কম্পিউটার

কিভাবে এক্সেলে বুলিয়ান মান (লজিক্যাল মান) ব্যবহার করবেন

কি জানতে হবে

  • বুলিয়ান মান সত্য অথবা মিথ্যা , 1 অথবা 0 .
  • বুলিয়ান মানগুলিকে উপস্থাপন করতে সমস্ত ক্যাপগুলিতে শব্দগুলি ব্যবহার করুন। যেমন:TRUE
  • যৌক্তিক ফাংশন ব্যবহার করুন, যেমন IF , বা , এবং এবং , বুলিয়ান মান সহ।

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে Microsoft Excel স্প্রেডশীটে বুলিয়ান মান ব্যবহার করতে হয়। এই নির্দেশাবলী এক্সেল সংস্করণ 2019, 2016, 2013, 2010 এবং Microsoft 365 এর জন্য Excel এর ক্ষেত্রে প্রযোজ্য।

একটি বুলিয়ান মান কি?

একটি বুলিয়ান মান , যাকে কখনও কখনও যৌক্তিক মান বলা হয় , এক্সেল এবং Google পত্রকের মতো অ্যাপ্লিকেশনগুলিতে স্প্রেডশীটে ব্যবহৃত বিভিন্ন ধরণের ডেটার মধ্যে একটি। 19 শতকের গণিতবিদ জর্জ বুলের নামানুসারে, বুলিয়ান মানগুলি বীজগণিতের একটি শাখার অংশ যা বুলিয়ান বীজগণিত নামে পরিচিত অথবা বুলিয়ান লজিক।

বুলিয়ান লজিক সমস্ত কম্পিউটার প্রযুক্তির জন্য অত্যাবশ্যক, শুধুমাত্র স্প্রেডশীট প্রোগ্রাম নয়, এবং এই ধারণার উপর নির্ভর করে যে সমস্ত মানকে সত্য-এ কমিয়ে আনা যেতে পারে। অথবা মিথ্যা —অথবা, কারণ কম্পিউটার প্রযুক্তি বাইনারি নম্বর সিস্টেমের উপর ভিত্তি করে, হয় 1 অথবা 0 .

বুলিয়ান মান এবং স্প্রেডশীট লজিক্যাল ফাংশন

স্প্রেডশীট প্রোগ্রামগুলিতে বুলিয়ান মানগুলি প্রায়শই IF এর মতো ফাংশনের লজিক্যাল গ্রুপ ব্যবহার করে তৈরি করা হয় ফাংশন, এবং ফাংশন, এবং OR ফাংশন।

কিভাবে এক্সেলে বুলিয়ান মান (লজিক্যাল মান) ব্যবহার করবেন

এই ফাংশনগুলিতে, বুলিয়ান মানগুলি ফাংশনের আর্গুমেন্টগুলির একটির জন্য ইনপুট উত্স, অথবা তারা একটি ফাংশনের আউটপুট বা ফলাফল তৈরি করতে পারে যা ওয়ার্কশীটে অন্যান্য ডেটা মূল্যায়ন করছে৷

উদাহরণস্বরূপ, IF-এর প্রথম যুক্তি সারি 4-এ ফাংশন—যৌক্তিক পরীক্ষা যুক্তি—একটি উত্তর হিসাবে একটি বুলিয়ান মান ফেরত দিতে হবে। যুক্তিটি সর্বদা এমন একটি শর্তকে মূল্যায়ন করতে হবে যা শুধুমাত্র TRUE হতে পারে অথবা মিথ্যা প্রতিক্রিয়া ফলস্বরূপ:

  • যদি যুক্তিটি TRUE এর উত্তর দেয় , ফাংশনটি একটি ক্রিয়া সম্পাদন করে। এই উদাহরণে, এটি সেল A2-এ ডেটা গুণ করে ২৫ তারিখের মধ্যে।
  • যদি যুক্তিটি FALSE এর উত্তর দেয় , ফাংশনটি একটি ভিন্ন ক্রিয়া সম্পাদন করে। এই ক্ষেত্রে, এটি সেলে A2-এ ডেটা গুণ করে 10 দ্বারা।

