কম্পিউটার

Android এর ড্রাইভিং মোড দিয়ে আপনি কি করতে পারেন?

Google অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোড হল এমন একটি বৈশিষ্ট্য যা আপনার ফোনকে নিরাপদ এবং সহজে ব্যবহার করার জন্য যখন আপনি গাড়ি চালাচ্ছেন। ড্যাশবোর্ড একটি কার্ড-ভিত্তিক ইন্টারফেস ব্যবহার করে যা এক নজরে দেখতে সহজ এবং Google সহকারীর সাহায্যে ভয়েস কমান্ড ব্যবহার করে।

যেহেতু এটি Google Assistant-এ অন্তর্নির্মিত, তাই আপনাকে Android Auto-এর মতো আলাদা অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে হবে না। আপনি এটিকে আপনার গাড়ির সাথে ব্লুটুথের মাধ্যমে বা সরাসরি আপনার ফোনে আপনার গাড়ির সাথে সংযোগ ছাড়াই ব্যবহার করতে পারেন৷

অ্যান্ড্রয়েডের কি গাড়ির মোড আছে?

গুগল অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোড হল অ্যান্ড্রয়েডের গাড়ি মোড যা অ্যান্ড্রয়েড 12 দিয়ে শুরু হয়। এটি অ্যান্ড্রয়েড ইন্টারফেসকে একটি কার্ড-ভিত্তিক ইন্টারফেস দিয়ে প্রতিস্থাপন করে যা গাড়ি চালানোর কাজ থেকে খুব বেশি মনোযোগ না নিয়ে দেখতে এবং ব্যবহার করা সহজ।

ড্রাইভিং মোড প্রবর্তনের আগে, কোনো ডেডিকেটেড অ্যান্ড্রয়েড ড্রাইভিং মোড ছিল না। যাইহোক, Android Auto অ্যাপটি ড্রাইভিংয়ের জন্য ডিজাইন করা একটি ইন্টারফেস প্রদান করেছে। Android Auto অ্যাপ সহ Android ফোনগুলি স্বয়ংক্রিয়ভাবে Android Auto-সামঞ্জস্যপূর্ণ যানবাহনের সাথে সংযুক্ত হতে পারে।

ড্রাইভ মোড অ্যাপ কি করে?

আপনি যখন Google সহকারী ড্রাইভিং মোড সক্রিয় করেন, তখন কয়েকটি জিনিস ঘটে। সবচেয়ে সুস্পষ্ট পরিবর্তন হল ড্রাইভিং মোড ইউজার ইন্টারফেস যা আপনি ড্রাইভ করার সময় সহজ ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। এটি বড় কার্ড ব্যবহার করে—কনফিগারযোগ্য বর্গক্ষেত্র এবং আয়তক্ষেত্র যা বিভিন্ন অ্যাপ থেকে তথ্য প্রদর্শন করে এবং কলিং এবং টেক্সট মেসেজিংয়ের মতো ফাংশন অ্যাক্সেস করে। আপনি যদি সর্বদা রাস্তায় আপনার চোখ রাখতে পছন্দ করেন, তাহলে ড্রাইভিং মোড ভয়েস কমান্ডও গ্রহণ করে এবং Google অ্যাসিস্ট্যান্টের সাহায্যে উচ্চস্বরে পাঠ্য পড়তে পারে।

কার্ড-ভিত্তিক ড্রাইভিং মোড ইন্টারফেস তথ্য সামনে এবং কেন্দ্রে উপস্থাপন করে এবং মেনুতে ট্যাপ করার বা তালিকার মাধ্যমে স্ক্রোল করার প্রয়োজনীয়তা হ্রাস করে ড্রাইভারের বিভ্রান্তি হ্রাস করে। আপনি সংশ্লিষ্ট অ্যাপ বা ফাংশন অ্যাক্সেস করতে ইন্টারফেসের যেকোনো কার্ডে ট্যাপ করতে পারেন।

ড্রাইভিং মোড ভয়েস কমান্ডও গ্রহণ করে, তাই আপনাকে ইউজার ইন্টারফেসে কার্ড ট্যাপ করতে হবে না। আপনি "Hey Google, আসুন গাড়ি চালাই" বলে ড্রাইভিং মোড চালু করতে পারেন এবং এটি সক্রিয় হয়ে গেলে, আপনি কল করতে এবং উত্তর দিতে, পাঠ্য বার্তা পাঠাতে, সঙ্গীত শুনতে এবং আরও অনেক কিছু করতে ভয়েস কমান্ড ব্যবহার করতে পারেন৷ আপনি ভয়েস কমান্ড ব্যবহার করলে Google অ্যাসিস্ট্যান্ট ইনকামিং টেক্সট মেসেজও পড়বে, "Hey Google, আমার মেসেজ পড়ুন।"

গুগল অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোড সেটিংস কীভাবে অ্যাক্সেস করবেন

Android Auto থেকে ড্রাইভিং মোড কীভাবে আলাদা?

