কম্পিউটার

কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন

কি জানতে হবে

  • PC:একটি টেমপ্লেট বা উপস্থাপনা চয়ন করুন। ডিজাইন-এ যান> স্লাইড সাইজ > কাস্টম স্লাইড আকার . একটি অভিযোজন চয়ন করুন এবং মাত্রা লিখুন।
  • ম্যাক:ফাইল > পৃষ্ঠা সেটআপ > বিকল্প > কাগজের আকার . কাস্টম আকার পরিচালনা করুন নির্বাচন করুন৷ এবং পোস্টারের জন্য পৃষ্ঠার আকার লিখুন।
  • আপনার সামগ্রী তৈরি করুন, তারপর ফাইল এ যান৷> মুদ্রণ করুন> সম্পূর্ণ পৃষ্ঠা স্লাইড মুদ্রণ করুন . পূর্বরূপ এবং সেটিংস পরীক্ষা করুন, এবং তারপর মুদ্রণ নির্বাচন করুন৷ .

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে পাওয়ারপয়েন্টে মুদ্রণযোগ্য পোস্টার তৈরি করা যায়। Microsoft 365, পাওয়ারপয়েন্ট 2019, 2016, 2013, এবং Mac এর জন্য PowerPoint-এর জন্য তথ্য কভার করে৷

আপনার পাওয়ারপয়েন্ট পোস্টারের আকার নির্ধারণ করুন

পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করার সময়, আপনাকে প্রথমে এটির আকার নির্ধারণ করতে হবে৷

পাওয়ারপয়েন্টে সর্বাধিক স্লাইডের আকার হল 56 ইঞ্চি বাই 56 ইঞ্চি। আপনার যদি একটি বড় পোস্টারের প্রয়োজন হয়, প্রস্থ এবং উচ্চতায় আপনার পছন্দসই আউটপুটের অর্ধেক আকারে মাত্রা সেট করুন। তারপর, যখন আপনি পোস্টার প্রিন্ট করবেন, আউটপুট 200 শতাংশে সেট করুন।

  1. পাওয়ারপয়েন্ট খুলুন।

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন
  2. একটি বিদ্যমান টেমপ্লেট চয়ন করুন বা একটি ফাঁকা উপস্থাপনা খুলুন৷

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন
  3. ডিজাইন নির্বাচন করুন ট্যাব, পাওয়ারপয়েন্ট ইন্টারফেসের উপরের-বাম কোণে অবস্থিত।

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন

    একটি Mac এ, ফাইল নির্বাচন করুন৷> পৃষ্ঠা সেটআপ এবং একটি কাস্টম পোস্টার সাইজ লিখুন৷

  4. স্লাইড সাইজ নির্বাচন করুন> কাস্টম স্লাইড আকার .

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন
  5. স্লাইড আকারে ডায়ালগ বক্সে, প্রতিকৃতি নির্বাচন করুন অথবা ল্যান্ডস্কেপ , আপনার পোস্টারের জন্য প্রস্থ এবং উচ্চতা লিখুন, তারপর ঠিক আছে নির্বাচন করুন৷ .

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন

    সাধারণ পোস্টারের আকার (ইঞ্চিতে) এর মধ্যে রয়েছে 11x17, 18x24, 24x36, 27x41, 48x36 এবং 56x36। আপনার প্রিন্টার অবশ্যই এই আকারগুলিকে সমর্থন করবে৷

  6. একটি বার্তা জিজ্ঞাসা করে যে আপনি বিষয়বস্তুর আকার সর্বাধিক করতে চান বা এটি নতুন স্লাইডে ফিট হবে তা নিশ্চিত করতে এটি কমিয়ে আনতে চান। ফিট নিশ্চিত করুন নির্বাচন করুন৷ .

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন

    একটি Mac এ, ফাইল এ যান৷> পৃষ্ঠা সেটআপ > বিকল্প > কাগজের আকার . কাস্টম আকার পরিচালনা করুন নির্বাচন করুন৷ , এবং তারপর আপনার পোস্টারের জন্য পৃষ্ঠার আকার লিখুন। ঠিক আছে নির্বাচন করুন . পৃষ্ঠা সেটআপে , প্রস্থ এবং উচ্চতা লিখুন, তারপর প্রতিকৃতি নির্বাচন করুন অথবা ল্যান্ডস্কেপ .

  7. আপনি সফলভাবে আপনার পোস্টারের আকার সেট করেছেন৷

আপনার পাওয়ারপয়েন্ট পোস্টারে বিষয়বস্তু যোগ করুন

মূল পাওয়ারপয়েন্ট ইন্টারফেসে ফিরে, এটি আপনার পোস্টার সামগ্রী তৈরি করার সময়। আপনি একটি পোস্টারের জন্য শুধুমাত্র একটি স্লাইড ব্যবহার করবেন, তাই নিশ্চিত করুন যে সমস্ত বিষয়বস্তু ফিট করে৷

একটি পাওয়ারপয়েন্ট পোস্টারের জন্য সামগ্রী তৈরি করা মূলত একটি উপস্থাপনা স্লাইডের জন্য সামগ্রী তৈরি করার মতোই। যা দেখেন তাই পান। ব্যাকগ্রাউন্ড এবং ফন্টের পাশাপাশি ইমেজ এবং টেক্সট প্লেসমেন্টের মতো বিশদ বিবরণ দিয়ে আপনার সময় নিন, নিশ্চিত করুন যে আপনার পোস্টারটি মুদ্রিত হওয়ার পরে আলাদা হয়ে যাবে।

আপনার পাওয়ারপয়েন্ট পোস্টার প্রিন্ট করুন

আপনি যদি স্লাইডের আকার নির্ধারণ করে থাকেন এবং নকশাটি সম্পূর্ণ করেন, তাহলে আপনার পোস্টারটি মুদ্রণ করার সময় এসেছে। নিশ্চিত করুন যে আপনি সঠিক কাগজ লোড করেছেন এবং প্রিন্টারটি অনলাইনে আছে এবং আপনার কম্পিউটার দ্বারা দেখা যাচ্ছে৷

একটি পোস্টার প্রিন্ট করতে:

  1. ফাইল -এ যান> মুদ্রণ করুন .

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন

    একটি Mac-এ, মুদ্রণ -এ৷ ডায়ালগ বক্সে, প্রিন্ট সেটিংস চেক করুন, পেপার ফিট করতে স্কেল করুন নির্বাচন করুন , এবং তারপর মুদ্রণ নির্বাচন করুন .

  2. পূর্ণ পৃষ্ঠা স্লাইডগুলি মুদ্রণ করুন নির্বাচন করুন৷ .

    কীভাবে পাওয়ারপয়েন্টে একটি পোস্টার তৈরি করবেন
  3. পূর্বরূপ এবং সেটিংস পরীক্ষা করুন, এবং তারপর মুদ্রণ নির্বাচন করুন৷ .


  1. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট দিয়ে কীভাবে একটি ইউটিউব ভিডিও তৈরি করবেন

  2. কীভাবে পাওয়ারপয়েন্ট ব্যবহার করে অ্যানিমেটেড গ্রিটিং কার্ড তৈরি করবেন

  3. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি পোস্টার ডিজাইন করবেন

  4. কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন