কম্পিউটার

ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে

এই বছর, মোবাইল অ্যাপ্লিকেশনগুলি আরও বেশি জনপ্রিয় হয়ে উঠতে থাকে। সৌভাগ্যবশত ডেভেলপারদের জন্য অনেক প্রোগ্রামিং টুল উপলব্ধ রয়েছে যারা সেগুলি তৈরি করতে চায়। এই সরঞ্জামগুলির মধ্যে রয়েছে ফ্লাটার, যা সম্প্রতি নিজেকে আলাদা করেছে।

ফ্লটার কি?

Flutter হল একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স মোবাইল UI ফ্রেমওয়ার্ক যা Google দ্বারা তৈরি করা হয়েছে এবং মে 2017 এ প্রকাশিত হয়েছে৷ অল্প কথায়, এটি আপনাকে শুধুমাত্র একটি কোডবেস সহ একটি নেটিভ মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করতে দেয়৷ এর মানে হল আপনি দুটি ভিন্ন অ্যাপ তৈরি করতে একটি প্রোগ্রামিং ভাষা এবং একটি কোডবেস ব্যবহার করতে পারেন (iOS এবং Android এর জন্য)।

ফ্লটার দুটি গুরুত্বপূর্ণ অংশ নিয়ে গঠিত:

  • একটি SDK (সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট):সরঞ্জামগুলির একটি সংগ্রহ যা আপনাকে আপনার অ্যাপ্লিকেশনগুলি বিকাশ করতে সহায়তা করবে। এর মধ্যে রয়েছে আপনার কোডটি নেটিভ মেশিন কোডে কম্পাইল করার টুল (iOS এবং Android এর জন্য কোড)।
  • একটি ফ্রেমওয়ার্ক (উইজেটগুলির উপর ভিত্তি করে UI লাইব্রেরি):পুনঃব্যবহারযোগ্য UI উপাদানগুলির একটি সংগ্রহ (বোতাম, পাঠ্য ইনপুট, স্লাইডার এবং আরও) যা আপনি নিজের প্রয়োজনে ব্যক্তিগতকৃত করতে পারেন৷

ফ্লটারের সাথে বিকাশ করতে, আপনি ডার্ট নামে একটি প্রোগ্রামিং ভাষা ব্যবহার করবেন। ভাষাটি 2011 সালের অক্টোবরে Google দ্বারা তৈরি করা হয়েছিল, কিন্তু এই বিগত বছরগুলিতে এটি অনেক উন্নত হয়েছে৷

ডার্ট ফ্রন্ট-এন্ড ডেভেলপমেন্টে ফোকাস করে, এবং আপনি মোবাইল এবং ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন।

আপনি যদি কিছুটা প্রোগ্রামিং জানেন তবে ডার্ট একটি টাইপ করা অবজেক্ট প্রোগ্রামিং ভাষা। আপনি জাভাস্ক্রিপ্টের সাথে ডার্টের সিনট্যাক্স তুলনা করতে পারেন।

"ফ্লাটার হল Google-এর UI টুলকিট যা একটি একক কোডবেস থেকে মোবাইল, ওয়েব এবং ডেস্কটপের জন্য সুন্দর, স্থানীয়ভাবে সংকলিত অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য।" - Google, flutter.dev

আপনি কেন ফ্লাটার শিখবেন?

আমি কেন ফ্লটার পছন্দ করি এবং কেন আমি পরের বছর এটি ব্যবহার করতে চাই তার কয়েকটি কারণ বেছে নিয়েছি। আমি আপনাকে বিস্তারিত এবং আমার প্রতিক্রিয়া নীচে দেব।

ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে
ফ্লাটার ব্যবহারকারী কোম্পানিগুলি

শিখতে ও ব্যবহার করা সহজ

ফ্লটার একটি আধুনিক কাঠামো, এবং আপনি এটি অনুভব করতে পারেন! এটি দিয়ে মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা সহজ। আপনি যদি Java, Swift, বা React Native ব্যবহার করে থাকেন, তাহলে আপনি লক্ষ্য করবেন কিভাবে ফ্লটার আলাদা।

ফ্লটার ব্যবহার শুরু করার আগে আমি ব্যক্তিগতভাবে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট পছন্দ করিনি৷

ফ্লটার সম্পর্কে আমি যা পছন্দ করি তা হল আপনি একগুচ্ছ কোড ছাড়াই একটি আসল স্থানীয় অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন৷

দ্রুত সংকলন:সর্বোচ্চ উৎপাদনশীলতা

Flutter-এর জন্য ধন্যবাদ, আপনি আপনার কোড পরিবর্তন করতে পারেন এবং রিয়েল-টাইমে ফলাফল দেখতে পারেন। একে হট-রিলোড বলা হয়। আপনি অ্যাপ্লিকেশন নিজেই আপডেট করার জন্য সংরক্ষণ করার পরে এটি শুধুমাত্র অল্প সময় নেয়।

উল্লেখযোগ্য পরিবর্তনগুলি আপনাকে অ্যাপটি পুনরায় লোড করতে বাধ্য করে৷ কিন্তু আপনি যদি ডিজাইনের মতো কাজ করেন, উদাহরণস্বরূপ, এবং একটি উপাদানের আকার পরিবর্তন করেন, তাহলে তা রিয়েল-টাইমে!

স্টার্টআপ MVP-এর জন্য আদর্শ

আপনি যদি যত তাড়াতাড়ি সম্ভব বিনিয়োগকারীদের কাছে আপনার পণ্য দেখাতে চান, ফ্লাটার একটি ভাল পছন্দ।

আপনার MVP এর জন্য এটি ব্যবহার করার জন্য এখানে আমার শীর্ষ 4টি কারণ রয়েছে:

  • ফ্লটার সহ একটি মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করা সস্তা কারণ আপনাকে দুটি মোবাইল অ্যাপ তৈরি এবং রক্ষণাবেক্ষণ করতে হবে না (একটি iOS এর জন্য এবং একটি Android এর জন্য)।
  • আপনার MVP তৈরি করতে আপনার যা দরকার তা হল একজন ডেভেলপার।
  • এটি কার্যকরী - আপনি একটি নেটিভ অ্যাপ্লিকেশন এবং একটি ফ্লাটার অ্যাপের মধ্যে পার্থক্য লক্ষ্য করবেন না৷
  • এটি সুন্দর – আপনি সহজেই Flutter দ্বারা প্রদত্ত উইজেটগুলি ব্যবহার করতে পারেন এবং আপনার গ্রাহকদের জন্য একটি মূল্যবান UI তৈরি করতে এটিকে ব্যক্তিগতকৃত করতে পারেন (আপনি নীচে Flutter দিয়ে তৈরি অ্যাপ্লিকেশনগুলির উদাহরণ খুঁজে পেতে পারেন)।
ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে
ফ্লটার অ্যাপের উদাহরণ - করণীয় তালিকা

ভাল ডকুমেন্টেশন

নতুন প্রযুক্তির জন্য ভালো ডকুমেন্টেশন থাকা গুরুত্বপূর্ণ। কিন্তু এটা সবসময় যে এটা আছে তা নয়!

আপনি ফ্লটারের ডকুমেন্টেশন থেকে অনেক কিছু শিখতে পারেন, এবং মৌলিক ব্যবহারের ক্ষেত্রে সহজ উদাহরণ সহ সবকিছুই খুব বিস্তারিত। প্রতিবার আমার কোডে আমার উইজেটগুলির একটিতে আমার সমস্যা হয়েছে, আমি ডকুমেন্টেশন পরীক্ষা করতে সক্ষম হয়েছি এবং উত্তর সেখানে ছিল৷

ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে
ফ্লটার ডকুমেন্টেশন আর্কিটেকচার

একটি ক্রমবর্ধমান সম্প্রদায়

ফ্লটারের একটি শক্তিশালী সম্প্রদায় রয়েছে এবং এটি শুধুমাত্র শুরু!

আপনি হয়ত জানেন, আমি আমার ওয়েবসাইটে প্রোগ্রামিং সম্পর্কিত আমার জ্ঞান এবং দরকারী বিষয়বস্তু শেয়ার করতে ভালোবাসি। আমার জানা দরকার যে আমি অনেক সমর্থকদের সাথে সম্ভাবনাপূর্ণ একটি প্রযুক্তিতে কাজ করছি।

আমি যখন Flutter ব্যবহার করা শুরু করি, তখন আমি প্রথম যে কাজটি করেছিলাম তা হল সম্প্রদায়গুলির জন্য অনুসন্ধান করা, এবং আমার আশ্চর্যের বিষয়… Flutter সম্পর্কে তথ্য বিনিময় করার জন্য যথেষ্ট সংখ্যক জায়গা রয়েছে৷

আমি আপনাকে এমন কিছু উদাহরণ দেব যা আমি প্রতিদিন পরীক্ষা করতে পছন্দ করি। আপনার পরামর্শ সহ আমাকে টুইটারে একটি বার্তা পাঠাতে বিনা দ্বিধায়।

