কম্পিউটার

কীভাবে পাওয়ারপয়েন্টে পৃষ্ঠা নম্বর যোগ করবেন

পাঠকদের তাদের স্থানের ট্র্যাক রাখতে সাহায্য করার জন্য আপনি যেমন Word নথিতে পৃষ্ঠা নম্বর যুক্ত করবেন, তেমনি আপনি এবং আপনার শ্রোতাদের উপস্থাপনায় আপনি কোথায় আছেন তার ট্র্যাক রাখতে সহায়তা করতে PowerPoint-এ পৃষ্ঠা নম্বর যুক্ত করুন৷

এই নিবন্ধের নির্দেশাবলী পাওয়ারপয়েন্ট 2019, 2016, 2013, 2010-এ প্রযোজ্য; Microsoft 365-এর জন্য PowerPoint, Mac-এর জন্য Microsoft 365-এর জন্য PowerPoint, এবং Mac-এর জন্য PowerPoint 2016৷

কিভাবে একটি পিসিতে পাওয়ারপয়েন্টে স্লাইড নম্বর যোগ করবেন

  1. আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনাটি স্বাভাবিক এ খুলুন দেখুন।

  2. আপনার উপস্থাপনার প্রথম স্লাইডে নেভিগেট করুন।

  3. ঢোকান-এ যান এবং, টেক্সটে গ্রুপ, স্লাইড নম্বর নির্বাচন করুন .

  4. হেডার এবং ফুটারে ডায়ালগ বক্সে, স্লাইড নির্বাচন করুন ট্যাব।

  5. স্লাইডে অন্তর্ভুক্ত করুন এলাকা, স্লাইড নম্বরের পাশে একটি চেক রাখুন . প্রিভিউ -এ এলাকায়, আপনি একটি উপস্থাপনা দেখতে পাবেন যেখানে স্লাইড নম্বরটি আপনার স্লাইডে প্রদর্শিত হবে।

    কীভাবে পাওয়ারপয়েন্টে পৃষ্ঠা নম্বর যোগ করবেন
    • আপনি যদি স্লাইড নম্বরটি শুধুমাত্র বর্তমান স্লাইডে উপস্থিত করতে চান, তাহলে প্রয়োগ করুন নির্বাচন করুন .

    প্রতিটি স্লাইডে নেভিগেট করুন যে স্লাইড নম্বরগুলি আপনি দেখতে চান এবং এই পদক্ষেপগুলি আবার সম্পাদন করুন৷ উদাহরণস্বরূপ, যদি আপনি স্লাইড 1, 3, এবং 5 স্লাইড নম্বর চান, প্রক্রিয়াটি তিনবার পুনরাবৃত্তি করুন৷

    • আপনি যদি সব স্লাইডে স্লাইড নম্বরটি দেখতে চান, তাহলে সকলের জন্য প্রয়োগ করুন নির্বাচন করুন .
    • আপনি যদি প্রথম স্লাইড ছাড়া সকলের জন্য স্লাইড নম্বর প্রয়োগ করতে চান, তাহলে শিরোনাম স্লাইডে দেখাবেন না এর পাশে একটি চেক রাখুন এবং সবার জন্য প্রয়োগ করুন নির্বাচন করুন .
    • আপনি যদি আপনার নোট পৃষ্ঠাগুলিতে স্লাইড নম্বর যোগ করতে চান, তাহলে নোট এবং হ্যান্ডআউটস নির্বাচন করুন ট্যাব, পৃষ্ঠা নম্বর এর পাশে একটি চেক রাখুন , এবং সকলের জন্য প্রয়োগ করুন নির্বাচন করুন .
  6. আপনি যদি স্লাইড নম্বরিং 1 ব্যতীত অন্য কোনো সংখ্যা দিয়ে শুরু করতে চান, তাহলে ডিজাইন -এ যান এবং, কাস্টমাইজ করুন-এ গ্রুপ, স্লাইড সাইজ নির্বাচন করুন> কাস্টম স্লাইড আকার . এর থেকে নম্বর স্লাইড এর অধীনে , আপনি চান শুরু নম্বর নির্বাচন করুন.

    পাওয়ারপয়েন্ট 2010-এ, ডিজাইন-এ যান এবং, পৃষ্ঠা সেটআপে গ্রুপ, পৃষ্ঠা সেটআপ নির্বাচন করুন . তারপর, এর থেকে নম্বর স্লাইড এর অধীনে , আপনি চান শুরু নম্বর নির্বাচন করুন.

  7. আপনি সম্পন্ন!

কিভাবে ম্যাকের পাওয়ারপয়েন্টে স্লাইড নম্বর যোগ করবেন

  1. আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনাটি স্বাভাবিক এ খুলুন দেখুন।

  2. ঢোকান-এ যান এবং স্লাইড নম্বর নির্বাচন করুন .

  3. হেডার এবং ফুটারে ডায়ালগ বক্স, স্লাইড নম্বর এর পাশে একটি চেক রাখুন এবং আপনি যে নম্বর দিয়ে শুরু করতে চান সেটি লিখুন। প্রিভিউ এলাকা দেখায় কিভাবে স্লাইড নম্বর আপনার স্লাইডে প্রদর্শিত হবে।

  4. আপনি যদি প্রথম স্লাইডে নম্বর দেখাতে না চান, তাহলে শিরোনাম স্লাইডে দেখাবেন না এর পাশে একটি চেক রাখুন .

  5. প্রয়োগ করুন নির্বাচন করুন শুধুমাত্র বর্তমান স্লাইডে প্রয়োগ করতে অথবা সকলের জন্য প্রয়োগ করুন নির্বাচন করুন সমস্ত স্লাইডে প্রয়োগ করতে।


  1. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে অ্যানিমেশন যোগ করবেন

  2. কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

  3. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে স্লাইড মাস্টার আয়ত্ত করবেন

  4. কীভাবে পাওয়ারপয়েন্টে হেডার এবং ফুটার যোগ করবেন