কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট অফিস ফরম্যাটে LibreOffice ফাইল সংরক্ষণ করবেন

কি জানতে হবে

  • গিয়ার নির্বাচন করুন আইকন> বিকল্প > লোড/সংরক্ষণ করুন> সাধারণ . নথির প্রকারের জন্য, পাঠ্য নথি নির্বাচন করুন৷ . Word 2007-2019 (*.docx) হিসেবে সংরক্ষণ করুন .
  • স্প্রেডশীটের জন্য, স্প্রেডশীট নির্বাচন করুন নথির ধরন হিসাবে এবং Excel 2007-2019 (*.xlsx) হিসাবে সংরক্ষণ করুন .
  • প্রেজেন্টেশনের জন্য, প্রেজেন্টেশন নির্বাচন করুন নথির ধরন হিসাবে এবং পাওয়ারপয়েন্ট 2007-1019 (*.pptx) হিসাবে সংরক্ষণ করুন .

আপনি LibreOffice কে MS Office ফরম্যাটে ডিফল্ট হিসাবে কনফিগার করতে পারেন যাতে আপনি যখন LibreOffice-এ একটি নথি সংরক্ষণ করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে MS Office বিন্যাসে সংরক্ষণ করে। সর্বোপরি, এটি কনফিগার করা বেশ সহজ।

LibreOffice ফাইল ফরম্যাট কনফিগার করা হচ্ছে

এই কনফিগারেশনের সম্পূর্ণতা একটি একক অবস্থানে পরিচালনা করা হয় এবং LibreOffice টুলগুলির (রাইটার, ক্যালক, ইমপ্রেস, ড্র, বেস, বা ম্যাথ) যেকোনো একটি থেকে পৌঁছানো যেতে পারে। LibreOffice-কে ডিফল্ট ওপেন ফরম্যাট হিসেবে সংরক্ষণ করা থেকে আরও সার্বজনীনভাবে স্বীকৃত MS Office ডিফল্ট ফর্ম্যাটে স্যুইচ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

এই টিউটোরিয়ালের জন্য, আমরা LibreOffice 6.2.2 ব্যবহার করেছি। যাইহোক, এই প্রক্রিয়াটি সময়ের সাথে খুব বেশি পরিবর্তিত হয়নি, তাই এটি অফিস স্যুটের যেকোনো সংস্করণের সাথে কাজ করা উচিত। সবচেয়ে বড় পার্থক্য হল আপনি কীভাবে বিকল্প উইন্ডোতে পৌঁছাবেন।

  1. LibreOffice রাইটার খুলুন।

  2. উপরের ডানদিকের কোণায় গিয়ার আইকনে ক্লিক করুন এবং বিকল্পগুলি ক্লিক করুন৷ .

    কিভাবে মাইক্রোসফট অফিস ফরম্যাটে LibreOffice ফাইল সংরক্ষণ করবেন
  3. ফলস্বরূপ উইন্ডোতে, লোড/সংরক্ষণ করুন ডাবল-ক্লিক করুন এবং তারপর সাধারণ ক্লিক করুন .

    কিভাবে মাইক্রোসফট অফিস ফরম্যাটে LibreOffice ফাইল সংরক্ষণ করবেন
  4. টেক্সট ডকুমেন্ট নির্বাচন করুন ডকুমেন্ট টাইপ ড্রপ-ডাউন থেকে এবং Word 2007-2019 (*.docx) নির্বাচন করুন সর্বদা এই হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপ-ডাউন।

    কিভাবে মাইক্রোসফট অফিস ফরম্যাটে LibreOffice ফাইল সংরক্ষণ করবেন
  5. স্প্রেডশীট নির্বাচন করুন ডকুমেন্ট টাইপ ড্রপ-ডাউন থেকে এবং Excel 2007-2019 (*.xlsx) নির্বাচন করুন সর্বদা এই হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপ-ডাউন।

