কম্পিউটার

এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন

এক্সেল একটি খুব শক্তিশালী প্রোগ্রাম। আপনি যদি এমন কেউ হন যিনি প্রায়শই স্প্রেডশীট ব্যবহার করেন, তাহলে কিভাবে Excel অপারেট করতে হয় তা শেখা একটি বিশাল পার্থক্য আনতে পারে। কিন্তু যদিও আপনি ইতিমধ্যেই বেসিকগুলি জানেন, তবুও সবসময় আরও কিছু কৌশল রয়েছে যা অ্যাপে কাজ করার আপনার সামগ্রিক অভিজ্ঞতাকে উন্নত করতে পারে।

শেখার সহজ কৌশলগুলির মধ্যে একটি হল এক্সেলের শীটগুলির মধ্যে দ্রুত স্যুইচ করার জন্য আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন। আমরা ম্যানুয়ালি করার মতো সহজ বিকল্পগুলি দিয়ে শুরু করব এবং তারপরে আরও উন্নত ব্যবহারকারীদের জন্য ধীরে ধীরে অন্যান্য বিকল্পগুলিতে চলে যাব৷

আমরা আমাদের YouTube চ্যানেলের জন্য একটি ছোট ভিডিও টিউটোরিয়ালও তৈরি করেছি, যা আপনি দেখতে পারেন৷

এক্সেলে শীটগুলির মধ্যে স্যুইচ করার জন্য কীবোর্ড শর্টকাটগুলি

সুতরাং আপনি একাধিক ওয়ার্কশীট সহ আপনার সামনে একটি এক্সেল নথি পেয়েছেন। যখন আপনাকে তাদের মধ্যে স্যুইচ করতে হবে, তখন সুস্পষ্ট পছন্দ হবে ওয়ার্কবুকের নীচে একটি ভিন্ন শীট ম্যানুয়ালি নির্বাচন করে এটি করা। যাইহোক, সেই বিকল্পটি উপলব্ধ নাও হতে পারে।

আপনি যদি আপনার মাউস বা টাচপ্যাড ব্যবহার করতে না পারেন বা আপনার বড় কাজের চাপ থাকে এবং এতে সময় নষ্ট না হয়, আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে এক্সেলের শীটগুলির মধ্যে স্যুইচ করতে পারেন।

এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন

দুটি শর্টকাট রয়েছে যা আপনাকে এখানে শিখতে হবে:Ctrl + PgDn ডানদিকে শীটে যাওয়ার জন্য (পৃষ্ঠা নীচে) এবং Ctrl + PgUp (পৃষ্ঠা উপরে) বাম দিকের শীটে যাওয়ার জন্য। অথবা ওয়ার্কবুকের মধ্যে শীটগুলির মধ্যে স্যুইচ করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একটি শীট ডানদিকে সরানোর জন্য, Ctrl ধরে রাখুন , তারপর PgDn টিপুন কী।
  2. ডানদিকে চলতে চলতে, PgDn টিপুন আবার চাবি।
  3. পিছনে বা একটি শীট বাম দিকে সরানোর জন্য, Ctrl ধরে রাখুন , তারপর PgUp টিপুন চাবি.
  4. বাম দিকে চলতে চলতে, PgUp টিপুন আবার চাবি।

এটি এক্সেলের জন্য একটি দরকারী কীবোর্ড শর্টকাটের একটি উদাহরণ মাত্র। আরও কিছু প্রয়োজনীয় শর্টকাট শেখা আপনার উৎপাদনশীলতা উন্নত করতে সাহায্য করতে পারে। উদাহরণস্বরূপ, এটি এক্সেল নেভিগেট করার সময় বা প্রোগ্রামে সারি উচ্চতা এবং কলামের প্রস্থ পরিবর্তন করার মতো রুটিন কাজগুলি করার সময় আপনার সময় বাঁচাবে।

