কম্পিউটার

এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

কি জানতে হবে

  • আইএফ ফাংশনটি একটি যৌক্তিক পরীক্ষা করতে ব্যবহৃত হয়, যেমন কিছু সত্য কিনা।
  • IF ফাংশন সিনট্যাক্স এবং আর্গুমেন্ট হল =IF (যৌক্তিক_পরীক্ষা, value_if_true, [value_if_false])।
  • উদাহরণস্বরূপ =IF (A2>A3,"বড়","ছোট")।

এক্সেল 2019 এবং মাইক্রোসফ্ট 365 সহ Excel এর সমস্ত সংস্করণের লজিক্যাল পরীক্ষা করার জন্য IF ফাংশনটি কীভাবে ব্যবহার করা যায় তা এই নিবন্ধটি ব্যাখ্যা করে। বেশ কয়েকটি উদাহরণ তুলে ধরা হয়েছে।

IF ফাংশন কি?

এক্সেলের IF ফাংশনটি একটি যৌক্তিক পরীক্ষা সম্পাদন করতে ব্যবহৃত হয়। এই ফাংশন ব্যবহার করে একটি সূত্রকে IF স্টেটমেন্টও বলা হয় অথবা একটি যদি/তাহলে বিবৃতি .

এই ফাংশনটি ব্যবহার করে এমন সমস্ত সূত্রের দুটি ফলাফলের একটি হতে পারে। এটি যেভাবে কাজ করে, আমরা নীচের উদাহরণগুলিতে দেখতে পাব, তা হল যে কিছু সত্য কিনা তা পরীক্ষা করার জন্য সূত্রটি সেট আপ করা হয়েছে। যদি এটি সত্য হয় তবে একটি জিনিস ঘটে, কিন্তু যদি এটি মিথ্যা হয় তবে অন্য কিছু ঘটে।

এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

IF ফাংশন হল একাধিক লজিক্যাল ফাংশনের মধ্যে একটি যা আপনি Excel এ ব্যবহার করতে পারেন। অন্যান্যগুলির মধ্যে রয়েছে AND, IFERROR, IFS, NOT, এবং OR৷

IF ফাংশন সিনট্যাক্স এবং আর্গুমেন্টস

প্রতিটি সূত্র যা IF ফাংশন ব্যবহার করে তার কয়েকটি অংশ রয়েছে:

=IF (যৌক্তিক_পরীক্ষা , value_if_true , [value_if_false ])

  • লজিক্যাল_পরীক্ষা :আপনি যে শর্তটি পরীক্ষা করছেন। এটা প্রয়োজন।
  • value_if_true :যৌক্তিক_পরীক্ষা হলে কি হবে সত্য. এটা প্রয়োজন।
  • value_if_false :যৌক্তিক_পরীক্ষা হলে কি হবে মিথ্যা এটা ঐচ্ছিক।

একটি এক্সেল IF বিবৃতি লেখা সহজ যদি আপনি এটিকে একটু ভিন্নভাবে পড়েন:যদি প্রথম অংশটি সত্য হয়, তাহলে এই কাজটি করুন। যদি প্রথম অংশটি মিথ্যা হয়, তবে পরিবর্তে এটি অন্য কাজটি করুন৷

এই নিয়মগুলি মনে রাখবেন:

  • Excel FALSE ফেরত দেয় যদি লজিক্যাল_পরীক্ষা মিথ্যা এবং value_if_false বাদ দেওয়া হয়।
  • value_if_true হিসাবে পাঠ্য ফেরত দিতে অথবা value_if_false TRUE এবং FALSE শব্দগুলি বাদ দিয়ে, এটি অবশ্যই উদ্ধৃতিতে ঘিরে রাখতে হবে৷
  • IF ফাংশনটি কেস সংবেদনশীল নয়৷
  • এক্সেল 2010 এবং নতুনটি একই সূত্রের মধ্যে 64টি পর্যন্ত IF স্টেটমেন্ট থাকতে দেয়। এক্সেলের পুরানো সংস্করণ সাতটিতে সীমাবদ্ধ।

IF ফাংশন উদাহরণ

এখানে কিছু ভিন্ন উপায় রয়েছে যা আপনি Excel এ IF সূত্র ব্যবহার করতে পারেন:

বিবৃতি সত্য হলে পাঠ্য লিখুন

=IF(A2>A3,"Bigger","Smaller")
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

এটি Excel-এ একটি IF স্টেটমেন্টের সত্যিই একটি মৌলিক উদাহরণ। পরীক্ষা হল A2 কিনা তা দেখতে A3 থেকে বড় . যদি তা হয়, বড় লিখুন , অন্যথায় ছোট লিখুন .

