কম্পিউটার

আইফোন এক্স কিনছেন? ফেস আইডি আপনাকে পুনর্বিবেচনা করতে পারে

যদিও বিরোধীরা স্বাভাবিকভাবেই সাম্প্রতিক হ্যান্ডসেট নিয়ে তিরস্কার করবে, Apple পণ্যের ভক্তরা iPhone X-কে সবচেয়ে ভালো জিনিস হিসেবে বিবেচনা করবে... ঠিক আছে, iPhone 7 Plus থেকে!

এটি একটি এজ-টু-এজ স্ক্রিন, কোনও হোম বোতাম এবং দ্রুত চার্জিং নিয়ে গর্বিত। তবে সম্ভবত এটির সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য -- অবশ্যই এটির সবচেয়ে সম্পর্কিত -- হল ফেস আইডি .

এই ফাংশনের উপর ভিত্তি করে, আইফোন এক্স কতটা নিরাপদ? এটি একটি গোপনীয়তা উদ্বেগ? এবং অ্যাপল কি প্রত্যেকের মুখের বিশাল ডাটাবেসের অ্যাক্সেস পাবে?

ফেস আইডি কি?

হোম বোতাম ব্যতীত, নতুন আইফোনের আনলক করার একটি সহজ উপায় প্রয়োজন:ব্যবহারকারীরা টাচ আইডিতে অভ্যস্ত হয়ে উঠেছে, এবং পাসকোড নিয়ে আর বিরক্ত করা যাবে না। বাস্তবিকভাবে, বায়োমেট্রিক্স সাধারণত পাসকোডের চেয়ে নিরাপদ -- অবশ্যই যে কেউ "1234" টাইপ করে তাদের স্মার্টফোন আনলক করে তার চেয়ে বেশি।

এখানেই ফেস আইডি আসে৷

এবং এটি একটি খুব স্মার্ট সিস্টেম। প্রথমত, এটি আপনার মুখ জুড়ে 30,000টি অদৃশ্য বিন্দু প্রজেক্ট করে, তারপর একটি ইনফ্রারেড আলো (তাই সেখানে কতটা আলো পাওয়া যায় তা বিবেচ্য নয়)।

আইফোন এক্স কিনছেন? ফেস আইডি আপনাকে পুনর্বিবেচনা করতে পারে

এগুলি আপনার মুখের একটি চিত্র তৈরি করে যা ফোনের ডাটাবেসে সংরক্ষিত চিত্রের মতো একই কিনা তা পরীক্ষা করার জন্য মূল্যায়ন করা যেতে পারে। আসলটি, যার উপর ভিত্তি করে পরবর্তী আনলকগুলি করা হবে, একই প্রক্রিয়া ব্যবহার করে তবে সঠিক 3D স্ক্যান দেওয়ার জন্য ব্যবহারকারীকে তাদের মাথা সামান্য ঘুরাতে হবে। এটি CGI-তে ব্যবহৃত 3D ইমেজিং কৌশলগুলির স্মরণ করিয়ে দেয়।

আপনি শুধু আপনার ডিভাইস আনলক করতে এটি ব্যবহার করবেন না। এটি অ্যাপল পে এবং অ্যাপ স্টোরের মাধ্যমে কেনাকাটা যাচাই করতে ব্যবহার করা যেতে পারে।

এটি আপনার ফোনে অ্যাক্সেস পাওয়া খুব সহজ করে তোলে। কিন্তু এটা কি নিরাপদ?

আপনি কি এটাকে বোকা বানাতে পারেন?

অ্যাপল স্পষ্টতই বলে না। এটিকে ফাঁকি দেওয়ার সম্ভাবনা, কোম্পানির মতে, 1 মিলিয়নের মধ্যে 1টি। এটা দূরবর্তী, কিন্তু অসম্ভব নয়।

এটি স্যামসাং গ্যালাক্সি এস 8 এর মতো সহজে বোকা বানানো যাবে না, যা এই বছরের শুরুর দিকে তাক দিয়েছিল। এমনকি সেই মুক্তির তারিখের আগে, ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যারটি সোশ্যাল মিডিয়া থেকে তোলা একটি সাধারণ ফটো দ্বারা বোকা বানানো হয়েছিল। এটি আনলক করতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লেগেছে, কিন্তু বিষয়টা রয়ে গেছে যে এটি তার গোপনীয়তা প্রকাশ করেছে। স্যামসাং আবার নিশ্চিত করেছে যে ফেসিয়াল আইডি তার পিন, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার এবং আইরিস স্ক্যানারের মতো নিরাপদ নয়৷

এটি iPhone X এর সাথে কাজ করবে না কারণ এটি শুধুমাত্র একটি হেড-অন টেমপ্লেটের পরিবর্তে আপনার মুখের একটি 3D চিত্র নেয়৷

