কম্পিউটার

কিভাবে কম্পিউটারে আইফোন আপডেট করবেন

কি জানতে হবে

  • ওয়াই-ফাই বা USB এর মাধ্যমে আপনার কম্পিউটারের সাথে আপনার iPhone সংযোগ করুন৷
  • ওপেন ফাইন্ডার (macOS 10.15 এবং তার বেশি), iTunes (macOS 10.14 এবং তার আগের; Windows), এবং iPhone আইকনে ক্লিক করুন৷
  • ক্লিক করুন আপডেট চেক করুন এবং অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

আপনার আইফোনে আপনার OS আপডেট করাই iOS এর সর্বশেষ সংস্করণ পাওয়ার একমাত্র উপায় নয়৷ আপনি আপনার কম্পিউটার ব্যবহার করে আপনার আইফোন আপডেট করতে পারেন। এই নিবন্ধটি ব্যাখ্যা করে কিভাবে আপনার Mac বা Windows কম্পিউটারের মাধ্যমে আপনার iPhone এ iOS আপডেট করবেন।

আমি কি আমার কম্পিউটারের মাধ্যমে আমার iPhone আপডেট করতে পারি?

আপনার আইফোন আপডেট করার সবচেয়ে সহজ উপায় হল সরাসরি ডিভাইসে OS আপডেট ডাউনলোড এবং ইনস্টল করা, আপনি আপডেটটি সম্পাদন করতে আপনার কম্পিউটার ব্যবহার করতে পারেন। এইভাবে আমরা 2011 এর iOS 5 এর আগে সমস্ত iOS আপডেট ইনস্টল করেছিলাম যখন Apple ওভার-দ্য-এয়ার আপডেট বৈশিষ্ট্য যুক্ত করেছিল।

আপনার কম্পিউটারের মাধ্যমে আপনার আইফোন আপডেট করার একটি কঠিন কারণ নেই। এটি আপনার ডেটা সংরক্ষণ করবে না (আপনার কম্পিউটারের সাথে Wi-Fi প্রয়োজন) বা ব্যাটারি লাইফ (বেশিরভাগ ক্ষেত্রে, আপডেট করার জন্য আপনার আইফোনকে পাওয়ার বা কম্পিউটারে প্লাগ ইন করতে হবে)। iOS আপডেট ইনস্টল করার জন্য যদি আপনার কাছে পর্যাপ্ত ফ্রি স্টোরেজ স্পেস না থাকে তবে আপনি এটি করতে চাইতে পারেন (তবে অ্যাপলের কাছে এটিও কম সমস্যা তৈরি করার উপায় রয়েছে)।

আপনি আপনার আইফোন আপডেট করতে আপনার কম্পিউটার ব্যবহার করতে পারেন, আপনার ম্যাক বা উইন্ডোজ পিসি থাকুক। আপনি কোন প্রোগ্রাম ব্যবহার করেন তা আপনার অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে আলাদা।

আমি কিভাবে আমার কম্পিউটারে আইটিউনস ছাড়া আমার আইফোন আপডেট করব?

আপনার আইফোন আপডেট করার জন্য আপনার কম্পিউটার ব্যবহার করার সময়, আপনার প্রয়োজনীয় সফ্টওয়্যারটি নির্ভর করে আপনার কম্পিউটার কোন অপারেটিং সিস্টেমে চলে:

  • Macs চলমান macOS 10.15 (Catalina) এবং উচ্চতর: ফাইন্ডার ব্যবহার করুন।
  • Macs চলমান macOS 10.14 (Mojave) এবং নিম্নতর: iTunes ব্যবহার করুন।
  • Windows চলমান PC: iTunes ব্যবহার করুন।

