কম্পিউটার

আপনার অ্যান্ড্রয়েড ফোন মাইনিং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে কিনা তা কীভাবে বলবেন

আপনার অ্যান্ড্রয়েড ফোন মাইনিং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে কিনা তা কীভাবে বলবেন

যদিও মোবাইল ম্যালওয়্যার আগের দিনের তুলনায় কম সমস্যা ছিল যখন গুগল স্মার্টফোনের বাজারে প্রবেশের হ্যাং পেয়ে যাচ্ছিল, ক্রিপ্টোকারেন্সি মার্কেট হ্যাকিংকে আরও লাভজনক করে তুলতে শুরু করেছে অন্য সংস্থার সম্পদ নিয়ন্ত্রণ করার ক্ষমতার কারণে। ডিজিটাল কয়েন খনির জন্য মানুষের সিস্টেম।

ডেস্কটপ এবং কর্পোরেট সিস্টেম ইকোসিস্টেমগুলি সমস্ত ধরণের ম্যালওয়্যারে ভিড় করায়, নতুন হ্যাকাররা তাদের দৃষ্টি মোবাইল ফোনের দিকে ঘুরিয়ে দেয়, যা তাদের চিপগুলির জন্য একটি শালীন পরিমাণ কর্মক্ষমতা নিয়ে গর্ব করে৷ এখন আপনার ফোনের পিছনে একটি টার্গেট রয়েছে, এবং সমস্যাটি মোকাবেলা করার জন্য নিজেকে সজ্জিত করার সময় এসেছে৷

প্রক্রিয়া

আপনার অ্যান্ড্রয়েড ফোন মাইনিং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে কিনা তা কীভাবে বলবেন

সাধারণত, যখন একজন হ্যাকার একটি অ্যান্ড্রয়েড ফোনকে সংক্রামিত করতে চায়, তখন তারা একটি জাল অ্যাপ তৈরি করবে যা ব্যাকগ্রাউন্ডে চলার সময় শুধুমাত্র ক্রিপ্টোকারেন্সি খনন করে। আরেকটি পদ্ধতি হল একটি অন্যথায় বৈধ অ্যাপে কোড ইনজেক্ট করা, যার ফলে ভুক্তভোগীর পক্ষে সন্দেহ করা কঠিন যে এই অ্যাপটি অপরাধী।

যেহেতু বেশিরভাগ মোবাইল ফোনে ডেডিকেটেড জিপিইউ নেই যা ডেস্কটপ চিপগুলির মতো জিনিসগুলিকে একইভাবে প্রক্রিয়া করে, অ্যাপটি প্রায়শই ফোনের CPU ব্যবহার করবে।

ক্ষতি কি?

আপনার অ্যান্ড্রয়েড ফোন মাইনিং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে কিনা তা কীভাবে বলবেন

ক্রিপ্টোকারেন্সি খনির জন্য লোকেরা তাদের ফোন ব্যবহার না করার একটি কারণ রয়েছে। যদিও তারা প্রচুর বিদ্যুত ব্যবহার না করে প্রচুর কম্পিউটিং শক্তি চেপে নিতে পারে, আপনি খনন কেন্দ্রগুলিকে স্মার্টফোনে মজুত দেখতে পাচ্ছেন না। পরিবর্তে, তারা হয় GPUs ব্যবহার করছে বা ASICs নামক বিশেষ চিপগুলিতে মজুদ করছে। কেউ একটি স্মার্টফোনে ক্রিপ্টোকারেন্সি মাইন করার একমাত্র কারণ এটিকে নষ্ট করতে পারে৷

আপনার স্মার্টফোনের ব্যাটারি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে দৈনন্দিন ব্যবহারের কঠোরতাকে ফ্লেয়ারের সাথে নেওয়া যায় এবং ফলস্বরূপ, কয়েক বছরের দীর্ঘায়ু থেকে উপকৃত হয়। যাইহোক, আপনি যদি ব্যাটারিতে চাপ দেওয়া শুরু করেন, তাহলে এটি তাপ উৎপন্ন করবে এবং এর অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যাবে। এমনকি কিছু বাধার সাথে অল্প সময়ের জন্যও, আপনার ব্যাটারি স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হবে যদি আপনি 30°C (86°F) এর উপরে উঠার জন্য যথেষ্ট চাপ প্রয়োগ করেন। আপনি যত বেশি এটি করবেন, ব্যাটারির অ্যানোড আরও স্ফটিক হয়ে যাবে।

আপাতত, আপনার একমাত্র উপসংহারে পৌঁছানো উচিত যে আপনার ব্যাটারির যেকোনো অত্যধিক অপব্যবহার তার স্বাস্থ্যের জন্য ভয়ঙ্কর৷

সুতরাং, ধরা যাক আপনি আপনার ফোনে Monero খনন শুরু করুন। এটি সিপিইউকে তার সীমার দিকে ঠেলে দেবে, এটি আপনার ব্যাটারি থেকে যতটা রস বের করতে পারে ততটা চুষবে। একটি বর্ধিত সময়ের মধ্যে (এমনকি এক সপ্তাহ বা তারও বেশি) প্রভাবগুলি নিঃসন্দেহে দৃশ্যমান হবে। মাইনিং বন্ধ হয়ে যাওয়ার পর, ফোনের ব্যাটারি আগের মতো চলবে না।

আপনি যদি এটি খুব বেশি করেন, তাহলে আপনি ব্যাটারিটিকে কার্যত অকেজো করে ফেলতে পারেন, বিশেষ করে যেহেতু আপনাকে এটিকে বেশ কয়েকটি চার্জ চক্রের মধ্যে দিয়ে রাখতে হবে, যার সবকটিই হবে ফোনের মাইনিংয়ের সময়। কল্পনা করুন যে একটি 2-amp চার্জ ব্যাটারিতে আসছে যখন এটি সিপিইউ সংগ্রহ করতে পারে এমন ওয়াটেজ দিয়ে নিষ্কাশন করা হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে, এক মাসেরও কম সময়ে এর স্বাস্থ্য বেশ লক্ষণীয়ভাবে কমে যায়!

কিছু ফোনে যেগুলির সর্বোত্তম তাপ অপচয় করার ক্ষমতা নাও থাকতে পারে, পরিস্থিতি আরও খারাপ হয়৷ আপনি একটি হার্ডওয়্যার ব্যর্থতার সাথে শেষ হতে পারেন বা, কেকের উপর আইসিং লাগাতে, প্রচন্ড তাপের কারণে আপনার ফোনের ব্যাটারি কেবল ফুলে উঠতে শুরু করতে পারে৷

লক্ষণগুলি কী?

আপনার অ্যান্ড্রয়েড ফোন মাইনিং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে কিনা তা কীভাবে বলবেন

যেহেতু ক্রিপ্টো মাইনিং ম্যালওয়্যার পিসিগুলির তুলনায় স্মার্টফোনের জন্য অনেক বেশি বিধ্বংসী পরিণতি করেছে, তাই এটি ধ্বংস করার সুযোগ পাওয়ার আগে আপনার ডিভাইসে জোঁকের লক্ষণগুলি চিহ্নিত করা আরও বেশি গুরুত্বপূর্ণ। সৌভাগ্যবশত আপনার জন্য, মাইনিং ম্যালওয়্যারের লক্ষণগুলি ফোনে সনাক্ত করা অনেক সহজ। এখানে কয়েকটি বিশেষ সফ্টওয়্যার ব্যবহার না করেই আপনি অবিলম্বে সনাক্ত করতে পারেন:

  • আপনার ফোনটি কিছুক্ষণ ব্যবহার করা বন্ধ করার পরেও আপনার হাতে অস্বাভাবিকভাবে গরম অনুভূত হয়।
  • ইন্টারফেস প্রায়ই তোতলাতে থাকে এমনকি যখন আপনি শুধু আপনার সেটিংস দেখছেন।
  • অ্যাপগুলি খুলতে অনেক বেশি সময় নেয় যা কিছুক্ষণ আগে ব্যবহার করত।
  • আপনি যখন কিছু টাইপ করতে চান তখন আপনার কীবোর্ড পপ আপ হতে অনেক বেশি সময় নেয়।
  • আপনার ফোনের ব্যাটারি লাইফ হঠাৎ করেই কমতে শুরু করে। আপনি এখন অনেক বেশি সময় আপনার ডিভাইসটি চার্জ করতে চান৷

অবশ্যই, আপনি যদি আপনার ফোনকে আসন্ন বিপদ থেকে বাঁচাতে চান তাহলে আপনাকে অপরাধীকে খুঁজে বের করতে হবে।

এর ট্র্যাকে ম্যালওয়্যার বন্ধ করা

আপনার অ্যান্ড্রয়েড ফোন মাইনিং ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়েছে কিনা তা কীভাবে বলবেন

একটি উন্নত টাস্ক ম্যানেজার বাদে, সম্ভবত কোন অ্যাপটি আপনার ফোনটি আমার কাছে ব্যবহার করছে তা খুঁজে বের করার সবচেয়ে সহজ উপায় হল আপনার ব্যাটারির পরিসংখ্যান দেখা৷ অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণে, এটি "সেটিংস -> ব্যাটারি -> খরচ স্তর" এর মাধ্যমে করা যেতে পারে৷