বিবৃতি সত্য হলে গণিত করুন

=IF(A2>A3,A2-A3)
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

এই IF বিবৃতিটি একটু ভিন্নভাবে লেখা হয়েছে। value_if_true থাকার পরিবর্তে ফলাফল একটি শব্দ, এটি একটি মান থেকে অন্য মান বিয়োগ করছে। সুতরাং, যদি A2 আসলে A3 এর থেকে বড়৷ , পার্থক্য ফলাফল হবে. যদি এটি সত্য না হয়, যেহেতু আমরা value_if_false বাদ দিয়েছি অংশ, এক্সেল FALSE প্রদান করে .

গণিত দিয়ে বিবৃতি পরীক্ষা করুন

=IF(A2/A3=5,A2/A3,"")
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

IF স্টেটমেন্ট লেখার আরেকটি উপায় হল logical_test এর মধ্যে একটি গণনা করা অধ্যায়. এখানে IF শর্ত হল A2/A3=5 . যদি এটি সত্য হয়, তাহলে আমরা গণনা করি A2/A3 . যদি এটি 5 এর সমান না হয় , আমরা চাই ফলাফল কিছুই না হোক, তাই আমরা ডবল উদ্ধৃতি ব্যবহার করি।

আজ তারিখ হলে পরীক্ষা করুন

=IF(A2=TODAY(),"This is today","")
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

অন্যান্য এক্সেল ফাংশন IF স্টেটমেন্টের মধ্যে ব্যবহার করা যেতে পারে। এই উদাহরণে, A2 কিনা তা পরীক্ষা করতে আমরা TODAY ফাংশন ব্যবহার করছি আজকের তারিখ। যদি তা হয়, সূত্রটি লিখবে এটি আজ , অন্যথায় কিছুই লেখা হয় না।

AND এর সাথে IF সূত্র ব্যবহার করা

=IF(E2<=TODAY(),"Now","Soon")
=IF(AND(F2="Now",D2>=(B2-C2)),"Yes","No")
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

IF ফাংশনের এই উদাহরণটি একটু বেশি জড়িত। এখানে ধারনাটি হল যে কোন আইটেমের উপর আমরা অর্থ পাওনা আছে কিনা তা দেখতে পাচ্ছি, এবং যদি তা হয়ে থাকে, আমরা দেখছি যে সেই পরিমাণ আমাদের বাজেটে আছে কি না যাতে আমরা তা পরিশোধ করতে পারি। যদি এই উভয় বিবৃতি সত্য হয়, তাহলে আমরা কলাম G তে দেখতে পারি যে এটি পরিশোধ করার সময় হয়েছে কিনা৷

IF(E2<=TODAY(),"এখন","শীঘ্রই") জরুরী এ আছে কলাম আজকের তারিখের সাথে নির্ধারিত তারিখের তুলনা করে এটি আমাদের বলে যে আইটেমটি ওভারডিউ হয়ে গেছে বা এটি আজকে বকেয়া আছে কিনা। যদি নির্ধারিত তারিখ আজ বা অতীতে হয়, এখন কলাম F এ লেখা হয়, অন্যথায় আমরা শীঘ্রই লিখি .

