কম্পিউটার

কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন

আপনি যদি ভাবছেন কেন আপনার আইফোন বা আইপ্যাডের ব্যাটারি এত দ্রুত শেষ হয়ে যাচ্ছে, তাহলে এই কৌশলটি আপনাকে আপনার প্রয়োজনীয় উত্তর পেতে পারে। কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি লাইফের বেশিরভাগ সময় ব্যবহার করে তা পর্যালোচনা করতে আপনি আপনার ডিভাইসের সেটিংসে যেতে পারেন। যদিও এটি বেশিরভাগ অ্যাপের আকার এবং এটি ব্যবহার করা ডেটার পরিমাণের উপর নির্ভর করে, আপনি কত ঘন ঘন এটি ব্যবহার করেন তাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সেটিংস থেকে, আপনি এই অ্যাপগুলি ব্যবহার করার গড় সময় এবং তারা কত শতাংশ ব্যাটারি ব্যবহার করেন তা জানতে পারেন। তারপরে আপনি এই অ্যাপগুলির দ্বারা ব্যাটারি ব্যবহার করা কমানোর জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন৷

আমরা আপনাকে দেখাব কিভাবে এই সবগুলো চেক করতে হয়।

অ্যাপের মাধ্যমে ব্যাটারি ব্যবহার কীভাবে পরীক্ষা করবেন

এটি একটি সহজ আইফোন বা আইপ্যাড বৈশিষ্ট্য যা আপনাকে ব্যাটারি ব্যবহারের উপর নজর রাখতে সাহায্য করে, বিশেষ করে যখন আপনার এটি সংরক্ষণের প্রয়োজন হয়। এটি কীভাবে খুঁজে পাবেন তা এখানে:

  1. সেটিংস খুলুন .
  2. ব্যাটারি-এ যান .
  3. আপনার সমস্ত অ্যাপের একটি তালিকা দেখতে নিচে স্ক্রোল করুন যাতে তারা কত শতাংশ ব্যাটারি ব্যবহার করে। স্ক্রিনটি লোড হতে কিছুটা সময় লাগতে পারে, তাই একটু সময় নিলে চিন্তা করবেন না।
কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন

আপনি প্রতিটি অ্যাপে কতটা সময় ব্যয় করছেন তা দেখতে চাইলে, নীল রঙের অ্যাক্টিভিটি দেখান এ আলতো চাপুন অ্যাপ দ্বারা ব্যাটারি ব্যবহার-এর পাশের বোতাম .

কিভাবে আপনার iPhone বা iPad ব্যাটারি ব্যবহার করে অ্যাপগুলি বন্ধ করবেন

এখন আপনি শিখেছেন যে কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি ব্যবহার করছে, এখানে কিছু টিপস রয়েছে যা আপনি আপনার iPhone বা iPad এর ব্যাটারি বাঁচাতে প্রয়োগ করতে পারেন৷ একটু দূরে যায়, এবং তারা শেষ পর্যন্ত উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে।

1. ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করে ব্যাটারি ব্যবহার হ্রাস করুন

আপনি হয়তো বুঝতেও পারবেন না যে কিছু অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলছে এবং আপনার ব্যাটারি নষ্ট করছে। এটি কীভাবে বন্ধ করবেন তা এখানে রয়েছে:

  1. সেটিংস খুলুন এবং সাধারণ আলতো চাপুন .
  2. ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ নির্বাচন করুন .
  3. আপনি যে সমস্ত অ্যাপের জন্য ব্যাকগ্রাউন্ড রিফ্রেশ বন্ধ করতে চান তার জন্য টগল বন্ধ করুন। কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি ব্যবহার করছে তা জানার ফলে এই সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনাকে যথেষ্ট তথ্য দেয়৷ আপনি যদি আপনার সমস্ত অ্যাপের জন্য এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে চান, তাহলে ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এ আলতো চাপুন এবং বন্ধ নির্বাচন করুন .
কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন

আরও পড়ুন:আইফোন এবং অ্যান্ড্রয়েডে ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ কি?

2. ব্যাটারি বাঁচাতে অ্যাপগুলি মুছুন বা অফলোড করুন

অ্যাপগুলি মুছে ফেলা একটি সুস্পষ্ট পছন্দ হতে পারে, তবে কোনটি পরিত্রাণ পেতে হবে এবং কোনটি রাখতে হবে তা নির্ধারণ করা আপনার পক্ষে কঠিন হতে পারে৷ আপনার iPhone এবং iPad-এ একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনি কত ঘন ঘন একটি অ্যাপ ব্যবহার করেন তার উপর ভিত্তি করে আপনার জন্য সিদ্ধান্ত নেয়।

আপনি আপনার ডিভাইসের সেটিংসে অ্যাপগুলি অফলোড করতে বেছে নিতে পারেন। এর মূলত মানে হল আপনার আইফোন বা আইপ্যাড স্বয়ংক্রিয়ভাবে এমন একটি অ্যাপ মুছে ফেলবে যা আপনি বেশ কিছুদিন ব্যবহার করেননি, যা শুধুমাত্র স্টোরেজ স্পেসই সাশ্রয় করে না বরং আপনার ব্যাটারির ব্যবহারও কমাতে পারে। এটি কীভাবে সক্ষম করবেন তা এখানে:

  1. সেটিংস খুলুন এবং অ্যাপ স্টোরে যান .
  2. নিচে স্ক্রোল করুন এবং অব্যবহৃত অ্যাপগুলি অফলোড করুন-এর জন্য টগল চালু করুন .
কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন

3. ব্যাটারি বাঁচাতে লো পাওয়ার মোডে স্যুইচ করুন

যদিও এটি স্পষ্টভাবে কোনো নির্দিষ্ট অ্যাপকে লক্ষ্য করে না, তবুও এটি আপনার আইফোন বা আইপ্যাডের ব্যাটারি লাইফ সংরক্ষণের জন্য একটি সহজ বৈশিষ্ট্য। নিম্ন পাওয়ার মোড কীভাবে সক্ষম করবেন তা এখানে রয়েছে:

  1. সেটিংস খুলুন এবং ব্যাটারি এ যান .
  2. লো পাওয়ার মোড-এর পাশের টগলটিতে আলতো চাপুন এটা চালু করতে আপনার ব্যাটারি বাঁচাতে আরও সাহায্য করার জন্য এই বৈশিষ্ট্যটি চালু হওয়ার পরে কিছু অন্তর্দৃষ্টি এবং পরামর্শ উপস্থিত হবে৷
কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাড ব্যাটারি ব্যবহার করছে তা কীভাবে খুঁজে বের করবেন এবং সেগুলি বন্ধ করুন

লো পাওয়ার মোড চালু করা স্বয়ংক্রিয়ভাবে আপনার সমস্ত অ্যাপের জন্য ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অক্ষম করে।

কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি ব্যবহার করছে তা খুঁজে বের করুন এবং এটি প্রতিরোধ করুন

কোন অ্যাপগুলি আপনার আইফোন বা আইপ্যাডের ব্যাটারি নিঃশেষ করছে তা জানা খুব কার্যকর হতে পারে। আপনি কোন অ্যাপগুলিতে আপনার বেশিরভাগ সময় ব্যয় করছেন তা খুঁজে বের করতে পারেন এবং তারপরে আপনার ডিভাইসকে দীর্ঘ সময় ধরে রাখতে ব্যাটারির পরিমাণ কমানোর জন্য সমাধানগুলি খুঁজে পেতে পারেন৷

এটি লো পাওয়ার মোড চালু করে, ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ বন্ধ করে, অথবা অ্যাপগুলিকে সম্পূর্ণভাবে অফলোড এবং মুছে ফেলার মাধ্যমে করা যেতে পারে।


  1. আপনার আইফোনে এনএফটি তৈরি করার জন্য 5টি অ্যাপ এবং কীভাবে সেগুলি বিক্রি করবেন

  2. Windows 10 এ কোন অ্যাপগুলি আপনার ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে দেখবেন

  3. কিভাবে চেক করবেন কোন অ্যাপগুলি আপনার ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহার করছে

  4. কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?