কম্পিউটার

পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন

আপনার ক্লায়েন্ট বা সহকর্মী আপনাকে একটি পিডিএফ পাঠিয়েছে এবং আপনাকে একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় এর বিষয়বস্তু যোগ করতে হবে। সবচেয়ে খারাপ, আপনাকে সময়ের জন্য চাপ দেওয়া হতে পারে এবং উপস্থাপনাটি আবার আঁকতে পারবেন না।

একটি সমৃদ্ধ উপস্থাপনা অভিজ্ঞতার জন্য আপনি কিভাবে PowerPoint এ PDF সন্নিবেশ করবেন?

এই নির্দেশিকায়, আপনি কীভাবে বিষয়বস্তু ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে আমরা আপনাকে আপনার উপস্থাপনায় PDF ফরম্যাটে একটি ফাইল সন্নিবেশ করার বিভিন্ন পদ্ধতি দেখাতে যাচ্ছি।

পাওয়ারপয়েন্টে PDF ঢোকান

আপনি PDF ফাইলের বিষয়বস্তু কীভাবে ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে বেশ কয়েকটি বিকল্প রয়েছে, তবে আপনার কাছে প্রধানগুলি হল:

  • একটি অবজেক্ট হিসাবে সম্পূর্ণ PDF সন্নিবেশ করা হচ্ছে
  • একটি ক্রিয়া সংযুক্ত করুন
  • স্ক্রিন ক্লিপিং ব্যবহার করে PDF ঢোকান
  • পিডিএফ বিভক্ত করুন এবং পৃথক পৃষ্ঠা হিসাবে সন্নিবেশ করুন
  • টেক্সট যোগ করুন এবং PDF ফাইল থেকে গ্রাফিক্স কপি করুন
  • ম্যাকের জন্য পাওয়ারপয়েন্টে PDF ঢোকান

পাওয়ারপয়েন্টে একটি অবজেক্ট হিসেবে PDF ঢোকান

আপনি যদি এই বিকল্পটি নিয়ে যান, আপনি সম্ভবত আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনার জন্য একটি সমর্থনকারী নথি হিসাবে PDF ফাইলটি রাখতে চান। এই ক্ষেত্রে, আপনি একটি পাওয়ারপয়েন্ট স্লাইডে একটি অবজেক্ট হিসাবে প্রেজেন্টেশনে সম্পূর্ণ PDF ঢোকাবেন, যেটি আপনি স্লাইডে পিডিএফ অবজেক্ট নির্বাচন করে উপস্থাপনার সময় খুলতে এবং দেখতে পারেন।

দ্রষ্টব্য :আপনি যখন PowerPoint অনলাইনে (বা ওয়েবের জন্য) একটি উপস্থাপনা সম্পাদনা করছেন তখন আপনি PDF সামগ্রী সন্নিবেশ বা সম্পাদনা করতে পারবেন না।

  • পাওয়ারপয়েন্টে পিডিএফকে একটি অবজেক্ট হিসেবে সন্নিবেশ করতে, নিশ্চিত করুন যে পিডিএফ ফাইলটি আপনার কম্পিউটারে খোলা নেই, এবং তারপরে পাওয়ারপয়েন্ট স্লাইডে যান যেখানে আপনি পিডিএফটিকে একটি অবজেক্ট হিসেবে রাখতে চান।
  • ক্লিক করুন ঢোকান মেনু বারে।
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • বস্তু নির্বাচন করুন .
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • অবজেক্ট সন্নিবেশ করুন-এ ডায়ালগ বক্সে, ফাইল থেকে তৈরি করুন ক্লিক করুন .
  • ক্লিক করুন ব্রাউজ করুন আপনি যে পিডিএফ ফাইলটি চান সেই ফোল্ডারটি খুলতে।
  • ফাইলটিতে ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন এটিকে একটি অবজেক্ট হিসেবে সন্নিবেশ করান।
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • সফল হলে, আপনি স্লাইডে পিডিএফ আইকন দেখতে পাবেন এবং ফাইলটি আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনার অংশ নয়। আপনি যখন এটিকে স্বাভাবিক এ খুলতে প্রস্তুত হন দেখুন, ছবিতে ডাবল ক্লিক করুন এবং এটি পিডিএফ ফাইলের বিষয়বস্তু দেখাবে।

একটি ক্রিয়া সংযুক্ত করুন

এই বিকল্পটি আপনাকে একটি প্রেজেন্টেশনের সময় PDF ফাইলটিতে একটি অ্যাকশন সংযুক্ত করে খুলতে দেয়।

  • এটি করতে, পাওয়ারপয়েন্ট খুলুন এবং নিশ্চিত করুন যে আপনি স্বাভাবিক এ আছেন দেখুন
  • পিডিএফ ফাইল সহ স্লাইডে, ফাইলের ছবি বা আইকনে ক্লিক করুন।
  • এরপর, ঢোকান ক্লিক করুন লিঙ্ক-এর অধীনে ট্যাব গ্রুপ, এবং ক্রিয়া নির্বাচন করুন .
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • মাউস ক্লিক নির্বাচন করুন অ্যাকশন সেটিংস-এ ট্যাব একটি ক্লিক করে পিডিএফ খুলতে বক্স। যাইহোক, আপনি যদি পিডিএফ ফাইলের আইকনের উপর পয়েন্টার সরানোর সময় এটি খুলতে পছন্দ করেন, মাউস ওভার বেছে নিন ট্যাব।
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • অবজেক্ট অ্যাকশন, নির্বাচন করুন খুলুন ক্লিক করুন৷ তালিকা থেকে, এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন

স্ক্রিন ক্লিপিং ব্যবহার করে PDF ঢোকান

আপনি শুধুমাত্র একটি নির্দিষ্ট পৃষ্ঠায় যাওয়ার জন্য সম্পূর্ণ ফাইল সন্নিবেশ করার পরিবর্তে PDF ফাইল থেকে একটি পৃষ্ঠা দেখতে চাইতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে পিডিএফটিকে একটি বস্তু হিসাবে সন্নিবেশ করাতে হবে না বা এটিকে একটি ক্রিয়া হিসাবে সংযুক্ত করতে হবে না; আপনি একটি স্ক্রিন ক্লিপিং হিসাবে সেই পৃষ্ঠা থেকে আপনার পছন্দসই বিষয়বস্তু যোগ করতে পারেন এবং একটি ছবি বা ছবি হিসাবে পাওয়ারপয়েন্ট স্লাইডে সন্নিবেশ করতে পারেন৷

  • এটি করার জন্য, PDF ফাইলটি খুলুন এবং সেই পৃষ্ঠায় যান যার বিষয়বস্তু আপনি পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে ঢোকাতে চান।
  • ক্লিক করুন ঢোকান এবং স্ক্রিনশট নির্বাচন করুন .
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • আপনি উপলব্ধ Windows-এ খোলা PDF ফাইল দেখতে পাবেন গ্যালারি পিডিএফ ফাইলের থাম্বনেইল ইমেজে ক্লিক করুন এটিকে আপনার পাওয়ারপয়েন্ট স্লাইডে ইমেজ হিসেবে ঢোকান।
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন

দ্রষ্টব্য :আপনি যদি এর পরিবর্তে PDF ফাইলের একটি নির্বাচিত অংশ চান, তাহলে উপলভ্য উইন্ডোজ-এ দেখানো প্রথম উইন্ডো থেকে স্ক্রিন ক্লিপিং-এ ক্লিক করুন গ্যালারি পর্দা সাদা হয়ে যাবে এবং পয়েন্টারটি ক্রস হয়ে যাবে। আপনি এখন আপনার কম্পিউটারের টাচপ্যাড বা আপনার মাউসের বাম বোতামটি ধরে রাখতে পারেন এবং স্ক্রীনের যে অংশটি আপনি ক্যাপচার করতে চান সেটি নির্বাচন করতে টেনে আনতে পারেন৷

স্বতন্ত্র পৃষ্ঠা হিসাবে পাওয়ারপয়েন্টে পিডিএফ বিভক্ত করুন এবং সন্নিবেশ করুন

আপনি আপনার উপস্থাপনার সাথে যে পিডিএফ ফাইলটি ব্যবহার করতে চান তাতে আপনার প্রয়োজনীয় সবকিছু থাকলে, আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে ফাইলটি বিভক্ত করতে এবং পৃথক পৃষ্ঠা হিসাবে সন্নিবেশ করতে পারেন, অথবা এটিকে সম্পূর্ণরূপে একটি পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় রূপান্তর করতে পারেন৷

পিডিএফকে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে রূপান্তর করতে অ্যাডোব অ্যাক্রোব্যাট ডিসি বা তৃতীয় পক্ষের টুলের প্রয়োজন হয়। এইভাবে, আপনি এটিকে একটি সম্পাদনাযোগ্য পাওয়ারপয়েন্ট (.ppt বা .pptx) ফাইলে পরিণত করতে পারেন এবং আপনার উপস্থাপনায় PDF পৃষ্ঠাগুলি সন্নিবেশ করতে পারেন, অথবা এটিকে আপনার প্রধান উপস্থাপনা হিসাবে ব্যবহার করতে পারেন৷