এটি কতটা নিরাপদ তা প্রমাণ করার প্রয়াসে, অ্যাপল এমনকি মুখোশ তৈরি করার জন্য নামহীন হলিউড স্টুডিও পেয়েছে -- এবং না, আইফোন এক্সকে সেভাবে বোকা বানানো যাবে না৷

আপাতদৃষ্টিতে, এটি একটি সুন্দর নিরাপদ পদ্ধতি। কিন্তু কিছুই দুর্ভেদ্য নয়। ক্লাউডফ্লেয়ারের মার্ক রজার্স, যিনি আগে দেখিয়েছিলেন কীভাবে টাচ আইডি ট্রিক করা যায়, তিনি নিশ্চিত যে তিনি ফেস আইডি ট্রিক করতে পারেন:

"যে মুহুর্তে কেউ আপনার মুখটি এমনভাবে পুনরুত্পাদন করতে পারে যা কম্পিউটারে আবার চালানো যায়, আপনি একটি সমস্যা পেয়েছেন৷ আমি আমার নিজের মাথা 3D-প্রিন্ট করে শুরু করতে চাই এবং এটি আনলক করতে আমি এটি ব্যবহার করতে পারি কিনা তা দেখতে চাই৷ "

আসুন এটিকে এভাবে রাখি:এটি খুব সম্ভব যে ফেস আইডিটি টাচ আইডির মতোই ক্র্যাক হবে, তবে স্পুফিং সাধারণ জনগণকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করবে না৷

যমজদের সম্পর্কে কি?

আপনার অভিন্ন যমজ হওয়ার তুলনামূলকভাবে সামান্য সম্ভাবনায়, এটি একটি সমস্যা সৃষ্টি করতে পারে। লেখার সময়, আমরা জানি না যে অ্যাপল তার পণ্য দুটি লোকের উপর পরীক্ষা করেছে কিনা যারা দেখতে একই রকম। যদি ফার্মটি থাকত, তবে এটি অবশ্যই ফলাফল ঘোষণা করবে... যদি না তারা নেতিবাচক হয়।

আইফোন এক্স কিনছেন? ফেস আইডি আপনাকে পুনর্বিবেচনা করতে পারে

মজার বিষয় হল, Windows Hello Windows 10-এ মুখের স্বীকৃতি ব্যবহার করে যা পারি অন্তত একটি সাম্প্রতিক গবেষণা অনুযায়ী যমজদের মধ্যে পার্থক্য বলুন। ইমেজ সেটের সাথে তুলনা করার পাশাপাশি, সঠিক যমজ সাইন ইন করছে কিনা তা পরীক্ষা করতে এটি গভীরতা এবং তাপ রিডিংকে একত্রিত করে।

যদিও 3D ইমেজিং গভীরতার কিছু অধ্যয়নের অনুমতি দেয়, iPhone X তাপ শনাক্ত করতে পারে না।

আমরা এখনও সত্যিকার অর্থে জানি না যে স্মার্টফোনটি কীভাবে অবিশ্বাস্যভাবে একই রকম দেখতে লোকেদের পার্থক্য নির্ধারণ করতে পারে। কিন্তু নিরাপদে থাকার জন্য, অভিন্ন যমজদের সম্ভবত ফেস আইডিকে বিশ্বাস করা উচিত নয়।

ছবিগুলি কোথায় সংরক্ষণ করা হয়?

আপনি হয়ত এই ধারণার দ্বারা উদ্বিগ্ন হতে পারেন যে Apple এর কাছে একটি iPhone X সহ তার সমস্ত গ্রাহকদের একটি ডাটাবেস থাকবে৷

কিন্তু চিন্তা করবেন না। মুখের যাচাইকরণের জন্য ব্যবহৃত বিশদগুলি একটি "সুরক্ষিত ছিটমহল"-এ সংরক্ষণ করা হবে, যেখানে টাচ আইডির জন্য ব্যবহৃত আপনার আঙ্গুলের ছাপের গাণিতিক উপস্থাপনাও অবস্থিত। এটি শুধুমাত্র আপনার ফোনে সংরক্ষিত থাকে, মূলত, তাই Apple আপনার চোখ, মুখ এবং নাক উপভোগ করতে পারবে না৷

তবে এটি সিনেটর আল ফ্রাঙ্কেনকে আশ্বস্ত করে না। তিনি এতটাই উদ্বিগ্ন যে তিনি অ্যাপলের সিইও টিম কুককে একটি চিঠি লিখেছেন। এতে, তিনি এমন পরিস্থিতিতে জিজ্ঞাসা করেছিলেন যার কারণে কোম্পানি অন্য কোথাও ছবি সংরক্ষণ করতে পারে, এবং আরও:

"অ্যাপল কি তার ব্যবহারকারীদের আশ্বস্ত করতে পারে যে এটি কখনই ফেসপ্রিন্ট ডেটা, সেইসাথে কোনও বাণিজ্যিক তৃতীয় পক্ষের সাথে ডেটা বের করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম বা অন্যান্য তথ্য শেয়ার করবে না?"

