কম্পিউটার

আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

-এ কীভাবে বিনামূল্যে স্থান তৈরি করবেন

আপনি বেস মডেল বা প্রো পাচ্ছেন কিনা তার উপর নির্ভর করে, সর্বশেষ iPhone মডেলগুলি সর্বাধিক 256GB বা 512GB স্টোরেজ সহ আসে৷ তাহলে, কেন আমাদের এখনও "আইফোন স্টোরেজ ফুল" সমস্যা সমাধান করতে হবে?

সাধারণ অপরাধী হল ফটো, 4K ভিডিও, গেমস এবং অন্যান্য ডিজিটাল হোর্ডিং অভ্যাস। আপনি আইফোনের স্টোরেজ আপগ্রেড করতে পারবেন না। এটি আপনাকে তিনটি পছন্দের সাথে ছেড়ে দেয়---একটি বড় ফোন কিনুন, আরও ক্লাউড স্টোরেজ পান, অথবা আপনার আইফোনে খালি জায়গা তৈরি করুন৷

আপনি এই মুহূর্তে স্থান খালি করতে চাইলে প্রথম দুটি কাজ করবে না। তো চলুন দেখে নেই কিছু iOS জাগলারি দিয়ে স্টোরেজ স্পেস খালি করার উপায়।

দ্রষ্টব্য: ফটো বা ভিডিও মুছে ফেলার মতো বড় কিছু করার আগে আপনার আইটিউনস দিয়ে আপনার ডিভাইসের ব্যাকআপ নেওয়া উচিত। আমরা এটি নীচে কভার করি৷

আইফোন স্টোরেজের সাথে পরিচিত হন

iOS এর নতুন সংস্করণে একটি ডেডিকেটেড আইফোন স্টোরেজ বৈশিষ্ট্য রয়েছে। এটি আগের স্টোরেজ এবং iCloud ব্যবহার এর উন্নতি অধ্যায়. এটি খুঁজতে, সেটিংস> সাধারণ> iPhone স্টোরেজ-এ যান .

আইফোন স্টোরেজ পূর্ণ? iOS আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

এখানে, আপনি আপনার ডিভাইসে উপলব্ধ স্টোরেজ স্পেসের একটি দ্রুত ভিউ পাবেন। অ্যাপের তালিকা প্রতিটি জায়গা দখল করে রাখা স্টোরেজের পরিমাণ অনুসারে সাজানো হয়। iOS পুরানো বার্তাগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা, বড় বার্তা সংযুক্তিগুলি মুছে ফেলা এবং সরাসরি iCloud এ বার্তা সংরক্ষণ করার মতো স্থান-সংরক্ষণের পদক্ষেপের পরামর্শ দেয়৷

অ্যাপলের কিছু ডিফল্ট অ্যাপ আপনাকে এখান থেকে ডেটা মুছে দিতে দেবে। উদাহরণস্বরূপ, আপনি মিউজিক অ্যাপ থেকে গানগুলি মুছে ফেলতে পারেন, সাফারি থেকে সমস্ত ওয়েবসাইট ডেটা পরিষ্কার করতে পারেন এবং ব্যক্তিগত ভিডিওগুলি মুছে ফেলার আগে পর্যালোচনা করতে পারেন৷

কিন্তু এই স্ক্রিনটিও গুরুত্বপূর্ণ কারণ এটি আপনাকে প্রতিটি অ্যাপকে টার্গেট করতে এবং সেগুলিতে দুটি উপায়ে কাজ করতে দেয়:অফলোড করা এবং মুছে ফেলা।

অ্যাপ্লিকেশানগুলি বন্ধ করুন বা মুছুন

আইফোন স্টোরেজ পূর্ণ? iOS আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

সেটিংস> সাধারণ> iPhone স্টোরেজ-এ তালিকার একটি অ্যাপে ট্যাপ করুন এর স্টোরেজ ব্যবহার সম্পর্কে বিস্তারিত তথ্য দেখতে। নীচে, আপনি দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নিতে পারেন:অফলোড অ্যাপ এবং অ্যাপ মুছুন .

  • অ্যাপ মুছুন অ্যাপ এবং এর প্রতিটি বিট ডেটা সরিয়ে দেয়। এটি হোম স্ক্রীন থেকে অ্যাপটি আনইনস্টল করার মতোই।
  • অফলোড অ্যাপ অ্যাপের মূল ফাইল মুছে দেয়, কিন্তু আপনার ব্যক্তিগত ডেটা রাখে। আপনি যখন শীঘ্রই অ্যাপটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তবে এখন জায়গার প্রয়োজন হলে এটি ভারী অ্যাপের (যেমন PUBG মোবাইল) জন্য উপযোগী। এটি আপনাকে কেবল অ্যাপটি সরাতে দেয়; আপনি যখন অ্যাপটি পরে পুনরায় ইনস্টল করবেন তখন আপনার গুরুত্বপূর্ণ ডেটা সেখানে থাকবে।

সবচেয়ে কম ঝুলন্ত ফল বাছাই করতে তালিকার নিচে যান। উদাহরণস্বরূপ, আপনি খুব কমই ব্যবহার করেন এমন অ্যাপগুলি নির্বাচন করুন এবং নিরাপদে অফলোড বা মুছে ফেলতে পারেন৷ আপনি আপনার প্রয়োজন অনুযায়ী একটি পছন্দ করতে পারেন.

আপনি যদি উভয়ই করতে না চান, তবে পৃথক অ্যাপগুলিতে যান এবং অপ্রয়োজনীয় ফাইলগুলি মুছুন যা তারা সংরক্ষণ করে। উদাহরণস্বরূপ, আপনি বড় iMessage সংযুক্তি মুছে ফেলতে পারেন বা Spotify থেকে ডাউনলোড করা কিছু গান মুছে ফেলতে পারেন।

আপনার সম্পন্ন করা গেমগুলি মুছুন, কারণ গেম ফাইলগুলি অনেক জায়গা খায়। এগুলি কখনও কখনও ফটো এবং ভিডিওর চেয়ে স্পেস হগ হয়ে থাকে, যা আমরা পরবর্তীতে বাদ দেব৷

ফটো এবং ভিডিও মুছুন

ভিডিও এবং ফটো বেশিরভাগ লোকের আইফোনে অনেক জায়গা নেয়। আপনি সেগুলি পরিষ্কার করতে এবং অতিরিক্ত স্থান তৈরি করতে কয়েকটি পদক্ষেপ নিতে পারেন:

  1. ক্লাউডে আপনার ফটো এবং ভিডিও আপলোড করতে এবং আপনার ডিভাইসে স্থান বাঁচাতে iCloud Photos সক্ষম করুন৷
  2. আপনার আইফোন থেকে আপনার কম্পিউটারে ফটো এবং ভিডিওগুলি অনুলিপি করুন এবং প্রাথমিক ব্যাকআপ হিসাবে কম্পিউটার ব্যবহার করুন৷ তারপর আপনার ডিভাইস থেকে তাদের মুছে ফেলুন.
  3. আপনি আপনার ফটো স্ট্রীম পরিষ্কার করার পরে, সম্প্রতি মুছে ফেলাটি খালি করতে ভুলবেন না ফটোতেও অ্যালবাম।
  4. পুরানো লাইভ ফটোগুলি নির্বাচন করুন এবং মুছুন (এবং বার্স্ট মোডে তোলা ফটো)। তিন সেকেন্ডের চলমান ছবি অনেক জায়গা নিতে পারে। আপনি লাইভ ফটোগুলি সম্পূর্ণরূপে অক্ষম করতে পারেন, তবে আমরা এটির পরামর্শ দেব না কারণ তারা দুর্দান্ত স্মৃতি তৈরি করতে সহায়তা করে৷ এছাড়াও, আপনি সেগুলিকে GIF এবং ভিডিওতে রূপান্তর করতে পারেন৷

আপনি যদি আপনার আইফোনের স্মার্ট এইচডিআর বিকল্পটি সক্ষম করে অনেকগুলি শ্যুট করেন, তবে এইচডিআর কপিগুলির সাথে সাধারণ ফটোগুলি সংরক্ষণ করার দরকার নেই৷ তাই...

শুধুমাত্র HDR ফটো তুলুন

হাই ডায়নামিক রেঞ্জ (HDR) মোডে তোলা ট্যাক-শার্প আইফোনের ফটোগুলি দামে আসে। আপনার iPhone আপনার ফটো লাইব্রেরিতে ছবির দুটি কপি সংরক্ষণ করে---"স্বাভাবিক" ছবি (HDR ছাড়া) এবং এর HDR প্রতিরূপ, যা বিভিন্ন এক্সপোজারে তোলা তিনটি ছবির পর পর।

আপনি স্মার্ট HDR বন্ধ করে HDR মোড অক্ষম করতে বেছে নিতে পারেন সেটিংস> ক্যামেরা-এর অধীনে স্যুইচ করুন . এছাড়াও আপনার HDR ট্যাপ করা এড়ানো উচিত ক্যামেরা অ্যাপে আইকন।

বিকল্পভাবে, আপনি সাধারণ ছবি না রেখে স্থান বাঁচাতে পারেন। এটি সামঞ্জস্য করতে:

  1. সেটিংস-এ যান আপনার iOS ডিভাইসে এবং ক্যামেরা আলতো চাপুন .
  2. টগল করুন সাধারণ ফটো রাখুন বন্ধ অবস্থানে সুইচ করুন।
আইফোন স্টোরেজ পূর্ণ? iOS আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