    কিভাবে মাইক্রোসফট অফিস ফরম্যাটে LibreOffice ফাইল সংরক্ষণ করবেন
  6. প্রেজেন্টেশন নির্বাচন করুন ডকুমেন্ট টাইপ ড্রপ-ডাউন থেকে এবং PowerPoint 2007-1019 (*.pptx) নির্বাচন করুন সর্বদা এই হিসাবে সংরক্ষণ করুন থেকে ড্রপ-ডাউন।

    কিভাবে মাইক্রোসফট অফিস ফরম্যাটে LibreOffice ফাইল সংরক্ষণ করবেন
  7. প্রয়োগ করুন ক্লিক করুন .

  8. ঠিক আছে ক্লিক করুন .

আপনি যদি LibreOffice-এর একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, বিকল্প উইন্ডোতে যেতে Tools-এ ক্লিক করুন> বিকল্প .

একবার আপনি ঠিক আছে ক্লিক করুন , বিকল্প উইন্ডোটি খারিজ হয়ে যাবে এবং আপনি যেতে প্রস্তুত। আপনি যখন একটি নতুন LibreOffice নথি সংরক্ষণ করতে যান, তখন আপনি দেখতে পাবেন যে MS Office ফরম্যাট এখন ডিফল্ট৷

কিভাবে মাইক্রোসফট অফিস ফরম্যাটে LibreOffice ফাইল সংরক্ষণ করবেন

LibreOffice-এ Save As ফাংশন ব্যবহার করার জন্য আপনাকে আর উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, কারণ আপনার নথি স্বয়ংক্রিয়ভাবে MS Office ফরম্যাটে সংরক্ষিত হবে।

LibreOffice

LibreOffice হল বাজারে সবচেয়ে জনপ্রিয় ওপেন সোর্স অফিস স্যুট টুলগুলির মধ্যে একটি। এবং সঙ্গত কারণে। LibreOffice প্রতিযোগিতার মতোই ব্যবহারকারী-বান্ধব, বিনামূল্যে, এবং আপনি Microsoft Office এর সাথে অভ্যস্ত হয়ে উঠেছেন এমন সমস্ত বৈশিষ্ট্য অফার করে৷

LibreOffice ব্যবহার করার জন্য একটি সতর্কতা হল, ডিফল্টরূপে, এটি খোলা ফাইল বিন্যাসে সংরক্ষণ করে। যেখানে Microsoft Office .docx (নথির জন্য), .xlsx (স্প্রেডশীটের জন্য), এবং .pptx (প্রেজেন্টেশনের জন্য), LibreOffice সংরক্ষণ করে .odt (নথির জন্য), .ods (স্প্রেডশীটের জন্য), এবং .odp (প্রেজেন্টেশনের জন্য) ) যদিও অনেক অফিস স্যুট অ্যাপ্লিকেশন একে অপরের ফাইলগুলির সাথে কাজ করতে পারে, আপনি এমন একজনের সাথে যোগাযোগ করতে পারেন যিনি ওপেন ফর্ম্যাটে কীভাবে কাজ করবেন তা জানেন না। অথবা, আরও গুরুত্বপূর্ণ, আপনাকে এমন একটি ব্যবসায় (বা স্কুলে) একটি নথি জমা দিতে হতে পারে যা শুধুমাত্র MS Office ফর্ম্যাটগুলি গ্রহণ করে।


  1. কিভাবে Microsoft Office ফাইলগুলিকে Google ডক্সে রূপান্তর করবেন

  2. কিভাবে মাইক্রোসফট অফিসে ভাষা পরিবর্তন করবেন

  3. পৃষ্ঠা ফাইলগুলিকে মাইক্রোসফ্ট ওয়ার্ড ফরম্যাটে কীভাবে রূপান্তর করবেন

  4. কীভাবে একটি হারিয়ে যাওয়া মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্ট পুনরুদ্ধার করবেন