কম্পিউটার

কিভাবে লিনাক্স কমান্ড লাইন থেকে ফাইল ডাউনলোড করবেন

ওপেন সোর্স (ফ্রি) সফ্টওয়্যার – wget ব্যবহার করে লিনাক্স, উইন্ডোজ বা macOS-এ কমান্ড লাইন থেকে ফাইলগুলি কীভাবে ডাউনলোড করতে হয় তা এই নির্দেশিকা আপনাকে ধাপে ধাপে শেখাবে। লিনাক্স এবং ইউনিক্স পরিবেশের জন্য Wget একটি খুব দুর্দান্ত কমান্ড-লাইন ডাউনলোডার যা Windows এবং macOS-এ পোর্ট করা হয়েছে। এটি একটি কমান্ড লাইন টুল এই সত্য দ্বারা প্রতারিত হবেন না। এটি খুব শক্তিশালী এবং বহুমুখী এবং আজকের কিছু সেরা গ্রাফিকাল ডাউনলোডারদের সাথে মেলে। এটির বৈশিষ্ট্য রয়েছে যেমন ডাউনলোডগুলি পুনরায় শুরু করা, ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ, এটি প্রমাণীকরণ পরিচালনা করতে পারে এবং আরও অনেক কিছু। আমি আপনাকে wget ব্যবহার করার প্রাথমিক বিষয়গুলি দিয়ে শুরু করব এবং তারপর আমি আপনাকে দেখাব কিভাবে আপনি wget ব্যবহার করে আপনার ওয়েবসাইটের সম্পূর্ণ ব্যাকআপ স্বয়ংক্রিয় করতে পারেন। এবং cron .

চলুন শুরু করা যাক wget ইন্সটল করে। বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনই wget প্রি-ইনস্টল করা থাকে। আপনি যদি উইজেটের কপি ছাড়াই একটি লিনাক্স মেশিন তৈরি করতে পরিচালনা করেন তবে নিম্নলিখিত চেষ্টা করুন। একটি Red Hat Linux ভিত্তিক সিস্টেমে যেমন একটি ফেডোরা আপনি ব্যবহার করতে পারেন:

# yum wget ইনস্টল করুন

অথবা আপনি যদি ডেবিয়ান ভিত্তিক সিস্টেম ব্যবহার করেন যেমন উবুন্টু:

# sudo apt-get install wget

উপরের একটি আপনার জন্য কৌশল করা উচিত. অন্যথায়, প্যাকেজগুলি কীভাবে পেতে এবং ইনস্টল করতে হয় তা দেখতে আপনার লিনাক্স বিতরণের ম্যানুয়ালটি দেখুন। উইন্ডোজের ব্যবহারকারীরা এই ওয়েবসাইটের মাধ্যমে wget অ্যাক্সেস করতে পারে, এবং Mac ব্যবহারকারীদের জন্য আমাদের কাছে macOS-এ wget ইনস্টল করার সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে।

একটি ডাউনলোড ম্যানেজারকে যে কাজটি করতে হবে তা হল একটি URL থেকে একটি ফাইল ডাউনলোড করা। একটি ফাইল ডাউনলোড করতে আপনি কিভাবে wget ব্যবহার করবেন তা এখানে:

# wget https://www.simplehelp.net/images/file.zip

হ্যাঁ, এটা যে সহজ. এখন আরো মজার কিছু করা যাক। আসুন একটি সম্পূর্ণ ওয়েবসাইট ডাউনলোড করি। এখানে wget শক্তির একটি স্বাদ আছে. আপনি যদি একটি ওয়েবসাইট ডাউনলোড করতে চান তাহলে আপনি যে গভীরতা থেকে wget ফাইল আনতে হবে তা নির্দিষ্ট করতে পারেন। বলুন আপনি Yahoo! এর হোম পেজের প্রথম স্তরের লিঙ্কগুলি ডাউনলোড করতে চান৷ এটি কীভাবে করবে তা এখানে:

# wget -r -l 1 https://www.yahoo.com/

এখানে প্রতিটি বিকল্প কি করে। -r ফাইলের পুনরাবৃত্তিমূলক পুনরুদ্ধার সক্রিয় করে। -l মানে স্তর, এবং সংখ্যা 1 এর পাশে wget বলে যে ফাইলগুলি আনার সময় কত গভীরে যেতে হবে। লেভেলের সংখ্যা দুই পর্যন্ত বাড়ানোর চেষ্টা করুন এবং দেখুন wget কত বেশি সময় নেয়।

এখন আপনি যদি একটি ওয়েবসাইট থেকে সমস্ত "jpeg" ছবি ডাউনলোড করতে চান, তাহলে লিনাক্স কমান্ড লাইনের সাথে পরিচিত একজন ব্যবহারকারী অনুমান করতে পারেন যে "wget ​​https://www.sevenacross.com*.jpeg" এর মতো একটি কমান্ড কাজ করবে। ভাল, দুর্ভাগ্যবশত, এটা হবে না। আপনাকে যা করতে হবে তা হল এরকম কিছু:

