কম্পিউটার

OneDrive কি এবং এটি কিভাবে কাজ করে?

OneDrive হল Microsoft এর একটি ক্লাউড স্টোরেজ পরিষেবা। এটি সফ্টওয়্যারের Microsoft 365 স্যুটের সাথে আসে, অথবা আপনি একটি বিনামূল্যে স্বতন্ত্র অ্যাকাউন্ট পেতে পারেন। আপনি আপনার অ্যাকাউন্টে ফটো, সঙ্গীত এবং ভিডিও সহ ফাইলগুলি সংরক্ষণ করতে পারেন, একাধিক ডিভাইসে সেগুলি অ্যাক্সেস করতে পারেন এবং অন্যদের সাথে শেয়ার করতে পারেন৷

OneDrive কি বিনামূল্যে?

OneDrive বিনামূল্যের জন্য 5 GB স্টোরেজ অফার করে এবং 100 GB এর জন্য প্রতি মাসে $1.99 থেকে শুরু করে প্রদত্ত প্ল্যান। এছাড়াও Microsoft 365 ব্যক্তিগত ($69.99 প্রতি বছর) গ্রাহকদের জন্য 1 TB স্টোরেজ এবং Microsoft 365 ফ্যামিলি ($99.99 প্রতি বছর) ব্যবহারকারীদের জন্য 6 TB স্টোরেজ অফার করে। (পরিবারের ছয় সদস্যের জন্য 1 টিবি।)

আপনি ফটো, ভিডিও, সঙ্গীত এবং অন্যান্য মিডিয়া ছাড়াও আপনার অ্যাকাউন্টে Excel এবং অন্যান্য অফিস ফাইল সংরক্ষণ করতে পারেন৷

একটি Microsoft OneDrive অ্যাকাউন্টের কী প্রয়োজন?

OneDrive-এর জন্য একটি Microsoft অ্যাকাউন্ট প্রয়োজন, যা আপনি Hotmail এবং Outlook ইমেল, Skype এবং Xbox নেটওয়ার্কের মাধ্যমে পেতে পারেন। আপনি একটি ওয়েব ব্রাউজারে বা Android এবং iOS স্মার্টফোন এবং ট্যাবলেট, উইন্ডোজ এবং ম্যাক কম্পিউটার এবং Xbox কনসোলে OneDrive ব্যবহার করতে পারেন৷

Windows 10 OneDrive আগে থেকে ইনস্টল করা আছে, এবং Microsoft স্টোর অ্যাপ স্টোরে একটি Windows 10 OneDrive অ্যাপও উপলব্ধ রয়েছে।

OneDrive বৈশিষ্ট্য

OneDrive ক্লাউড স্টোরেজ স্পেসে তার প্রতিযোগীদের মতো একইভাবে কাজ করে। এইগুলি সম্পর্কে জানার জন্য প্রধান বৈশিষ্ট্যগুলি হল:

  • ব্যাকআপ :OneDrive-এ আপনি যে সমস্ত ফাইল সংরক্ষণ করেন সেগুলি ক্লাউডে থাকে, তাই আপনি যদি কোনো ডিভাইস হারান বা ক্ষতিগ্রস্ত করেন বা এটি কাজ করা বন্ধ করে দেয়, আপনি অ্যাক্সেস হারাবেন না।
  • শেয়ার করা৷ :আপনি ইমেল পাঠানো বা USB ড্রাইভ ব্যবহার করার পরিবর্তে অন্যদের সাথে ফাইল, ফোল্ডার এবং ফটো শেয়ার করতে পারেন৷ আপনি ইমেল বা পাঠ্যের মাধ্যমে ফাইলগুলির একটি লিঙ্ক পাঠাতে পারেন৷
  • ডকুমেন্ট স্ক্যানিং :আপনি আপনার মোবাইল ডিভাইস থেকে সরাসরি OneDrive-এ নথি, রসিদ, ব্যবসায়িক কার্ড এবং অন্যান্য ধরনের কাগজপত্র এবং মিডিয়া স্ক্যান করতে পারেন।
  • ব্যক্তিগত ভল্ট :সংবেদনশীল ফাইলগুলিকে একটি পিন, আঙুলের ছাপ, মুখ, বা ইমেল বা পাঠ্য দ্বারা প্রেরিত একটি কোড দিয়ে সুরক্ষিত করুন৷ আপনি ফাইল লক করতে Microsoft প্রমাণীকরণকারীও ব্যবহার করতে পারেন। (Microsoft Authenticator সেট আপ করা সহজ।) এবং আপনি আপনার মোবাইল ডিভাইস থেকে ফাইল স্ক্যান করে আপনার ভল্টে সংরক্ষণ করতে পারেন। ভল্টটি বিটলকার এনক্রিপশন ব্যবহার করে, এবং আপনি যখন নির্দিষ্ট সময়ের জন্য সক্রিয় না থাকেন তখন আপনার অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যায়।
  • স্বয়ংক্রিয় ফটো আপলোড৷ :আপনি আপনার অ্যাকাউন্টে ফটো এবং ভিডিওগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করতে OneDrive মোবাইল অ্যাপ সেট করতে পারেন।
কিভাবে OneDrive ব্যবহার করবেন
No
  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে