কম্পিউটার

কিভাবে ম্যালওয়্যার অ্যাপ স্টোরের মাধ্যমে এটি তৈরি করে?

অ্যাপল এবং গুগল উভয়ই সাইবার অপরাধীদের জন্য জীবন কঠিন করে তোলে যারা ক্ষতিকারক অ্যাপ প্রচার করতে চায়। যেকোনো একটি প্ল্যাটফর্মে আপনি একটি অ্যাপ আপলোড করার আগে, এটি দূষিত আচরণের জন্য পরীক্ষা করা হয়। এই বাস্তবতা সত্ত্বেও, অনেক দূষিত অ্যাপের মাধ্যমে হয়।

গুগল প্লে স্টোরে এটি একটি বড় সমস্যা, কিন্তু অ্যাপলের প্ল্যাটফর্মটি নিখুঁত নয়। জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, উভয় প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের সতর্ক হওয়া উচিত তারা কি ডাউনলোড করে।

আপনি যদি একটি দূষিত অ্যাপ ডাউনলোড করেন, তাহলে আপনি দুর্বৃত্ত বিজ্ঞাপনগুলিকে আমন্ত্রণ জানাচ্ছেন এবং সম্ভাব্যভাবে, আপনার ব্যক্তিগত তথ্য চুরির। তাহলে কেন দূষিত অ্যাপগুলি অ্যাপ স্টোরে উপলব্ধ এবং আপনি এটি সম্পর্কে কী করতে পারেন?

কিভাবে ম্যালওয়্যার অ্যাপ স্টোরে আপলোড করা হয়

কিভাবে ম্যালওয়্যার অ্যাপ স্টোরের মাধ্যমে এটি তৈরি করে?

অ্যাপল স্পষ্টতই একটি অত্যন্ত স্বনামধন্য কোম্পানি। অনেকেই তাই জেনে অবাক হয়েছেন যে ক্ষতিকারক অ্যাপগুলি একটি সমস্যা। বাস্তবতা, যাইহোক, কিছু স্তরের ম্যালওয়্যার প্রতিরোধ করা প্রায় অসম্ভব৷

যদি একটি অ্যাপ স্পষ্টতই দূষিত হয়, তা অবিলম্বে প্রত্যাখ্যান করা হবে। অ্যাপ স্টোরে আপলোড করা অ্যাপগুলি সব পর্যালোচনা করা হয় এবং বেশিরভাগই ম্যানুয়ালি পর্যালোচনা করা হয়। অনেকে প্রত্যাখ্যাতও হন। দূষিত অভিনেতারা, তবে সনাক্তকরণ এড়াতে বিভিন্ন কৌশল ব্যবহার করে।

অ্যাপগুলি প্রায়ই অদৃশ্য বিজ্ঞাপন চালানোর জন্য প্রোগ্রাম করা হয়। এই বিজ্ঞাপনগুলি প্রভাবিত ডিভাইসে প্রদর্শিত হয় না। পরিবর্তে, তারা ডিভাইসটিকে পটভূমিতে ওয়েবসাইটগুলি পরিদর্শন করে। এটি ব্যবহারকারীকে সচেতন না করেই যে কিছু ঘটছে তা বিকাশকারীদের বিজ্ঞাপন রাজস্ব সংগ্রহ করতে দেয়৷

কিছু অ্যাপ্লিকেশানগুলি দূষিত কিছু করতে শুরু করার আগেও দেরি করে৷ বিকাশকারীরা সচেতন যে অ্যাপগুলি প্রকাশ করার আগে পরীক্ষা করা হয়। তাই তারা নিয়মিত ব্যবহারকারীর ফোনে ইনস্টল না হওয়া পর্যন্ত তাদের অ্যাপগুলিকে স্বাভাবিক আচরণ করার জন্য প্রোগ্রাম করে। এটি প্রায়শই শুধুমাত্র ডায়াল আউট করার মাধ্যমে অর্জন করা হয় যখন সেগুলি একটি সিম কার্ড সহ ফোনে ইনস্টল করা থাকে৷

অ্যাপল এবং গুগলও আংশিকভাবে দায়ী। অ্যাপ স্টোরগুলি প্রতি সপ্তাহে হাজার হাজার অ্যাপ জমা পায় এবং সেগুলি পরিদর্শন করা একটি ব্যয়বহুল প্রক্রিয়া। অতিরিক্ত পরিদর্শনের জন্য ডেভেলপারদের তাদের অ্যাপ্লিকেশানগুলি অনুমোদিত হওয়ার জন্য আরও বেশি সময় অপেক্ষা করতে হবে এবং অপেক্ষার দীর্ঘ সময় জমা দেওয়া অ্যাপগুলির সংখ্যা হ্রাস করতে পারে৷ এটা সম্ভব যে Apple তাদের প্ল্যাটফর্মে দূষিত অ্যাপগুলিকে আরও প্রতিরোধ করার জন্য যে কোনও প্রচেষ্টা লাভজনকতা হ্রাস করতে পারে। এবং এটি অগত্যা তাদের প্রতিরোধ করবে না।