# wget -r -l1 –no-parent -A.jpeg https://www.yahoo.com

wget-এ আরেকটি খুব দরকারী বিকল্প হল ডাউনলোড পুনরায় শুরু করা। বলুন আপনি একটি বড় ফাইল ডাউনলোড করা শুরু করেছেন এবং ডাউনলোড সম্পূর্ণ হওয়ার আগেই আপনি আপনার ইন্টারনেট সংযোগ হারিয়ে ফেলেছেন৷ আপনি -c ব্যবহার করতে পারেন আপনি যেখান থেকে ডাউনলোড করেছেন সেখান থেকে ডাউনলোড চালিয়ে যাওয়ার বিকল্প।

# wget -c https://www.example_url.com/ubuntu-live.iso

এখন আসুন একটি ওয়েবসাইটের দৈনিক ব্যাকআপ সেট আপ করার দিকে এগিয়ে যাই। নিম্নলিখিত কমান্ডটি আপনার স্থানীয় ডিস্কে একটি সাইটের একটি মিরর তৈরি করবে। এই উদ্দেশ্যে wget একটি নির্দিষ্ট বিকল্প আছে, –মিরর . আপনার ওয়েবসাইটের ঠিকানা দিয়ে sevenacross.com প্রতিস্থাপন করে নিম্নলিখিত কমান্ডটি চেষ্টা করুন।

# wget –mirror https://www.sevenacross.com/

কমান্ডটি চালানো হয়ে গেলে আপনার ওয়েবসাইটের একটি স্থানীয় আয়না থাকা উচিত। এটি ব্যাকআপের জন্য একটি সুন্দর সহজ টুল তৈরি করে। আসুন এই কমান্ডটিকে একটি দুর্দান্ত শেল স্ক্রিপ্টে পরিণত করি এবং এটি প্রতি রাতে মধ্যরাতে চালানোর জন্য নির্ধারিত করি। আপনার প্রিয় পাঠ্য সম্পাদক খুলুন এবং নিম্নলিখিত টাইপ করুন. ব্যাকআপের পথ এবং ওয়েবসাইট URL আপনার প্রয়োজনীয়তার সাথে খাপ খাইয়ে নিতে মনে রাখবেন।

#!/bin/bash

YEAR=`তারিখ +"%Y"`
মাস=`তারিখ +"%m"`
DAY=`তারিখ +"%d"`

BACKUP_PATH=`/home/backup/` # আপনার ব্যাকআপ ডিরেক্টরি দিয়ে পাথ প্রতিস্থাপন করুন
WEBSITE_URL=`https://www.sevenacross.net` # আপনি যে ওয়েবসাইটের ব্যাকআপ নিতে চান তার ঠিকানা দিয়ে url প্রতিস্থাপন করুন

# তৈরি করুন এবং ব্যাকআপ ডিরেক্টরিতে যান
cd $BACKUP_PARENT_DIR/$YEAR/$MONTH
mkdir $DAY
cd $DAY

wget –মিরর ${WEBSITE_URL}

এখন এই ফাইলটিকে website_backup.sh এর মত কিছু হিসাবে সংরক্ষণ করুন এবং এটিকে এক্সিকিউটেবল অনুমতি দিন:

# chmod +x website_backup.sh

crontab দিয়ে আপনার cron কনফিগারেশন খুলুন কমান্ড দিন এবং শেষে নিম্নলিখিত লাইন যোগ করুন:

0 0 * * * /path/to/website_backup.sh

/home/backup/YEAR/MONTH/DAY-এ আপনার ওয়েবসাইটের একটি অনুলিপি থাকা উচিত প্রতিদিন. ক্রন এবং ক্রন্টাব ব্যবহার করে আরও সাহায্যের জন্য, এই টিউটোরিয়ালটি দেখুন৷

এখন আপনি কমান্ড লাইন থেকে ফাইল ডাউনলোড করার প্রাথমিক বিষয়গুলি পেয়ে গেলে আপনি wget এর ম্যান পৃষ্ঠাটি পড়ে উন্নত জিনিসগুলিতে যেতে পারেন - শুধু man wget টাইপ করুন কমান্ড লাইন থেকে।


  1. লিনাক্স কমান্ড লাইন থেকে আপনার নথিগুলি কীভাবে বানান করবেন তা পরীক্ষা করুন

  2. টার্মিনাল থেকে ফাইল প্রিন্ট করতে লিনাক্সে lp কমান্ডটি কীভাবে ব্যবহার করবেন

  3. ফাইন্ড কমান্ড ব্যবহার করে লিনাক্সে একটি ফাইল কীভাবে সন্ধান করবেন

  4. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন