপনার উইন্ডোজ পিসিতে Chrome OS ব্যবহার করে দেখুন

  3. সমাধান:Chrome কে আপনার ফায়ারওয়াল বা অ্যান্টিভাইরাস সেটিংসে নেটওয়ার্ক অ্যাক্সেস করার অনুমতি দিন

  4. Chrome-এ আপনার বুকমার্কগুলি থেকে সর্বাধিক পেতে 5টি দুর্দান্ত টিপস