অ্যান্ড্রয়েডের প্রায় সব সংস্করণই আপনাকে ব্যাটারি খরচের পরিসংখ্যান দেখাবে যা প্রতিটি অ্যাপ শতাংশ হিসাবে প্রকাশ করেছে তা অনুসারে। সর্বোচ্চ হার সহ অ্যাপটি সম্ভবত অপরাধী। একবার আপনি অ্যাপটি আনইনস্টল করলে, আপনার ফোন ঠিক থাকবে।

সৌভাগ্যবশত, মোবাইল ফোনের জন্য ম্যালওয়্যার সাধারণত সিস্টেমে "হুক" করার জন্য যথেষ্ট পরিশীলিত নয় বা অনুমতির সাথে বাঁশি যা এটি অপসারণ করা কঠিন করে তোলে, যেমনটি সাধারণত Windows ভাইরাসের ক্ষেত্রে হয়। এটি আনইনস্টল করুন এবং এটি চলে গেছে!

প্রতিরোধই মুখ্য

আপনার ফোনে ক্রিপ্টোকারেন্সিগুলি দূষিতভাবে মাইন করা অ্যাপগুলির সম্পর্কে তিনটি জিনিস সাধারণত সত্য:

  • আপনি যদি কোনো অফিসিয়াল ওয়েবসাইট খোঁজেন, তাহলে আপনি সেটি খুঁজে পাবেন না যদি না এটি কোনো সাইটের সাথে অন্য কোনো অ্যাপের নকল সংস্করণ না হয়। হ্যাকাররা সাধারণত এতটা দিয়ে যাওয়ার কোন উদ্দেশ্য দেখে না প্রচেষ্টা যাতে তাদের ম্যালওয়্যার বৈধ দেখায়। তারা হয় একটি APK তৈরি করে এবং অন্য মাধ্যমে বাজারজাত করে অথবা তাদের নকল সংস্করণ দিয়ে অন্য অ্যাপের সাফল্যে পিগিব্যাক করে।
  • এই হ্যাকাররা যে APKগুলি তৈরি করে তা সাধারণত Google Play তে থাকে না৷ আপনি সাধারণত অন্যান্য সাইট থেকে বা অন্যান্য অ্যাপ রিপোজিটরির মাধ্যমে ডাউনলোড করে এগুলি পান৷ তাদের মধ্যে কয়েকজন Google Play এর সিস্টেমের মাধ্যমে এটি তৈরি করেছে, কিন্তু তারা যত দ্রুত এসেছিল তত দ্রুত সরানো হয়েছে।
  • আপনি হয়তো এই APKগুলিকে আপনার কাছে পাঠিয়েছেন এমন কোনো সংক্রামিত বন্ধুর লিঙ্ক হিসেবে দেখতে পাবেন। অফিসিয়াল চ্যানেলগুলিতে আপনি এই APKগুলি খুব কমই দেখতে পাবেন৷

এখানে একটি প্যাটার্ন দেখুন? মাইনিং ম্যালওয়্যার দ্বারা আঘাত করা প্রতিরোধ করার জন্য আপনাকে শুধুমাত্র দুটি জিনিস করতে হবে:মাছ ধরার লক্ষণগুলি সন্ধান করুন এবং Google Play এর বাইরে অ্যাপ ডাউনলোড করা এড়িয়ে চলুন৷

অবশ্যই, কিছু অ্যাপ শুধুমাত্র তৃতীয় পক্ষের সাইটগুলির মাধ্যমে ইনস্টল করা যেতে পারে (যেমন Gab, একটি সামাজিক নেটওয়ার্ক যা মত প্রকাশের স্বাধীনতার উপর দৃষ্টি নিবদ্ধ করে), কিন্তু এগুলি বিরল ব্যতিক্রম। এই ক্ষেত্রে আপনি অজানা উৎস থেকে অ্যাপগুলিকে অস্থায়ীভাবে অনুমতি দেওয়ার জন্য সেটিং সক্ষম করতে পারেন কিন্তু একবার আপনি আপনার অ্যাপ ইনস্টল করার পরে এটি নিষ্ক্রিয় করুন। এটি শুধুমাত্র তখনই করা উচিত যখন আপনি পুরোপুরি নিশ্চিত আপনি যে অ্যাপটি ডাউনলোড করছেন তা আপনার ফোন নষ্ট করার জন্য যথেষ্ট বিশ্বাসযোগ্য।

এখন যেহেতু আমরা এই সমস্ত কিছু খুঁজে পেয়েছি, আপনি কি কখনও অ্যান্ড্রয়েডে ম্যালওয়্যারের দ্বারা আঘাত পেয়েছেন? আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের বলুন!


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোন অ্যান্ড্রয়েড নৌগাটে আপগ্রেড করবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  3. কিভাবে আপনার Android ফোনের ব্যাটারি দ্রুত চার্জ করবেন

  4. আপনার ফোনে ট্যাপ করা হলে কিভাবে বলবেন