আপনার যদি Adobe Acrobat DC থাকে, তাহলে কয়েকটি ক্লিকে আপনার PDF কে একটি ফরম্যাটেড পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় রূপান্তর করা সহজ। এইভাবে, আপনি ফর্ম্যাটিং সময় নষ্ট না করে বা রূপান্তর ত্রুটির বিষয়ে উদ্বিগ্ন না হয়ে যেকোনো জায়গা থেকে আপনার মোবাইল ডিভাইস বা ওয়েব ব্রাউজার থেকে উপস্থাপনা আপডেট করতে পারেন। এটি শুধুমাত্র আপনার যা প্রয়োজন তা বেছে নেওয়া এবং রপ্তানি করা সহজ এবং দ্রুত করে তোলে৷

  • Adobe Acrobat DC-তে একটি PDF কে PowerPoint-এ রূপান্তর করতে, PDF ফাইলটি খুলুন।
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • পিডিএফ রপ্তানি করুন ক্লিক করুন .
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • রপ্তানি বিন্যাস হিসাবে Microsoft PowerPoint নির্বাচন করুন .
  • ক্লিক করুন রপ্তানি করুন .
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • নীল রপ্তানি ক্লিক করুন স্ক্রিনের নীচে বোতাম।
  • ফাইলটিকে একটি নতুন ফাইল হিসাবে সংরক্ষণ করুন, এটিকে একটি নাম দিন এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ . রপ্তানির জন্য ফাইলটি প্রি-প্রসেস করা হবে।
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন

দ্রষ্টব্য :আপনার PDF ফাইলে স্ক্যান করা পাঠ্য থাকলে অ্যাক্রোব্যাট স্বয়ংক্রিয়ভাবে পাঠ্য শনাক্তকরণ চালাবে।

পিডিএফ ফাইলগুলিকে পৃথক পৃষ্ঠাগুলিতে রূপান্তর করতে একটি তৃতীয় পক্ষের সরঞ্জাম ব্যবহার করা ঠিক ততটাই সহজ। আপনি Smallpdf-এর মতো একটি বিনামূল্যের অনলাইন টুল ব্যবহার করতে পারেন, যা একটি স্ক্যান করা নথিকে পৃথক পৃষ্ঠায় বা পাওয়ারপয়েন্টের মতো সম্পাদনাযোগ্য বিন্যাস সহ যেকোনো PDF ফাইলকে রূপান্তর করে।

  • Smallpdf-এ এটি করতে, PDF to PPT বিকল্পে ক্লিক করুন।
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • আপনার পিডিএফ ফাইলটিকে অনলাইনে Smallpdf ইন্টারফেসে টেনে এনে ড্রপ করে আপলোড করুন, অথবা ফাইল চয়ন করুন ক্লিক করুন এবং আপনি যে PDFটি আপলোড করতে চান সেটি নির্বাচন করুন৷
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • ফাইলটি আপলোড করার জন্য অপেক্ষা করুন, এবং একবার রূপান্তর সম্পূর্ণ হলে, ডাউনলোড করুন এ ক্লিক করুন এবং আপনার রূপান্তরিত ফাইলটি আপনার পছন্দের স্থানে সংরক্ষণ করুন। এইভাবে, আপনি রূপান্তরিত PDF ফাইলের পৃষ্ঠাগুলি খুলতে পারেন এবং আপনার উপস্থাপনায় যোগ করতে চান এমন স্লাইডগুলি বেছে নিতে পারেন৷
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন

PDF ফাইল থেকে টেক্সট এবং কপি গ্রাফিক্স যোগ করুন

এই বিকল্পের সাহায্যে, আপনি PDF ফাইল থেকে পাঠ্যের একটি অংশ অনুলিপি করতে পারেন এবং Adobe Acrobat Reader ব্যবহার করে PowerPoint এ যোগ করতে পারেন।

  • আপনার পছন্দের পাঠ্য সন্নিবেশ করতে, Adobe Reader-এ PDF খুলুন এবং আপনি যে পাঠ্যটি অনুলিপি করতে চান তা হাইলাইট করুন।
  • সম্পাদনা এ যান এবং কপি করুন, ক্লিক করুন অথবা ক্লিপবোর্ডে পাঠ্য অনুলিপি করতে আপনার কীবোর্ডে CTRL এবং C কী টিপুন। এছাড়াও আপনি হাইলাইট করা টেক্সটে ডান-ক্লিক করতে পারেন এবং কপি নির্বাচন করতে পারেন .
পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন
  • আপনার পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন খুলুন এবং যে স্লাইডে আপনি পিডিএফ পাঠ্য সন্নিবেশ করতে চান সেখানে যান। হোম ক্লিক করুন৷ এবং তারপর পেস্ট করুন ক্লিক করুন .