ব্রাউজার ক্যাশে মুছা

তাত্ত্বিকভাবে, ব্রাউজার ক্যাশে একটি স্পীড বুস্টার হিসাবে কাজ করে, কারণ ব্রাউজারটিকে পৃষ্ঠার প্রতিটি উপাদান আবার লোড করতে হবে না। কিন্তু আপনি প্রতিদিন যে অসংখ্য ওয়েবসাইট পরিদর্শন করেন তার অস্থায়ী ফাইলগুলি যোগ করতে পারে এবং আপনার আইফোনের স্টোরেজকে আটকাতে পারে।

এখানে আপনি কিভাবে Safari এর ক্যাশে সাফ করতে পারেন এবং কিছুটা জায়গা খালি করতে পারেন:

  1. সেটিংস আলতো চাপুন আইফোন হোম স্ক্রিনে অ্যাপ।
  2. মেনুতে যান এবং Safari এ আলতো চাপুন .
  3. Safari বিকল্পগুলির তালিকার মধ্যে, ইতিহাস এবং ওয়েবসাইট ডেটা সাফ করুন আলতো চাপুন .
  4. নিশ্চিতকরণ বাক্সে, ইতিহাস এবং ডেটা সাফ করুন আলতো চাপুন (বা বাতিল করুন যদি মত বদলাও).
আইফোন স্টোরেজ পূর্ণ? iOS আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

আপনার যদি Chrome ইনস্টল করা থাকে...

  1. এটি খুলতে Chrome অ্যাপটিতে আলতো চাপুন৷
  2. নীচে-ডানদিকে তিন-বিন্দু মেনু নির্বাচন করুন। ইতিহাস-এ যান> ব্রাউজিং ডেটা সাফ করুন .
  3. পরবর্তী স্ক্রীনে, আপনি কি সরাতে বা রাখতে চান তা নির্বাচন করুন। তারপর লাল বোতামে আলতো চাপুন নিশ্চিতকরণ পপআপের পরে পরিষ্কার প্রক্রিয়া শুরু করতে।

আপনার বার্তা পরিচালনা করুন

এসএমএস, iMessages, এবং অনুপস্থিত স্প্যাম বার্তা সময়ের সাথে যোগ হতে পারে। আপনি কিছু সময়ের পরে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার মাধ্যমে সংরক্ষণ করা বার্তাগুলির সংখ্যা সীমিত করতে পারেন৷

  1. সেটিংস-এ যান এবং তালিকাটি বার্তা-এ স্ক্রোল করুন .
  2. বার্তা ইতিহাস এ ড্রিল ডাউন করুন .
  3. 30 দিন বেছে নিন অথবা 1 বছর পরিবর্তে চিরকালের জন্য .
  4. মুছুন এ ক্লিক করুন পুরনো বার্তাগুলি মুছুন-এ নিশ্চিতকরণ পপআপ।
আইফোন স্টোরেজ পূর্ণ? iOS আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

WhatsApp অপ্টিমাইজ করুন

হোয়াটসঅ্যাপ এবং টেলিগ্রামের মতো তাত্ক্ষণিক চ্যাট অ্যাপগুলি গোপন স্থানের শিকারী। তাদের দৈনন্দিন ব্যবহার ন্যায্য পরিমাণ স্থান খরচ করে, যা দ্রুত যোগ করতে পারে। আসুন WhatsApp স্টোরেজ অপ্টিমাইজ করুন এবং আপনার ফোনে কিছু জায়গা ফিরে পান। এটি করার বিভিন্ন উপায় রয়েছে:

  • পারমাণবিক বিকল্পের জন্য, WhatsApp আনইনস্টল করুন এবং একটি পরিষ্কার স্লেট থেকে শুরু করতে এটি পুনরায় ইনস্টল করুন।
  • একটি নির্বাচনী বিকল্পের জন্য, প্রতিটি পরিচিতিতে আলতো চাপুন এবং নিচে যান যোগাযোগের তথ্য ক্লিয়ার চ্যাট নির্বাচন করতে .

কিন্তু আপনি যদি এটি সম্পর্কে আরও অস্ত্রোপচার করতে চান, তাহলে আপনি দেখতে পারেন প্রতিটি বার্তা থ্রেড কতটা স্টোরেজ ব্যবহার করছে। WhatsApp> সেটিংস> ডেটা এবং স্টোরেজ ব্যবহার> স্টোরেজ ব্যবহার চালু করুন .

