কম্পিউটার

এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন

এক্সেল ডেটাবেসগুলি আপনার প্রয়োজনের মতো বড় বা ছোট হতে পারে, কিন্তু যখন সেগুলি চরম আকারে বৃদ্ধি পায়, তখন সেই ডেটা পরিচালনা করা সবসময় সহজ নয়৷ একইভাবে একটি নির্দিষ্ট কক্ষে একটি নির্দিষ্ট এন্ট্রি খোঁজার ফলে অনেক স্ক্রোলিং হতে পারে। যদি VLOOKUP এটিকে পুরোপুরি কাটতে না পারে তবে Excel এর INDEX সূত্র আপনাকে সাহায্য করতে পারে৷

আপনার এই মুহূর্তে প্রয়োজনীয় ডেটা খুঁজতে কিভাবে Excel INDEX ফাংশন ব্যবহার করবেন তা এখানে।

যদিও এই গাইডের স্ক্রিনশটগুলি Excel 365 এর জন্য, নির্দেশাবলী Excel 2019 এবং Excel 2016 উভয় ক্ষেত্রেই কাজ করে; UI প্রতিটিতে একটু আলাদা।

এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন

Excel এ INDEX সূত্র কি?

INDEX ফাংশন হল Excel এবং অন্যান্য ডেটাবেসিং টুলের মধ্যে একটি সূত্র যা আপনি সূত্রে প্রবেশ করা অবস্থানের ডেটার উপর ভিত্তি করে একটি তালিকা বা টেবিল থেকে একটি মান গ্রহণ করে। এটি সাধারণত এই বিন্যাসে প্রদর্শিত হয়:

=INDEX (array, row_number, column_number)

এটি যা করছে তা হল INDEX ফাংশনকে মনোনীত করা এবং এটি থেকে ডেটা আঁকতে আপনার প্রয়োজনীয় প্যারামিটারগুলি দেওয়া। এটি ডেটা পরিসর দিয়ে শুরু হয়, অথবা আপনি পূর্বে মনোনীত একটি নামকৃত পরিসর দিয়ে; তারপরে অ্যারের আপেক্ষিক সারি সংখ্যা এবং আপেক্ষিক কলাম সংখ্যা।

এর মানে আপনি আপনার মনোনীত পরিসরের মধ্যে সারি এবং কলাম নম্বর ইনপুট করছেন। সুতরাং আপনি যদি আপনার ডেটা পরিসরের দ্বিতীয় সারি থেকে কিছু আঁকতে চান, তাহলে আপনি 2 ইনপুট করবেন সারি নম্বরের জন্য, এমনকি যদি এটি সমগ্র ডাটাবেসের দ্বিতীয় সারি না হয়। একই কলাম ইনপুট জন্য যায়.

কিভাবে Excel এ INDEX ফাংশন ব্যবহার করবেন

তথ্যের পূর্বনির্ধারিত পরিসর থেকে তথ্য খুঁজে বের করার জন্য INDEX সূত্র একটি দুর্দান্ত হাতিয়ার। আমাদের উদাহরণে, আমরা একটি কাল্পনিক খুচরা বিক্রেতার কাছ থেকে অর্ডারের একটি তালিকা ব্যবহার করতে যাচ্ছি যেটি স্থির এবং পোষা প্রাণী উভয়ই বিক্রি করে। আমাদের অর্ডার রিপোর্টে অর্ডার নম্বর, পণ্যের নাম, তাদের পৃথক মূল্য এবং বিক্রির পরিমাণ অন্তর্ভুক্ত রয়েছে।

এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন
  1. আপনি যে এক্সেল ডাটাবেসটির সাথে কাজ করতে চান সেটি খুলুন বা আমরা উপরে যেটি দেখিয়েছি সেটি আবার তৈরি করুন যাতে আপনি এই উদাহরণটি অনুসরণ করতে পারেন৷

  2. যে ঘরটি আপনি INDEX আউটপুট দেখতে চান সেটি নির্বাচন করুন। আমাদের প্রথম উদাহরণে, আমরা ডাইনোসর ট্রিটস-এর অর্ডার নম্বর খুঁজতে চাই . আমরা জানি যে ডেটা সেল A7-এ রয়েছে, তাই আমরা সেই তথ্যটি নিম্নলিখিত বিন্যাসে একটি INDEX ফাংশনে ইনপুট করি:

    =INDEX (A2:D7,6,1)
    
    এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন
  3. এই সূত্রটি আমাদের কোষের পরিসরের মধ্যে দেখায় A2 D7 থেকে , সেই ব্যাপ্তির ষষ্ঠ সারিতে (সারি 7) প্রথম কলামে (A), এবং আমাদের 32321 এর ফলাফল বের করে .

    এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন
  4. যদি পরিবর্তে, আমরা স্ট্যাপল-এর জন্য অর্ডারের পরিমাণ খুঁজে বের করতে চাই , আমরা নিম্নলিখিত সূত্র ইনপুট করব:

    =INDEX (A2:D7,4,4)
    

    এটি 15 আউটপুট .

    এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন

এছাড়াও আপনি আপনার সারির জন্য বিভিন্ন কক্ষ ব্যবহার করতে পারেন এবং কলাম আপনার আসল সূত্র সামঞ্জস্য না করেই গতিশীল INDEX আউটপুটগুলির জন্য ইনপুটগুলিকে অনুমতি দেয়৷ এটি দেখতে এরকম কিছু হতে পারে:

এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন

এখানে শুধুমাত্র পার্থক্য হল, সারি এবং কলাম INDEX সূত্রে ডেটা সেল রেফারেন্স হিসাবে ইনপুট হয়, এই ক্ষেত্রে, F2 , এবং G2 . যখন এই ঘরগুলির বিষয়বস্তু সামঞ্জস্য করা হয়, তখন INDEX আউটপুট সেই অনুযায়ী পরিবর্তিত হয়।

আপনি আপনার অ্যারের জন্য নামযুক্ত রেঞ্জগুলিও ব্যবহার করতে পারেন৷

কিভাবে রেফারেন্স সহ INDEX ফাংশন ব্যবহার করবেন

আপনি একটি রেফারেন্স সহ একটি অ্যারের পরিবর্তে INDEX সূত্রটিও ব্যবহার করতে পারেন। এটি আপনাকে একাধিক রেঞ্জ, বা অ্যারে, থেকে ডেটা আঁকতে দেয়। ফাংশনটি প্রায় অভিন্নভাবে ইনপুট করা হয়, তবে এটি একটি অতিরিক্ত তথ্য ব্যবহার করে:এলাকা নম্বর। এটি এই মত দেখায়:

=INDEX ((reference), row_number, column_number, area_number)

একটি রেফারেন্স INDEX ফাংশন কী করতে পারে তা দেখানোর জন্য আমরা আমাদের আসল উদাহরণ ডাটাবেসকে অনেকটা একইভাবে ব্যবহার করব। কিন্তু আমরা সেই সীমার মধ্যে তিনটি পৃথক অ্যারেকে সংজ্ঞায়িত করব, সেগুলিকে বন্ধনীর দ্বিতীয় সেটের মধ্যে আবদ্ধ করে রাখব৷

  1. আপনি যে এক্সেল ডাটাবেসটির সাথে কাজ করতে চান সেটি খুলুন বা একই তথ্য একটি ফাঁকা ডাটাবেসে ইনপুট করে আমাদের সাথে অনুসরণ করুন৷

  2. আপনি যেখানে INDEX আউটপুট হতে চান সেই ঘরটি নির্বাচন করুন। আমাদের উদাহরণে, আমরা আবার ডাইনোসরের আচরণের জন্য অর্ডার নম্বর খুঁজব, কিন্তু এবার এটি আমাদের পরিসরের মধ্যে তৃতীয় অ্যারের অংশ। সুতরাং ফাংশনটি নিম্নলিখিত বিন্যাসে লেখা হবে:

    =INDEX ((A2:D3, A4:D5, A6:D7),2,1,3)
    
  3. এটি আমাদের ডাটাবেসকে দুটি সারির একটি অংশের তিনটি সংজ্ঞায়িত রেঞ্জে বিভক্ত করে এবং এটি তৃতীয় অ্যারের দ্বিতীয় সারি, কলাম এক, দেখায়। এটি ডাইনোসর ট্রিটসের জন্য অর্ডার নম্বর আউটপুট করে।

    এক্সেল INDEX ফাংশন কীভাবে ব্যবহার করবেন

  1. কিভাবে Excel এ SIGN ফাংশন ব্যবহার করবেন

  2. কিভাবে Excel এ Quotient ফাংশন ব্যবহার করবেন

  3. কিভাবে Excel এ FIXED ফাংশন ব্যবহার করবেন

  4. কিভাবে এক্সেলে RANDBETWEEN ফাংশন ব্যবহার করবেন