দ্বিতীয় IF স্টেটমেন্টটি এখনও IF স্টেটমেন্টের মতো গঠন করা হয়েছে যদিও এতে AND ব্যবহার করা হচ্ছে। এখানে সাহসী অংশটি হল যেখানে AND ফাংশন বসে, এবং যেহেতু এটি কমাগুলির প্রথম সেটের মধ্যে, তাই এটিকে আমরা লজিক্যাল_টেস্ট হিসাবে ব্যবহার করছি :

=IF(AND(F2="Now", D2>=(B2-C2)) "হ্যাঁ","না")

এখানে এটি অন্য IF স্টেটমেন্টের মতোই দেখানোর জন্য ভিন্নভাবে লেখা হয়েছে:

=IF(এটি এবং ফাংশন পরীক্ষা করুন , হ্যাঁ লিখুন যদি এটি সত্য হয়, অথবা না লিখুন যদি এটি মিথ্যা হয়)

AND ফাংশনের মধ্যে দুটি IF স্টেটমেন্ট রয়েছে:

  • F2="Now"৷ কলাম G-এর সূত্রের অংশ। এটি Now কিনা তা পরীক্ষা করে F2-এ আছে
  • D2>=(B2-C2) এর দুটি অংশ রয়েছে:এটি প্রথমে B2-C2 গণনা করে আইটেমটিতে আমাদের কত টাকা দিতে বাকি আছে তা দেখতে, এবং তারপর এটি D2-এ উপলব্ধ বাজেট পরীক্ষা করে এটা পরিশোধ করার জন্য আমাদের কাছে টাকা আছে কিনা তা দেখতে।

সুতরাং, যদি এখন আমাদের কাছে টাকা পাওনা থাকে, এবং আমাদের কাছে তা পরিশোধ করার জন্য তহবিল থাকে, তাহলে আমাদের বলা হবে যে হ্যাঁ , এটা আইটেম বন্ধ পরিশোধ করার সময়.

নেস্টেড IF স্টেটমেন্টের উদাহরণ

নেস্টেড IF স্টেটমেন্টগুলিকে বলা হয় যখন একাধিক IF স্টেটমেন্ট সূত্রে অন্তর্ভুক্ত করা হয়। সেটআপটি প্রায় অভিন্ন, কিন্তু প্রথম সেটের শেষে বন্ধনী বন্ধ করার পরিবর্তে, আমরা একটি কমা রাখি এবং আরেকটি বিবৃতি লিখি৷

এক্সেলে কীভাবে AND, OR, এবং IF ফাংশন নেস্ট করবেন তা শিখুন

একটি সূত্রে দুটি IF স্টেটমেন্ট

=IF(B2="F","Class A",IF(B2="M","Class B"))
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

এই প্রথম উদাহরণটি ছাত্রদের তাদের লিঙ্গ অনুসারে শ্রেণীবদ্ধ করতে ব্যবহৃত হয়, যেখানে মহিলাদের A শ্রেণী এবং পুরুষদের B শ্রেণী বরাদ্দ করা হয়। সূত্রটি F এর জন্য পরীক্ষা করে এবং M B2-এ এবং তারপর হয় শ্রেণি A লিখে অথবা ক্লাস B যে বিবৃতিটি সত্য তার উপর নির্ভর করে।

নেস্টেড IF ফাংশন সহ একটি সূত্রের শেষে আপনার যে বন্ধনীর প্রয়োজন তা IF যতবার লেখা হয়েছে একই সংখ্যা। আমাদের উদাহরণে, IF দুইবার লেখা হয়েছে, তাই আমাদের শেষে দুটি বন্ধনী দরকার।

একটি সূত্রে তিনটি IF স্টেটমেন্ট

=IF(A2=TODAY(),"This is today",IF(A2<TODAY(),"Old date",IF(A2>TODAY(),"Future date")))
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

এখানে একাধিক IF স্টেটমেন্ট সহ একটি সূত্রের উদাহরণ। এটি উপরের আজকের উদাহরণের সাথে অভিন্ন কিন্তু আরও একটি যৌক্তিক পরীক্ষার সাথে:

  • প্রথম সেটটি পরীক্ষা করে যদি A2 আজকের তারিখ এবং ফেরত এটি আজ যদি তা হয়।
  • দ্বিতীয় পরীক্ষা যদি আজ A2 এর থেকে বেশি হয় A2 কিনা তা নির্ধারণ করতে একটি পুরানো তারিখ, এবং পুরানো তারিখ প্রদান করে৷ যদি তা হয়।
  • অবশেষে, আজকের তারিখটি A2 তারিখের চেয়ে কম কিনা তা দেখার জন্য একটি পরীক্ষা আছে , এবং সূত্রটি ভবিষ্যত তারিখ প্রদান করে যদি তা হয়।

