কম্পিউটার

কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন

মাইক্রোসফ্ট ওয়ার্ড যে কেউ নথির সাথে যে কোনও ধরণের কাজ করে তার জন্য অপরিহার্য। শব্দটি এত দিন ধরে রয়েছে, এটি ছাড়া অফিস, স্কুল বা অন্য কোনও ধরণের ডিজিটাল কাজ করা কল্পনা করা অসম্ভব।

যদিও বেশিরভাগ ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট ওয়ার্ড অফার করে এমন সবচেয়ে মৌলিক বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে, তারা বুঝতে পারে না যে তারা যে ক্ষমতাগুলি মিস করছে। নথিগুলি খুলতে, দেখতে এবং সম্পাদনা করতে সক্ষম হওয়ার পাশাপাশি, Word আপনাকে অভিবাদন কার্ড ডিজাইন করার, বারকোড তৈরি করতে এবং অন্যান্য অনেক কিছুর মধ্যে আপনার নিজের বুকলেট তৈরি করার ক্ষমতা দেয়৷

সুতরাং, আসুন ম্যানুয়ালি এবং বিল্ট-ইন টেমপ্লেটগুলির একটি ব্যবহার করে মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি পুস্তিকা তৈরি করি।

দ্রষ্টব্য: স্ক্রিনশটগুলি macOS-এর জন্য Microsoft Word থেকে নেওয়া হয়েছে৷

কীভাবে একটি ওয়ার্ড টেমপ্লেট ব্যবহার করে একটি বুকলেট তৈরি করবেন

Microsoft Word টেমপ্লেট ব্যবহার করে আপনার নথিতে কাজ করার সময় আপনার সময় এবং শ্রম বাঁচাতে পারে। আপনি আপনার স্কুল প্রকল্পের জন্য একটি পুস্তিকা তৈরি করছেন বা শহরের একটি জনপ্রিয় ইভেন্টের জন্য, আপনি Word এর বিনামূল্যের টেমপ্লেট সংগ্রহে সঠিক টেমপ্লেটটি খুঁজে পেতে পারেন যাতে আপনাকে স্ক্র্যাচ থেকে শুরু করতে না হয়।

মাইক্রোসফ্ট ওয়ার্ডের টেমপ্লেটগুলি ব্যবহার করে একটি পুস্তিকা তৈরি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. একটি নতুন Microsoft Word নথি খুলুন৷
  2. শব্দের মেনু থেকে, ফাইল নির্বাচন করুন> টেমপ্লেট থেকে নতুন .
কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন
  1. ওয়ার্ড ডকুমেন্ট গ্যালারি উইন্ডোতে আপনি সবচেয়ে সাধারণ টেমপ্লেটগুলির একটি আদর্শ নির্বাচন দেখতে পাবেন।
  2. সার্চ বার খুঁজুন উইন্ডোর উপরের-ডান কোণে, এবং বুকলেট টাইপ করুন টেমপ্লেট অনুসন্ধান করতে. এছাড়াও আপনি বিভিন্ন কীওয়ার্ড ব্যবহার করতে পারেন, যেমন ইভেন্ট অথবা স্কুল প্রকল্প অন্যান্য থিমযুক্ত টেমপ্লেটগুলি দেখতে যা আপনার প্রয়োজনের সাথে আরও ভালভাবে মেলে।
কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন
  1. যখন আপনি যে টেমপ্লেটটি ব্যবহার করতে চান সেটি খুঁজে পান, তৈরি করুন নির্বাচন করুন (বা বাছাই করুন আপনি যদি Word এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন)।
  2. Word তারপর আপনার টেমপ্লেট ডাউনলোড করবে এবং আপনি আপনার বুকলেটে কাজ শুরু করতে পারবেন।
  3. আপনি শেষ করার পরে, ফাইল নির্বাচন করুন> এই রূপে সংরক্ষণ করুন৷ আপনার পুস্তিকা সংরক্ষণ করতে।
কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন

আপনার প্রয়োজনীয়তাগুলিকে আরও ভালভাবে মানানসই করার জন্য আপনি আপনার বুকলেটে কাজ শুরু করার আগে আপনি নির্বাচিত টেমপ্লেটটিকে Word নথির ভিতরে কাস্টমাইজ করতে পারেন।

কিভাবে ওয়ার্ডে ম্যানুয়ালি একটি বুকলেট তৈরি করবেন

আপনি যদি সঠিক টেমপ্লেটটি খুঁজে না পান, আপনি বিশেষ বুকলেট পৃষ্ঠা সেটিংস - বুক ফোল্ড লেআউট ব্যবহার করে স্ক্র্যাচ থেকে Word এ একটি বুকলেট তৈরি করতে পারেন। এই লেআউটটি আপনাকে সহজেই ভাঁজ বা বাঁধার জন্য প্রস্তুত একটি পুস্তিকা তৈরি এবং মুদ্রণ করতে দেয়।

ওয়ার্ডে ম্যানুয়ালি একটি পুস্তিকা তৈরি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. একটি নতুন Microsoft Word নথি খুলুন৷
  2. পৃষ্ঠাটি নির্বাচন করুন লেআউট ট্যাব
  3. পৃষ্ঠা সেটআপ খুলতে ট্যাবের নীচে-ডান কোণে ছোট তীর আইকনটি নির্বাচন করুন উইন্ডো।
কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন
  1. পৃষ্ঠা সেটআপ উইন্ডোতে, পথ অনুসরণ করুন মার্জিন একাধিক পৃষ্ঠা > বইয়ের ভাঁজ .
কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন
  1. পৃষ্ঠাটি পরিবর্তন করুন অরিয়েন্টেশন ল্যান্ডস্কেপ-এ যদি এটি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন না হয়।
  2. মার্জিন এর অধীনে , আপনি Gutter-এর সঠিক মানও সেট আপ করতে পারেন - আপনি বাঁধাই করার জন্য যে পরিমাণ স্থান ছেড়ে দিতে চান।
  3. কাগজ খুলুন ট্যাব এবং কাগজের আকার নির্বাচন করুন আপনি যদি আপনার বুকলেটের আকার পরিবর্তন করতে চান। মনে রাখবেন যে আপনার বুকলেটের প্রকৃত আকার আপনার সেট আপ করা কাগজের আকারের অর্ধেক।
  4. লেআউট ট্যাবের অধীনে, আপনি আপনার পুস্তিকাটির চেহারা আরও সম্পাদনা করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি পৃষ্ঠা সেটআপ পথ অনুসরণ করে প্রতিটি পৃষ্ঠায় সীমানা যোগ করতে পারেন> লেআউট > সীমানা .
  5. যখন আপনি সমস্ত পরিমাপের সাথে খুশি হন, তখন ঠিক আছে নির্বাচন করুন . আপনি যদি আপনার পুস্তিকাটিতে বিষয়বস্তু যোগ করার পরে বিন্যাস করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি স্বয়ংক্রিয়ভাবে পাঠ্য বিন্যাস দেখতে পাবেন।
কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন

আপনি যখন আপনার পুস্তিকাটিতে বিষয়বস্তু যোগ করা শেষ করেন, আপনি দেখতে পান যে নথিটি খুব দীর্ঘ, আপনি এটিকে একাধিক পুস্তিকাতে বিভক্ত করতে পারেন এবং তারপরে মুদ্রণের পরে সেগুলিকে একত্রে আবদ্ধ করতে পারেন। আপনি মার্জিন-এর অধীনে প্রতি বুকলেটে কতগুলি পৃষ্ঠা মুদ্রণ করবেন তা নির্বাচন করতে পারেন> পৃষ্ঠাগুলি> পুস্তিকা প্রতি পত্রক .

