কম্পিউটার

মাইক্রোসফ্ট অ্যাক্সেসে কীভাবে কোয়েরি তৈরি এবং পরিবর্তন করবেন

একটি কোয়েরি একটি টুল যা একটি একক টেবিল বা একাধিক টেবিল থেকে ডেটা পুনরুদ্ধার করে; Microsoft Access-এ আপনার ডেটা বিশ্লেষণ করার জন্য এটি সবচেয়ে শক্তিশালী টুল; মূলত, একটি ক্যোয়ারী হল একটি প্রশ্ন এমনভাবে উপস্থাপিত যা অ্যাক্সেস প্রক্রিয়া করতে পারে বা ডেটার জন্য অনুরোধ করতে পারে৷

অ্যাক্সেসের মধ্যে ক্যোয়ারী তৈরি এবং পরিবর্তন করুন

কোয়েরি গ্রুপে , আপনার প্রশ্ন তৈরি করতে পারে এমন দুটি টুল আছে:

  1. কোয়েরি উইজার্ড :আপনাকে একটি সাধারণ প্রশ্ন তৈরি করতে সাহায্য করে
    • সিম্পল কোয়েরি উইজার্ড :এটি আপনার বেছে নেওয়া ক্ষেত্রগুলি থেকে প্রশ্ন তৈরি করে৷
    • ক্রস ট্যাব কোয়েরি উইজার্ড :এই উইজার্ড একটি ক্রসট্যাব কোয়েরি তৈরি করে যা একটি স্প্রেডশীট বিন্যাসে ডেটা প্রদর্শন করে৷
    • ডুপ্লিকেট কোয়েরি উইজার্ড খুঁজুন :এই উইজার্ড একটি ক্যোয়ারী তৈরি করে যা একটি একক টেবিল এবং ক্যোয়ারীতে ডুপ্লিকেট ফিল্ড মান সহ ডেটা খুঁজে পায়৷
    • অতুলনীয় কোয়েরি উইজার্ড খুঁজুন :এটি একটি ক্যোয়ারী তৈরি করে যা একটি টেবিলে রেকর্ড বা সারি খুঁজে পায় যেখানে অন্য টেবিলে কোনো সম্পর্কিত রেকর্ড নেই৷
  1. কোয়েরি ডিজাইন :ডিজাইন ভিউতে একটি নতুন ফাঁকা প্রশ্ন তৈরি করুন। আপনি ক্যোয়ারী ডিজাইনে প্রশ্ন এবং টেবিল যোগ করতে টেবিল দেখান ডায়ালগ বক্স ব্যবহার করতে পারেন।

কোয়েরি ব্যবহার করার সুবিধা কী?

মাইক্রোসফ্ট অ্যাক্সেসে, একটি কোয়েরি একটি সাধারণ প্রশ্নের উত্তর দিতে পারে, বিভিন্ন টেবিল থেকে ডেটা মার্জ করতে পারে, গণনা করতে পারে, ডাটাবেস থেকে ডেটা যোগ করতে, পরিবর্তন করতে এবং মুছতে পারে। এই নিবন্ধে, আমরা ব্যাখ্যা করতে যাচ্ছি কিভাবে:

  1. উইজার্ড কোয়েরিতে কীভাবে একটি প্রশ্ন তৈরি করবেন।
  2. কিভাবে কোয়েরি ডিজাইনে একটি প্রশ্ন তৈরি করবেন
  3. ডিজাইন কোয়েরি উইন্ডোতে ডিজাইন গ্রিডে ডেটা যোগ করা
  4. কিভাবে একটি প্রশ্ন মুছে ফেলতে হয়

1] কিভাবে উইজার্ড ক্যোয়ারীতে একটি প্রশ্ন তৈরি করবেন

মাইক্রোসফ্ট অ্যাক্সেসে কীভাবে কোয়েরি তৈরি এবং পরিবর্তন করবেন

ট্যাব তৈরি করুন ক্লিক করুন৷ . ক্যোয়ারী গ্রুপে, আপনি হয় উইজার্ড নির্বাচন করতে পারেন অথবা কোয়েরি ডিজাইন . প্রথমে, আমরা ব্যাখ্যা করতে যাচ্ছি কিভাবে উইজার্ড ক্যোয়ারী-এ কোয়েরি তৈরি করতে হয় .

উইজার্ড কোয়েরি-এ ক্লিক করুন , তারপর সিম্পল কোয়েরি উইজার্ড নির্বাচন করুন , যা আপনাকে একটি সাধারণ প্রশ্ন তৈরি করতে দেয়, ঠিক আছে ক্লিক করুন . আপনি আপনার ক্যোয়ারীতে যে টেবিল এবং ক্ষেত্রগুলি রাখতে চান তা চয়ন করুন; পরবর্তী ক্লিক করুন .