  • Flutter Awesome:একটি দুর্দান্ত তালিকা যা সেরা ফ্লটার লাইব্রেরি এবং টুলগুলিকে কিউরেট করে৷ এই ওয়েবসাইটটি প্রচুর উদাহরণ, অ্যাপ্লিকেশন টেমপ্লেট, পরামর্শ ইত্যাদি সহ দৈনন্দিন বিষয়বস্তু প্রকাশ করে৷
  • Awesome Flutter:একটি GitHub ভাণ্ডার (Flutter Awesome-এর সাথে লিঙ্ক করা) নিবন্ধ, ভিডিও, উপাদান, উপযোগিতা ইত্যাদির তালিকা সহ।
  • এটি সব উইজেট!:Flutter সহ নির্মিত অ্যাপগুলির একটি খোলা তালিকা৷
  • ফ্লটার কমিউনিটি:একটি মাঝারি প্রকাশনা যেখানে আপনি নিবন্ধ, টিউটোরিয়াল এবং আরও অনেক কিছু পেতে পারেন।

Android স্টুডিও এবং VS কোড দ্বারা সমর্থিত

ফ্লটার বিভিন্ন IDE-তে পাওয়া যায়। এই প্রযুক্তির সাথে বিকাশের জন্য দুটি প্রধান কোড সম্পাদক হল Android Studio (IntelliJ) এবং VS Code।

অ্যান্ড্রয়েড স্টুডিও একটি সম্পূর্ণ সফ্টওয়্যার যা ইতিমধ্যেই সংহত করা হয়েছে। শুরু করতে আপনাকে ফ্লটার এবং ডার্ট প্লাগইন ডাউনলোড করতে হবে।

VS কোড হল একটি লাইটওয়েট টুল, এবং সবকিছুই মার্কেটপ্লেস থেকে প্লাগইনগুলির মাধ্যমে কনফিগার করা যায়।

আমি অ্যান্ড্রয়েড স্টুডিও ব্যবহার করি কারণ কাজ করার জন্য আমাকে অনেক কিছু কনফিগার করতে হবে না।

আপনি আপনার পছন্দের IDE চয়ন করতে স্বাধীন!

বোনাস

ফ্রিল্যান্স

আপনি যদি কিছু ফ্রিল্যান্স কাজ শুরু করতে চান তবে আপনার ফ্লটার ব্যবহার করার কথা ভাবা উচিত।

2020 সালে, আমি বিশ্বাস করি যে এই প্রযুক্তিটি বিস্ফোরিত হতে চলেছে। এবং এর মানে হল অনেক মানুষ ডেভেলপারদের জন্য অনুসন্ধান করতে যাচ্ছে যারা এটি কিভাবে ব্যবহার করতে জানে।

ফ্রান্সের ফ্রিল্যান্সারদের জন্য সবচেয়ে বড় প্ল্যাটফর্ম, যার নাম Malt, সম্প্রতি এই বছরের প্রযুক্তিগত প্রবণতা প্রকাশ করেছে। 2018 এবং 2019 এর মধ্যে এই প্ল্যাটফর্মে ফ্লটার +303% বৃদ্ধি পেয়েছে।

ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে
ফ্লটার পরিসংখ্যান - মাল্ট

উপসংহার

আচ্ছা, আপনি ফ্লটার সম্পর্কে কি মনে করেন? আপনি কি পরের বছর এটি শিখতে শুরু করবেন?

আমি আশা করি এই ভূমিকা আপনাকে আগ্রহী এবং অনুপ্রাণিত করেছে। আপনি যদি এই নিবন্ধটি পছন্দ করেন তাহলে নির্দ্বিধায় শেয়ার করুন৷

আপনি যদি এই ধরনের আরও কন্টেন্ট চান, আপনি আমাকে টুইটারে অনুসরণ করতে পারেন, যেখানে আমি ওয়েব ডেভেলপমেন্ট, স্ব-উন্নতি এবং সম্পূর্ণ স্ট্যাক ডেভেলপার হিসেবে আমার যাত্রা সম্পর্কে টুইট করি!


  1. আপনার আইএসপি আপনার সম্পর্কে কী জানে এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত

  2. ফ্লটার কী এবং কেন আপনার এটি 2020 সালে শিখতে হবে

  3. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  4. আইফোন ওয়াই-ফাই অ্যাসিস্ট কী এবং কেন আপনার এটি নিষ্ক্রিয় করা উচিত