অ্যাপ স্টোরে একটি দূষিত অ্যাপ প্রচার করা অত্যন্ত লাভজনক। একটি অ্যাপ যেটি সফলভাবে প্ল্যাটফর্মে প্রবেশ করে তা লক্ষ লক্ষ বিজ্ঞাপন আয় করতে পারে। এই কারণে, Apple এবং Google যাই করুক না কেন, লোকেরা চেষ্টা চালিয়ে যাচ্ছে, এবং তারা মাঝে মাঝে সফল হবে।

এটি লক্ষণীয় যে দূষিত অ্যাপগুলি কখনও কখনও দুর্ঘটনাক্রমে অ্যাপ স্টোরে আপলোড করা হয়৷ কিছু ডেভেলপার অন্য লোকের লেখা কোড স্নিপেট ব্যবহার করে; যদি তারা ভুল কোড ব্যবহার করে, তাহলে ভুলবশত কোনো বৈধ অ্যাপে ম্যালওয়্যার যোগ করা সম্ভব।

ক্ষতিকারক অ্যাপগুলি কী করে?

কিভাবে ম্যালওয়্যার অ্যাপ স্টোরের মাধ্যমে এটি তৈরি করে?

কার্যকারিতার পরিপ্রেক্ষিতে দূষিত অ্যাপগুলি ব্যাপকভাবে পরিসর করে৷ এগুলি সমস্ত অর্থ উপার্জনের জন্য ডিজাইন করা হয়েছে তবে তারা কীভাবে এটি অর্জন করে তা পরিবর্তিত হয়৷

বিজ্ঞাপন জালিয়াতি

বিজ্ঞাপন জালিয়াতি দূষিত অ্যাপ থেকে অর্থ উপার্জনের একটি জনপ্রিয় উপায়। অনেক বৈধ অ্যাপ বিজ্ঞাপন ব্যবহার করে কিন্তু ক্ষতিকারক অ্যাপ অতিরিক্ত পদক্ষেপ নেয়। আপনি যে বিজ্ঞাপনগুলি দেখতে পাচ্ছেন সেগুলি চালানোর পাশাপাশি, তারা পটভূমিতে বিজ্ঞাপনগুলিও চালায়। এটি স্মার্টফোন ব্যবহারকারীদের তুলনায় বিজ্ঞাপনদাতাদের জন্য তর্কযোগ্যভাবে একটি বড় সমস্যা, কিন্তু এই কার্যকলাপ ব্যাটারি এবং ব্যান্ডউইথ ব্যবহার করে৷

ব্রাউজার হাইজ্যাকিং

একটি দূষিত অ্যাপ আপনার ব্রাউজার হাইজ্যাক করতে পারে এবং এটিকে ক্ষতিকারক URL খুলতে পারে৷ ক্ষতিকারক URL তারপর ব্যক্তিগত তথ্যের অনুরোধ করতে পারে, একটি কেলেঙ্কারী প্রচার করতে পারে বা দুর্বলতার সুবিধা নেওয়ার চেষ্টা করতে পারে৷

তথ্য চুরি

সমস্ত স্মার্টফোন অ্যাপ্লিকেশন একটি স্যান্ডবক্সে ইনস্টল করা আছে তাই একটি দূষিত অ্যাপ কোন তথ্য চুরি করতে পারে তার একটি সীমা রয়েছে৷ তবে তারা আপনার ক্লিপবোর্ড অ্যাক্সেস করতে পারে। আপনি কপি এবং পেস্ট যে কোনো কিছু তাই চুরি হতে পারে. বলা বাহুল্য, আপনি অ্যাপে প্রবেশ করা যেকোনো ব্যক্তিগত তথ্যও চুরি হতে পারে।

ফিশিং সতর্কতা

একটি দূষিত অ্যাপ ফিশিং সতর্কতা ব্যবহার করে তথ্য প্রদানের জন্য আপনাকে প্রতারণা করতে ব্যবহার করা যেতে পারে। এটি করার জন্য, অ্যাপটি একটি সতর্কতা প্রদর্শন করবে যা একটি সম্মানিত উৎস থেকে এসেছে বলে মনে হচ্ছে। ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের মতো আপনার দেওয়া যেকোনো তথ্য চুরি হয়ে যেতে পারে।

কীভাবে ক্ষতিকারক অ্যাপ এড়াতে হয়

কিভাবে ম্যালওয়্যার অ্যাপ স্টোরের মাধ্যমে এটি তৈরি করে?