আপনি আপনার ক্যোয়ারী খোলার জন্য দুটি বিকল্প দেখতে পাবেন; আপনি তথ্য দেখতে ক্যোয়ারী খুলতে পারেন, যা অবিলম্বে ক্যোয়ারী তৈরি করে অথবা ক্যোয়ারী পরিবর্তন করতে বেছে নিতে পারেন। তারপর সমাপ্ত৷ . একটি প্রশ্ন করা হচ্ছে৷

2] কিভাবে কোয়েরি ডিজাইনে একটি প্রশ্ন তৈরি করবেন

মাইক্রোসফ্ট অ্যাক্সেসে কীভাবে কোয়েরি তৈরি এবং পরিবর্তন করবেন

কোয়েরি ডিজাইন ব্যবহার করতে . কোয়েরি ডিজাইন ক্লিক করুন। কোয়েরি ডিজাইন উইন্ডোতে, একটি সারণী দেখান আছে ডায়ালগ বক্স, টেবিল এর মতো বিভাগ সহ , লিঙ্কগুলি৷ , কোয়েরি , অথবা সমস্ত .

এই নিবন্ধে, আমরা টেবিল এ আটকে আছি বিভাগ এবং একটি টেবিল চয়ন করুন যা আমরা ক্যোয়ারীতে ব্যবহার করতে চাই। নির্বাচিত টেবিল যোগ করুন ক্লিক করুন অথবা ডাবল ক্লিক করুন। টেবিলটি কোয়েরি উইন্ডোতে যুক্ত হবে; টেবিল অবশ্যই সংযুক্ত থাকতে হবে (সম্পর্ক সম্পর্কে নিবন্ধ দেখুন)।

3] ডিজাইন কোয়েরি উইন্ডোতে ডিজাইন গ্রিডে ডেটা যোগ করুন

মাইক্রোসফ্ট অ্যাক্সেসে কীভাবে কোয়েরি তৈরি এবং পরিবর্তন করবেন

ডিজাইন গ্রিড উইন্ডোর নীচের ফলকে অবস্থিত এবং কোয়েরি ক্ষেত্র এবং মানদণ্ড নির্দিষ্ট করে। ডিজাইন গ্রিড ক্ষেত্র নিয়ে গঠিত , টেবিল , বাছাই , মাপদণ্ড , এবং বা .

ডিজাইন গ্রিডে ডেটা যোগ করতে , ক্ষেত্রে ডাবল ক্লিক করুন আপনার নির্বাচিত টেবিল থেকে আপনি কোয়েরিতে অন্তর্ভুক্ত করতে চান। আপনি ডিজাইন গ্রিডে ডেটা দেখতে পাবেন . অন্য বিকল্পটি হল ডিজাইন গ্রিডে যাওয়া , ক্ষেত্রে ক্লিক করুন সারি; আপনি একটি ড্রপ-ডাউন মেনু দেখতে পাবেন, আপনার ক্ষেত্র নির্বাচন করুন।

ক্ষেত্রের সারির নীচে সারণী সারি আপনার পছন্দসই টেবিল নির্বাচন করুন. আপনি আপনার ডেটা বাছাই এ সাজাতে পারেন সারি।

মাপদণ্ড৷ সারি হল আপনি আপনার টেবিল বা কোয়েরি থেকে যা খুঁজছেন তা অনুসন্ধান করা। উদাহরণস্বরূপ, আপনি এমন ছাত্রদের খুঁজছেন যাদের অ্যাকাউন্টস এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি রয়েছে। প্রথমে মাপদণ্ডে অ্যাকাউন্ট টাইপ করুন ডিগ্রী এবং ব্যবসায় প্রশাসন ক্ষেত্রের নীচে সারি বা অ্যাকাউন্টগুলির নীচের সারিতে। চালান এ ক্লিক করুন .

মাইক্রোসফ্ট অ্যাক্সেসে কীভাবে কোয়েরি তৈরি এবং পরিবর্তন করবেন

একটি প্রশ্ন তৈরি করা হয়। সংরক্ষণ করুন ক্লিক করুন৷ দ্রুত অ্যাক্সেস টুলবারে কমান্ড, আপনার কোয়েরি নাম দিন , এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

4] একটি প্রশ্ন মুছে ফেলার জন্য. নেভিগেশন প্যানে ক্যোয়ারীটি খুঁজুন . ক্যোয়ারী নির্বাচন করুন, ডান-ক্লিক করুন, তারপর মুছুন . প্রশ্নটি নেভিগেশন ফলক থেকে সরানো হবে .

পরবর্তী পড়ুন :Microsoft Access এ কিভাবে একটি ফর্ম তৈরি করবেন।

মাইক্রোসফ্ট অ্যাক্সেসে কীভাবে কোয়েরি তৈরি এবং পরিবর্তন করবেন
  1. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি হ্যাঙ্গিং ইন্ডেন্ট তৈরি এবং ব্যবহার করবেন

  2. কীভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে একটি খাম তৈরি করবেন এবং এটি মুদ্রণ করবেন

  3. মাইক্রোসফ্ট প্ল্যানারে কীভাবে একটি প্ল্যান তৈরি করবেন এবং এতে টাস্ক যুক্ত করবেন

  4. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে অটোটেক্সট তৈরি এবং ব্যবহার করবেন