অ্যান্ড্রয়েড অটো এবং গুগল অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোড উভয়ই অ্যান্ড্রয়েড ড্রাইভিং মোড, তবে অ্যান্ড্রয়েড অটো হল সেই প্রযুক্তির নাম যা Google ফোনগুলিকে গাড়ির ড্যাশবোর্ড স্ক্রিনের সাথে সংযুক্ত করতে ব্যবহার করে।

এখানে প্রতিটির একটি ওভারভিউ:

  • Android Auto :অ্যান্ড্রয়েড অটো হল গাড়ির সাথে অ্যান্ড্রয়েড ফোনগুলিকে সংযুক্ত করার জন্য Google-এর প্রযুক্তি৷ এটি আপনাকে আপনার গাড়ির ইন-ড্যাশ ডিসপ্লেতে আপনার সংযুক্ত ফোন দ্বারা প্রদত্ত একটি কাস্টম অ্যান্ড্রয়েড ইন্টারফেসের সাথে স্ট্যান্ডার্ড ইন্টারফেস প্রতিস্থাপন করতে দেয়। এটি আপনাকে কল এবং টেক্সট করতে এবং গ্রহণ করতে, আপনার ফোন থেকে প্রজেক্ট অ্যাপ এবং আরও অনেক কিছু করতে সক্ষম করে। এটি শুধুমাত্র তখনই পাওয়া যায় যদি আপনার গাড়ি এটি সমর্থন করে।
  • Android Auto অ্যাপ :এটি একটি ফোন-ভিত্তিক ড্রাইভিং মোড যা আপনার গাড়িতে Android Auto সমর্থন না করলেও বা স্ক্রিন না থাকলেও আপনি ব্যবহার করতে পারেন৷ এটি আপনার ফোনের স্ট্যান্ডার্ড অ্যান্ড্রয়েড ইন্টারফেসটিকে একটি কাস্টম ইন্টারফেসের সাথে প্রতিস্থাপন করে যা আপনি গাড়ি চালানোর সময় দেখতে এবং ব্যবহার করা সহজ৷
  • Google অ্যাসিস্ট্যান্ট ড্রাইভিং মোড :এটিও একটি ফোন-ভিত্তিক ড্রাইভিং মোড। এটি Android 12 দিয়ে শুরু হওয়া Android Auto অ্যাপটিকে প্রতিস্থাপন করে। এটিতে একটি পুনঃডিজাইন করা ইন্টারফেস, ভয়েস কন্ট্রোলের উপর আরও নির্ভরশীলতা এবং ডিসপ্লে দেখার প্রয়োজনীয়তা হ্রাস করে কারণ Google সহকারী গুরুত্বপূর্ণ তথ্য উচ্চস্বরে পড়ে এবং ভয়েস-ভিত্তিক প্রম্পট প্রদান করে।

কেন আমার ফোন ড্রাইভ মোডে যায়?

কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে অ্যান্ড্রয়েড ফোন ড্রাইভ মোডে চলে যাবে। একটি Android ফোন আপনার গাড়ির সাথে সংযুক্ত হলে ড্রাইভ মোডে প্রবেশ করবে তা নির্বিশেষে এটি Android Auto বা Google সহকারী ব্যবহার করে। ব্যবহারকারীরা Android Auto বা Google Assistant ড্রাইভ মোড চালু করলে Android ফোনগুলিও ড্রাইভ মোডে প্রবেশ করে।

আপনার গাড়ি যদি Android Auto ব্যবহার করে এবং আপনার ফোন Android Auto-এর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, তাহলে ব্লুটুথের মাধ্যমে গাড়ির সাথে সংযোগ করার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভ মোডে প্রবেশ করবে। আপনি Android Auto অ্যাপ চালু করলেও এটি ড্রাইভ মোডে প্রবেশ করবে, এমনকি এটি কোনো গাড়ির সাথে সংযুক্ত না থাকলেও।


  1. "S মোডে উইন্ডোজ 10" কি? আমি কি এটিকে নিয়মিত উইন্ডোজে পরিবর্তন করতে পারি?

  2. উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

  3. যে জিনিসগুলি আপনি জানেন না আপনি SwiftKey দিয়ে করতে পারেন

  4. আপনাকে কি ভিপিএন দিয়ে ট্র্যাক করা যায়