বুলিয়ান মান এবং পাটিগণিত ফাংশন

লজিক্যাল ফাংশনগুলির বিপরীতে, Excel এবং Google পত্রকের বেশিরভাগ ফাংশন যা গাণিতিক ক্রিয়াকলাপগুলি করে যেমন SUM , COUNT , এবং গড় বুলিয়ান মানগুলি উপেক্ষা করুন যখন সেগুলি একটি ফাংশনের আর্গুমেন্টে অন্তর্ভুক্ত সেলগুলিতে থাকে৷

কিভাবে এক্সেলে বুলিয়ান মান (লজিক্যাল মান) ব্যবহার করবেন

উদাহরণস্বরূপ, উদাহরণ চিত্রে, সারি 5-এ COUNT ফাংশন , যা শুধুমাত্র সংখ্যা ধারণকারী কক্ষ গণনা করে, কোষ A3, A4, এবং A5-এ অবস্থিত TRUE এবং FALSE বুলিয়ান মানগুলিকে উপেক্ষা করে। এবং 0 এর একটি উত্তর প্রদান করে।

TRUE এবং FALSE কে 1 এবং 0 এ রূপান্তর করা হচ্ছে

বুলিয়ান মানগুলিকে গাণিতিক ফাংশনের গণনায় অন্তর্ভুক্ত করার জন্য, আপনাকে প্রথমে সেগুলিকে ফাংশনে পাস করার আগে সংখ্যাসূচক মানগুলিতে রূপান্তর করতে হবে। এই ধাপটি সম্পন্ন করার দুটি উপায় হল:

  • বুলিয়ান মানগুলিকে একটি দ্বারা গুণ করুন (যেমন সারি 7 এবং 8 এর সূত্র দ্বারা দেখানো হয়েছে উদাহরণের, যা TRUE মানগুলিকে গুণ করে৷ এবং মিথ্যা A3 এবং A4 কোষে এক দ্বারা)।
  • প্রতিটি বুলিয়ান মানের সাথে একটি শূন্য যোগ করুন (যেমন সারি 9-এ সূত্র দ্বারা দেখানো হয়েছে উদাহরণের, যা 0 যোগ করে TRUE মান পর্যন্ত সেলে A5 )।

এই ক্রিয়াকলাপগুলির মান TRUE রূপান্তর করার প্রভাব রয়েছে৷ কোষ A3 এবং A5 -এ 1 থেকে এবং মান FALSE সেলে A4 0 থেকে . ফলস্বরূপ, COUNT সারি 10-এ ফাংশন , যা কোষ A7 থেকে A9-এ মোট সংখ্যা ডেটা , 3 এর ফলাফল প্রদান করে 0 এর পরিবর্তে .

কিভাবে এক্সেলে বুলিয়ান মান (লজিক্যাল মান) ব্যবহার করবেন

বুলিয়ান মান এবং এক্সেল সূত্র

গাণিতিক ফাংশনগুলির বিপরীতে, এক্সেল এবং গুগল শীটের সূত্রগুলি যা যোগ এবং বিয়োগের মতো গাণিতিক ক্রিয়াকলাপগুলি সম্পাদন করে তারা রূপান্তরের প্রয়োজন ছাড়াই সংখ্যা হিসাবে বুলিয়ান মানগুলি পড়তে খুশি। এই ধরনের সূত্রগুলি স্বয়ংক্রিয়ভাবে TRUE সেট করে 1 এর সমান এবং মিথ্যা 0 এর সমান .

ফলস্বরূপ, সারি 6-এ যোগ সূত্র উদাহরণ চিত্রে,

=A3 + A4 + A5

তিনটি কক্ষের ডেটা এইভাবে পড়ে:

=1 + 0 + 1

এবং 2 এর একটি উত্তর প্রদান করে সেই অনুযায়ী।


  1. কিভাবে এক্সেলে স্পার্কলাইন ব্যবহার করবেন

  2. কিভাবে এক্সেলে VLOOKUP ব্যবহার করবেন

  3. কিভাবে এক্সেলে মানানসই মান খুঁজে বের করতে হয়

  4. এক্সেলে ভ্যারিয়েন্স কীভাবে গণনা করবেন