কীভাবে ওয়ার্ডে একটি বুকলেট প্রিন্ট করবেন

আপনি যদি একটি বুকলেট তৈরি করার জন্য Word-এর বিনামূল্যের টেমপ্লেটগুলির মধ্যে একটি ব্যবহার করেন তবে এটি মুদ্রণ করা অত্যন্ত সহজ। বুকলেট টেমপ্লেটগুলি কাগজের উভয় পাশে মুদ্রণ করার সময় পৃষ্ঠার অভিযোজন সঠিক কিনা তা নিশ্চিত করার জন্য ডিজাইন করা হয়েছে। আপনার বুকলেট প্রিন্ট করার জন্য আপনাকে যা করতে হবে তা হল ফাইল নির্বাচন করা> মুদ্রণ করুন .

কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন

আপনি যদি স্ক্র্যাচ থেকে ম্যানুয়ালি আপনার পুস্তিকা তৈরি করতে চান, তাহলে কাগজের উভয় পাশে আপনি মুদ্রণ করছেন এবং সঠিক পৃষ্ঠার অভিযোজন রাখতে এটি সঠিকভাবে ফ্লিপ করেছেন তা নিশ্চিত করতে আপনাকে আগেই মুদ্রণ সেটিংস পরীক্ষা করতে হবে।

আপনি ফাইল নির্বাচন করার পরে৷> মুদ্রণ করুন , আপনার প্রিন্টার উভয় দিকে স্বয়ংক্রিয় মুদ্রণ সমর্থন করে কিনা তা পরীক্ষা করুন। সেক্ষেত্রে, সেটিংস-এর অধীনে উভয় দিকে মুদ্রণ করুন নির্বাচন করুন . তারপর সংক্ষিপ্ত প্রান্তে পৃষ্ঠাগুলি উল্টান নির্বাচন করুন৷ আপনি প্রতিটি পৃষ্ঠার দ্বিতীয় দিকটি উল্টো করে প্রিন্ট করবেন না তা নিশ্চিত করতে।

কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন

যদি আপনার প্রিন্টার উভয় দিকে স্বয়ংক্রিয় মুদ্রণ সমর্থন না করে, তাহলে উভয় দিকে ম্যানুয়ালি প্রিন্ট করুন নির্বাচন করুন এবং প্রয়োজনে পৃষ্ঠাগুলিকে প্রিন্টারে ম্যানুয়ালি ফিরিয়ে দিন। এই ক্ষেত্রে সঠিক পৃষ্ঠার অভিযোজন রাখতে আপনাকে ছোট প্রান্তে শীটগুলি ফ্লিপ করতে হবে।

স্ক্র্যাচ থেকে শব্দে আপনার নিজের বুকলেট তৈরি করুন

আপনি যখন মাইক্রোসফ্ট ওয়ার্ডের চারপাশে আপনার পথ জানেন, তখন আপনি এটির সাথে সৃজনশীল হতে পারেন এবং কেবলমাত্র পাঠ্য নথিগুলি খোলা এবং সম্পাদনা করার চেয়ে আরও বেশি কিছু করতে সফ্টওয়্যারটি ব্যবহার করতে পারেন। আপনার নিজের অভিবাদন কার্ড এবং বুকলেট তৈরি করার পাশাপাশি, আপনি অঙ্কন অনুশীলন এবং আপনার শৈল্পিক দক্ষতা উন্নত করতে Word ব্যবহার করতে পারেন।

আপনি কি আগে কখনো বুকলেট তৈরি করার জন্য Word ব্যবহার করেছেন? আপনি কোন পদ্ধতি ব্যবহার করেছেন? নীচের মন্তব্যে আমাদের সাথে আপনার Microsoft Word জ্ঞান ভাগ করুন.


  1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে এক পৃষ্ঠার ল্যান্ডস্কেপ তৈরি করবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে এক পৃষ্ঠার ল্যান্ডস্কেপ তৈরি করবেন

  3. কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

  4. কীভাবে শব্দে একটি পৃষ্ঠার ল্যান্ডস্কেপ তৈরি করবেন