কম্পিউটার

কিভাবে মাইক্রোসফট অফিসে সাধারণ টেমপ্লেট কাস্টমাইজ করবেন

কি জানতে হবে

  • টেমপ্লেটগুলি সাধারণত C:\Users\[username]\AppData\Roaming\Microsoft\Templates এ অবস্থিত .
  • ওয়ার্ডে, ফাইল -এ যান> খোলা > ব্রাউজ করুন > টেমপ্লেট সনাক্ত করুন> Normal.dot নির্বাচন করুন অথবা Normal.dotm> পছন্দসই পরিবর্তন করুন> সংরক্ষণ করুন .
  • নিশ্চিত করুন যে আপনি নতুন পরিবর্তনগুলি দেখতে Word বন্ধ এবং পুনরায় খুলছেন৷

এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে Microsoft Office এ সাধারণ টেমপ্লেট কাস্টমাইজ করা যায়। উইন্ডোজ ডেস্কটপের জন্য Microsoft Word-এর সমস্ত সংস্করণে নির্দেশাবলী প্রযোজ্য।

মাইক্রোসফ্ট অফিসে কীভাবে সাধারণ টেমপ্লেট কাস্টমাইজ করবেন

  1. ফাইল নির্বাচন করুন৷ খুলুন। ব্রাউজ করুন ব্যবহার করুন৷ একটি ফাইল-এক্সপ্লোরার উইন্ডো চালু করতে বোতাম, তারপরে C:\Users\[username]\AppData\Roaming\Microsoft\Templates খুলুন .

    কিছু কম্পিউটার ডিফল্টরূপে AppData সহ নির্দিষ্ট ফোল্ডার লুকিয়ে রাখে। আপনি যদি সমস্ত ফাইল দেখানোর জন্য Windows Explorer কনফিগার না করে থাকেন, তাহলে ওপেন উইন্ডোর উপরে বারে পাথের নাম টাইপ করুন।

  2. Normal.dot বেছে নিন অথবা Normal.dotm বিকল্প।

    কিভাবে মাইক্রোসফট অফিসে সাধারণ টেমপ্লেট কাস্টমাইজ করবেন
  3. ইন্টারফেসে আপনার ফর্ম্যাটিং পরিবর্তন করুন, যেভাবে আপনি যেকোনো Word নথিতে করবেন। প্রতিটি ভবিষ্যত Word নথির জন্য শুধুমাত্র ডিফল্ট হিসেবে অভিপ্রেত সেই সেটিংস প্রয়োগ করুন। টেক্সট পছন্দ, স্পেসিং ডিফল্ট, পেজ ব্যাকগ্রাউন্ড, হেডার এবং ফুটার, টেবিল শৈলী এবং সম্পর্কিত উপাদান সেট করুন।

  4. আপনার হয়ে গেলে, নথি সংরক্ষণ করুন৷

  5. শব্দ বন্ধ করুন, তারপর এটি পুনরায় খুলুন। নতুন নির্বাচন করুন৷ . আপনি এই নতুন নথি শুরু করার সাথে সাথে, আপনার পছন্দগুলি কি প্রতিফলিত হয়? যদি তা না হয়, তাহলে আপনাকে আবার চেষ্টা করতে হবে বা অতিরিক্ত সমস্যা সমাধান বা পরামর্শের জন্য Microsoft সহায়তার সাথে যোগাযোগ করতে হবে।

সাধারণ স্টাইল সামঞ্জস্য করুন

বিকল্পভাবে, আপনি সাধারণ টেমপ্লেট নিয়ে বিরক্ত না করে অনেক সাধারণ টুইক স্ট্যান্ডার্ড তৈরি করতে পারেন। সাধারণ শৈলীতে ডান-ক্লিক করুন ফাইল-এ আপনার ফন্ট, অনুচ্ছেদ এবং শৈলী পরিবর্তন করুন-এ অন্যান্য পরিবর্তন করতে রিবনের মেনু পর্দা আপনিসমস্ত নথিতে প্রয়োগ করুন ক্লিক না করলে এই পরিবর্তনটি শুধুমাত্র সেই নথির শৈলী পরিবর্তন করে ডায়ালগ বক্সের নীচে। এই পদ্ধতিটি আপনার টুল বিকল্পগুলিকে সীমিত করে, কিন্তু আপনি যদি ফন্ট এবং স্পেসিং কাস্টমাইজেশন সম্পর্কে উদ্বিগ্ন হন তবে এটি দুর্দান্ত হতে পারে৷


  1. কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে ডিগ্রি সিম্বল প্রবেশ করাবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে শব্দের সংখ্যা কীভাবে পরীক্ষা করবেন

  3. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে গ্রামারলি এক্সটেনশন যোগ করবেন

  4. কিভাবে Microsoft Office ইনস্টলেশন কাস্টমাইজ করবেন - টিউটোরিয়াল