বিবৃতিগুলি মিথ্যা হলে মূল্য অনুলিপি করুন

=IF(C2="Bill","",IF(C2="Food","",B2))
এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

এই চূড়ান্ত নেস্টেড IF সূত্র উদাহরণে, আমাদের দ্রুত সমস্ত কেনাকাটার মোট পরিমাণ সনাক্ত করতে হবে যা একটি নির্দিষ্ট বিভাগের অধীনে পড়ে না। আমরা আমাদের সমস্ত অপ্রয়োজনীয় কেনাকাটা মোট করছি, এবং একটি দীর্ঘ তালিকা সহ, এটি করার সেরা উপায়। আমরা নির্ধারণ করেছি যে বিল বলে যে কোনো আইটেমের বিবরণ অথবা খাদ্য গুরুত্বপূর্ণ, তাই মূল্য, B2-এ , অন্যান্য সমস্ত আইটেমের জন্য দেখানো প্রয়োজন৷

এই কি ঘটছে:

  • C2="বিল",""৷ :যদি C2 বলেন বিল , ঘরটি ফাঁকা রাখুন।
  • C2="খাদ্য","" :যদি C2 বলে খাদ্য , ঘরটি ফাঁকা রাখুন।
  • B2: যদি এই বিবৃতিগুলির মধ্যে একটি মিথ্যা হয়, তাহলে B2-এ যা আছে তা লিখুন .

এই সূত্রটি আমাদের কাছে যা রেখে যায় তা হল দামের একটি তালিকা যা আমরা SUM ফাংশনের সাহায্যে দ্রুত মূল্যায়ন করতে পারি যে আইটেমগুলির জন্য কত টাকা খরচ হয়েছে আমাদের প্রয়োজন ছিল না৷

নেস্টেড IF স্টেটমেন্ট লেখার একটি সহজ উপায়

আপনি সূত্রে আরও বেশি করে তৈরি করার সাথে সাথে এটি দ্রুত নিয়ন্ত্রণের অযোগ্য হয়ে উঠতে পারে এবং পরে সম্পাদনা করা কঠিন হয়ে পড়ে। নেস্টেড IF স্টেটমেন্টের সাথে কাজ করা সহজ করার একটি উপায় হল প্রতিটি স্টেটমেন্টের পরে লাইন ব্রেক করা, যেমন:

=
IF(A2=TODAY(),"This is today",
IF(A2<TODAY(),"Old date",
IF(A2IF(A2>TODAY(),"Future date")))

এক্সেলে এটি করার জন্য, আমাদের সূত্র বার থেকে সম্পাদনা করতে হবে:

  1. এক্সেলের শীর্ষে সূত্র বারটি নির্বাচন করুন৷

  2. টেক্সট স্পেসের নীচে মাউস রাখুন যতক্ষণ না কার্সার একটি দ্বি-পার্শ্বযুক্ত তীর চিহ্নে পরিবর্তিত হয়, এবং তারপরে আরও কাজের স্থান প্রদান করতে বাক্সটি ক্লিক করুন এবং নীচে টেনে আনুন৷

  3. সমান চিহ্নের পরে কার্সার রাখুন এবং Alt+Enter টিপুন (উইন্ডোজ) বা Ctrl+Option+Enter (ম্যাক). এটি একটি নতুন লাইনে বাকি সূত্র রাখে৷

  4. প্রতিটি IF স্টেটমেন্টের আগে ধাপ 3 পুনরাবৃত্তি করুন যাতে প্রতিটি উদাহরণ তার নিজস্ব লাইনে রাখা হয়।

    এক্সেলে IF ফাংশনটি কীভাবে ব্যবহার করবেন

  1. কিভাবে Excel এ SIGN ফাংশন ব্যবহার করবেন

  2. কিভাবে Excel এ Quotient ফাংশন ব্যবহার করবেন

  3. কিভাবে Excel এ FIXED ফাংশন ব্যবহার করবেন

  4. কিভাবে এক্সেলে RANDBETWEEN ফাংশন ব্যবহার করবেন