আপনি দেখতে পাচ্ছেন, ম্যাকস-এর সর্বশেষ সংস্করণগুলি চালানোর জন্য আইটিউনসের প্রয়োজন নেই (কারণ, সেই ওএসগুলিতে, অ্যাপল আইটিউনস বন্ধ করে দিয়েছে এবং এটিকে অন্যান্য প্রোগ্রামগুলির সাথে প্রতিস্থাপন করেছে)। অন্যান্য সমস্ত কম্পিউটারের জন্য, আপনার আইফোন আপডেট করার একমাত্র উপায় হল iTunes। সৌভাগ্যবশত, আইটিউনস একটি বিনামূল্যের ডাউনলোড (এবং, যেমনটি আগে উল্লেখ করা হয়েছে, আপনি যদি আইটিউনস ব্যবহার করতে না চান, তাহলে আপনি ডিভাইসেই আপনার iPhone আপডেট করতে পারেন, কোনো কম্পিউটারের প্রয়োজন নেই)।

আপনার আইফোন আপডেট করতে আপনার কম্পিউটার ব্যবহার করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন (এই স্ক্রিনশটগুলি macOS 101.5 এ ফাইন্ডার ব্যবহার করে, তবে পদক্ষেপগুলি সমস্ত বিকল্পের জন্য প্রযোজ্য):

  1. Wi-Fi বা একটি USB কেবল ব্যবহার করে আপনার কম্পিউটারে আপনার iPhone সংযোগ করুন৷

  2. ফাইন্ডার খুলুন অথবা iTunes , আপনি কোন OS ব্যবহার করেন তার উপর নির্ভর করে।

  3. iPhone আইকনে ক্লিক করুন (অবস্থান-এর অধীনে বাম দিকের সাইডবারে ফাইন্ডারে, আইটিউনসে প্লেব্যাক নিয়ন্ত্রণের অধীনে।

  4. প্রধান iPhone পরিচালনার স্ক্রীনে, আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন .

    কিভাবে কম্পিউটারে আইফোন আপডেট করবেন
  5. যদি একটি আপডেট উপলব্ধ থাকে, তাহলে ডাউনলোড এবং আপডেট নির্বাচন করুন৷ এবং এটি ডাউনলোড এবং ইনস্টল করতে অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন৷ এতে শর্তাবলীতে সম্মত হওয়া, সম্ভবত আপনার iPhone এর পাসকোড প্রবেশ করা এবং আপডেটটি ইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করা অন্তর্ভুক্ত থাকবে। এটি কতক্ষণ সময় নেয় তা নির্ভর করে আপনার ইন্টারনেট সংযোগের গতি এবং আপডেটের আকারের উপর।

    কিভাবে কম্পিউটারে আইফোন আপডেট করবেন
  6. আপডেট ইনস্টল হওয়ার পরে, আপনার আইফোন পুনরায় চালু হবে এবং আপনি একটি অনস্ক্রিন বার্তা দেখতে পাবেন যে আপডেটটি সম্পূর্ণ হয়েছে। আপনি এখন iOS এর সর্বশেষ সংস্করণ চালাচ্ছেন৷

    কিভাবে কম্পিউটারে আইফোন আপডেট করবেন

কেন আমি আমার কম্পিউটারে আমার iPhone আপডেট করতে পারি না?

আপনি যদি আপনার কম্পিউটার ব্যবহার করে আপনার iPhone আপডেট করতে না পারেন, তাহলে এই সংশোধনগুলি চেষ্টা করুন:

  • ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন: আপনার কম্পিউটার কি ইন্টারনেটের সাথে সংযুক্ত? আপনার সংযোগের অবস্থা পরীক্ষা করুন যেহেতু আপনি অনলাইনে না থাকলে আপনি কিছু ডাউনলোড করতে পারবেন না৷
  • OS এবং iTunes আপডেট করুন: iOS আপডেট ইনস্টল করার জন্য আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম এবং iTunes এর সর্বশেষ সংস্করণের প্রয়োজন হতে পারে। কিভাবে macOS আপডেট করবেন, উইন্ডোজ আপডেট করবেন, iTunes আপডেট করবেন এবং তারপর আবার চেষ্টা করবেন তা জানুন।
  • আইফোন সামঞ্জস্যতা পরীক্ষা করুন: আপডেটটি ব্যর্থ হতে পারে কারণ আপনি যে iOS সংস্করণটি ইনস্টল করার চেষ্টা করছেন তার সাথে আপনার iPhone সামঞ্জস্যপূর্ণ নয়৷ সামঞ্জস্যপূর্ণ মডেলের তালিকা পরীক্ষা করুন।
  • কম্পিউটার সেটিংস চেক করুন: আপনার কম্পিউটারের কিছু সেটিংস আপডেটটিকে ডাউনলোড বা ইনস্টল করা থেকে বাধা দিতে পারে। এর মধ্যে তারিখ এবং সময় অন্তর্ভুক্ত থাকতে পারে—অ্যাপল যাচাই করে যে তার সফ্টওয়্যার আপডেটগুলি তাদের ইনস্টল করার আগে বৈধ এবং তারিখ এবং সময় সেটিংস এর অংশ—অথবা নিরাপত্তা সফ্টওয়্যার, ফায়ারওয়ালের মতো, যা অ্যাপলের সার্ভারের সাথে সংযোগ ব্লক করতে পারে।
FAQ
  • আমি কিভাবে একটি কম্পিউটার ছাড়া একটি iPhone আপডেট পূর্বাবস্থায় ফেরাতে পারি?

    একটি ব্যাকআপ থেকে iPhone পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য উপলব্ধ কম্পিউটার ছাড়াই একটি iOS আপডেট ডাউনগ্রেড করতে, আপনাকে আপনার আইফোনকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করতে হবে এবং সমস্ত ফাইল হারাতে হবে৷ এটি করতে, সেটিংস-এ যান৷> সাধারণ> iPhone স্থানান্তর বা রিসেট করুন এবং তারপরে সকল সামগ্রী এবং সেটিংস মুছুন আলতো চাপুন৷ .

  • আমি কীভাবে একটি আইফোনে অ্যাপ আপডেট করব?

    আপনার iPhone অ্যাপগুলিকে আপ টু ডেট রাখতে, অ্যাপ স্টোর অ্যাপ চালু করুন, আপডেট, এ আলতো চাপুন এবং সব আপডেট করুন নির্বাচন করুন আপডেটের প্রয়োজন এমন যেকোনো অ্যাপ আপডেট করতে। এছাড়াও আপনি আপডেট নির্বাচন করতে পারেন যেকোনো অ্যাপের পাশে পৃথকভাবে শুধুমাত্র সেই অ্যাপটি আপডেট করতে। এছাড়াও আপনি স্বয়ংক্রিয় আপডেটগুলি সক্ষম করতে পারেন:সেটিংস-এ যান৷> অ্যাপ স্টোর এবং অ্যাপ আপডেট এ টগল করুন স্বয়ংক্রিয় ডাউনলোড এর অধীনে .

  • আমি কীভাবে একটি আইফোনে স্বয়ংক্রিয় আপডেটগুলি বন্ধ করব?

    আপনার অ্যাপ্লিকেশানগুলির জন্য একটি iPhone এ স্বয়ংক্রিয়-আপডেট বন্ধ করতে, সেটিংস-এ যান> অ্যাপ স্টোর এবং টগল বন্ধ করুন স্বয়ংক্রিয় আপডেট স্বয়ংক্রিয় ডাউনলোড এর অধীনে . স্বয়ংক্রিয় iOS আপডেটগুলি বন্ধ করতে, সেটিংস-এ যান৷> সাধারণ> সফ্টওয়্যার আপডেট , স্বয়ংক্রিয় আলতো চাপুন আপডেটগুলি৷ , এবং স্লাইডারকে টগল করে বন্ধ করুন।


  1. কীভাবে আইফোন থেকে আইফোন/আইপ্যাডে ভিডিওগুলি এয়ারড্রপ করবেন

  2. কিভাবে iPhone 5, 5S, 5C থেকে কম্পিউটারে ফটো ট্রান্সফার করবেন

  3. আইফোনে কীভাবে আপনার ওয়েব ব্রাউজার আপডেট করবেন

  4. কিভাবে কম্পিউটার ছাড়াই আইফোন পাসকোড আনলক করবেন