যদি অ্যাপল পে ইতিমধ্যেই ফেস আইডি অ্যাক্সেস করতে পারে তবে অন্য অ্যাপগুলি কি পারবে? এই মুহূর্তে, আমরা এর উত্তর জানি না, তবে ব্যবহারকারীরা কীভাবে একটি বিজ্ঞাপন বা পৃষ্ঠায় প্রতিক্রিয়া জানায় তা ট্র্যাক করার সম্ভাবনা অবশ্যই একটি লোভনীয়। শনাক্তকরণ সফ্টওয়্যারটি আপনার চোখ কোথায় তা ট্র্যাক করতে পারে, তাই তৃতীয়-পক্ষ, তাত্ত্বিকভাবে, একটি নিবন্ধ বা বিজ্ঞাপনের কোন উপাদানগুলি বিশেষভাবে আপনার মনোযোগ আকর্ষণ করতে পারে তা দেখতে পারে৷

আইফোন এক্স কিনছেন? ফেস আইডি আপনাকে পুনর্বিবেচনা করতে পারে

এই মুহূর্তে, দূর দিগন্তে এটি একটি ছোটখাটো সমস্যা। কিন্তু আপনি যখন এখানে থাকবেন, এটা মনে রাখা দরকার যে সেখানে আছে আপনার মুখের একটি ডাটাবেস -- এবং অনেক মানুষ এটি প্রতিদিন ব্যবহার করে৷

এটা অবশ্যই ফেসবুক। এর ডিপ ফেস প্রজেক্ট বিভিন্ন কোণ থেকে এমনকি একটি মুখ সনাক্ত করতে এবং চিনতে পারে। এই কারণে আপনি একটি ফটোতে লোকেদের ট্যাগ করতে পারেন৷ চিন্তিত, তাই না? হয়তো আপনার গোপনীয়তা সেটিংসে একবার নজর দেওয়া উচিত এবং কিছু ছবিতে নিজেকে আনট্যাগ করা উচিত। আপনি যদি আইফোনের গোপনীয়তাকে গুরুত্ব সহকারে নিচ্ছেন, তাহলে সোশ্যাল নেটওয়ার্কিংয়ের ক্ষেত্রেও তাই করা উচিত৷

আর কে এটি অ্যাক্সেস করতে পারে?

এখন আমরা ফেস আইডির সত্যিই উদ্বেগজনক দিকটিতে আসি:আপনি আপনার মুখ ব্যবহার করে আপনার স্মার্টফোন আনলক করতে পারেন। তাই ছিনতাইকারী এবং পুলিশও পারে।

অবিলম্বে সমস্যা হল যদি একজন চোর আপনার ডিভাইস চুরি করে এবং আপনাকে এটি অ্যাক্সেস করার হুমকি দেয়। অন্যান্য পদ্ধতির সাথে, জবরদস্তি ঠিক তাই। ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে, যাইহোক, একজন অপরাধীর পক্ষে আপনাকে এটি আনলক করানো অনেক সহজ। সর্বোপরি, তাদের যা দরকার তা হল আপনার মুখ।

আইফোন এক্স কিনছেন? ফেস আইডি আপনাকে পুনর্বিবেচনা করতে পারে

এই মুহুর্তে, পুলিশ এবং বর্ডার কন্ট্রোল সহ আইন প্রয়োগকারী সংস্থা, ওয়ারেন্ট ছাড়া পাসকোড বা টাচ আইডি ব্যবহার করে আপনার আইফোন আনলক করতে পারবে না। এটি পঞ্চম সংশোধনীর কারণে, আপনাকে আত্ম-অপরাধ থেকে রক্ষা করে।

2016 সালে মনে আছে, অ্যাপল সান বার্নার্ডিনো শ্যুটার সৈয়দ রিজওয়ান ফারুকের এনক্রিপ্ট করা আইফোন 5C আনলক করতে অস্বীকার করেছিল? তারা একটি সূক্ষ্ম রেখা পায়:এক দৃষ্টিকোণ থেকে, তারা এফবিআইকে এই সন্ত্রাসবাদের তদন্তে সহায়তা করতে অস্বীকার করেছিল; অন্যটির থেকে, এটি একটি স্পষ্ট নজির হবে -- একটি স্বীকারোক্তি যে অ্যাপল তাদের গ্রাহকদের দ্বারা ব্যবহৃত যেকোনো ডিভাইসে প্রবেশ করতে পারে।