গো টু কমান্ড ব্যবহার করুন

Go To কমান্ড ব্যবহার করা আপনার এক্সেল ওয়ার্কশীটের চারপাশে চলার আরেকটি সহজ উপায়। আপনি বিশেষ করে এই পদ্ধতির প্রশংসা করবেন যদি আপনাকে প্রতিদিন প্রচুর সারি এবং কলাম সহ ওভারলোড করা এক্সেল নথিগুলির সাথে মোকাবিলা করতে হয়।

Go To কমান্ড ব্যবহার করে আপনার ওয়ার্কবুকের একটি ভিন্ন স্পেসে যাওয়ার জন্য, এই ধাপগুলি অনুসরণ করুন:

  • আপনার এক্সেল ওয়ার্কশীট খুলুন।
  • সম্পাদনা চয়ন করুন৷ স্ক্রিনের উপরে মেনু থেকে।
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন
  • এতে যান… নির্বাচন করুন ড্রপ ডাউন মেনু থেকে বিকল্প। দেখবেন Go To উইন্ডো খুলবে। আপনি এটি ব্যবহার করতে পারেন আপনার নথির এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে।
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন
  • ডায়ালগ উইন্ডোতে, রেফারেন্স খুঁজুন আপনার সেল রেফারেন্সে লাইন এবং টাইপ করুন, যেমন "C22" বা "H134"। তারপর ঠিক আছে টিপুন .

এটি আপনাকে সেই নির্দিষ্ট কক্ষে সক্রিয় সেল বক্সটি সরিয়ে আপনার বেছে নেওয়া জায়গায় নিয়ে যাবে৷

কীবোর্ড শর্টকাট ব্যবহার করে গো টু কমান্ড সক্ষম করুন

এক্সেলে গো টু কমান্ড ব্যবহার করার একটি দ্রুত উপায় হল এর জন্য সঠিক কীবোর্ড শর্টকাট শেখা। এখানে দুটি ভিন্ন বিকল্প রয়েছে, আপনি হয় F5 টিপুন কী বা Ctrl + G ব্যবহার করুন Go To উইন্ডোকে উপরে আনতে কীবোর্ড শর্টকাট।

একবার আপনি Go To বৈশিষ্ট্যটি ব্যবহার করা শুরু করলে, আপনি দেখতে পাবেন যে এটি সেই ছোট্ট উইন্ডোতে আপনার আগের সমস্ত অনুসন্ধানগুলিও সংরক্ষণ করে। তাই আপনি রেফারেন্স-এর উপরে উপরের বাক্সে আপনার সমস্ত পূর্ববর্তী সেল রেফারেন্সের একটি তালিকা খুঁজে পেতে পারেন লাইন একটি দরকারী বৈশিষ্ট্য যদি আপনি নিজেকে আপনার এক্সেল ডকুমেন্টের নির্দিষ্ট ক্ষেত্রগুলির মধ্যে ঝাঁপিয়ে পড়তে দেখেন৷

যাইহোক, মনে রাখবেন যে একবার আপনি আপনার এক্সেল ওয়ার্কবুকটি বন্ধ করলে এই তথ্যটি অদৃশ্য হয়ে যাবে। তাই আপনি যদি মনে করেন যে ভবিষ্যতের রেফারেন্সের জন্য আপনার এটির প্রয়োজন হবে, তবে দস্তাবেজ থেকে বেরিয়ে আসার আগে আপনি এটি অন্য কোথাও সংরক্ষণ করেছেন তা নিশ্চিত করুন।

Go To ব্যবহার করে Excel এ শীটগুলির মধ্যে সুইচ করুন

আপনি যদি একটি ভিন্ন ওয়ার্কশীটে একটি নির্দিষ্ট ঘরে ঝাঁপ দিতে না চান তবে পুরো জিনিসটি খুলতে চান, আপনি এটি করতে Go To কমান্ডটিও ব্যবহার করতে পারেন।

আপনার এক্সেল ওয়ার্কবুকের মধ্যে শীটগুলির মধ্যে স্যুইচ করার জন্য, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার এক্সেল ওয়ার্কবুক খুলুন।
  • যেকোন একটি শর্টকাট বা ম্যানুয়ালি ব্যবহার করে Go To উইন্ডোটি আনুন।
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন
  • রেফারেন্সে লাইন, সেল রেফারেন্স সহ পছন্দসই শীটের নাম টাইপ করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি শীট 2-এ থাকেন এবং শীট 3-এ যেতে চান, তাহলে আপনাকে রেফারেন্স লাইনে “শীট3 + বিস্ময়বোধক চিহ্ন + সেল রেফারেন্স” টাইপ করতে হবে, যেমনশিট3!B5> .