যদি পিডিএফ ফাইল থেকে আপনি একটি নির্দিষ্ট ছবি বা গ্রাফিক সন্নিবেশ করতে চান, তাহলে আপনাকে পাওয়ারপয়েন্টে পুরো ডকুমেন্ট ঢোকাতে হবে না। Adobe Reader-এ PDF ফাইলটি খুলুন, PDF-এ ডান-ক্লিক করুন এবং PowerPoint-এ আপনি যে গ্রাফিক ঢোকাতে চান সেটি নির্বাচন করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং ছবি অনুলিপি করুন ক্লিক করুন। .

আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় যান এবং আপনি যে স্লাইডটিতে গ্রাফিক সন্নিবেশ করতে চান সেটি নির্বাচন করুন। হোম ক্লিক করুন৷ এবং পেস্ট করুন নির্বাচন করুন পিডিএফ গ্রাফিক সন্নিবেশ করতে।

ম্যাকের জন্য পাওয়ারপয়েন্টে PDF ঢোকান

উইন্ডোজের বিপরীতে যেখানে আপনি একটি বস্তু হিসাবে পাওয়ারপয়েন্টে পিডিএফ সন্নিবেশ করতে পারেন, ম্যাকে, আপনি একই পদক্ষেপগুলি ব্যবহার করার চেষ্টা করতে পারেন তবে আপনি একটি ত্রুটি বার্তা পাবেন যা আপনাকে জানিয়ে দেবে যে ফাইলটি উপলব্ধ নয় বা ফাইলের ধরনটি সমর্থিত নয়। এটি ঘটে কারণ ম্যাক অফিস অ্যাপ্লিকেশনগুলি একই বস্তু লিঙ্কিং এবং এমবেডিং বৈশিষ্ট্যগুলি উপভোগ করে না যা আপনি Microsoft Office এ পাবেন৷

যাইহোক, আপনি Windows এর জন্য উপরে বর্ণিত একই পদক্ষেপগুলি ব্যবহার করে আপনার Mac-এর জন্য PowerPoint-এ আপনার PDF ফাইল থেকে গ্রাফিক্স এবং পাঠ্য সন্নিবেশ করতে পারেন। বিকল্পভাবে, আপনি Insert>Hyperlink ব্যবহার করে একটি PDF লিঙ্ক করতে পারেন এবং তারপর ওয়েব পৃষ্ঠা বা ফাইল নির্বাচন করুন .

পাওয়ারপয়েন্টে কিভাবে পিডিএফ ইনসার্ট করবেন

আপনার উপস্থাপনার সময়, পিডিএফ ফাইল থেকে আপনি যে বিষয়বস্তু চান তা প্রদর্শন করতে হাইপারলিঙ্ক খুলুন।

আপনার পরবর্তী উপস্থাপনা করুন

এটি একটি ওয়েবিনার ডেমো, অফিস প্রশিক্ষণ, বা শ্রেণীকক্ষ পাঠের জন্যই হোক না কেন, পাওয়ারপয়েন্ট হল প্রথম হাতিয়ার যা বেশিরভাগ লোকেরা ফিরে আসে৷ এখন যখনই আপনি আপনার উপস্থাপনাগুলি প্রদান করেন এবং একটি PDF ফাইলে বিষয়বস্তু উল্লেখ করার প্রয়োজন হয়, আপনি পাওয়ারপয়েন্ট এবং একটি PDF ভিউয়ারের মধ্যে পিছনে না স্যুইচ না করেই এটি সহজভাবে করতে পারেন৷

পাওয়ারপয়েন্টে পিডিএফ সন্নিবেশ করার জন্য আপনি আগে ব্যবহার করেছেন এমন অন্য কৌশল থাকলে, আমরা নীচের একটি মন্তব্যে আপনার সুপারিশগুলি শুনতে চাই।


  1. কিভাবে একটি Word নথি অন্য Word নথিতে সন্নিবেশ করান

  2. এক্সেলের একটি মন্তব্যে কীভাবে একটি ছবি ঢোকাবেন

  3. আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় অ্যানিমেটেড 3D মডেলগুলি কীভাবে সন্নিবেশ করা যায়

  4. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে পিডিএফ সন্নিবেশ করবেন?