দূষিত অ্যাপগুলি সুনির্দিষ্টভাবে সংবাদ পাওয়ার যোগ্য কারণ সেগুলি সাধারণত প্রত্যাখ্যান করা হয়, তাই যা কিছু করে তা উল্লেখযোগ্য হয়ে ওঠে। অ্যাপ স্টোরের বেশিরভাগ অ্যাপই নিরাপদ। যেগুলি নেই তাদের থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন তা এখানে।

আপনার ফোন জেলব্রেক করবেন না

অ্যাপলের অ্যাপ স্টোর নিখুঁত নয়, তবে এটি এখনও বিকল্পগুলির চেয়ে অনেক বেশি নিরাপদ। জেলব্রোকেন আইফোনে কোনো ফল ছাড়াই অ্যাপ সাইডলোড করা সম্ভব কিন্তু তা করার ফলে আপনি ম্যালওয়্যারের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিচ্ছেন।

আপনার OS আপডেট রাখুন

ওএস আপডেট গুরুত্বপূর্ণ কারণ তারা নিরাপত্তা দুর্বলতা দূর করে। আপনার আইফোন আপডেট করে, আপনি তাই ক্ষতির পরিমাণ সীমিত করছেন যা একটি দূষিত অ্যাপ যদি আপনি ভুলবশত এটি ইনস্টল করে ফেলেন।

ছোট বিকাশকারীরা বৈধ অ্যাপ তৈরি করে এবং সেগুলিকে সম্পূর্ণরূপে এড়িয়ে চলার কোন মানে হয় না। আপনি যদি কম পরিচিত ডেভেলপারের কাছ থেকে একটি অ্যাপ ডাউনলোড করতে চান তবে, বিবরণটি মনোযোগ সহকারে পড়া এবং গ্রাহকের পর্যালোচনাগুলি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। এটা লক্ষণীয় যে গ্রাহকের পর্যালোচনাগুলি কেনা যেতে পারে, তাই সত্যতা যাচাই করতে অন্য কোথাও অনলাইনে দেখতে পারেন৷

দূষিত অ্যাপগুলি কীভাবে আচরণ করে তা বুঝুন

ক্ষতিকারক অ্যাপগুলি শনাক্ত করা কঠিন হওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷ কিন্তু একটি অ্যাপ যে আপনার ফোনের রিসোর্স ব্যবহার করছে তা লুকিয়ে রাখতে পারে না। আপনার ব্যাটারি বা ব্যান্ডউইথ খুব দ্রুত ব্যবহার করা হলে, কোন অ্যাপ দায়ী তা পরীক্ষা করে দেখুন।

আপনি যদি হঠাৎ করে সতর্কতা দেখা শুরু করেন যা তথ্যের অনুরোধ করে, এটিও উদ্বেগের কারণ। যেকোন অ্যাপ যে এইভাবে আচরণ করছে তা আনইনস্টল করা উচিত।

অ্যাপ স্টোর:নিরাপদ কিন্তু নিখুঁত নয়

অ্যাপল তাদের পণ্যের নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য একটি খ্যাতি আছে এবং এই খ্যাতি মূলত প্রাপ্য। আপনি যদি একটি আইফোনের মালিক হন তবে, অ্যাপলের খ্যাতি আত্মতুষ্টির কারণ হিসাবে ব্যবহার করা উচিত নয়। দূষিত অ্যাপগুলি অ্যাপ স্টোরে উপলব্ধ এবং সেগুলির জন্য সতর্ক থাকা গুরুত্বপূর্ণ৷ অ্যান্ড্রয়েডের ক্ষেত্রেও একই কথা সত্য কারণ সেই ওএস আরও কাস্টমাইজযোগ্য৷

কম পরিচিত অ্যাপগুলি ডাউনলোড করার সময় সতর্কতা অবলম্বন করুন এবং আপনি যদি অতীতে অসতর্ক হয়ে থাকেন তবে আপনার প্রয়োজন নেই এমন কিছু আনইনস্টল করা মূল্যবান। যে অ্যাপগুলি আপনার ব্যাটারি ব্যবহার করে সেগুলি অগত্যা কোনও সমস্যা নয় তবে আপনার ব্যক্তিগত তথ্য চুরি হওয়া অবশ্যই৷


  1. আপনি যদি আপডেটটি পছন্দ না করেন তবে কীভাবে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনগ্রেড করবেন

  2. অ্যাপলের অ্যাপ স্টোর হ্যাক হওয়ার কারণে আপনি কি চিন্তিত?

  3. কিভাবে ম্যাকবুক প্রোতে অ্যাপ ডাউনলোড করবেন

  4. Amazon App Store (হ্যান্ডস-অন ভিডিও) এর মাধ্যমে Windows 11 এ Android অ্যাপগুলি কীভাবে চালাবেন