    এখানে বিস্ময়বোধক চিহ্নটি শীটের নাম এবং সেল নম্বরের মধ্যে একটি বিভাজক হিসাবে কাজ করে, কারণ আপনি সেল রেফারেন্সে স্পেস ব্যবহার করতে পারবেন না।
  • এই কমান্ডটি আপনাকে একটি ভিন্ন শীটে নিয়ে যাবে এবং সক্রিয় সেল বক্সটিকে আপনার বেছে নেওয়া ঘরে নিয়ে যাবে। পূর্ববর্তী শীটে ফিরে যাওয়ার জন্য, পুরো প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন কিন্তু শীট নামটি পরিবর্তন করুন যা আপনি Go To উইন্ডোতে টাইপ করেন।

ওয়ার্কশীট পরিবর্তন করতে হাইপারলিঙ্ক ব্যবহার করুন

আপনি আপনার এক্সেল ওয়ার্কবুকের চারপাশে নেভিগেট করতে পারেন এবং হাইপারলিঙ্কগুলি ব্যবহার করে এক শীট থেকে অন্য শীটে যেতে পারেন। এক্সেলে, বিভিন্ন ধরনের হাইপারলিঙ্ক রয়েছে এবং আপনি আপনার কম্পিউটারে বিদ্যমান একটি ফাইল, একটি ওয়েব পৃষ্ঠা বা একটি ই-মেইল ঠিকানা লিঙ্ক করতে পারেন।

আপনি যদি একটি হাইপারলিঙ্ক তৈরি করতে চান এবং একটি ভিন্ন ওয়ার্কশীটে যাওয়ার জন্য এটি ব্যবহার করতে চান তবে নিম্নলিখিতগুলি করুন:

  • আপনার শীটে এমন একটি স্থান নির্বাচন করুন (একটি ঘর) যেখানে আপনি হাইপারলিঙ্ক সন্নিবেশ করতে চান৷
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন
  • এতে ডান ক্লিক করুন এবং হাইপারলিঙ্ক বেছে নিন ড্রপ-ডাউন মেনু থেকে।
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন
  • বক্সের মাঝখানে থাকা বিকল্পগুলি থেকে, নথি বেছে নিন .
  • নীচের অ্যাঙ্কর লাইনে যান, লোকেট… খুঁজুন এটির পাশের বোতামটি ক্লিক করুন।
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন
  • পপ-আপ উইন্ডোতে, আপনি যে শীটটি লিঙ্ক করতে চান সেটি বেছে নিন এবং সেল রেফারেন্সে টাইপ করুন যেখানে আপনি হাইপারলিঙ্কটি আপনাকে নিয়ে যেতে চান।
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন
  • আপনি ঠিক আছে চাপার পরে, আপনাকে পূর্ববর্তী উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি হাইপারলিঙ্কের পাঠ্য পরিবর্তন করতে পারবেন যা আপনি নথিতে দেখতে পাবেন। ডিসপ্লে এর অধীনে এটি টাইপ করুন .

আপনি পরে এটির গন্তব্য বা চেহারা পরিবর্তন করতে এই হাইপারলিংকটি মুছতে বা সম্পাদনা করতে পারেন৷

শীটগুলির মধ্যে সরানোর জন্য একটি VBA স্ক্রিপ্ট ব্যবহার করুন

যদিও উপরের সমস্ত বিকল্পগুলি এক্সেল শীটগুলির মধ্যে স্যুইচ করার জন্য দুর্দান্ত, আপনি এমন পরিস্থিতিতে নিজেকে খুঁজে পেতে পারেন যখন আপনার আরও প্রয়োজন। উদাহরণস্বরূপ, আপনি যদি অনেকগুলি ওয়ার্কশীটের একটি এক্সেল ডকুমেন্ট নিয়ে কাজ করছেন এবং ক্রমাগত তাদের মধ্যে পিছনে যেতে হবে। সেক্ষেত্রে আপনি আপনার জন্য সেই প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করতে একটি VBA ম্যাক্রো বা স্ক্রিপ্ট তৈরি করতে পারেন।

