কম্পিউটার

মাইক্রোসফট অফিসে স্ট্যাটাস বার কাস্টমাইজ করুন

মাইক্রোসফ্ট ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট এবং আউটলুকের মতো প্রোগ্রামগুলি একটি স্ট্যাটাস বার স্থাপন করে যা গুরুত্বপূর্ণ প্রাসঙ্গিক তথ্য সরবরাহ করে। আপনার প্রয়োজন মেটাতে এটি পরিবর্তন করুন।

স্ট্যাটাস বারটি Microsoft 365, Office 2019, Office 2016, এবং Office 2013 সহ Microsoft Office অ্যাপ্লিকেশানগুলির সমস্ত বর্তমান সমর্থিত ডেস্কটপ সংস্করণগুলিতে উপস্থিত হয়৷

স্ট্যাটাস বার কি?

এই সহায়ক টুলবারটি ইউজার ইন্টারফেসের নিচের বাম কোণে পাওয়া যায়। Word-এ, উদাহরণস্বরূপ, ডিফল্ট তথ্য সম্ভবত 10-এর মধ্যে 2 পৃষ্ঠা অন্তর্ভুক্ত করে আপনার সাম্প্রতিক ব্যবসায়িক প্রতিবেদন বা 206,017 শব্দের জন্য সেই মহাকাব্যিক ফ্যান্টাসি উপন্যাসের জন্য আপনি খসড়া তৈরি করছেন।

স্ট্যাটাস বার কাস্টমাইজ করুন

আপনার কাস্টমাইজেশন বিকল্পগুলি খুঁজে পেতে, স্ট্যাটাস বারে ডান-ক্লিক করুন। আপনি স্ট্যাটাস বারে প্রদর্শন করতে পারেন এমন উপলব্ধ তথ্যের তালিকাটি দেখুন। আপনি ব্যবহার করতে চান এমন একটি খুঁজে পেলে, আপনার নথির জন্য এটি সক্রিয় করতে এটিতে ক্লিক করুন৷ অ্যাপ্লিকেশন এবং অ্যাপ্লিকেশন সংস্করণ অনুসারে বিকল্পগুলি আলাদা।

মাইক্রোসফট অফিসে স্ট্যাটাস বার কাস্টমাইজ করুন

অতিরিক্ত টিপস

প্রতিটি নথির জন্য আপনাকে অবশ্যই স্ট্যাটাস বার কাস্টমাইজ করতে হবে। সমস্ত নথির জন্য স্ট্যাটাস বার পরিবর্তন করতে, সাধারণ টেমপ্লেটে সেই পরিবর্তন করুন।

এখানে কিছু দরকারী বিকল্প রয়েছে:

  • ভিজ্যুয়াল বা ডিজাইন টুল যেমন উল্লম্ব পৃষ্ঠা অবস্থান , যা আপনাকে সুনির্দিষ্টভাবে দেখায় যে কোনো মুহূর্তে কার্সার কোথায় আছে।
  • ট্র্যাক পরিবর্তনগুলি চালু বা বন্ধ আছে কিনা৷ . আপনি পর্যালোচনা ট্যাবের অধীনে এই স্থিতির তথ্য দেখতে পারেন, কিন্তু আপনি যদি প্রায়শই এইগুলির মধ্যে স্যুইচ করেন তবে স্ট্যাটাস বারটি আরও সহজ৷
  • লাইন নম্বর কিছু বড় নথিতে সাহায্য করে, অথবা যখন নথির একটি নির্দিষ্ট জায়গায় আপনার দৃষ্টি আকর্ষণ করতে চায় এমন কারো সাথে সহযোগিতা করার সময়।
  • যারা পরবর্তী সংস্করণ বা ওয়ার্ডের বিনামূল্যের সংস্করণ ব্যবহার করে তাদের জন্য সহযোগী সরঞ্জাম, যা অনেক লেখকের মধ্যে সিঙ্ক্রোনাস বা রিয়েল-টাইম সম্পাদনার অনুমতি দেয়। এমনকি আপনি যদি এই ধরনের নথিতে কাজ না করেন, তবুও আপনি স্ট্যাটাস তথ্য ব্যবহার করতে পারেন যেমন লেখকের সংখ্যা সম্পাদনা এবং নথির আপডেট উপলব্ধ৷ ট্র্যাকে থাকার জন্য।
  • এক্সেলে, স্ট্যাটাস বারে যে গণনা দেখায় তা কাস্টমাইজ করুন।
  • পাওয়ারপয়েন্ট বা আউটলুকে, বেশিরভাগ স্ট্যাটাস বার বিকল্পগুলি ডিফল্টরূপে সক্রিয় থাকে, তাই আপনি যদি এটিকে খুব বিশৃঙ্খল দেখেন তবে আপনি তা সরিয়ে নিতে চাইতে পারেন।

  1. Windows 10 S

  2. কিভাবে Microsoft Edge এ টুলবার কাস্টমাইজ করবেন

  3. অ্যান্ড্রয়েডের জন্য সেরা অফিস অ্যাপগুলির মধ্যে 6টি৷

  4. কিভাবে Microsoft Office ইনস্টলেশন কাস্টমাইজ করবেন - টিউটোরিয়াল