আইফোন স্টোরেজ পূর্ণ? iOS আইফোন স্টোরেজ পূর্ণ? iOS আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

প্রতিটি থ্রেডের মোট স্টোরেজ আকার খুঁজে পেতে আপনার পরিচিতির তালিকা ব্যবহার করুন। এই পরিচিতিগুলির যেকোনো একটিতে আলতো চাপুন এবং পরিচালনা করুন টিপে সেই নির্দিষ্ট ডেটাতে পদক্ষেপ নিন নীচে।

উদাহরণ স্বরূপ, নথিপত্র রাখার সময় ভিডিও, ফটো, GIF এবং স্টিকার সাফ করা আপনার অনেক জায়গা বাঁচাতে পারে।

iOS 13 এর সাথে এক্সটার্নাল স্টোরেজ ব্যবহার করুন

iPadOS এবং iOS 13 iPhone এবং iPad এর জন্য বাহ্যিক স্টোরেজ সমর্থন যোগ করেছে। যদিও এটি একটি আইপ্যাডে আপনার কর্মপ্রবাহের জন্য আরও উপযোগী, ফোন ব্যবহারকারীরাও একটি ফ্ল্যাশ ড্রাইভে প্লাগ করতে পারে এবং এটিকে পরিমার্জিত ফাইলগুলি দিয়ে ব্যবহার করতে পারে। অ্যাপ।

অন্তর্নির্মিত লাইটনিং সংযোগকারী সহ বেশিরভাগ থাম্ব ড্রাইভ এবং মেমরি কার্ড রিডারগুলি ভাল কাজ করবে। আপনি ড্রাইভের অতিরিক্ত স্টোরেজ ব্যবহার করে সঙ্গীত, ভিডিও এবং ফটো সংরক্ষণ করতে অতিরিক্ত স্থান ব্যবহার করতে পারেন। তারপর ফাইল অ্যাপটিকে মিডিয়া ভিউয়ার হিসেবে কাজ করতে রাখুন।

Apple বলেছে যে exFAT, FAT32, HSF+, এবং APFS ফর্ম্যাটগুলি সমর্থিত৷ NTFS নয়৷

একটি ব্যাকআপ এবং পুনরুদ্ধার সহ "অন্যান্য" স্থানটি সাফ করুন

আপনার ফোন রিসেট করা একটি পারমাণবিক বিকল্প, তবে এটি নতুন করে শুরু করার দ্রুততম উপায়ও হতে পারে৷

আপনি এটি না করলেও, আপনার আইফোন ডেটা আপনার কম্পিউটারে ব্যাক আপ রাখা সবসময়ই একটি ভাল ধারণা। ফটো এবং ভিডিওর মতো ভারী ফাইলগুলির জন্য আপনার কম্পিউটারকে সর্বদা প্রাথমিক ব্যাকআপ হিসাবে ব্যবহার করা উচিত এবং আপনার iPhone এর স্টোরেজের উপর নির্ভর করা উচিত নয়৷

একটি ব্যাকআপ আপনাকে আপনার ডিভাইস পুনরায় সেট করতে এবং আপনার ডিভাইসটিকে পুনরায় সংগঠিত করার জন্য একটি ভাল পরিকল্পনার সাথে স্ক্র্যাচ থেকে শুরু করতে দেয়৷ আপনার ফোন রিসেট করা হল অন্যান্য কমানোর সবচেয়ে সহজ উপায় ডেটা আপনি আইফোন স্টোরেজ স্ক্রিনে দেখতে পাবেন। এটি সব ধরনের ক্যাশে ফাইলের জন্য একটি হোল্ডিং এরিয়া, বিশেষ করে স্ট্রিমিং পরিষেবাগুলির থেকে৷

আইফোন স্টোরেজ পূর্ণ? iOS

আপনার আইফোনে স্পেস ক্রাঞ্চের সমাধান

কিছু অতিরিক্ত গিগাবাইটের জন্য এখানে এবং সেখানে বিষয়বস্তু জাগলিং মজাদার নয়। পরের বার, আপনি যদি অফলাইন উপভোগের জন্য ফটো এবং ভিডিও শুট করতে, গেম খেলতে বা আপনার ডিভাইসে সঙ্গীত সংরক্ষণ করতে চান তবে আপনার আরও জায়গা সহ একটি আইফোন কেনা উচিত৷

অন্যথায়, স্টোরেজ স্পেস সমস্যা হওয়ার আগে এই আইফোন ফটো ম্যানেজমেন্ট টিপসগুলি একটি মূল দক্ষতা হিসাবে শিখুন৷


  1. আইফোন স্টোরেজ সম্পূর্ণ সমস্যা কীভাবে ঠিক করবেন?

  2. আইফোন স্টোরেজ পূর্ণ? কিভাবে iPhone এ স্থান খালি করবেন

  3. আপনার আইফোন এবং আইপ্যাডে সহজে জায়গা খালি করার জন্য একটি অ্যাপ কীভাবে অফলোড করবেন

  4. Android-এ কীভাবে স্টোরেজ স্পেস খালি করবেন