এক্সেল আপনাকে ভিজ্যুয়াল বেসিক ফর অ্যাপ্লিকেশান (VBA) স্ক্রিপ্টিং ব্যবহার করে বিভিন্ন বৈশিষ্ট্য এবং কমান্ড স্বয়ংক্রিয় করতে দেয়। এটি সেই প্রোগ্রামিং ভাষা যা এক্সেল ম্যাক্রো তৈরি করতে ব্যবহার করে।

আপনি যদি এই বিষয়ে সম্পূর্ণ নতুন হয়ে থাকেন, তাহলে মাইক্রোসফ্ট অফিসে DIY প্রোগ্রামিং সম্পর্কে সবকিছু শিখতে VBA-এর জন্য আমাদের শিক্ষানবিস গাইড এবং MS Excel-এর জন্য একটি উন্নত VBA গাইড দেখুন।

যদি আপনি ইতিমধ্যেই এটি সম্পর্কে একটি বা দুটি জিনিস জানেন, তাহলে আপনি আপনার এক্সেল ওয়ার্কবুকের চারপাশে ঘুরতে নিচের মতো ম্যাক্রো ব্যবহার করতে পারেন।

VBA ম্যাক্রো ডানদিকে যেতে

Sub Change_Sheets_Right()

Dim SheetNum, CurrentSheet As Integer
SheetNum = Sheets.Count
CurrentSheet = ActiveSheet.Index

If CurrentSheet < SheetNum Then
Sheets(CurrentSheet + 1).Activate
Else
Sheets(1).Select
End If

End Sub

VBA ম্যাক্রো বাম দিকে যেতে

Sub Change_Sheets_Left()

Dim SheetNum, CurrentSheet As Integer
SheetNum = Sheets.Count
CurrentSheet = ActiveSheet.Index

If CurrentSheet > 1 Then
Sheets(CurrentSheet - 1).Activate
Else
Sheets(SheetNum).Activate
End If

End Sub
এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন

আপনার ওয়ার্কবুকে উভয় কোড ইন্সটল করুন যাতে এক সময়ে একটি শীট ডান ও বাম উভয় দিকে যেতে পারে।

একজন Pro Excel ব্যবহারকারী হয়ে উঠুন

আপনি এখন এক্সেল আয়ত্ত করার এক ধাপ কাছাকাছি এবং একই সময়ে কাজের সময় এবং প্রচেষ্টার একগুচ্ছ সময় বাঁচান। অবশ্যই, সবসময় নতুন টিপস এবং কৌশল থাকবে যা আপনি এই সফ্টওয়্যার সম্পর্কে শিখতে পারেন। আপনার সহকর্মীদের সাথে একটি এক্সেল ফাইল ভাগ করার অনেক উপায়ের মতো, বা পাসওয়ার্ড শিখতে আপনার এক্সেল ফাইলগুলিকে সুরক্ষিত করুন৷

যাইহোক, আপনার দৈনন্দিন কর্মপ্রবাহ স্বয়ংক্রিয় করা হল প্রথম এবং সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা আপনি এক্সেলের জগতে ডাইভিং করতে পারেন।

আপনি কোন এক্সেল অটোমেশন টিপস জানেন এবং ব্যবহার করেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের সাথে তাদের ভাগ করুন!


  1. কিভাবে কপি এবং পেস্ট না করেই এক্সেল ওয়ার্কশীট মার্জ করবেন

  2. এক্সেলে টেবিলের মধ্যে একটি সম্পর্ক কীভাবে তৈরি করবেন (3টি উপায়)

  3. এক্সেল গ্রাফে দুটি ভেরিয়েবলের মধ্যে সম্পর্ক কীভাবে দেখাবেন

  4. কিভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলির মধ্যে স্যুইচ করবেন