তারা প্রত্যাখ্যান করার বিষয়টি বিশ্বকে বলেছিল যে অ্যাপল নিরাপত্তা এবং গোপনীয়তাকে মূল্য দেয়।

ফেস আইডি এর বিপরীত কাজ করে। পঞ্চম সংশোধনী কীভাবে মুখের যাচাইকরণে প্রযোজ্য হবে তার সঠিক বৈধতা এখনও নির্ধারণ করা হয়নি। যতক্ষণ না কোনও মামলা আদালতে যায় ততক্ষণ পর্যন্ত তারা সম্ভবত থাকবে না।

এই ধূসর এলাকাটি অবশ্যই আমরা উদ্বিগ্ন। এবং আপনার অবশ্যই হওয়া উচিত।

আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

ফেস আইডির একটি সতর্কতা হল, একটি মুখ চেনার জন্য, আপনার চোখ খোলা থাকতে হবে। আপনাকে আসলে পর্দার মুখোমুখি হতে হবে। যদি আপনাকে ছিনতাই করা হয়, আপনি আপনার চোখ বন্ধ করার চেষ্টা করতে পারেন বা সম্ভবত মুখ ফিরিয়ে নিতে পারেন। অপরাধী যদি ছিনতাই এবং দখলের আশা করে থাকে তবে এটি কাজ করতে পারে -- কম তাই যদি আপনি চাপের মধ্যে থাকেন।

সর্বশেষ অপারেটিং সিস্টেম, iOS 11, iPhone X-এ স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে এবং সেটিতে অন্ততপক্ষে সেটিংসে জরুরি SOS থাকবে। আপনি এটি সেট আপ করতে পারেন যাতে, আপনি যখন একটি সারিতে পাঁচবার পাওয়ার বোতামে ক্লিক করেন, তখন এটি ফেস আইডি এবং টাচ আইডি অক্ষম করবে৷ অ্যাক্সেস পেতে আপনাকে একটি পাসকোড লিখতে হবে৷

এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে জরুরী যোগাযোগ বা পরিষেবাতে কল করার জন্য সক্রিয় করা যেতে পারে।

যে সত্যিই এই সব চাবিকাঠি. আপনি যদি ফেস আইডি ব্যবহার নিয়ে খুব চিন্তিত হন তবে আপনাকে এটি করতে হবে না।

আপনি একটি টাচ আইডি বা একটি পাসকোড অবলম্বন করতে পারেন৷ কিন্তু নিশ্চিত করুন যে আপনি আপনার স্মার্টফোনকে সুরক্ষিত করতে এনক্রিপশনের কিছু পদ্ধতি ব্যবহার করছেন।

অবশ্যই, আপনাকে একটি iPhone X কিনতে হবে না৷ আপনি Apple পছন্দ করতে পারেন এবং একটি আপগ্রেডের প্রয়োজন হতে পারে, সেক্ষেত্রে ফেস আইডি-মুক্ত iPhone 8 বেছে নিন৷ এটিতে অনেক প্রিয় হোম বোতামও রয়েছে, এর তুলনায় দ্রুত চার্জ হয় পূর্ববর্তী মডেল, এবং সস্তা. শেষ অংশটি আপনাকে প্রলুব্ধ করেছিল, তাই না?

ফ্যাসিং ফ্যাক্ট

যখন টাচ আইডি ঘোষণা করা হয়েছিল, নিরাপত্তা এবং গোপনীয়তার উদ্বেগ ইন্টারনেটকে গ্রাস করেছিল... এবং শেষ পর্যন্ত, এটি ঠিকঠাক হয়ে গেল। ফেস আইডি সম্ভবত একই হবে।

সমস্যা থাকবে, এবং এটা অবশ্যই সবার জন্য নয়। তবে আপনি ডিভাইসটি কিনবেন কি না এবং আপনি ফেস আইডি ব্যবহার করবেন কিনা তা আপনার পছন্দ।

তুমি কি করবে? আপনি কি আইফোন এক্স ব্যবহার করে দেখতে আগ্রহী? আপনি একটি প্রাথমিক গ্রহণকারী? অথবা আপনি কিঙ্কগুলি ইস্ত্রি করা না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পছন্দ করেন? এবং আপনি কি ফেস আইডি ব্যবহার করবেন?


  1. আইফোন এক্সে দ্রুত ফেস আইডি কাজ করুন

  2. অ্যাপল আইফোন 8 এর সাথে ফেস স্ক্যানিং প্রযুক্তি সংহত করতে পারে

  3. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন

  4. আমার iPhone X-এ ফেস আইডি কেন কাজ করছে না?